নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষার্থী।

তাজেরুল ইসলাম স্বাধীন

স্বাধীন মত প্রকাশের অধিকার চাই।

তাজেরুল ইসলাম স্বাধীন › বিস্তারিত পোস্টঃ

ফাইনালে পরাজয় নিয়ে আমার কিছু কথা

১৯ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৫২

এই মহাদেশীয় ক্রিকেট খেলা এখন অতি তুচ্ছ তাচ্ছিল্যের পর্যায়ে চলে গেছে। বাংলাদেশের আজকের পরাজয় অবিশ্বাস্য একটি ঘটনা। শেষ বলে ছয় রান নিয়ে জয় পাওয়ার এই ঘটনা ক্রিকেট ইতিহাসে খুব বেশি নেই। তবে বাংলাদেশ কিন্তু খারাপ খেলেনি। মুস্তাফিজুর রহমান তার শেষ ওভারে বাংলাদেশের জয় প্রায় নিশ্চিত করে দিয়েছিলেন। কিন্তু রুবেল হোসেন সেই সম্ভাবনা ধরে রাখতে পারেননি। কিন্তু তার পরেও শেষ ১ বলে ৫ রান করা সহজ ছিল না। তবে ভাগ্যগুণে ইন্ডিয়া এটি করতে পেরেছে। আমার খুব কষ্টবোধ হয়েছে। দীর্ঘক্ষণ চুপচাপ বসেছিলাম। ভেবে হিসাব মিলাতে পারিনি। শুনেছিলাম তান্ত্রিকরা মনে করেন যে দুনিয়াতে কোন কিছুই দাতা ছাড়া লাভ করা যায় না। সেই যুক্তি মতেই কি বাংলাদেশ হেরেছে ফাইনালে? তবে কি বাংলাদেশের কোন দাতা ছিল না, তাই কি জয়ের উপযুক্ত হয়েও জয় পায়নি বাংলাদেশ? আইসিসি যদি এশিয়ার ভাল ক্রিকেটার নির্ধারণ করে তবে বেশ কয়েকজন ভাল ক্রিকেটার বাংলাদেশে পাবেন। বিশেষ করে বিশ্বসেরা অলরাউন্ডার, উইকেট কিপার ব্যাট্সম্যান এবং তরুণ প্রতিভার প্রমাণ পাবেন মুস্তাফিজুর রহমানের মধ্যে। সেই দিক থেকে ফাইনাল টিমে রহিত শর্মা ছাড়া আর তেমন কেউ ছিল না বলার মত। আরো একটা সমস্যা ছিল যে, শ্রীলংকা এই টুর্নামেন্টে কিন্তু আগেই ফাইনাল লিখে রেখেছিল। এটি তাদের কেমন বিচার বোধ ছিল বলতে হবে না আশাকরি। শুধু একারণেই তো তাদের সাথে খেলা লজ্জাজনক। অপরদিকে এখন কিন্তু সবায় চায় প্রত্যেক মহাদেশ থেকেই একটি করে শ্রেষ্ঠ দেশ বিবেচনা করতে। সেই দৌরে পেরে উঠার জন্যই কিন্তু বাংলাদেশের সাথে নানা রকমের ছল চাতুরী করে করে সেই প্রথম থেকেই ইন্ডিয়া আর পাকিস্তান এগিয়ে রয়েছে। এখন কিন্তু ঐ শ্রীলংকাও একই পথ ধরা শুরু করেছে। তবে প্রথমেই ধরা খেয়ে হয়ত লজ্জায় রয়েছে তারা। এসব ঘটনা প্রায় সবায় একটু না একটু বুঝতে পেরেছে। তবে আমি শুধু এটুকুই বলব যে, আমি এই সমস্যাবলীরর বিরোধীতা করি।
শ্রীলংকা এমন ছোট লোকী কাজ কিভাবে করল? কিভাবে তারা আয়োজনকারী হয়ে নিজেদের বিচার নিজেরা করে নিয়েছিল এবং নিজেদের ট্রফি নিজেরাই নিতে চেয়েছিল যে কোন মূল্যে? আর তা প্রকাশ পাওয়াতে এখন তারা নিন্দে করছে বাংলাদেশের। ভারত তাদের সাথে একমতাবলম্বী কারণ ফাইনাল ম্যাচে ভারত নিজেদের দুর্বলতা বুঝতে পেরেছে। আমি আশা করি এদের অন্যায় আইসিসিও বুঝতে পেরেছে। সুতরাং তারা সুকৌশল অবলম্বন করবেন এই প্রত্যাশা করছি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৭

বারিধারা ৩ বলেছেন: শেষ বলে ছক্কা মারা সম্ভব হয়েছিল কারণ এক ইন্ডিয়ান দালাল ঐ বলটা করেছিল। আগের বলের ক্যাচটাও তুলেছিল যাতে হার্ড হিটার দীনেশ কার্তিক স্ট্রাইকে আসতে পারে। এসব চিকন কৌশল বোঝার মত বুদ্ধি বাঙালির হয়নি।

২| ১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৬

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: হাম্ম.... সাকিব আল হাসানো তাই বোঝাতে চেয়েছিলেন এই বলে যে শেষ বলে ৫ রান হলে ম্যাচ বোলারদের পক্ষেই থাকে।

৩| ১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: আপনি ভুলের মধ্যে আছেন।

আর রাগ টা একটু কমান।

২০ শে মার্চ, ২০১৮ সকাল ৮:৪৬

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: নিজের দেশ তো আবেগ ধরে রাখতে পারিনি। সত্যিই রাগ হয়েছিল, তবে এখন নেই আর। মন্তব্য পেয়ে ভাল লেগেছে, আপনার প্রতি রইল অসংখ্য ধন্যবাদ এবং শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.