নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

আমার বিক্ষিপ্ত ভাবনা।।( একান্তই ব্যক্তিগত)।।

০৭ ই মে, ২০১৬ ভোর ৬:০২

দু’চোখে ঘুম।। পাতা ভারি হয়ে আসছে।। কিন্তু আমি জানি শুলেই এই ঘুমটা পালিয়ে যাবে, সেই সুদুর অচেনায়।। এখানে আমি যদি আমার জীবনে কাউকে হিংসা করে থাকি , তবে তাদরকেই, যারা বালিশে মাথা দেয়া ২ মিনিটের মাথায়ই নাক ডাকতে শুরু করে।। অর্থাৎ এই জগতে আর নেই।।আমি কেন জানি তেমন হতে পারি না।। তাহলে কি আমি সুখী না?? প্রশ্নটার জবাব পাবো কোথায়??
ফেবু আর ভাইবারে গল্প করে আবারও ফিরে এলাম এখানে।। কিন্তু বড় প্রশ্ন, কি নিয়ে লিখবো?? সমাজের অনাচার না রাজনীতির ভন্ডামী?? না শাসকদের কুটনামী ?? না বিরোধী দলের পঙ্গুতা।। সব কিছুই নিয়ে কেউ না লিখছে বা লিখে চলেছে।। তাহলে?? আসলে নিশীরাতের এই সময়টাতে লেখার কিছুই পাচ্ছি না।। দেশে থাকলে কিছু একটা ইস্যু বিরোধী দল না পেলেও আমার মত খুতখুতে স্বভাবের লোক অবশ্যই খুজে পেতো।।
আজ আমরা সরকারের চোদ্দগোষ্টি উদ্ধার করছি, আমাদের চাহিদা পূরন না করাতে।। কিন্তু একবারও ভেবে দেখি নি বা দেখতে চাই না, আজ তথাকথিত বিরোধী বলে আমরা যারা আছি, তাদের কেন ক্ষমতা থেকে পদচ্যুত হয়ে এমন নমশুদ্র ( দয়া করে এই সম্প্রদায়ের লোকরা ক্ষমা করবেন।। কথা প্রসংঙ্গেই লিখছি।। সাম্প্রদায়িক মনোভাবাপন্ন হয়ে নয় )।। এটা কেউ অস্বীকার করতে পারবে না যে. ক্ষমতায় যে থাকে, সবার দৃষ্টি নিবদ্ধ থাকে তারই প্রতি।। আগের কোন একটি লেখায় আমি একথা জানিয়েছিলামও।। আমার তথাকথিত দোষ বা দুর্নীতির কথা প্রকাশ করতে , লোকে আগে আব্বার নাম নিয়ে তারপর বলতো আমার কথা।। আশা করি এরপর আর বুঝানোর কিছু নেই।।
তাই আমিও গুরুজনদের পদাংক অনুসরন করেই, যা লিখি তা হয়তো সরকারের বিরুদ্ধেই যায়।। তবে মাঝে মাঝে এটাও বলার বা বুঝানোর চেষ্টা করি যে, আজ আমরা যে যাই বলি না কেন, দায়ী আমরাই।। বিশেষ করে বিরোধীদলগুলোই।।
পর্যলোচনা করে দেখুন, এরশাদ পরবর্তী ক্ষমতার কথা।। তৃনমূল পর্যায়ের কর্মী থাকা সত্বেও লীগ পরাজিত হলো একটি সম্পূর্ন নূতন দলের কাছে!! যা ছিল তাদের কাছে দুঃস্বপ্ন বা বিরাট চপেটাঘাতের মতই।। কিন্তু ৫বছরের শাসামলে সুখী হতে না পেরে লীগকেই ফিরিয়ে আনলো জনগন।। বুমেরাংয়ের মত ফিরে এলো আবার বিএনপি।। লীগ টেবিলে ফেললো টেক্কার ট্রাম্প।।
এলো ১/১১। মঈনরা এলো প্লান অনুসারেই।। উপভোগও করলো ক্ষমতার স্বাদ।। প্রয়োগের চেষ্টাও চললো মাইনাস টুর।।যদিও সবার ভাষায় অবৈধ।। কিন্তু তার বিচার করছে কে?? কিন্তু পরাজিত বাঙ্গালীর চিরন্তন আবেগের কাছে।। মাঝে মাঝে শুনি কছু কথা, তারপর??
হেমন্তের মতই বলতে হচ্ছে,, তার আর পর নেই।। সেই থেকে নেই কোনই নির্বাচনেরই গ্রহনযোগ্যতা।। দায়ী কে?? সেই আমার অপরাধের মতই, আমার জন্মদাতা!!
বললে তো বলা যায় অনেক কথাই।। কিন্তু তা হবে বাপে খেদানো, মায়ের তাড়ানো ছেলের মতই।। সেই যে বেছিলাম আমাদের ভবিষ্যৎ আমরাই গড়েছি।। আরও বলেছিলাম দ্বিতীয় টার্মে বর্তমান বিরোধীদলের পচন ধরেছিলো মাথা থেকেই।। অঙ্গ-প্রত্যঙ্গ হলে না হয় কেটে বাদ দিয়ে বেচে থাকা যায় কিন্তু মাথা বাদ দিয়ে!! তারেক,কোকো থেকে নিয়ে আমান, আব্বাস, খোকন, ফালু নিয়ে কে বাদ পড়েছে?? নাজমুল আর মওদুদদের ইতিহাসতো সেই এস এ খালেকের মতই।। সরকার বদল হলে তার আর করার কি আছে>>!!
কৃতকর্মের ফল বলে কিছু বিশ্বাস করতাম না।। আজ এই বয়সে তা নিয়ে নূতন করেই ভাবতে হচ্ছে।। কেয়ামতে কি বিচার হবে বা তা নিয়ে আমি দোজখ না বেহেশতে যাবো, তা জানেন একমাত্র আল্লাহই।। কিন্তু কিছু কিছু কর্মের ফলাফল যে আমরা এই বাস্তব জগতেই পেয়ে থাকি, সেটা অনেকেই বুঝতে পারি না বা উটপাখর মত চোখ বুঝে থাকি।।
প্রসঙ্গক্রমে পার্শবর্তী দেশের নির্বাচন কমিশনের কোমড় দেখুন।। যার শক্তি দেখে দুর্গার মত শক্তিশালিনী তৃনমূল সরকারের ও সুর দিনে দিনে সপ্তম থেকে নেমেই চলেছে।। ফলাফলই প্রতিশোধ নেবে।। প্রশ্ন আমাদের কমিশন আর পুলিশ তথা বিজিবি কি তা পারবে??
আসলে আমরা দেখেই যাই শুধু, শিখি না।। ইচ্ছেও নেই।। দুগ্ধপোষ্য হয়ে আর সরকারের সাথে আতাত করে ভালইতো আছি।। আমরা ভাল থাকলেই, সব ভাল।। বাকীসব গোল্লায় যাক।।
আমাদের সমাজ আর তেনাদের সমাজের মাঝে যে পার্থক্য অনেক।। রাজা আর প্রজার।। প্রজার কাজই তো শুধু জয়ধ্বনী করা!!
আসলেও বড়ই বিচিত্র আমাদের মতিগতি।। শুধু মেয়েদের দোষ নয়, বিধাতা বোধহয় বাঙ্গালির মনের গতিও বুঝতে অক্ষম।।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৬ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনাদের কতগুলো মৌলিক ডেফিনেশনে ভুল আছে, যেমন 'বিরোধী দল'; বাংলাদেশে বিরোধী দল ছিলো না কখনো, ছিল পরাজিত দল।
ভোটের পর, যে দল পরাজিত হতো, তারা বলতো, "সুক্ষ্ম কারচুপি' করে তাদের বিজয় চিনিয়ে নিয়ে গেছে; তা'হলে, তারা আসলে বিজয়ী দল ছিল, তাদের জোর করে পরাজিত করা হয়েছে।

