নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

ধর্মীয় সংঘাত ও বিশ্বমানবতা

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:০৯



সংঘাতের একটি কারণ ধর্ম, একমাত্র কারণ নয়। ক্ষমতার দ্বন্দ্ব, জমি, সম্পত্তি, সম্পদ, প্রেম ও ভুলবুঝাবুঝিও সংঘাতের কারণ। কাজেই ধর্মকে ঝেঁটিয়ে বিদায় করলেই সংঘাত থেমে যাবে ঘটনা এমন নয়। পৃথিবীতে ধর্ম ও মত রয়েছে সাড়ে চার হাজার। এগুলোর সবগুলোর বিলুপ্তি সাধন করে ধর্মহীন পৃথিবী প্রতিষ্ঠা করা সম্ভব কি? যদি না হয় তবে এ ক্ষেত্রে একমাত্র সমাধান শান্তিপূর্ণ সহাবস্থান।কিন্তু কিছু সংখ্যক ধর্মহীন আল্লাহ ও নবি (সা.) সম্পর্কে কূ-কথা বলে উত্তেজনা সৃষ্টির জঘণ্য প্রচেষ্টা চালায়; আর কিছু সংখ্যক অতি ধার্মীক অহেতুক ধর্মহীন ও ভিন্ন ধর্মের উপর হামলা চালায়; এসব চলতে দেওয়া যায়না।বিবেকবানদের উত্তেজনা সৃষ্টি না করা এবং শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে কাজ করতে হবে।অপরাপর সংঘাত নিরসনে সবচেয়ে বেশী বিবেকের চর্চা করতে হবে। আর কারো উপর কিছু চাপিয়ে দেওয়ার মানসিকতা ত্যাগ করতে হবে।জাতিগত নির্মূলের মানসিকতা একটি জঘণ্য মানসিকতা। এ ধরণের মানসিকতার বিরুদ্ধে সবাইকে সচেতন ও সোচ্চার থাকতে হবে।
যে যার মত প্রচার করুক তবে অপরের মতকে অসম্মান করে নয়। প্রত্যেকে নিজের মতকে সঠিক বলবে এটা সাধারণ ঘটনা। কিন্তু অপরের মত বেঠিক বলতে হলে উপযুক্ত প্রমাণ উপস্থাপন করতেই হবে। নিজমতের বিরুদ্ধে অপরের মত যদি অন্য পক্ষ খন্ডন করতে পারে তবে তাকে সে সুযোগ অবশ্যই দিতে হবে।মত উপস্থাপন, মতখন্ডন এগুলো স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সংঘাতে জড়ানো কোন ভাবেই সঠিক নয় বরং সংঘাত অবশ্যই এড়িয়ে যেতে হবে।কোন প্রকার সংঘাত উসকে দেওয়া যাবেনা বরং সব রকম সংঘাত এড়িয়ে যেতে হবে এবং থামিয়ে দিতে হবে।মরারপর যে যেথায় যায় যাক, বেঁচে থেকে সবাই শান্তিতে থাকুক। জয় হোক বিশ্বমানবতার।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় কবিভাই,

সহমত আপনার সঙ্গে মতান্তর হতেই পারে কিন্তু মনান্তর যেন না হয়, এটাই কামনা

নিরন্তর শুভকামনা আপনাকে।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৬

সনেট কবি বলেছেন: মতান্তর ও মতভেদ বরাবর থেকে যাচ্ছে। সেজন্য মতান্তর রেখেই শান্তিপূর্ণ সহাবস্থানের চিন্তা করতে হবে। তবে নিজমত শালিনভাবে উপস্থাপন দোষের নয়।

২| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


মানুষে মানুষে সংঘাত হয় বিবিধ কারণে, এসব কারণের সীমা নেই; কিন্তু ধর্ম বলেছে যে, ধর্ম মানুষের মাঝে শান্তি আনবে; আসলে তা ঘটেনি, এজন্য ধর্ম বিশাল চ্যালেন্জের মুখে পড়েছে।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৭

সনেট কবি বলেছেন: একদম ঠিক বলেছেন, ধর্ম মানুষের শান্তি নিশ্চিত করতে সক্ষম হয়নি। ধর্মের প্রতি মানুষের বিরক্তিও একেবারে অমূলক নয়।

৩| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০২

অগ্নিবেশ বলেছেন: ধর্ম শিখিয়েছে আমার ইশ্বর সঠিক, আপনার ইশ্বর বেঠিক। আমরা শ্রেষ্ঠ আপনারা কাফির।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৯

সনেট কবি বলেছেন: অপরের বিষয়ে মন্তব্য করতে হলে প্রমাণ সহ করতে হবে। ঠুনকো ভাবে বলে দিলেই হয়না।

৪| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: মানবতার জয় হোক।
সবার আগে মানবতা এটা যদি সবাই ভাবে তাহলে সমস্যা অনেক কমে যায় চাচা।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১০

সনেট কবি বলেছেন: সবার উপর মানবতাকেই স্থান দিতে হবে। আমাদের জাতীয় কবিও সে কথাই বলেছেন।

৫| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

মোগল সম্রাট বলেছেন: “ মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায় আসে না; যায় আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে। ”

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১১

সনেট কবি বলেছেন: তাদেরকে কোনভাবেই বাড়তে দেওয়া যাবেনা।

৬| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

বিজন রয় বলেছেন: ধর্ম সঠিকভাবে পালন করলে সব ঠিক।
আবার ধর্ম সঠিকভাবে পালন না করলেও সব ঠিক।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১২

সনেট কবি বলেছেন: তবে কারো উপর জোর করা কিছুতেই ঠিক নয়।

৭| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫০

পদ্মপুকুর বলেছেন: আপনি যে বাণী ছড়িয়ে দিলেন, সেটাই তো ইসলাম বলে এসেছে সবসময়, সবখানে, ইতিহাস সাক্ষি। কিন্তু দুঃখজনকভাবে চিত্রিত হয়েছে তার উল্টোভাবে।

অট: কবি কি এখনো উদাসী'র উপর রাগ করে আছেন?

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১৬

সনেট কবি বলেছেন: উদাসীর বিষয়ে উদাসী থাকাই শ্রেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.