নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পূজক।

আমি মনে হয় মুরুব্বী হয়ে গেছি। :(

ভুল উচ্ছাস

আমি না আমার দর্শন বদলে গেছে।

ভুল উচ্ছাস › বিস্তারিত পোস্টঃ

নাস্তিক্যবাদ, হেফাজতে ইসলামী, জাশি এবং শাহাবাগ নিয়ে জিলিপির প্যাচ।

১৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১১

নাস্তিকতা আসলে কি জিনিসঃ

সহজ ভাষায় বলতে গেলে ঈশ্বরের অবিশ্বাস হচ্ছে নাস্তিকতা। কিন্তু নাস্তিকতা কি আসলেই এই সংজ্ঞার মধ্যে সীমাবদ্ধ? অবশ্যই নয়। নাস্তিক হয়েছেন কিন্তু কেন হয়েছেন সেই ব্যাখ্যা যদি না দিতেই পারেন তাহলে আর নাস্তিক হয়ে লাভ কি? হ্যা এখানেই চলে আসে বিবর্তনবাদ এবং মুক্তমনা ও মুক্তবুদ্ধির চেতনা। আপনি কি এসব নিয়ে পড়াশুনা কিছু করেছেন? এখানে উল্লেখযোগ্য এই যে ঈশ্বর বলতে কিছু নাই তাই আপনার গোপন অপকর্ম গুলো কেউ দেখবে না, তার কোনও শাস্তি হবে না, আপনি পার পেয়ে যাবেন। তাহলে বরং বলতে বাধ্য হয় নাস্তিকতা আপনার জন্যে নয়। বরং বিশুদ্ধভাবে যেকোনো একটি ধর্ম মেনে চলুন তাতে করে আপনিও ভালো থাকবেন আমরাও ভালো থাকবো।



নাস্তিক হিসেবে আপনার সামনে যেগুলো প্রথমেই আসবেঃ

[১] আপনাকে অবশ্যই বিবর্তনবাদ সম্পর্কে সম্যক ধারনা নিতে হবে, সুস্পষ্টভাবে আপনাকে জানতেই হবে কেন আপনি নাস্তিক। আপনি যদি নাই জানলেন তাহলে অন্যদের কাছে আপনি কি জবাব দিবেন? অন্যথায় আমরা ধরে নিতে পারি আপনি নাস্তিক হচ্ছেন অপরাধ করার জন্যেই।

[২] নাস্তিকতার সাথে অঙ্গাঙ্গী ভাবে জড়িত মানবতাবোধ। আপনি যদি আপনার আশেপাশের মানুষদের সন্মান না করতে পারেন, তাদের সাথে প্রাণীর মতো আচরন করবেন কিংবা মনের মধ্যে বিভিন্ন রকম কুবুদ্ধি থাকবে কিভাবে অন্যদের ক্ষতিসাধন করা যায়। তাহলে আপনি নাস্তিক বটে তবে এই ক্ষেত্রে আপনি একজন অপরাধীও বটে। আপনার সাথে এক রুমে থাকতে অন্য নাস্তিকরা বিব্রতবোধ করবে নিশ্চিত থাকেন।

[৩] মুক্তমনা শব্দটাও নাস্তিকতার জন্য অপরিহার্য, আপনি যদি উদার চেতনা না ধারন করতে পারেন, আপনার মনের মধ্যে যদি কুসংস্কার বাসা বেধে থাকে, আবার ঈশ্বর মানবেন না কিন্তু হস্তরেখায় প্রবল আসক্তি, অঞ্চল ভিত্তিক কুসংস্কার যেমন BNCC র মানুষ দেখলেই আপনি একটা বাজে ট্যাগ দিয়ে বসে থাকবেন কিংবা খাট লোকে লালাক অতি এবং লম্বুদের হাটুর নিচে বুদ্ধি কিংবা তাও না আপনি মেয়েদের দেখেন স্রেফ পন্য হিসেবে তাহলে আপনি কিসের মুক্তমনা আর কিসের নাস্তিক?

