নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

দেশের অভিজ্ঞতা

১৮ ই মার্চ, ২০১৬ ভোর ৪:২৯

গেলামতো বছর খানেক পর।। এই একটি বছর একদিকে কেটেছে নিরূদ্বেগ, ভয়হীন (একমাত্র চিন্তা আপনজনদের অসুস্থতা ছাড়া )।। যাওয়ার পরই বদলে গেলো সব।। দূর্ঘটনা(এখানেও যে হয় না, তা না।। তবে পার্থর্ক থাকে), ছিনতাই, “অহেতুক” একটা ভয়, সাথে পুরানো শত্রুতারও।। ঘনিষ্ট বন্ধুদের সংখাতো কমেই গেছে স্বাভাবিক ভাবেই।। বিরোধীরাও অনেকে নেই।। ভয় ছিলো যে কেউ ক্ষতি করতে পারে।। আর আমার বয়স হলেও যৌবনের সেই উদ্দাম আর উত্তাল দিনগুলি এখনো পিছু টানে।। ঘনিষ্ট যাদের পেয়েছি ,তাদের তেমন সময় হয় নি স্বভাবতই।। কেউ ব্যস্ত সংসার-ব্যাবসা আর কাজ নিয়ে।। বাকীরা ব্যস্ত তাদের “নূতন সমাজ” নিয়ে।। মনে পড়ছে খোকা ,পিলটা আর টমের কথা।। যাদের একসময় আমি ভার্সিটির বই, বাচ্চার দুধ আর বউয়ের শাড়ি পর্যন্ত কিনে দিতাম।। দিয়েছিলাম এলাকার নির্বাচনের সব ক্যাম্পের বেড়া দিয়ে ঘর তুলতে সাহায্য করে।। আরো অনেক আছে, মিছেমিছি বললাম না লেখাটা বড় হয়ে যাবে বলে।। কাউকে মৃতুর হাত থেকে বাচিয়েছি, কেউবা আমার সাথে এগিয়ে গেছে মৃত্যুর মুখোমুখি হতে।। সেসময় শপথ না নেওয়া সত্বেও, একে অপরের বিপদে এগিয়ে যেতাম।। আজ আমরা শেষ বেলায়।। টান আছে সংসারের, সন্তানদের, মৃত্যুকেও, যেমনটা আমারও।। তাই কাউকে দোষ দেই না।। সব দায়ভাগ বয়সের।। যারা সুযোগসন্ধানী তারা উপদেশ কান পেতে শুনি।। আর ভাবি।। আজ তারা প্রতিষ্ঠিত।। গাড়ি-বাড়ির মালিক।। আর আমি কি না সংসারকে টিকিয়ে রাখতে (এতো কিছু করার পরও) পরিবার থেকে বিচ্ছিন্ন!! ’৭৭ থেকে!! মানুষের জীবনে আর থাকে কি??
আপনজনরা আমার স্বভাব জানে, তাই একেলা ছাড়ে নি।। ভাগনা-ভাগ্নী,ভাতিজী, স্ত্রী বা বোনদের কেউ না কেউ থাকতো আমার সাথেই।। অজুহাত গাড়ি!!
বাধ্য হয়েই এড়িয়ে চলতে হয়েছে অনেক কিছুই, মন টানা সত্বেও।। পুরানো ইতিহাস ঘাটতে কার না ভাল লাগে?? তবুও চলেছি সবার ইচ্ছেমতই।। বানিজ্যমেলায় তো ১০/১২জন, বই মেলায়ও গিন্নী (যে কি না একটা বইও পড়ে দেখে না।। শুধু সাথে ছিলো,পুরানো কারো সাথে মিলি কি না দেখতে।।
তবে পরিজনদের আপ্যায়ন মন ছুয়ে যাওয়ার মত।। সব মতভেদ ভুলে সবাই নিজের মতই করে নিয়েছিলো।। সুস্থতায়,অসুস্থতায়।। আমিই ছিলম সব আসরের মধ্যমনি।। ভাইটি প্রথমেই বরন করে নিলো আগমন,,নববর্ষ,কয়েকদিন পর তার মেয়ের জন্মদিন।। বোন করলো ভাগনীর বিয়ের কথা ,জ্যাঠাইসের ছেলে করলো এটাও।। সবারই ইচ্ছে আমি যেন আরো কিছুদিন থেকে যাই।। অথচ পারি নি কারন মেয়াদ শেষ হওয়ার পরও ১৫দিন এক্সটেশন করেছিলাম বলে।। দূ্র্ভাগ্য আমার।।
