নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

আমার বিক্ষিপ্ত ভাবনা।।( একান্তই ব্যক্তিগত)।।

১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:০১

কি লিখবো আর কেনই বা লিখবো?? তবুও ভাবছি নিজের অভিজ্ঞতাই লিখে যাই না কেন?? লিখে যাচ্ছি মনে খেয়ালেই বা পাঠকদের সাথে একধরনের সেতু রচনায় আগ্রহী বলে।। তা না হলে কেন তিনবছরেরও অধিক সময় একই স্থানে আটকা পড়ে আছি।। আসলে জানাতে পারছি নিজের কথা, জানতেও পারছি তেমনি পরের কথা।। সবচেয়ে বড় লাভ জানতে পারছি দেশ-বিদেশের অনেক অজানা কাহিনী, যা বইতেও পাই নি।। ইতিহাস বড়ই অচেনা।। যতই পড়ি না কেন, সীমাবদ্ধ একটা নির্দিষ্ট গন্ডিতেই।। কিন্তু এখানে তা না।। অতীতের সাথে উঠে আসছে বর্তমানও।। প্রত্যক্ষদর্শীর দূষ্টিতে।।
আমি এটাকে নগর বা বাস্তব সাংবাদিকতা বলে আখ্যায়িত করবো।। কারন আমাদের মিডিয়াগুলিতে কোন সমালোচনার স্থান নেই,নেই প্রশ্নের উত্তরের।। কিন্তু এখা তা নয়।। এখানে প্রতিটি পোষ্টকারীকে তার পোষ্টের হাজারো ব্যাখ্যা দিতে হয়।। তাও যদি সন্তোষজনক না হয়, তবে তা পরিত্যাক্ত হয় পাঠকদের কাছে।। অর্থাৎ মূল্যহীন।।
কিছু কিছু লেখা তো অসাধারন (হোক না কবিতা, ছড়া,গল্প,, বা প্রতিকী)।। দেশের পুরো বর্তমানটাই যেন ফুটে উঠে এসব লেখায়।। কিন্তু কার গোয়াল,কে দেয় ধোয়া।।
সুতরাং ব্লগীয় লেখায় যতই বাদ-প্রতিবাদ হোক না কেন, আসল কর্তৃপক্ষ অবিচল।। অর্থাৎ আমরা এই জন-সাধারন অচল মুদ্রা।।
কিছুই বুঝি না, কেন কোটি কোটি টাকা কিভাবে ঋনখেলাপীদের হাতে যাচ্ছে।?? কি ভাবে ভুয়া সব কম্পনী গড়ে উঠছে?? কি ভাবে বাংলাদেশ ব্যাংকের এতো সিকিউর্ড সিষ্টেমও হ্যাক হচ্ছে?? শেয়ার বাজাের কথা নাই বা বললাম!!
সামান্য পানামা পেপার্সের জোরে প্রধানমন্ত্রী পদত্যাগে বাধ্য।। আরেক প্রতাপশালীর প্রধানমন্ত্রীর আসন টলমল।। সেখানে আমরা শুধু বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যগেই খুশী!! অবাক পৃথিবী অবাক যে বারবার!!
তনু তথা সোহাগী হত্যার পর পরই ঘটে গেছে আরো কয়েকটি ঘটনা।। মঞ্চের নামকরা একজনের গৃহকর্মীর লাশ, বিশেষ করে ইমরান সোচ্চার যেখানে তনুকে নিয়ে!!
একটি ইস্যুর বিনিময়ে তৈরী হচ্ছে আরো অনেক ইস্যু।। পরপরই।। কোনটা ধরে কোনটা ছাড়বো, তাই বিচার্য।।
আবার নূতন ইস্যু বৈশাখে পান্তা-ইলিশ না অন্যকিছু!! মাঝখানে গোল্লায় যাচ্ছে মূল ইস্যু।। আমরা ভাবি না।। কারন আমাদের জাতটাই বড্ড সহনশীল।। আমরা ভুলে াই বা ক্ষমা করে দেই “অনেক কিছুই” ।।
সত্যিকথা বলতে কি আমরা দ্বিভক্ত।। কেউ সরকারী পক্ষে তো, কেউ বিপক্ষে।। কেউ কেউ আবার ব্যাস্ত ধর্ম নিয়ে।। এখানে আমার কথা সব সব ধর্মই যদি হাজার বছরের অধিক সময় ধরে পাশাপাশি চলতে পারে তাহলে এখন কেন এখানে বিবাদ শুধু বিরোধীতার।। তর্কের খাতিরে শুধু তর্কই করে চলেছি।।
আমি ব্যাক্তিগতভাবে মন্দিরের ঠাকুরের হাতের প্রসাদ খেয়েছি।। সেও ভাবে নি কাকে দিচ্ছে আমিও ভাবি নি।। তেমনি আমাদের সময়ে নামকরা হিন্দু নায়িকার ভাইও একই সাথে গিয়েছে তারাবিহ্ পড়তে।। তেমনই ডেভিডও।। মঙ্গলও একই সাথে গরুর মাংস চেটেপুটে খেয়েছে।। কৈ তখনতো আজকের এই ভেদাভেদ ছিলো না।। তবে আজ কেন??
জানি আমার অনেক প্রশ্নের জবাবই আজ পাবো না।। বিনিময়ে গালি নয়তো ট্যাগ।। তাও নামকরা ব্লগারদের কাছ থেকেই!!
খুব শ্রদ্বেয় ( যাদের দেখে ব্লগে আসা) তিনি পর্য্ন্ত ট্যাগ দিয়েছেন।। আরেকজন দিয়েছেন গালিও।। জবাব ছিল, কিন্তু অহেতুক বিতর্কে জড়াতে মন চাইলো না বলে চুপ করে মেনে নিয়েছি।। কারন জানি পিস্তল থাকলে শুধু ভয় দেখানোই চলে আর গুলি করতে না চাইলে তাও দেখানো উচিৎ না।। শুধু কোমড় চুলকে মুদীদোকানদের ভয় দেখানো চলে।। চলে স্থানীয় হোটেলগুলি/রেষ্টুরেন্টে ফাও খাওয়া।। আবার অনেক সময় সময় এদেরই দেখেছি ফেলা থুথু চেটে পরিষ্কার করতে।। জীবনের মায়া!! বনের বাঘও শিয়াল বনতে দেরী করে না , অবস্থার প্রেক্ষীতিতে।।
আমাদের জীবনটাই এই দেখে যাওয়ার ব্যাপার।। কেউ নায়ক কেউবা ভিলেন।। শুধু আমরা জনসাধারন নআছি দু/একটি সিনে।
শুভ নববর্ষ সবাইকে।।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:২৪