[৪] মুক্তবুদ্ধি শব্দটা সব থেকে জরুরী একজন নাস্তিকের জন্যে। আপনাকে একজন একটা জিনিস বলল আর আপনি ঠাস করে সেইটা বিলিভ করে বসে থাকবেন তাহলে যারা ঈশ্বরে বিশ্বাসী তাদের সাথে আপনার কি পার্থক্য? আপনাকে সব জায়গায় লজিক, প্রমান খাটিয়ে চলতেই হবে। এবং সেই সাথে যদি সামনে এমন কিছু আসে যা অসার যা মিথ্যে প্রমানিত সাথে সাথে সেটি ছুড়ে দেয়ার মানসিকতা।



বাংলাদেশের নাস্তিকরা যা করছেনঃ

[১] প্রথমেই আসি একটি নির্দিষ্ট ব্লগ মুক্তমনা সম্পর্কে, এখানেই আলোচনা হয় বিবর্তনবাদ এবং এর সাথে সংশ্লিষ্ট যাবতীয় বিষয়াদি নিয়ে। কিন্তু এই ব্লগে সাধারন পিপল সহজে ঢুকতে পারে না, তাদের নীতিমালা ভয়াবহ রকমের কঠোর, এর ফলে যা হয় নতুন যারা নাস্তিক হচ্ছে কিংবা যেসব ছেলে মেয়ে বিবর্তনবাদ এবং নাস্তিকতা সম্পর্কে জানতে চাচ্ছে তারা কিন্তু ব্যর্থ হচ্ছে এবং আগ্রহ হারিয়ে ফেলেছে।

[২] বাংলাদেশের নাস্তিকরা সাধারনভাবে তাদের সব কাজ নিজেদের ব্যক্তিগত জিবনেই সীমাবদ্ধ রেখেছেন, এবং উপরেউল্লেখিত ঐ ব্লগে পোস্ট দিয়েই তাদের দায়িত্ব শেষ মনে করেন। তাদের কোনও সুস্পষ্ট নীতিমালা আমার চোখে পরে নাই, তারা আদৌ বিবর্তনবাদ সাধারন শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে কোনও কাজ করেছে বলে আমি মনে করি না। এবং বিভিন্ন পাঠ চক্র শুধু তাদের নিজেদের মধ্যেই সীমাবদ্ধ।



ফলাফলঃ

[১] নাস্তিক নবীর মতো কিছু নাস্তিক যারা পাবলিক কমিউনিটি গুলোতে ক্রমাগত ধর্ম সম্পর্কে আজেবাজে কটুক্তি করছে যেগুলো আদৌ কোনও সমালোচনা কিংবা যুক্তি নির্ভর অসারতা প্রমানের প্রচেষ্টা নয়। উদাহরনঃ নাস্তিক নবী, থাবা বাবা।

[২] মগাচীপ, সবাক এর মতো কিছু নাস্তিক ধর্ম কে যেভাবে গালাগাল দিয়েছে সেটা সাধারন মুসলমানদের অনুভূতিতে আঘাত দিয়েছে, এখানে ভুলে চলবে না, এই দেশের মানুষ এখনো প্রচণ্ড ধর্মপরায়ণ। আর এইসব নোংরা গালিবাজি আমি সমর্থন করি না। এদের কাছে নাস্তিকতা হচ্ছে ফ্যাশন অথবা এরা নাস্তিকতার বিজনেস করে চলছে, উদাহরনঃ মগা চীপ।

[৩] উপরের দুটির মতোই সিমিলার কেস দাড়িপাল্লার। সে খুব ভালো করেই জানে যে নবী কে নিয়ে কার্টুন দিলে সেটি সমালোচিত হবে এবং সে প্রচারের আলোতে আসবে। এখানেও লক্ষণীয় সে নাস্তিকতা ইউজ করেছে নিজেকে হাইলাইট করার জন্যে। নিজেকে ইচ্ছে করে হুমকির সন্মুখিন করে তুলেছে, আমি জানি না কিসের আশায় সে এটি করেছে তবে আমার লজিক বলছে এর পিছনে তার স্বার্থ ছিলো এবং সেটি অবশ্যই নাস্তিক্যবাদের কোনও উপকারে আসে নাই।

[৪] অনেকে নাস্তিক আছে যারা কেবল স্কুল কিংবা কলেজের গন্ডি পেরিয়েছে অথবা পেরোয়নি, তারা এক্ষণ অন্ধকারে আছে তারা জানে না কেন তারা নাস্তিক তবে তারা উপলব্ধি করে ঈশ্বর বলে কিছু নাই। এটি তারা করে তাদের স্বাভাবিক বিবেচনাবোধ থেকেই।