সেজন্য আওয়ামী লীগ ও বিএনপি' বিরোষহী দলের ভুমিকা পালন করেনি; পরাজিত হওয়ার পর, ইডিয়টরা কোনদিন পার্লামেনটেও যায়নি।

০৮ ই মে, ২০১৬ রাত ১২:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু সেই পরাজিতদে তো কোন একটা নামে ডাকতে হবে, তাই না??

২| ০৭ ই মে, ২০১৬ সকাল ৭:৫২

রূপক বিধৌত সাধু বলেছেন: ফখরুদ্দীন ভন্ড, দুর্নীতিবাজ রাজনীতিকদের মুখোশ উন্মোচন করে দিয়েছিলেন । দেশের রাজনীতিতে একটা পরিবর্তনের সম্ভাবনা দেখা দিয়েছিলো । পরে দেখা গেলো রাজনীতিকরা ভুল থেকে শিক্ষা নেননি । তারা তাদের স্বপথেই বলিয়ান ।

০৮ ই মে, ২০১৬ রাত ১২:৪০

সচেতনহ্যাপী বলেছেন: আসলে সে সময়ে, সেই শিক্ষাটা নেওয়া দরকার ছিল আমাদেরই।। রাজনীতিকরা এটা মানতে গেলেতো তাদের অস্তিত্বই বিলীন হয়ে যাবে।। সবকিছু বদলে দিতে কিন্তু আমরাই, সধারন মানুষরা।।