আর খাবার-দাবার?? শীতকাল বলে পিঠা আর খাবারের বাহুল্যে গ্লকজের পরিমান ১৫ থেকে ১০য়ের নীচে নামেই নি (এর দায় আহমেদ জী এস)।। দুঃখিত জী এস আপনাকে দায়ী করছি বলে।। একেও ফান বলে ভাবুন।।
এবার কিন্তু পরিবার থেকে ভাল রেন্সপন্স পেয়েছি।। হয়তো সবারই বয়স হয়েছে।। এখন শুধু হারানোর ভয়।। এই ঝুকি কেউ নিতে চায় নি।। আসলে সব পেয়েছি কিন্তু সময়কালে না।। আরো আগে পেলে এখন আর কাউকে নিঃসঙ্গ হতে হতো না।। গিন্নীটা আসার পর থেকেই অসুস্থ।। অথচ আমি ১০ থেকে ১২টেষ্ট করিয়েও করিয়েও কিছু পাই নি।। ডাক্তার অল ক্লিয়ারেন্স দিয়েছে।। তারপরও??
বোন/ জ্যাঠাইস দুঃখ করছে।। কিন্তু আমার কিছু কি করার আছে??
দেশটাতে ঘুরে এলাম।। যানযট এখানেও থাকে।। কারন সেই নূতন রাস্তা আর পুরো কুয়েতব্যাপি নূতন ফ্লাওভার।। সুতরাং নিজ দেশের যানযটের কথা বলা বৃথা।। তবে ভাবছি দেশেই কি এটা প্রকট, ভুল নীতির কারনে!! আজ পত্রিকায় দেখি হলমার্ক,বেসিক ব্যাংক,শেয়ারবাজার,সোনালীও সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে যাওয়ার কথা।। সমাধান হয়েছে কি একটিরও?? এমন,]সাথে মায়ার মেয়ের জামাইর কথা।।এমনকি জোসেফেরও মেডিক্যালের আয়েসী জীবন?? বিকাশ,প্রকাশ আজ কোথায় সাথে লিয়াকত-হান্নান?? আওরঙ্গতো আর মুরাদতো, দুর্ঘনায় শেষ!! আগে নাম শুনতাম খসরু,মুরাদের্ু,মন্টু, *গুপীবাগের) তারও আগে খোকা,পাচপাত্তু((ভার্সিতে বিখ্যাত, ইসলামপুরের ভুলুগুন্ডা নাম ।।মুরাদের মত চুনোপুটির বিচার হয়, হয় না মানিকের।। সাথে আরো অনেকের!! আসলেই দূর্ভাগা আমাদের দেশ।। অনেককেই দেখেছি আজ ক্ষমতাসীনদের হাতের পুতুল হতে।।কত নাম বলবো?? নামগুলিতেই শুধু পাতা ভরে যাবে।। অথচ যারা সত্যিকার দেশপ্রেমিক, তারা আজ নির্বাক।।
এতো ইস্যু থাকা সত্বেও আজ বিরোধীদল নির্বাক।। কারন লুলা মানুষের হাটতে পারে না,তার কাজই ভিক্ষা।।
দেশের “বাহ্যিক” উন্নতি যে হচ্ছে না, তা আমি অস্বীকার করতে পারছি না।। কিন্তু তেমনই পারছি ন দূর্নীতির কথা।। ওয়ার্ড কমিশনার থেকে কোথায় নেই?? এরশাদ এটাকে সার্বজনীন করেছে, আর বর্তমান সরকার করছে তৃনমূল পর্যায়ে।। আজ একজন নেতার ছেলেও ওসিকে ধমকাতে শাহস পায়।। তাও স্থানীয় পর্যায়ের!!
দেশটা কেমন যেন থমকে আছে।। সব আছে, তবু কিছই নেইর মত।। আসলে আমরা বোধহয় আগে চলার চেয়ে পিছনে হাটতেই পছন্দ করি বেশী?? ভুতের মত!!
আরো অনেক কিছূই বলার ছিলো, বয়স বাধা দিলো।। তাই এখানেই আজকের মত কথা শেষ।।
বোকা মানুষের মন্তব্যে এটা লেখা।। উত্সগ তাকেই।।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৪২

