নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বোধহয় সেই ক্ষণজন্মা জন্ম যার প্রভাতে,যার আবেদনে মেঘ ঝরেছিলো আসমান হতে।।

সকাল রয়

কিছুটা প্রকাশিত বাকীটা অপ্রকাশিত

সকাল রয় › বিস্তারিত পোস্টঃ

যখন ফটোগ্রাফার ছিলাম-১

১৯ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০২





২০০১ সালের ডিসেম্বরের শেষ দিকে আমি সর্বপ্রথম ক্যামেরা হাতে নিয়ে ফটোগ্রাফি চর্চা ও ফটোগ্রাফি করে আয় রোজগার করা শুরু করি। আমি মূলত স্টুডিওতে ফটোগ্রাফি শুরু করেছিলাম। যেহেতু খুব প্রত্যান্ত অঞ্চলে আমি থাকি সেহেতু তখনকার সময়ে রোল ক্যামেরা, এসএলআর, ফিক্সড লেন্স এবং অটো শাটার প্রযুক্তির কিছু ক্যামেরাই এখানে চলতো।

ডার্করুম ব্যবহার করে করে ফিল্ম থেকে সাদাকালো ও মিনি ল্যাব প্রযুক্তির মাধ্যমে রঙীন ছবি প্রিন্ট করা হতো। আমি ডার্করুম (সাদাকালো) ও আউট (কালার ফিল্ম) ছবির কাজটাই মূলত করতাম। আমি প্রথম যে ক্যামেরাটা ব্যবহার করতাম সেটি ছিলো Yashica Mat 124 Medium Format TLR Camera. এটিতে ছবি তোলার পর নেগেটিভ এবং এনলার্জার মেশিনের মাধ্যমে পজিটিভ বা ছবি প্রিন্ট করা হতো।

এছাড়া রঙীন ছবি তোলার ক্ষেত্রে Yashica FX-3 Super 2000 ক্যামেরাটি তখন ব্যবহার করতাম। ৩৫মি.মি রিলের জন্য তখনকার সময়ে ৮০-৯০টাকা গুনতে হতো। তখনকার সময়ে পয়সা খরচ করে প্রকৃতির ছবি তোলার কথা ভাবাই যেতো না।

২০০১-২০২২ খ্রি: পর্যন্ত আমি শুধু স্টুডিও ফটোগ্রাফিই করেছি। ফটোগ্রাফি নিয়ে আমার কোনও ধরনের অধ্যবসায় বা প্রশিক্ষন কখনোই ছিলো না। কম বয়সেই লেন্স ক্যামেরা আমি হাতে নিয়েছিলাম তবে সে অর্থে ফটোগ্রাফি দিয়ে আমার জীবনের কোনও সাফল্য নেই বলা যায় এটা ইচ্ছাকৃত কারণ আমি একটা ভূল সময়ে জন্মেছি।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: শেষ অংশে বলেছেন এটা ইচ্ছাকৃত কারণ আমি একটা ভূল সময়ে জন্মেছি এখানে মনে হয় "অনিচ্ছাকৃত" হবে।

১৯৯৮ সালে একবার একটা হালকা টাইপের ক্যামেরা পেয়েছিলাম। ৩০টাকা দিয়ে একটা ফ্লিম কিনতে হতো। সাদাকালো ছবি আসতো। ওটা দিয়ে কয়েকদিন তুলেছিলাম। তখনকার সময়ে আমার পক্ষে ৩০টাকা হাতে রাখা অসম্ভব ছিলো।

এরপর আমি ফটোগ্রাফী শুরু করি ২০০৩ সালে। একটা ডিজিটাল ক্যামেরা হাতে পেয়েছিলাম। যেহেতু ছবি তোলার লিমিট নাই, তাই সমস্যা ছিলো না।

২০০৯এ কিনি ডিএসএলআর। ২০১২তে ক্যামেরা আপগ্রেড করি। তবে ২০১৫ এর পর থেকে বলা চলে ফটোগ্রাফী এক্কেবারে করাই হয় না। এখন প্রায় প্রতিদিন ভাবি যে ক্যামেরাটা বিক্রি করে দিবো!

২| ১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১০:০৩

অভি যাত্রী বলেছেন: জন্ম কখনো ভুল সময়ে হয় না। আমাদের অপূর্ণতা হয়তো আমাদের এসব জিনিস ভাবতে বাধ্য করে

৩| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫০

শায়মা বলেছেন: সকালভাইয়া কেমন আছো?

সব সময় কিন্তু হতাশা নিয়েই লেখো।

আশা করি এখন অনেক ভালো আছো। ভেবেছিলাম সামুকে ভুলেই গেছো।

৪| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ২:২০

রোকসানা লেইস বলেছেন: অনেকদিন পর তোমার পোষ্ট দেখলাম ভালোলাগল।
ছবি নিজের মতন নিজের ভালোলাগায় উঠাও।

৫| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ৩:১৬

সোহানী বলেছেন: আমার বাবার হাতে একটা ইয়াসিকা ছিল। তারপর আমার হাতে ইয়াসিকার নতুন মডেল। এরপর মামা দেশের বাইরের থেকে গিফট করেছিল। সেই কবেকার কথা..........। এখন ডিএসএল থাকলেও মোবাইলই ভরসা।

অনেকদিন পর আপনাকে দেশে ভালো লাগছে।

৬| ২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: অনেক ছোট লেখা।
আরো লিখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.