নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

অবিশ্বাস ও জঙ্গিবাদ

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৭:২৭



আল্লাহকে খুশী করার মত কাজ করলে আল্লাহ খুশী হবেন।অন্যকে আল্লাহ মনে করে তাকে খুশী করার মত কাজ করলে আল্লাহ খুশী হবেন বলে মনে হয়না।যেমন সূর্য ও অগ্নির পূজা করলে আল্লাহ অথবা সূর্য ও অগ্নি খুশী হবে এভাবনার সঠিকতা কোথায়? আল্লাহকে খুশী করার কাজ আল্লাহ যেমন বলেছেন তেমন করলে আল্লাহ খুশী হবেন। কেউ মনে করলো আল্লাহ এমন করলে খুশী হবেন, তেমন করলে আল্লাহ খুশী নাও হতে পারেন। কেমন করলে আল্লাহ খুশী হবেন এমন কথা আল্লাহ আপনার কাছে বলেননি সে কথা তিনি বলেছেন আরেক জনের কাছে। আল্লাহ নিজের কথা যার কাছে বলেছেন তিনি আল্লাহর কথা আপনার কাছে বলেছেন সে কথা আপনি বিশ্বাস করলে আপনি তাঁকে আল্লাহর নবি বা সংবাদ বাহক মানতে পারবেন।যদি আপনি তাঁকে আল্লাহর নবি বা সংবাদ বাহক মানতে না পারেন তবে আপনাকে সেই সময়ের অপেক্ষায় থাকতে হবে যেই সময়ে নবি বলেছেন তাঁর কথার সত্যতা জানা যাবে।তখন নবির কথা সত্য প্রমানীত হলে নবিকে মানা বা না মানার ফল আপনাকে ভোগ করতে হবে।আর নবির কথা সত্য না হলে এটা না মানায় কোন সমস্যা নেই।
নবির কথা যদি সত্য হলো, যদি আপনি এমন ভয় করেন, তবে নবির কথা সত্যকিনা আপনি সেটা ভেবে দেখার চেষ্টা করবেন।তবে যদি মনে করেন অত ভাবাভাবির কাজ নেই যারা নবিকে মানে আমিও তাদের সাথে নবিকে মানি, তারা যা পাবে আমিও তা’পাব, তবে নবি সত্য বলেছেন কি না এটা আপনি ভাববেন না।এখানে আপনার কাজ হবে অপরের কথায় বিশ্বাস করে কাজ করা।
বিভিন্ন রকমের বিশ্বাস বিদ্যমানঃ নবির কথায় বিশ্বাস, লোক কথায় বিশ্বাস, নবি ও লোকের কথায় রচিত কিতাবে বিশ্বাস।এসব বিশ্বাসে অনেকের অবিশ্বাস রয়েছে।কে কোন কথায় বিশ্বাস অথবা অবিশ্বাস করবে সেটা তার ব্যাপার। তার কাজের ফলও সে ভোগ করবে।এসব নিয়ে ঝগড়া ও মারামারি অহেতুক।
কারো বিশ্বাস/অবিশ্বাস কিভাবে সঠিক অথবা কারো বিশ্বাস/অবিশ্বাস কিভাবে বেঠিক এ বিষয়ে নিজমত উপস্থাপন অপরাধ নয়। অপরাধ হলো কারো বিশ্বাস নিয়ে নোংরা কথা বলা।যেমন নবি দেব-দেবী ঈশ্বর আল্লাহ নিয়ে অসৌজন্যমূলক কথাবলা অপরাধ।
আমার বিশ্বাসের দায় আমার অপরের বিশ্বাসের দায় আমার নয়।কাজেই আমি শুধু আমার বিশ্বাসের সঠিকতা উপস্থাপন করব।আমার বিশ্বাস/অবিশ্বাসের সঠিকতা প্রমাণ করায় অপরের বিশ্বাস/অবিশ্বাস বেঠিক প্রমাণ হলে তার দায় নিশ্চয়ই আমার নয়।আমি যদি লোকদেরকে আমার বিশ্বাস গ্রহণ করতে বলি তবে তাদের নিকট অবশ্যই আমার বিশ্বাসের সঠিকতা উপস্থাপন করতে হবে। নতুবা তারা তাদের বিশ্বাস/অবিশ্বাস ত্যাগ করে আমার বিশ্বাস গ্রহণ করবে কেন?
আমার বিশ্বাসের সঠিকতার কথা বললেই কতিপয় বলে আপনাকে এসব বলতে মানা করেছি না, তথাপি কেন আপনি এসব বলেন? মনে হয় যেন তাদের কথা শুনতে আমার বয়েই গেছে? আমার কথা আমি বলব। আপনি আমার মুখে তালা দিতে পারবেন না। আপনি বরং বলুন আমি কি ভুল বলছি? জঙ্গির কথা হলো আমার কথাই সঠিক। কিভাবে সঠিক সেটা আমি বলবনা। তোমাকে আমার কথা মানতেই হবে নতুবা আমি তোমাকে হত্যা করব।তুমি যদি আমার কথা সঠিক না মান। যদি আমার কথার উল্টা কথা বল তবে আমি তোমার ও মুখ চিরতরে বন্ধ করে দেব।বর্তমান সভ্যতা জঙ্গিবাদের এ সংকটে ভুগছে।
আমাদের কথা হলো অপরের বিশ্বাস/অবিশ্বাসে আঘাত না দিয়ে প্রত্যকে নিজের বিশ্বাস/অবিশ্বাসের সঠিকতা ও অপরের বিশ্বাস/অবিশ্বাসের বেঠিকতা উপস্থাপন করুক। এরপর যার যেটা গ্রহণ/বর্জন করতে মন চায় সে সেটা গ্রহণ/বর্জন করুক তথাপি বিশ্বশান্তি বজায় থাকুক।কোনভাবেই ঝগড়া হানাহানি মারামারি চলতে দেওয়া যাবেনা।
অবিশ্বাসীর দোষ, কারো বিশ্বাসে আঘাত দিয়ে কথা বলা। আর জঙ্গির দোষ কথায় কথায় মানুষ খুন করা। কোনটাই সমর্থনযোগ্য নয়।

