নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাবুই পাখির নীড়

লাকমিনা জেসমিন সোমা

নিজেকে জানার চেষ্টা করিছ। প্রতিনিয়ত, প্রতিক্ষণ।

লাকমিনা জেসমিন সোমা › বিস্তারিত পোস্টঃ

৩০২, রহমতুন্নেসা হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২৪

আর মাত্র ক’টা দিন। ‘ছেড়ে যেতে হবে’ ভাবতেই মনের ভেতরটায় কেমন মোচড় দিয়ে ওঠে। আমার এই দু’হাত চওড়া ছোট্ট খাট, বই-পত্রে ঠাসা ছোট্ট চেয়ার-টেবিল সব...সবই ছেড়ে যেতে হবে। সবচেয়ে মন পুড়ছে আমার এই জানালাটির জন্য যেখানে ছোট্ট চৌকাঠের ভেতরে আমি এক বিশাল পৃথিবীকে দেখতে শিখেছি। গভীর রাতে বোটানিক্যাল গার্ডেনে হঠাৎ ডেকে ওঠা ডাহুক, রেলগাড়ীর হুইসেল, এক পাল শিয়ালের হুক্কাহুয়া, আবার খাঁ-খাঁ দুপুরে পুকুরের নিথর জলে পানকৌড়ির ডুব-সাঁতার, বিশাল দেবদারুর মাথার উপর দিয়ে ছুটে চলা সাদা মেঘ, তাল তলায় বাশের মাচালির উপর মালি মামাদের নিয়ম করে বিশ্রাম সব কিছুই ভালো লাগে। বিকেলে গার্ডেনের সবুজ ঘাসের উপর সোনা রোদ, নাম না জানা রং-বেরঙের পাখির হেটে বেড়ানো কত কি! আর এই সব কিছুর উপর যখন নেমে আসে রুপালী জোস্না, শীতের কুয়াশা অথবা আচমকা মেঘ-বৃষ্টি কী যে ভালো লাগে কেমন করে বলি! আমার জানালায় নিষ্পাপ এই প্রকৃতির দিকে তাকিয়ে’ই রচনা করেছি কত স্বপ্ন সাধনা প্রেম হতাশা-বঞ্চনা সম্ভাবনা, আর নিজের অন্যরকম এক পৃথিবী। আহা...! আমার ৩০২, রহমতুন্নেসা হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়...!!!

"তুমি রবে নীরবে হৃদয়ে মম

তুমি ভরিবে গৌরবে নিশীথিনী-সম"

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩২

নীল ভোমরা বলেছেন: ছোট্ট ....কিন্তু অনেক অনুভুতি, অনেক আবেগমাখা পোস্ট! আমার জীবনের সুখস্মৃতিময় কিছু সময় কেটেছে রাজশাহীতে..... প্রায়ই বিকেলে আড্ডা দিতে রবি-তে যেতাম। কিন্তু তখন রাবিতে মেয়েদের ছিল মাত্র দু'টি.... রহমতুন্নেসা হল তখন ছিলনা!

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৮

নিজাম বলেছেন: জীবনের শ্রেষ্ঠ সময় এটি। এর তুলনা পৃথিবীতে আর নেই। তবু 'চলে যেতে, তবু চলে যায়'। আগামী কঠিনতম দিনের জন্য প্রস্তুত হন। আল্লাহর ইবাদত করুন। আল্লাহ আপনাকে উজ্জল ভবিষৎত কামনা করি।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: বিয়োগ ব্যথা সত্যি সত্যিই বড় বেদনা দায়ক। তারপরও তো বাস্তবতাকে মানতেই হবে, তাই নয় কী?


ধন্যবাদ।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

মামুন রশিদ বলেছেন: এই ভালোবাসা অমলিন । একে ছেড়ে গেলেও সাথে রয়ে যাবে আজীবন ।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৯

ভবোঘুরে বাউল বলেছেন: আবেগ আপ্‌লুত হয়ে গেলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.