সাধারন মুসলমানরা যেখানে বাগাড়ম্বর করে ফেলেঃ

[১] নাস্তিক আপনার শত্রু নয়, কিন্তু তারা নাস্তিকদের শত্রু ভাবতে শুরু করে দেয়।

[২] নাস্তিক কোনও গালি নয়, নাস্তিকতা একটি চেতনার নাম। কিন্তু তারা নাস্তিকতাকে গালি হিসেবে ইউজ করে।

[৩] নাস্তিকদের মুরগীর মতো অবলা মনে করে, যেন তারা অহিংস এবং এই কারনে কোনও অত্যাচারের প্রতিবাদ করতে পারবে না এমন কি নিজেদের উপর আঘাত আসলেও, এইটা একটা ভুল ধারনা, আপনারা একজন নাস্তিককে হত্যা করতে গেলে কিংবা আক্রমন করলে সে বসে থাকবে না, এইখানে অহিংস নীতির গুস্টি কিলাই আমি। একজন নাস্তিক একজন মানুষ তার বেচে থাকার পরিপূর্ণ অধিকার রয়েছে। সেটা আপনার দেয়া নয়।

[৪] সাধারন মুসলমান বিশেষ করে এই বাংলাদেশে কয়জন পাচ ওয়াক্ত নামাজ পড়ে? জানেন কি? আপনি পড়েন? অনেক কম এই সংখ্যা। আপনি কি জানেন এই দেশে প্রতিদিন কি পরিমান অপরাধী ধরা হয়? এবং তারা সবাই ধর্ম মেনেই চলে বাস্তব জীবনে। এরা কিন্তু নাস্তিক নয়।

[৫] কোন ধর্মে আছে প্রতিবেশীর জমি ঠকিয়ে নেয়া?, কোন ধর্মে আছে ভিন্ন মতের মানুষ পেলেই তাকে খুন করা কিংবা প্রতিহিংসার বশবর্তী হয়ে খুন করা? কিংবা রাস্তা দিয়ে একটা মেয়ে হেটে যাচ্ছে তাকে উত্যক্ত করা এবং ধরে নিয়ে গিয়ে রেপ করা? আরে ভাই ধর্মের সব থেকে বড় অপমান করছেন আপনারা, নাস্তিকরা নয়। আপনারা নাস্তিকদের থেকে অনেক বেশি খারাপ এবং নোংরা মেন্টালিটি ধারন করছেন। পৃথিবীতে ধর্মটা আসলেই আপনাদের জন্যে খুব প্রয়োজন, আপনাদের এইসব পাশবিক কার্যকলাপকে নিয়ন্ত্রণ করার জন্যে আমি ধর্মের বিকল্প দেখি না। কিন্তু সেই ধর্ম আপনাকে পুরোপুরি মেনে চলতে হবে। নইলে আপনি সুবিধাবাদী আস্তিক।



জাশিঃ

[১] জামাত শিবির কোনও ইসলামী দল নয়। এরা একটি রাজনৈতিক দল। এরা ধর্মের পতাকা উড়ায় না, এরা রাস্ট্রজন্ত্রের ক্ষমতা চায়।

[২] এদের প্রতিষ্ঠাতা তাফহিমুল কুরআন নামের একটি বই লিখেছে, সেখানে আছে দেশপ্রেম বলে কিছুই নাই, সব দেশ আমার মামা বাড়ির সম্পত্তি। কিন্তু হাদীসে স্পষ্ট করেই আছে দেশ প্রেম ঈমানের অঙ্গ। যারা কুরআন বিকৃতি করে নতুন হাদীস আকাশ থেকে ডাউনলোড করে তারা তো ভন্ড।

[৩] এতদিন এদের নীতিমালায় ছিলো সকল ক্ষমতার উৎস সর্ব শক্তিমান আল্লাহ। কিন্তু এখন গিয়ে চেক করেন, তাদের নীতিমালায় সেটি আর নেই, তাহলে এই দল কিভাবে ইসলামী দল হয়?