বিঃদ্রঃ জঙ্গি বলে সে যা করছে সেটাই তার আল্লাহ ও নবি (সাঃ) বলেছেন। তো যারা আল্লাহ ও নবিকে (সাঃ) বিশ্বাস করেনা তাদেরকে সে কথা শুনিয়ে লাভ কি? এখন আপনারা তাদেরকে মারবেন। তারা আপনাদেরকে মারবে এর শেষ ফল কি? যদি মনে করেন জয়ী হবেন তবে একসাথে বিপ্লব ঘটিয়ে আপনাদের মতের অনুকূলস পরিবেশ তৈরী করেন। এরপর শান্তির ব্যবস্থা করুন। নতুবা চলতে থাকা মারামারি ও যুদ্ধ কত সহ্য করা যায়? মানুষের জানে না কুলালে আল্লাহ ও নবির (সাঃ) কথা দিয়ে কি হবে? জয়ী হবেনা এমন যুদ্ধে নবি (সাঃ) জড়িয়েছেন কি? তবে কেন আপনি জয়ী হবেন না এমন অহেতুক যুদ্ধে জড়িয়ে মানুষের ক্ষতি করছেন?

# আমার বিশ্বাস/অবিশ্বাসের সঠিকতার প্রমাণ আমি দিতে পারি। তোমার বিশ্বাস/অবিশ্বাসের সঠিকতার প্রমাণ তুমি দিতে না পারার দায় আমার নয়। তুমি অপারগ হলে তুমি চুপ থাক। আমার সক্ষমতাকে থামাতে চেষ্টা করবেনা।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: পবিত্র কোরআন মাজিদে, "ধর্ম নিয়ে বাড়াবাড়ি" করতে নিষেধ করা হয়েছে। এমন কি,অন্য ধর্মের প্রভুকে গালি দিতেও নিষেধ করা হয়েছে, কেননা অজ্ঞান বশত তারাও আল্লাহ্ গালি দিবে এই আশঙ্কায়।
প্রত্যেক ধর্মানুসারিরা যদি উগ্রতা আর গোড়ামি পরিহার করে তাহলে মানুষে মানুষে দ্বন্দ্ব বা হানাহানি হবে না।

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৫৩

সনেট কবি বলেছেন: আমাদের সবাইকে এ সঠিক কথা বেশী পরিমানে প্রচার করতে হবে। নতুবা পৃথিবী বাসযোগ্য থাকবেনা।

২| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১১

মোঃ খুরশীদ আলম বলেছেন: সর্বপ্রথম জঙ্গি’র সংজ্ঞাটা উপস্থাপন করা উচিত ছিল।
সেটা না থাকায় লেখাটা অনেকটা গোজামিল মনে হচ্ছে।

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৬

সনেট কবি বলেছেন: বিষয়টা নিবন্ধ আকারে উপস্থাপন করায় প্রবন্ধের মত হয়নি।

৩| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

সিগন্যাস বলেছেন: প্রাচীন মিশরীয় সভ্যতা নিয়ে কিছু লিখুন

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৭

সনেট কবি বলেছেন: সেটা লেখার জন্য ঠ্যঠা মফিজ আছেন।

৪| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪০

রাজীব নুর বলেছেন: রাসুলুল্লাহ (স.) বলেছেন, আমি ঘুমিয়ে ছিলাম দুব্যক্তি এল এবং আমার বাহুধরে এক দুর্গম পাহাড়ের কাছে নিয়ে গেল। তারা আমাকে ওই পাহাড়ে আরোহণ করতে বলল। বললাম, আমি এ পাহাড়ে চড়তে পারব না। তারা বলল, আমরা আপনার জন্য সব সহজ করে দেব। অতঃপর আমি পাহাড়ে চড়লাম এবং পাহাড়ের বরাবরে উপস্থিত হলে বিরাট চিৎকার শুনতে পেলাম। আমি জানতে চাইলাম, এসব কিসের আওয়াজ? তারা বলল, জাহান্নামবাসীদের চিৎকার। তারপর আমাকে আরো এগিয়ে নেওয়া হল।

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০০

সনেট কবি বলেছেন: এটা মহানবিকে (সাঃ) ভবিষ্যৎ বর্তমানে দেখানো হয়েছ। এটা শুধুই দেখানো্।

৫| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার শেষ দুই লাইনের সাথে সহমত।

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০১

সনেট কবি বলেছেন: নিরন্তর শুভেচ্ছা।

৬| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২২

এ আর ১৫ বলেছেন: নবির(সা: ) কথাকে সত্য মনে করে না - -- এমন মানুষ কি শুধু নাস্তিকরা বা ধর্মহীনরা ??? পৃথিবীর ৭৭% মানুষ নবি (সা: ) এর কথাকে সত্য মনে করে না এবং তাকে অনুসরন করে না, তারমানি আস্তিকরাই তাঁকে মানেন না , সেখানে নাস্তিক অথবা ধর্মহীনরা কেন মানবে ?

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৩

সনেট কবি বলেছেন: কে মানবে না মানবে সেটা তাদের ব্যপার। আমারা শুধু কি সত্য সেটা বুঝতে চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.