নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

আইস ব্রেকিং এবং নলেজ শেয়ারিং

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৫



সময়টা ২০১৩ সালের সেপ্টেম্বর মাস। কানাডা'র এক নামকরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলাম। বাংলাদেশে থাকতে পড়াশুনার পাট চুকিয়েছিলাম। কানাডায় এসে অনেকদিন পর আবার আমি ছাত্র। বৃদ্ধ বয়সেও পড়াশুনা করতে হচ্ছে এটা ভাবতেই বুকে কেমন যেন মোচড় দিল। তবে ভালো লাগছিল ভেবে যে, এখানকার এডুকেশন সিস্টেম সম্পর্কে জানতে পারবো এবং হয়তোবা আমার মতো বন্ধু পাগল মানুষের অনেকগুলো বন্ধু হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন। ক্লাস শুরু হলো সকাল ১০ টায়। বিশাল এক হল রুমের ভেতরে আমি সহ আরও বেশ অনেকগুলো মানুষ। বুঝলাম, এরা সবাই ছাত্রছাত্রী। অসহায়ের মতো ঘরের এক কোণায় দাঁড়িয়ে আছি আমি। কাউকেইতো এখানে চিনিনা। ভাবলাম, সামনে না এগিয়ে গিয়ে বরং পেছনের এই কোণাটাতেই চুপচাপ দাঁড়িয়ে থেকে দেখি কে কি করছে।

এদিক ওদিক দেখছি। হঠাৎ দেখি জনৈক ভদ্রমহিলা আমার দিকে হাসিমুখে এগিয়ে এলেন। হাত বাড়িয়ে করমর্দন করে আমাকে বললেন, "তোমার নাম?" আমি আমার নামটা বলতেই তিনি বললেন, তিনি তাঁর নাম বললেন আর বললেন যে তিনি আমাদের বায়োস্ট্যাটিসটিকস বিষয়ের কোর্স কো-অর্ডিনেটর, অর্থাৎ আমাদের পড়াবেন তিনি।

এরপর একে একে সবার সাথেই তিনি পরিচিত হলেন এবং সবশেষে মাইক হাতে নিয়ে বললেন, "প্রিয় বন্ধুরা, আজকে আমাদের ক্লাসের প্রথমদিন। আমরা আজকে পড়াশুনা করবোনা। আমরা আজকে একটা খেলা খেলবো। তোমরা সবাই একটি বড় বৃত্তাকারে গোল হয়ে দাঁড়িয়ে পড়োতো!

সবাই তাঁর কথা শুনে বৃত্তাকারে গোল হয়ে দাঁড়ালাম। আমার বামদিকে এক মেয়ে আর ডান দিকে এক ছেলে। এরপর আবার ভদ্রমহিলার কথা শুরু হলো। "এবার বন্ধুরা তোমাদের সামনে একটি করে বড় পোস্টার সাইজ কাগজ রাখা আছে। আর আছে কিছু রং পেনসিল। তোমরা তোমাদের ডান দিকের যে মানুষটি আছে তার বাম হাতটির কনুইতো ধরো এবং তোমার হাত আর তার হাত একত্রিত করে হাঁটু গেড়ে মাটিতে বসে দুইজন মিলে সামনের পোস্টারটিতে একটি ছবি আঁকো। দুইজন শুধুমাত্র একটি রং পেন্সিল এক বারে ব্যবহার করতে পারবে। অর্থাৎ দুইজনের দুই হাতে একটি মাত্র রং পেন্সিল থাকবে। কোন অবস্থাতেই হাত ছাড়া যাবেনা। যাদের ছবিটি ভালো হবে, তাদের জন্যে অনেক চকোলেট পুরষ্কার হিসেবে থাকছে। আর সময় কিন্তু দশ মিনিট সর্বোচ্চ!"

ভদ্রমহিলার কথা শেষ হবার সাথে সাথে হল ঘরটিতে একটা গুঞ্জন উঠলো। হঠাৎ চমকে গিয়ে দেখি আমার বামদিকের মেয়েটি আমার তার ডান হাতটি দিয়ে আমার বামহাতকে পেঁচিয়ে ধরেছে। আমি একটু কোঁ কোঁ শব্দ করলাম। মেয়েটি মিষ্টি হেসে আমাকে বললো, "এরকম ভালুকের মতো শব্দ না করে তাড়াতাড়ি হাত চালাও। চকোলেটগুলো কোন অবস্থাতেই হাতছাড়া করা যাবেনা!"

