নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

সৃষ্টিকর্তার সুবিচার/অবিচার (সূত্র-১)

২২ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৮



মাছ ও মানুষ, খাদ্য ও খাদক, উভয়ের প্রাপ্তি সমান নয়। মানুষের প্রতি সৃষ্টিকর্তা সুবিচার করলে মাছের প্রতি কি করেছেন? তিনিতো উভয়ের সৃষ্টিকর্তা! সে হিসেবে উভয়ের প্রাপ্তি সমান হওয়ার কথা ছিল।
কিন্তু তা’হয়নি।অনেকে বলেন সৃষ্টিকর্তা বাধ্য হয়ে এমন করেছেন। তবে কি তিনি বাধ্য হয়ে অবিচার করেছেন? কে মাছ আর কে মানুষ হবে এটা কি তিনি লটারীরর মাধ্যমে নির্ধারন করেছেন? লটারি কি সুবিচার?সুবিচার শুধুই কর্মফল। তাহলে মাছ ও মানুষ হওয়ার পূর্বে তাদের প্রাণ কোন কর্ম করেছে যার ফল হিসেবে একটি প্রাণ মাছের দেহ পেয়েছে আর অন্য প্রাণ মানুষের দেহ পেয়েছে, এমনটা হওয়া সম্ভব কি?
কর্মের ক্ষেত্রে উভয় প্রাণের যোগ্যতা কি সমান ছিল? তা’না হলে সৃষ্টিকর্তার সুবিচার নিশ্চিত করা যায়না।তাদের প্রাণ তবে একলা ছিলনা। তাদের প্রাণ ছিল প্রাণ পুঞ্জ।যে প্রাণের একটা ছিল বিবেক একটা ছিল রিপু আর মূল প্রাণ ছিল নির্বাহী। নির্বাহী রিপুর সাথে যুক্ত হলে রিপু পক্ষ দ্বিগুণ শক্তিশালী হয় আর নির্বাহী বিবেকের সাথে যুক্ত হলে বিবেক পক্ষ দ্বিগুণ শক্তিশালী হয়। বিবেক দেখায় কঠিন পথ অধিক লাভ আর রিপু দেখায় সহজ পথে অধিক লাভের চক্কর। নির্বাহী আরামের দিকে ছুটলে আরামসে ক্ষতি গ্রস্থ্য হবে।অতপর এ কাজে মাছ আরামসে কম কর্মফল পেয়ে গেল আর মানুষ কষ্টকরে অধিক কর্মফল পেয়েগেল। বেশতো মাছের প্রাণ বরাদ্ধ পেল মাছের দেহ আর মানুষের দেহ বরাদ্ধ পেল মানুষের দেহ। ঘটনা এমন ঘটেছে কি?পরের পর্বে আমরা আরো অনুসন্ধান করব, মাছ কেন মাছ আর মানুষ কেন মানুষ হলো? আর সৃষ্টিকর্তা কিভাবে সুবিচারী?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৫

এখওয়ানআখী বলেছেন: গভীর চিন্তাভাবনা। পড়তে ভাল লাগছে।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৯

সনেট কবি বলেছেন: এখন দেখছি সব কিছু লজিক্যালি সমাধান করতে হবে। এমনকি মহানবির (সাঃ) নবুয়তও। তো সে পথেই হাঁটছি। শোয়ার সময় বিষয়টা মাথায় এলো। এ দিকে সাথের জন ঘুমাতে তাড়া দিচ্ছে। সে জন্য বেশী দূর এগুতে পারিনি। দেখি ২য় পর্বে কতটা এগুতে পারি। তবে আশাকরছি হয়ত ইনশাআল্লাহ ২য় পর্বে ফলাফল পেয়ে যাব।

২| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব কিছুর কি ব্যাখ্যা ও কারণ খুঁজতেই হবে?

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৫৬

সনেট কবি বলেছেন: মানব মনের প্রশ্ন সমূহের উত্তর কারো জানা থাকলে সেটা বলে দিলে ক্ষতি কি?

৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১:২২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এত ব্যাখ্যা ও কারণ খুঁজে লাভ কি বলেন ? :)

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৮:০০

সনেট কবি বলেছেন: সবার সব কিছুর দরকার হয়না আবার অনেকের অনেক কিছুর দরকার হয়। ব্যাখ্যা ও কারণ না খুঁজলে বুঝবে কি করে কোনটা সঠিক আর কোনটা বেঠিক?

৪| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: আল্লাহর কোনো নিয়ামতকে অস্বীকার করার কোনো উপায় নাই।

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৪

সনেট কবি বলেছেন: ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.