নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

ঢাকার যানজট নিরসনে মহাপরিকল্পনা

১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৯

রাজধানী ঢাকাকে নবরূপে সাজাতে রাজউক ২০ বছর মেয়াদের কৌশলগত পরিকল্পনা গ্রহণ করেছে। এ পরিকল্পনার মুল লক্ষ্য হচ্ছে আগামী ২০ বছরের জন্য ঢাকা শহরের যানজট নিরসন, আবাসন সমস্যার সমাধান, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাসহ ভূমি ব্যবস্থাপনার উন্নয়ন, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলাবদ্ধতা নিরসন। বর্তমানে ঢাকা বিশ্বের যানজটপূর্ণ শীর্ষ ১০ শহরের তালিকায় উঠে এসেছে। অপর্যাপ্ত সড়কের কারণে রাজধানী ঢাকার যানজট ক্রমশই বাড়ছে। তাই এবার ঢাকার যানজট নিরসনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। এ মহাপরিকল্পনার মধ্যে ঢাকার চারপাশে ৬৩ কিলোমিটার বৃত্তাকার সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের আওতাধীন এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৭৬০ কোটি টাকা। যানজট নিরসন মহাপরিকল্পনা অনুসারে রাজধানীর চারপাশে বৃত্তাকার সড়ক নির্মাণের সম্ভাব্য রুট চূড়ান্ত করেছে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)। তুরাগ নদীর পাড়ে তেরমুখ থেকে শুরু হয়ে আবদুল্লাহপুর, ঢাওর, বিরুলিয়া, গাবতলী, বসিলা, বাবুবাজার, পোস্তাগোলা, ফতুল্লা, সাইনবোর্ড, ডেমরা হয়ে তেরমুখ পর্যন্ত এটি নির্মাণ করা হবে। এর দৈর্ঘ্য হবে ৯৭ কিলোমিটার। বৃত্তাকার এ সড়কটি ঢাকার প্রবেশ ও প্রস্থানের ১১টি পথকে যুক্ত করবে। প্রথম অংশে তেরমুখ থেকে পোস্তগোলা পর্যন্ত সড়কটি নির্মাণ করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বৃত্তাকার নৌরুটের পাশাপাশি ৩৪ কিলোমিটার সড়ক নির্মাণ করছে সংস্থাটি। আর তেরমুখ থেকে আবদুল্লাহপুর, ঢাওর, বিরুলিয়া, গাবতলী, বসিলা, বাবুবাজার, পোস্তগোলা হয়ে ফতুল্লা পর্যন্ত অংশটি নির্মাণ করবে সওজ। এজন্য জমি অধিগ্রহণে প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্ত করা হয়েছে। সড়ক নির্মাণ ছাড়াও আশপাশের এলাকায় জলাবদ্ধতা দূর করার ব্যবস্থাও করা হবে। সংশ্লিষ্ট তথ্যমতে, চার লেনের মূল সড়কের পাশাপাশি ধীরগতির যানবাহনের জন্য পৃথক সড়ক থাকবে। মূল চার লেনের সড়কটি হবে এক্সপ্রেসওয়ে। এতে ১২০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো যাবে। গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ফ্লাইওভার নির্মাণ করা হবে। এছাড়া পথচারী পারাপারে আন্ডারপাস থাকবে। টোল দিয়ে এ সড়কে চলতে হবে। এছাড়া সড়কের মাঝামাঝি ৫ মিটার মিডিয়ান (সড়ক বিভাজক) থাকবে। ভবিষ্যতে মেট্রোরেল নির্মাণের জন্য এ অংশটি খালি রাখা হবে। ঢাকার যানজট কমাতে প্রবেশ-প্রস্থান মুখগুলো উন্নত করতে বৃত্তাকার সড়কটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এতে ঢাকার সব প্রবেশ ও প্রস্থানের মুখ যুক্ত হবে। ফলে ঢাকা বাইপাস করে আশপাশের জেলাগুলোতে যাতায়াত করা যাবে। আবার একপথে যানজট হলে অপর পথকে বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



উড়তে পারে , সেই রকম রিকসা বানাচ্ছেন শেখ হাসিনা।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৫

বিদুৎ বলেছেন: সব বুঝলাম। কিন্তু গাজীপুর চৌরাস্তা থেকে আব্দুল্লাহপুর , কুড়িল থেকে রামপুরা-মালিবাগ, রাস্তাগুলো যে দখল আছে, সে গুলো কেন পরিস্কার করা হয় না??????

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ঢাকার যানজট কোন পরিকল্পনাতেই দূর হবে না। বরং তা' দিনকে দিন বাড়বে। ১০০% নিশ্চিত।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঢাকামুখীতা বন্ধ না করে ঢাকাকে যানজট মুক্ত করা যাবে না...

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৬

বিবেক ও সত্য বলেছেন: ২০ বছর পর ঢাকার জনবসতী ও গাড়ীর সংখ্যা বর্তমানের চেয়ে ২০ গুন বেশি বৃদ্ধি পাবে। তখন বর্তমানের সকল উদ্যেগ বাস্তবায়নের পর জিরো উন্নতি দেখা যাবে। অথচ এত কোটি টাকার প্রকল্প হাতে না নিয়ে মুল রাজধানীকে গাজীপুরে স্থানান্তর করলেই যানজট দু’বছরেই কমে যাবে, ২০ বছরের পরিকল্পনার প্রয়োজন নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.