[৪] আপনারা বলুন ইসলাম কি গনহত্যা এবং অন্য ধর্ম কোনও কোনও ক্ষেত্রে বিরোধী মতের মানুষকে গুম, ধর্ষণ সমর্থন করে? হ্যা এই সেই দল জাশি যারা একাত্তরে এই দেশে নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিলো এবং হানাদারদের দোসর ছিলো। তারপরেও বলবেন এরা ইসলামী দল? এরা ভণ্ড।



হেফাজতে ইসলামীঃ

এদের সম্পর্কে আমি স্পষ্টভাবে জানতে ব্যর্থ হয়েছি, তবে পেপার পত্রিকা মারফত যা জেনেছি, এরা ঘোষণা দিয়েছে নাস্তিকদের হত্যা করার, কতল করার। এই যেন মামা বাড়ির আবদার। নাস্তিক হয়েছে তো কি হয়েছে? নাস্তিকরা তো আপনাদের বাসায় বাসায় গিয়ে গুম হত্যা চালায় নাই। তাহলে কেন এই নাস্তিকবিদ্দেশি মনোভাব? এর কারন হতে পারে দুইটি প্রথমত অজ্ঞতা এবং দ্বিতীয়ত জাশির সাথে আপনাদের গোপন আঁতাত।



এই দুইটির যেটাই হন আপনারাই কাঠমোল্লা। আপনাদের সুকীর্তি সমূহ এখানে আলাদাভাবে তুলে ধরার কারন নাই, আমরা ইতিমধ্যে জানি আপনাদের ফতোয়ার শিকার হয়ে ধর্ষিতাকে দোররা মারা হয়, আমরা জানি আপনাদের ফতোয়ার শিকার হয়ে স্বামী থাকতেও তার বউকে অন্য জায়গায় হিল্লা বিয়ে দেয়া হয়, আমরা জানি আপনাদের একাত্তরের কার্যকলাপ, তখন আপনারা কাঁদের পক্ষ নিয়েছিলেন এবং আপনাদের ডাবল স্ট্যান্ডার্ড নীতি।



আপনাদের শুধু একটি কথাই বলতে চাই এই দেশ স্বাধীন করা হয়েছে কাঠমোল্লাদের থেকে বাচাবার জন্যে, কাঠমোল্লাদের হাতে তুলে দেয়ার জন্যে নয়। এবার আপনারা মঞ্চ থেকে প্রস্থান করুন তার কারন আপনারা এই জাতির এক ঝাঁক তরুণকে মাদ্রাসায় পাঠিয়ে তাদের মেধার অপচয় করছেন, তারা মাদ্রাসা পাশ করে ব্যক্তিজীবনে বলতে গেলে ভিক্ষা করে চলেছে, পশ্চিমাদের বিরুদ্ধে ইচ্ছে মতো ফতোয়া দিবেন আবার তাদের দেয়া ভিক্ষা মাথায় পেতে নিবেন এর থেকে আব্লামী আর কিছুই হতে পারে না।



শাহাবাগের আন্দোলনঃ

[১] শাহাবাগে আমাদের ব্লগারদের এই আন্দলন শুরু হয়েছিলো কেন? আজ কি সবাই ভুলে গেছেন? প্রসিকিউশন এতো বড় একজন অপরাধীর বিরুদ্ধে এরকম হালকা প্রমান কেন পেশ করেছে? সরকার কোনও গোপন আঁতাত করেছে কিনা সেটার বিরুদ্ধে ছিলো আমাদের আন্দোলন আর আমাদের পাশে এসে দাড়িয়েছিলো সাধারন মানুষ, পাশে এসেছিলো সব মতাদর্শের মানুষ এবং অনলাইনে যারা সবসময় থাকেন তাদের সবাই। সবার উদ্দেশ্য সরকারের গোপন আঁতাতের বিরুদ্ধে রুখে দাড়াবার আন্দোলন।

[২] তারপর সেই আন্দোলন থেকে সাধারন ব্লগার এবং ভিন্ন মতের ব্লগারগন চাইলাম জাশির নিষিদ্ধকরন, এর সাথে বাংলাদেশের সাধারন জনগনের সমর্থন ছিলো।