ওর কথামতো হাঁটু গেড়ে বসে প্রাণান্তকর চেষ্টা শুরু করলাম ছবি আঁকার। কিন্তু কাজটা একেবারেই সহজ না। ও একদিকে যায় তো আমি আরেকদিকে। আমি আঁকতে চাই কাক পাখি (কারণ ছোট বেলায় এই একটা ছবি আঁকাই আমি শিখেছিলাম)। আর সে যে কি আঁকতে চায়, সে-ই ভালো জানে। এরকম হযবরল একটা অবস্থা যখন চলছিল, তখন সেই মেয়ে হঠাৎ আমাকে থামিয়ে দিয়ে বললো, "শোন, আগে আমরা ঠিক করি কি আঁকতে চাই।" কয়েক সেকেণ্ড চিন্তা করে দুইজনে মিলে সিদ্ধান্ত নিলাম কি আঁকবো। এবং তারপর শুরু হলো আমাদের ছবি আঁকার প্রাণান্তকর চেষ্টা।

অবশেষে দশ মিনিটের মধ্যেই শেষ করলাম ছবির কাজ। আমি বললাম, "জঘন্য হয়েছে।" সেই মেয়েটা বললো, "মোটেই না, বরং আমরা খুব ভালো ছবি এঁকেছি। দেখে নিও আমরা পুরষ্কারটা পেতেও পারি।"

টিচার সবার ছবিগুলো নিয়ে নিলেন। তারপর দশ মিনিট পর ঘোষণা করলেন কোন ছবিটি সেরা হয়েছে। তিনি যখন ছবিটি দেখাচ্ছেন সবাইকে, আমার কেন যেন মনে হলো, আরে, এই ছবিটা না একটু আগেই আমি আর সেই মেয়েটি আঁকলাম?

কনুই দিয়ে পেটে একটা গুঁতা অনুভব করলাম। সেই মেয়ে আমাকে বললো, "দেখেছো? আগেই বলেছিলাম, আমাদের ছবিটাই সেরা হবে! চলো তাড়াতাড়ি চকোলেট গুলো নেই গিয়ে!" অনেকটা আমাকে টেনে ধরে নিয়েই সবার সামনে গিয়ে দাঁড়ালো মেয়েটা আমাকে নিয়ে। এরপর কড়তালির আওয়াজ। পুরষ্কার হাতে নিয়েই সে সমান দুই ভাগে ভাগ করে ফেললো। এক ভাগ আমাকে দিয়ে হাত বাড়িয়ে বললো, আমার নাম ফিওনা, ফিওনা ব্রুস। আর তুমি? আমি আমার নামটা বললাম। "আইস ব্রেক" হলো আমাদের দু'জনের মাঝে।

এর পর ক্লাসের অনেকের সাথেই অনেকভাবে ধীরে ধীরে "আইস ব্রেক" হলো। বন্ধুর সংখ্যা বাড়তে থাকলো আমার। এবং মজার বিষয় হলো এই ভালো বন্ধুগুলোই আমার শেয়ারিং এর অন্যতম মাধ্যম হলো। বায়োস্ট্যাটিসটিকস এর প্রোব্যাবিলিটির অংক পারিনা? কেভিন আছে হেল্প করার জন্যে। এপিডেমিওলজির কোন টু বাই টু টেবিল বুঝতে সমস্যা? ক্রিস্টিনার কাছে চলে যাও। কিংবা এসপিএসএস বা স্ট্যাটা সফটওয়্যার বুঝতে প্রবলেম? কোন চিন্তা নাই, মার্থা ওটাতে বিগ শট। শুধু শিখে নাও সময় মতো।

বন্ধুরা, আমরা কি এখন থেকে তাহলে দু'টি কাজকে অগ্রাধিকার দিতে পারি? আমরা কি নিজেদের ভেতরে আইসগুলো কে টুকরো টুকরো করে ফেলতে পারি? আর আমরা যে কাজটি নিজে ভালো পারি, সেটি কি অন্যকেও শিখতে এবং শেখাতে উৎসাহ দিতে পারি?

সবাইকে শুভেচ্ছা।

Website Address: http://www.immigrationandsettlement.org/
Facebook: Click This Link
ইমেইল: [email protected]

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৪

শায়মা বলেছেন: আইস ব্রেক তো মজাই ভাইয়া!!!!!!!

সব ক্লাসেই স্টুডেন্টদের মনোযোগ আনার জন্য আইস ব্রেকের দরকার আসলেই আর ক্লাসও ইন্টারেসটিং হয়ে ওঠে! :)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:২৮

পয়গম্বর বলেছেন: একদম ঠিক বলেছেন :)

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৯

শাহান আহমদ চৌধুরী বলেছেন: টিক বলেছেন

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:২৯

পয়গম্বর বলেছেন: :)

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

হাসান মাহবুব বলেছেন: কী সুন্দর সিস্টেম!