আলাপচারী বলেছেন: নষ্টালজিয়া।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১:২৮

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই বলতে পারেন।।

২| ১৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১৪

শামছুল ইসলাম বলেছেন: স্মৃতি রোমন্থন, বর্তমান পরিস্থিতি - সব মিলিয়ে চমৎকার এক পোস্ট।

ভাল থাকুন। সবসময়।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১:৩১

সচেতনহ্যাপী বলেছেন: আপনার উপস্থিতি একটা ভিন্নতর স্বাদ এনে দেয়।। আসলেও একা থাকলে যা হয়,স্মৃতি রোমন্থন।।

৩| ১৮ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৩

বিজন রয় বলেছেন: দেশে থাকেন।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই,প্রবাসে।।

৪| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৪

সুমন কর বলেছেন: লেখায় হতাশা চরমভাবে প্রকাশ পেয়েছে। দূর্ভাগা আমাদের দেশের কি ভাগ্য বদলাবে না !!

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: না সুমন'দা সে সম্ভাবনা দেখছি না।। অন্ততঃ যে পর্যন্ত আমাদের মানসিকতা না বদলাবে।। হাওয়াই পালের দিক নির্দেশনা!!

৫| ২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১৪

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,




হা...হা...হা... স্বভাব যায় না ম'লে ! ভালোই বলেচেন - আপনজনরা আমার স্বভাব জানে, তাই একেলা ছাড়ে নি।। ;)
আমাকে দায়ী করলেও ক্ষতি নেই । শীতে দেশী পিঠেপুলি খেয়ে যদি বহুমূত্র রোগে ভুগে মরতেও হয় ( বালাই ষাট.....) তবে তাও সই ! কি বলেন ???????? জন্মভূমি স্বর্গাদপী গরিয়সী ।

২৩ শে মার্চ, ২০১৬ রাত ১২:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: .....লেজের মতই আর কি।। পরিবারের লোকজন চায় না, পূর্ব বন্ধুদের সাথে যোগাযোগ থাকুক।। না না মরবো কেন?? ওপেন হার্ট সার্জারী করেও যেখানে দিব্যি বেচে-বর্তে আছি, ব্লগে আমার কুখাদ্য (লেখাগুলি) আপনাদের হজম করাবো বলে =p~ ।। এখন মাত্রা কমে ৮য়ে চলে এসেছে, সুতরাং........।।
জন্মভূমির জন্যই তো এত প্রান আর ত্যাগ।। পরিবারের কারো জন্য হলে কি........??

৬| ২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১:০৬

আবু শাকিল বলেছেন: ননস্টালজিয়ায় ভুগছেন :)

২৩ শে মার্চ, ২০১৬ রাত ১২:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: শাকিল ভাই ঠিকই বলেছেন।। মনে পরে যাচ্ছে আরো কত কথা।।

৭| ২২ শে মার্চ, ২০১৬ সকাল ৮:০৯

জুন বলেছেন: সময় বয়ে যায় যৌবন এর সময়টুকু হীরের মত জ্বল জ্বল করে আমাদের সবার মনের ভেতর। এক সময় প্রতিদিন যাদের না দেখলে মনে হতো আজ দিনটি রাতের মত। সেই তাদের সাথে এখন আর দেখা হয়না। কোন সুদুরের ডাকের অপেক্ষায়।
অনেক ভালোলাগলো আপনার দেশে থাকার রোজনামচা সচেতনহ্যাপী।
শুভকামনা জানবেন আর আশাকরি আপনার রক্তের শর্করা এখন নিয়ন্ত্রনে :)
+

২৩ শে মার্চ, ২০১৬ রাত ১:০৭

সচেতনহ্যাপী বলেছেন: লিখলাম আমি আর মূল কথাগুলি বললেন আপনি।। এখানেই লেখক এবং বোদ্ধার পরিচয়।। আমরাতো আসা-যাওয়ার পথে শুধুই "হাই" বলে যাই।।
হ্যাঁ বোনটি শর্করা এখন আবার ৭/৮ এর মাঝে।।(ছোট-খাটো ব্যাপারগুলিও আপনার দৃষ্টি এড়ায় না !!)
শেষে আবার প্লাসও দিয়েছেন।। এরপরও ধন্যবাদ আর শুভেচ্ছা না দিলে অন্যায় হবে।।

৮| ৩১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

খায়রুল আহসান বলেছেন: খুব ভালো লাগলো আপনার এ আত্মকথন, স্মৃতিকথন।
অথচ যারা সত্যিকার দেশপ্রেমিক, তারা আজ নির্বাক।।এতো ইস্যু থাকা সত্বেও আজ বিরোধীদল নির্বাক।। কারন লুলা মানুষের হাটতে পারে না,তার কাজই ভিক্ষা -- চমৎকার বলেছেন, মনের কথা।
এসব নিয়ে আমিও ভাবি, আর শেষমেষ নির্বাকই হয়ে রই। নিজস্ব ভুলের জন্য যেমন প্রতিটি মানুষকে কোন না কোনদিন মাশুল গুনতে হয়, জাতিগত এবং সামষ্টিক ভুলের জন্যেও জাতিকে সময়ে সময়ে চরম মূল্য দিতে হয়। ইতিহাস তাই বলে।
জুন এর মন্তব্যটাও (৭ নং) খুব ভালো লাগলোঃ
সময় বয়ে যায় যৌবন এর সময়টুকু হীরের মত জ্বল জ্বল করে আমাদের সবার মনের ভেতর। এক সময় প্রতিদিন যাদের না দেখলে মনে হতো আজ দিনটি রাতের মত। সেই তাদের সাথে এখন আর দেখা হয়না। কোন সুদুরের ডাকের অপেক্ষায়। - এমন হৃদয়োপলব্ধ মন্তব্য পাঠককে ভাবায়।

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ সহমতের জন্য।। আসলে কি ই বা করতে পারছি!! বিদেশে যখন একটা ইস্যুই যথেষ্ট, সেখানে বিরোধীদল নাকের সামনে মূলোটা ধরার জন্য দৌড়ুচ্ছে।।
আর আমাদের ইবনে বতুতা যে শুধু পোষ্টই পড়েন না, মন্তব্যও করেন মুল্যবান।। মূল অংশটাকে নিয়েই।।
আর আপনার সাথে সহমত এই ব্যাপারে যেমন নিজের ভুলের মাশুল দিতে হয় নিজেকেই আর জাতিগত এবং সামষ্টিক ভুলের জন্যেও জাতিকে সময়ে সময়ে চরম মূল্য দিতে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.