নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্তার কথা শুনো, মনের কথা নয় মন করে প্রবঞ্চনা, সত্তা কখনও নয়।

স্বতু সাঁই

প্রকৃত সত্যকে জানা

স্বতু সাঁই › বিস্তারিত পোস্টঃ

শিরোনামহীন

২২ শে জুন, ২০১৭ বিকাল ৪:৪৬

প্রকৃতির মাঝেই জন্ম আমার,
আমি প্রকৃতির সন্তান!
প্রকৃতি আমায় লালন করে,
প্রকৃতিই আমার ভগবান!!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমার একটা সনেটের লাইন ছিল,‘সৃষ্টিরা বসত করে স্রষ্টার ভিতরে’ আপনি স্রষ্টা ও প্রকৃতিকে এক করে দেখলে আপনার কথা ঠিক আছে। প্রকৃতি মানে প্রকৃক মানে হক মানে আল্লাহ। মানসুর হাল্লাজ যা ভাল বুঝতেন। তিনি আইনাল হক বলে জিকির করতেন এর উত্তর মানসুরের মুখ দিয়ে আল্লাহ দিতেন আনাল হক বলে। তখন তাঁর হুঁস থাকতোনা। হাদীস অনুযায়ী তিনি নির্দোষ ছিলেন। সাধারণ সেটা বুঝতে না পেরে তাঁর শাস্তি চেজয়েছে। আর এতে মানসুর শহীদ হিসেবে হকের কাছে পৌঁছে গেছেন। সাঁইজি অবোধ মানুষের সামনে এ সব গুরুতর কথা না বলাই ভাল। কারণ তারা দামী কথার মূল্য দিতে জানেনা।

২৩ শে জুন, ২০১৭ দুপুর ২:৩৩

স্বতু সাঁই বলেছেন: কবি তার ভাবের কথা কবিতায় ফুটিয়ে তুলবে, এটাই সত্য। কবিতার ভাবকে কে কিভাবে ভাববে নিবে এটা পাঠকের নিজস্ব ব্যাপার। কবির ভাব প্রকাশের যেমন স্বাধীনতা আছে, পাঠকের গ্রহণযোগ্যতারও স্বধীনতা আছে। রূপকে রচিত কবিতা দ্ব্যর্থবোধক হয়। তাই এসব কবিতা একেক জনের কাছে একেক ভাবের প্রকাশ ঘটবে। আপনে যে বিশ্লেষণ দিলেন, অন্যজন হয়তো ভিন্নভাবে বিশ্লষণ করবে। কবির কার্য না মানুষকে বাধ্য করা তার লিখার উপর ভিত্তি করে। এটাই বাস্তবতা।

২| ২২ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ দিতেন আল্লাহ জবাব দিতেন হবে।

৩| ২৩ শে জুন, ২০১৭ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


মানুষ শান্তি সন্ধানে কাজ করছে আজীবন।

২৩ শে জুন, ২০১৭ বিকাল ৫:৩৩

স্বতু সাঁই বলেছেন: শান্তি নিজের কাছে। মানুষ নিজেইলজানে না সে কি চায়। একজন বুয়েট থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ প্রথম শ্রেণীতে চতুর্থ হয়েছিলে ৮৪ তে। দুই বছর চাকুরী করার পর সে ব্যবসায়ী হয়। ১৯৯৫ সালে রংপুর পর্যটনে সকালে নাস্তা খেতে বুফে আমার সাথে দেখা। কথা প্রসঙ্গে তার সাথ বেশ ভাব জমে উঠে। তিনদিন কাজ সেরে পর্যটনে দুজনে খুব আড্ডা জমাতাম। একদিন সে বলে, মানুষের চাহিদার সীমা নেই। আমি বললাম, মানুষ জানে সে কি চায়, তাই এই সমস্যা। তিনি বললেন, এটা কি ধরনের কথা বললেন? আমি উত্তরে শুধু বললাম, আপনি পড়াশুনার মান বুঝতেন না বলেই, বুয়েটে ইঞ্জিনিয়ারিং পাশ করে মুদি মার্কা ব্যবসা করছেন। সব মানুষই এরূপ, মানুষ জানে না সে কি চায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.