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:১৬

পয়গম্বর বলেছেন: হাসান ভাইকে ধন্যবাদ।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৩

অশ্রুকারিগর বলেছেন: আপনি কি পাবলিক হেলথে পড়াশুনা করছেন নাকি?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৮

পয়গম্বর বলেছেন: শেষ করেছি :)

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৯

টারজান০০০০৭ বলেছেন: কি সুন্দর "এসো হাত ধরি" খেলা। টিচার এর ক্রিয়েটিভিটি আছে বলতে হয়। আইস ব্রেক।দারুন লাগলো। :)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৯

পয়গম্বর বলেছেন: ধন্যবাদ :)

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৮

অশ্রুকারিগর বলেছেন: আপনার এক্সপার্ট অপিনিয়ন লাগবে আমার একটু। আমি এপিডেমিওলজিতে মাস্টার্স করেছি। প্লিজ সময় করে একটা মেইল দিয়েন [email protected] এ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:২৪

পয়গম্বর বলেছেন: অনুগ্রহ করে আমাকে মেইল করতে পারেন কি? [email protected]

৭| ১১ ই মে, ২০১৭ সকাল ৯:৫৮

উলাম বলেছেন: ২ মাস হলো কানাডা এসেছি, জব নাই। বুঝে গেছি এখানকার ডিগ্রী ছাড়া খানা নাই।

১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৫০

পয়গম্বর বলেছেন: আপনার স্কাইপ আইডি বা ফেসবুক আইডি আমাকে ইমেইল করে দিন। কথা বলা যাবে। :) [email protected]

https://www.facebook.com/immigrationandsettlement/

৮| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৫১

পয়গম্বর বলেছেন: http://immigrationandsettlement.org/Home/Index

৯| ১১ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

আলোর মিছিল বলেছেন: ভাই আমি কিছুদিন আগে VISA/COPR পাইলাম। CANADA তে জব এর ব্যাপারে কিছু সাজেশন চাই।

আমার plan April 2018 এ travel করা ইনশাল্লাহ।

higher studies করারও ইচ্ছা আছে। Plz suggest

০২ রা নভেম্বর, ২০১৭ ভোর ৬:৪১

পয়গম্বর বলেছেন: কি ধরণের সাজেশন চান, বলুন প্লিজ।

১০| ২৪ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৩৭

উলাম বলেছেন: কানাডাতে ইমিগ্রেশন নেয়ার আগে থেকেই আপনার ব্লগ পড়া শুরু করি। গত ৭-৮ মাস ধরে প্রফেশনাল জব খুঁজেছি কিন্তু না পেয়ে আবার পড়াশুনার জন্য ইউনিভারসিটিতে ফিরে যাচ্ছি।

২৫ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৩০

পয়গম্বর বলেছেন: যদি টরন্টোতে অবস্থান করে থাকেন, তাহলে ড্যানফোর্থে চলে আসুন, একসাথে চা খাওয়া যাবে :)

১১| ২৫ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৪

উলাম বলেছেন: রেয়ারসন আর ইউনিভারসিটি অফ অন্টারিও ইনিস্টিউট অফ টেকনোলোজি তে এপ্লাই করেছি। এডমিশন কোন একটা তে পাইলেই ইমিডিয়েটলি মুভ করব। এখন সাস্কাচুয়ানে আছি। বাই দ্য অয়ে, সাস্কাচুয়ান থেকে টরন্টোতে বাসাভাড়া নেবার ব্যবস্তা আছে নাকি?

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৭

পয়গম্বর বলেছেন: বাসা ভাড়ার বিষয়ে আপনি কিজিজি তে দেখতে পারেন অথবা আমিও আপনাকে সহযোগিতা করতে পারি। বাই দ্য ওয়ে, গেল অক্টোবরেইতো রেজাইনা ঘুরে এলাম। সামনের মাসে আবার ক্যালগ্যারি যাচ্ছি। আপনি অনুগ্রহ করে আমাদের ফেসবুক গ্রুপে চলে আসুন: Click This Link অথবা আমাকে ফেসবুকে ইনবক্স করুন। :) https://www.facebook.com/mahee.chowdhury.75

১২| ২৬ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৮

উলাম বলেছেন: রেজাইনা থেকে টরেন্টো কি কার ড্রাইভিং করে যাওয়া ঠিক হবে?

২৬ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৯

পয়গম্বর বলেছেন: আমার ব্যক্তিগত মতামত হলো, আপনার হাতে প্রচুর সময় এবং স্ট্যামিনা থাকলে ড্রাইভিং-এর চিন্তা করতে পারেন। আমি যদিও ফ্লাইট ছাড়া এত দূরের পথ চিন্তা করিনা। ডিরেক্ট ফ্লাইট পেলে ভালো, দাম একটু বেশি। মাত্র সাড়ে তিন ঘন্টায় পৌঁছে যাবেন। আর ওয়ান স্টপ/ টু স্টপ যাত্রায় সাত থেকে ৯ ঘন্টা লেগে যায়। এয়ার কানাডা এবং ওয়েস্ট জেট ছাড়া আর কোন অপশন নাই।

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৯ ভোর ৫:২৫

উলাম বলেছেন: অনেকদিন পর আবার আসলাম। রায়ারসনে এডমিশন নিছি ৬ মাস হলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.