যা কিছু দিতে পারতো শাহাবাগঃ


[১] রাজাকারদের এই ভন্ড ইসলামী দলকে নিষিদ্ধ করে যেত।

[২] এই ইস্যুতে উভয়দলকে সেইম প্ল্যাটফর্মে আনার একটা প্রচেষ্টা।

[৩] সুশাসনের দাবী।

[৪] তত্ত্বাবধায়ক ইস্যু ফিরিয়ে আনার জন্যে সরকারী দলকে চাপ প্রয়োগ।

[৫] বিনিময়ে বি এন পি কে চারদলীয় জোট থেকে জাশিকে বাদ দেয়ার একটা সুযোগ প্রদান।



যা হয়েছে আন্দোলনের নামেঃ

[১] আশির দশকের ছাত্রদলের নেতাদের ওখানে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে, অনেকেই দাবী করবেন যার যেমন গ্রহণযোগ্যতা, এই মানদণ্ডে এক্ষণ পর্যন্ত যে কয়জন রাজনীতিবিদ সেখানে গিয়েছেন তাদের কারো যোগ্যতা নেই ওখানে যাওয়ার। কিন্তু আমাদের তো এই উভয় দলের রাজনীতিবিদদের সাথে ডিল করতে হবে, যাতে করে আমাদের উদ্দেশ্য সফল হয়, একটি দলকে বাদ দিয়ে এটি সম্ভব নয় সেটি আপনারা বুঝেন নাই?

[২] ধর্মভিত্তিক দল নিষিদ্ধকরণের দাবী। বলাই বাহুল্য বামপন্থী ছাত্র সংগঠন গুলো একটা সুযোগ নিয়েছে যা কাঠমোল্লাদের ক্ষেপিয়ে দিয়েছে। কিন্তু এই সব মোটা মাথা বাম গুলো কোনও দিন এই দেশের বাস্তব পরিস্থিতির দিকে তাকায় নাই।

[৩] ইমরানকে নেতা হিসেবে মেনে নেয়া, ইতিমধ্যে এই ব্যক্তি সাধারন ব্লগারদেরও চক্ষুশূল হয়েছে, সে ব্লগার সার্টিফিকেট দিবেন এই মর্মে ঘোষণা দিচ্ছেন[ ইমরান সাহেব কোনও রক্ষা নাই, আপনারে নিয়াই আমি আলাদা পোস্ট দিবো]। যিনি নিজেই ব্লগার নন।

[৪] প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদে দেয়া বক্তব্য ছিলো আন্দোলনকে সময়সূচী বেধে দেয়ার কথা, তাৎক্ষনিক ভাবে লীগ পন্থী ব্লগারদের সেই কথা শিরোধার্য মেনে আন্দোলনের সময়সূচী প্রদান, যা আসলেই এই আন্দোলনের নিরপেক্ষ ইমেজ একেবারেই গিলে খেয়েছে।

[৫] টিভিতে দেখা যাচ্ছিলো ইমরানের পিছনে সোহাগ দাড়িয়ে দাড়িয়ে তাকে শিখিয়ে দিচ্ছে কিভাবে কি বলতে হবে, যা একজন নেতার জন্যে লজ্জাজনক এবং সোহাগ ছাত্রলীগের সদস্য হওয়ায় এই ব্লগার এবং অনলাইন এক্টিভিস্ট আন্দোলন চ্যালেঞ্জের মুখে পড়েছে।

[৬] বাংলাদেশ প্রতিদিনে এসেছে কারা শাহাবাগের আন্দোলন ডোমিনেট করছে, আওয়ামী ঘরানার এই পত্রিকায় লেখা ছিলো এই আন্দোলন নেতৃত্ব দিচ্ছে আওয়ামী লীগের একজন নেতা। হোলি শিট

[৭] সাধারন মানুষ প্রশ্ন তুলতে শুরু করলো সকাল বিকাল নিয়ম করে এই বিরিয়ানী কোথা থেকে আসে? এই ব্যপারে শোনা যায় এটি ব্যবসায়ীদের জিম্মি করে আনা হচ্ছে, এই বিরিয়ানি না দিতে চাওয়া পানসী নামক রেস্টুরেন্ট পুড়িয়ে দেয়া হয়েছে বলে শোনা যায়। তবে পানসি পোড়ানো হয়েছে এইটা সত্য।

[৮] আন্দোলনের নিরপেক্ষতা সব থেকে বেশি প্রশ্নবিদ্ধ হচ্ছিলো যখন এই মঞ্চ থেকে এবং ওখানে এখনো যারা সংশ্লিষ্ট আছেন তাদের বি এন পি এর প্রতি নগ্ন সমালোচনায়।

[৯] আন্দোলনের নগ্ন আওয়ামীকরন কোন পর্যায়ে গিয়েছে সেটি প্রমানিত হয় কাঁদের সিদ্দিকি মখা আলমগীর কে রাজাকার বলায়, কাঁদের সিদ্দিকিকেও নব্য রাজাকার বলে গালি দেয়ায়। এইখানে বলে নিচ্ছি মখা আলমগির রাজাকার নাকি রাজাকার নয় সেটি প্রমান হবে আদালতে তার আগেই কিভাবে এবং কোন ভিত্তিতে কাঁদের সিদ্দিকির উপাধি কেড়ে নেয়ার মতো সাহস দেখায় এই সব দুই দিনের বৈরাগী?

