নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষার্থী।

তাজেরুল ইসলাম স্বাধীন

স্বাধীন মত প্রকাশের অধিকার চাই।

তাজেরুল ইসলাম স্বাধীন › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেট নৈপূণ্য সাদামাঠা বাংলাদেশ

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৮

১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবং ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণ করার মাধ্যমে বাংলাদেশ শুরু করে তাদের ক্রিকেট যাত্রা। তার পর ২০০০ সালের ২৬শে জুন বাংলাদেশ দশম টেষ্ট খেলুড়ে দেশ হিসাবে আইসিসির সদস্য পদ লাভ করে, এবং সর্বশেষ ১২ই সেপ্টেম্বর ২০০৬ সালে টি টুয়েন্টিতে অভিষেক হয় এদেশের। খেলা শুরুর পর থেকেই ক্রিকেটে উন্নতি করতে থাকে এই দেশটি। তখন বাংলাদেশ ধীরে ধীরে উন্নতি করলেও একটি স্থায়ী ও শক্তিশালী সম্মান লাভ করতে পারেনি সহজে। বাংলার অনেক প্রতিভাবান ক্রিকেটার দেশকে বহু মর্যাদা ও গৌরব এনে দিয়েছেন অনেক বার। তার পরেও বাংলাদেশ বিশ্বে আজকের মত এতটা পরিচিতি লাভ করতে পারেনি। তখন এমন অনেকেই ছিলেন যারা সুযোগ পাননি তাদের প্রতিভা মেলে ধরতে। কিন্তু তবুও ক্রিকেটের উন্নতি কিন্তু থেমে থাকেনি এদেশের। আশা করি ভবিষ্যতেও থাকবে না কখনো থেমে।

ক্রিকেটে এদেশ শুধু সম্মানই অর্জন করেনি, সাথে সাথে অর্জন করেছে ভালবাসা এবং আন্তর্জাতিক সুসম্পর্ক। ১৯৮৬ সালের এশিয়া কাপে অংশগ্রহনের মধ্য দিয়ে বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখে। তবে বাংলাদেশের আন্তর্জাতিক সুসম্পর্ক ও যোগাযোগ মজবুত হয়েছিল তখনই, যখন বিশ্বসেরা অলরাউন্ডার হিসাবে বাংলাদেশী ক্রিকেটার সম্মানের সঙ্গে জায়গা করে নিয়েছিল আন্তর্জাতিক অঙ্গনে। এই সম্পর্কটি সত্যিকারের সুসম্পর্কতে পরিণত হয়েছিল সেখান থেকেই এবং যার জন্য এটি সম্ভব হয়েছে তার মাঝেই যাবে শেষ হয়ে। অর্থাৎ "শুরু থেকে শেষ তোমার মাঝেই।" আমাদের মাঝে তিনি অবশ্যই থাকবেন স্মরণীয় হয়ে এবং গোটা বিশ্বের মাঝে ইতিহাস হয়ে।

বাংলাদেশের সাম্প্রতিক সময়ের খেলা গুলো দেখলে ক্রিকেটের জন্য অপমানজনক বলেই মনে হয়। স্বজনপ্রীতি ও স্বার্থপরতা এবং লোভ নষ্ট করে দিয়েছে ক্রিকেটের সৌন্দর্য এবং ধারাবাহিকতা। অন্যায় এবং দুর্ভাগ্য অপমানিত করেছে আন্তর্জাতিক সুসম্পর্ককে। এটা বেশি চোখে পড়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগে। অবশ্য এটি ঘরোয়া ক্রিকেট হওয়াই বিসিবি চেয়েছে ক্রিকেটারদের আরো বেশি শক্তিশালী এবং কার্যকর করে গড়ে তুলতে। যাদের সমস্যা ছিল তাদের উদার এবং পরিশুদ্ধ করে তুলতে। কিন্তু অতিরিক্ত সবকিছুই মহৎ এই উদ্যোগে ঘটিয়েছে ব্যাঘাত। আর তাই দর্শকেরাও সন্তুষ্ট হতে পারেননি আশানুরূপ ভাবে। তবুও সুন্দর আগামীর প্রত্যাশাতেই সবাই মেনে নিয়েছে সবকিছু। তাই রইল শুভকামনা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জন্য। সুন্দর হোক আগামীর পথ চলা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: গত কয়েক বছরে আমরা বেশ এগিয়েছি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৬

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: হ্যাঁ। আর এখন আমরা আরও বেশি প্রত্যাশা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.