৩| ০৭ ই মে, ২০১৬ সকাল ৯:৫৪

প্রামানিক বলেছেন: রাজনীতির দুখের আর কি বলবো, বলে শেষ করা যাবে না।

০৮ ই মে, ২০১৬ রাত ১২:৪২

সচেতনহ্যাপী বলেছেন: ার আর পরও নেই।। ধন্যবাদ।।

৪| ০৯ ই মে, ২০১৬ রাত ১০:১১

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,




বিধাতা বোধহয় বাঙ্গালির মনের গতিও বুঝতে অক্ষম।
ঠিক বলেছেন ।

তবে যতোই সচেতন হোন না কেন ঠিকমতো ঘুমাতে না পারলে হ্যাপী হতে পারবেন না । বলাই তো আছে ---
আর্লি টু বেড
আর্লি টু রাইজ
দ্যাট ইজ দ্য ওয়ে টু বি
হ্যাপী এ্যান্ড ওয়াইজ .......................... :P

১৩ ই মে, ২০১৬ রাত ২:২৬

সচেতনহ্যাপী বলেছেন: ঘুমের ট্যাবলেট খেয়ে ঘুমাই।। আর আমি হ্যাপী শুধু সংসার জীবনে।।

৫| ১১ ই মে, ২০১৬ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



"লেখক বলেছেন: কিন্তু সেই পরাজিতদে তো কোন একটা নামে ডাকতে হবে, তাই না?? "

-দলের তো নাম আছেই; কিন্তু ওরা বিরোধীদলের ভুমিকায় ছিলো না

১৩ ই মে, ২০১৬ রাত ২:২৪

সচেতনহ্যাপী বলেছেন: তাহলে কি নামে ডাকা হতো তাদের?? সন্ত্রাসী,দেশদ্রোহী বা ডাকাত!! অবাক করলেন।।

৬| ২৯ শে মে, ২০১৬ রাত ৮:৫৩

কালনী নদী বলেছেন: এই দেশের রাজনীতির দফা-রফা হয়ে গেছে !

৩০ শে মে, ২০১৬ রাত ১২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: একটা কালো বৃত্তের গোলকধাধায় ঘুরপাক খাচ্ছি।।

৭| ৩০ শে মে, ২০১৬ রাত ৯:৫৫

কালনী নদী বলেছেন: বেড়িয়ে আসেন।

৩১ শে মে, ২০১৬ রাত ১২:২৯

সচেতনহ্যাপী বলেছেন: কোথা থেকে??!!

৮| ০৪ ঠা জুন, ২০১৬ সকাল ৭:৫৫

জুন বলেছেন: অনেকদিন পর পাসওয়ার্ড সমস্যা ও আরো ঝামেলা পিছে ফেলে দুদিন হলো ব্লগে প্রবেশ করলাম সচেতনহ্যাপী। এখন আমার কাজ হলো সবার পুরনো লেখাগুলো খুটিয়ে খুটিয়ে পড়া।। ভালোলাগলো আপনার বিক্ষিপ্ত ভাবনাগুলো পড়তে তবে এর অন্তর্নিহিত অর্থ নিয়ে কিছু বলতে চাই না। :-&
ঘুমের জন্য আমাকেও অনেক সাধনা করতে হয়। আমিও আপনাদের মত তাদের হিংসা করি যারা বালিশে মাথা লাগিয়েই সুখ নিদ্রায় বিভোর হয়ে পরে।
+

০৬ ই জুন, ২০১৬ রাত ২:২৮

সচেতনহ্যাপী বলেছেন: আমার কিন্তু এ সমস্যা হয় নি।।
অনেকদিন পর বোনকে দেখে কোন ভাইয়ের না ভাল লাগে?? তবে সত্যিই আমাকে প্রতিদিন ট্যাবলেট খেয়েই ঘুমাতে হয়।। হয়তো অভ্যাস নয়তো নেশা।।

৯| ২৩ শে জুন, ২০১৬ দুপুর ১:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনার (একান্তই ব্যক্তিগত) 'বিক্ষিপ্ত ভাবনা'গুলো পরে মনে হয়, অনেক কিছুই বলতে চেয়েও আপনি আবার পিছিয়ে যান। তবে এসব ভাবনায় আমজনতার অনেকের চিন্তার প্রতিফলন ঘটে থাকে।

২৪ শে জুন, ২০১৬ রাত ৩:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: কেন পিছিয়ে যাই, ব্যাক ডেটেড বলে!! ভাই স্বাধীনতা থাকলেও তা খাচার পাখির মতই।। বুঝে নিন নিজের মত করেই।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.