[১০] এইখানে এই পয়েন্টটা উল্লেখ করলাম, এইটা আপনাকে কাঁদের সিদ্দিকির ব্যপারে হেল্প করবে।

১৯৭৩ সালেই ডাকসুর সহসভাপতি আওয়ামী লীগের তনানিন্তন প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপাধি কেড়ে নিয়েছিলেন এবং ডাকসুতে তার আজীবন সদস্যপদ বাতিল করেছিলেন তার তখনকার এক্টিভিটির জন্যে। কিন্তু আমরা আজো তাকে স্মরণ করে মুক্তিযুদ্ধ পরবর্তী কাজ দিয়ে নয় বরং মুক্তিযুদ্ধের প্রতি তার ভূমিকা এবং ত্যাগের জন্যেই তাকে আমরা বঙ্গবন্ধু আজো মনে করি, আজো সন্মান করি, আজো ভালোবাসি। সুতরাং কাঁদের সিদ্দিকি সত্য হোক আর মিথ্যেই হোক তার প্রতি এমন অবিচার বন্ধ করুন, তাকে নিয়ে আজে বাজে কথা বলে শাহাবাগকে আর কৌতুকে রুপান্তর করবেন না। মখা আলমগিরকে বাচাবার এই নগ্ন প্রয়াস দলীয় আনুগত্য ছাড়া আর কি হতে পারে?







আমি অনেক কিছুই আমার নিজের ভাষায় সংজ্ঞায়িত করেছি,সেগুলির সংজ্ঞা উইকি থেকে নামিয়ে আমাকে দেখাবার দরকার নাই।পোষ্টে কেউ গালাগালি করবেন না। আর আমি নাস্তিক নই। আমি আস্তিকও নই। আমি এখনো একটা পিং পং বলের মতো গোলকধাদায় ঘুরে বেড়াচ্ছি। বিশ্বাস আর অবিশ্বাসের দোলাচলে। ধন্যবাদ সবাইকেই, সকলের সুস্থ সুন্দর মন্তব্য প্রত্যাশা করছি।

মন্তব্য ৭০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩২

ইখতামিন বলেছেন:
অনেক সুন্দর একটা পোস্ট পেলাম.
সোজা প্রিয়তে.
খুব ভালো লাগলো.

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১১

ভুল উচ্ছাস বলেছেন: ধন্যবাদ ইখতামিন সাহেব।

২| ১৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৯

নিয়েল ( হিমু ) বলেছেন: শাহবাগ আন্দোলন ভুল উচ্ছাস নিকের পিছের মানুষটা করছে এই কথা বিশ্বাস করতে হবে ? হায় পরিতাপ ।

ইয়া মাবুদ আল্লাহ এই অপপ্রচারটার হাত থিকা বাচাও ।

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১২

ভুল উচ্ছাস বলেছেন: হিমু সাহেব নিজেকে আর কতো হাস্যকর প্রমান করবেন?

৩| ১৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৮

সবুজ মেঘ বলেছেন: হুমম .... বিশাল পোস্ট .... + দিয়া গ্যালারীতে বইলাম ...

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১২

ভুল উচ্ছাস বলেছেন: আমার নিজস্ব কোনও মতামত নাই? সেইটা দিন।

৪| ১৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৫৮

অচিন.... বলেছেন: অর্ধেক পড়ছি। ভালো লিখেছেন। বাকিটুকু পরে পড়বো।

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

ভুল উচ্ছাস বলেছেন: আচ্ছা। আবার আসবেন।

৫| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

কাজী জেসমিন আরা বলেছেন: ভালো লাগলো। বুঝতে পারলাম আপনি অনেক খবর রাখেন কিংবা অনেক পড়াশুনা করেন।
তবে হিল্লা বিয়ে নিয়ে আপনার জ্ঞান স্বল্প। এ নিয়ে আপনাকে আরো পড়তে হবে। আপনা লিখিত ধারণা সঠিক নয়।

ধন্যবাদ।

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

ভুল উচ্ছাস বলেছেন: হিল্লে বিয়ে সম্পর্কে একটু লেকচার দিতেন। মানা করেছি আমি? আমার জানতে আপত্তি নাই।