পাজল্‌ড ডক বলেছেন: আমরা সিনেমা দেখি।কখনো হাত তালি দেই,কখনও মন খারাপ করে থাকি।

১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ সত্যিকথা বলার জন্য।।

২| ১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:২৯

চাঁদগাজী বলেছেন:

"এখানে আমার কথা সব সব ধর্মই যদি হাজার বছরের অধিক সময় ধরে পাশাপাশি চলতে পারে তাহলে এখন কেন এখানে বিবাদ শুধু বিরোধীতার।।"

-কোনদিন ধর্মগুলো পাশাপাশি থাকেনি, একা যেরুজালেমে ৩ লক্ষ মানুষ প্রাণ হারায়েছে ক্রুসেডে, ৯ শত বছর আগে।

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৪২

সচেতনহ্যাপী বলেছেন: তখনো ধর্মন্ধতা ছিল না, বলছেন!! ইসলামকে ধ্বংশ করার জন্য অনেক প্রচেষ্টাই চলেছিলো।। তারপরও এটা টিকে আছে।। আজো চলছে কিন্তু ভিন্নবেশে।।
আমি কিন্তু আমাের দেশের কথাই বোঝাতে চেয়েছিলাম।। আপনার কি কোন ভিন্ন ধর্মাবলম্বী বন্ধু বা কলিগ নেই?? থেকে থাকলে প্রশ্নের উত্তর বৃথা।।
আপনারতো না বোঝার কথা নয় যে, শ্রীলংকা থেকে পাকিস্তান , ভারত হয়ে এই ব্যাপারটা হালে দেশেও বেশ জেকে বসেছে।। ভেবে দেখবেন।।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৩০

চাঁদগাজী বলেছেন:




গত ৭ বছর আও্য়ামী লীগ আনন্দ করছে, রাজা হয়েছে

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: এখানে আমি বলবো আমরাই রাজা-প্রজা সৃষ্টি করি।।

৪| ০৩ রা মে, ২০১৬ রাত ১১:৩৬

খায়রুল আহসান বলেছেন: আগের যেকোন সময়ের চেয়ে এখন দেশের জনগণ স্পষ্টতঃ দুটি ভাগে বিভক্ত। আর যেভাবে হিংসার বিষবাষ্প ছড়াচ্ছে তাতে ভয় হয় এর শেষ কোথায় হবে তা ভেবে।
আপনি আপনার কথা, আপনার পর্যবেক্ষণ লিখে যান, পাঠকই এর গুণাগুণ বিচার করবে। তবে আজকের দিনটি গত হয়ে যেদিন ইতিহাস হবে, সেদিন কিন্তু এদিনের কথা নির্মোহ দৃষ্টি নিয়েই লেখা হবে। ইতিহাসই নির্ধারণ করে দেবে কার স্থান কোথায় হবে।

০৬ ই মে, ২০১৬ ভোর ৪:১৫

সচেতনহ্যাপী বলেছেন: আপনার এই মন্তব্যটি নোটিফিকেশনে আসে নি,তাই উত্তর দিতে পারি,যথাসময়ে।।
আমি সাধারনতঃ আমার মনের কথাই লিখে থাকি।। গুনাগুনের বিচার আপনাদের হাতেই।।
সঠিক ইতিহাস সঠক সময়েই লেখা হয়।।

৫| ১০ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

গেম চেঞ্জার বলেছেন: ভাই!
একটার পর আরেকটা নেগেটিভ ঘটনা ঘটেই চলেছে। জাতির দৃষ্টি এক স্থানে সীমাবদ্ধ আর থাকছে কই?? সো, কোনটারই কোন গতি হবে না।

১৩ ই মে, ২০১৬ রাত ২:৪০

সচেতনহ্যাপী বলেছেন: তা আর হচ্ছে কৈ?? সে আশাও করি না।। তবে একদিন হবেই।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.