৬| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১২

মদন বলেছেন: +++++++++

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

ভুল উচ্ছাস বলেছেন: হুম।

৭| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

ধ্রুব মহাকাল বলেছেন: @নিয়েল
চুটকি কি বেশী পুলকায় মাদারদোচ !!তোরে কইছি গু দিয়া মুড়ি খাইতে ।যা গু খা ।
আদা ভাদা রাজাকার
এই মুহুর্তে বাংলা ছাড় ।

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

ভুল উচ্ছাস বলেছেন: ওর কোনও উপায় ছিলো না।



আদা ভাদা রাজাকার
এই মুহুর্তে বাংলা ছাড় ।

৮| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

তথই বলেছেন: কখন বুঝবেন আপনি আম্লিগের হাম্বা ? যখন সরকারের গঠনমূলক সমালোচনা আপনার গাত্রদাহের কারন হয় ও লেখককে ক্রোধের বসে ছাগু কইতে মুন চায় . এই পোস্টে +++

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

ভুল উচ্ছাস বলেছেন: ধন্যবাদ তথই।

৯| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২০

কামরুল হাসান শািহ বলেছেন: পোষ্ট তো ভালোই হইছে

++

১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

ভুল উচ্ছাস বলেছেন: খারাপ হবে না কামরুল ভাই, তবে লীগের অনেক গুলো অস্র আজকে বেহাত হয়ে গেলো। ওদের জন্যে মায়াই হচ্ছে।

১০| ১৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

শীতের সকাল বলেছেন: "খারাপ মানুষের সাথে তর্কে জড়াবেন না। তারা আপনাকে টেনে হিঁচড়ে তাদের লেভেলে নিয়ে যাবে। এবং এরপর তাদের খারাপ অভিজ্ঞতা দিয়ে আপনাকে পরাজিত করবে। " - মার্ক টোয়েন।।

শিখলাম।

১৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫৩

ভুল উচ্ছাস বলেছেন: ভালো।

১১| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:০৫

আলাপচারী বলেছেন: পরিস্কার ও স্বচ্ছ ধারণা থাকার জন্য শুকরিয়া। সুন্দর ভাবে বুঝিয়ে বলার জন্য অভিনন্দন। একজন ধার্মিক ও নাস্তিকে কোনো পার্থক্য নেই। দুজনেই নিজ ক্ষেত্রে নিবেদিত। এর মাঝামাঝি যারা তারাই সমস্যা পাকায়।

১৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫৩

ভুল উচ্ছাস বলেছেন: একজন ধার্মিক ও নাস্তিকে কোনো পার্থক্য নেই। ???







=p~ =p~ =p~

১২| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:২৭

বাক স্বাধীনতা বলেছেন: অনেক চিন্তা করেছেন দেখছি। পোস্ট খুব ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে। আসলে বাংলাদেশের মানুষের স্বভাবটা এমন হয়ে গেছে যে, তারা যখনইই কোন সুযোগ পায় তখনই নীতি আদর্শ ভুলে আখের গোছাতে ব্যস্ত হয়ে পড়ে।

১৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫১

ভুল উচ্ছাস বলেছেন: চিন্তা করতে হয়, দেশটা আমাদের, এর ভালো মন্দের দায়ভার আমাদেরই। চোখে কাঠের চশমা লাগাতে পারি না তো তাই অনেকের চক্ষুশূল হই। দেখেন এই পোস্ট বয়কট করছে সোনার ছেলেরা। :P

১৩| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৬

মৃত্যুঞ্জয় বলেছেন: সহমত। শুরুতে আমিও প্রত্যাকদিন শাহবাগে যাইতাম, আমি এখন ও বলে রাজাকারের ফাঁসী চাই, কিন্তু আমি কোন দলের সুবিধার লেগা কাজ করুম না। সেদিন উত্তরায় যখন সমাবেশ হইব তার আগের দিন লীগের পুলাপান আইসা কইছে রাজলক্ষ্মী বন্ধ রাখা লাগবো, যেদিন মতিঝিলে সমাবেশ হইছে সেদিন মতিঝিলের স্কুল থেকা পুলাপাঙ্গ জোর কইরা বাইর কইরা লইয়া আইছে এর কোন মানে হয়?

১৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫৩

ভুল উচ্ছাস বলেছেন: আপনার মন্তব্য পড়ে এখন হাসিই পাচ্ছে খুব। শুনেন আজকে এই অবস্থ হইত না যদি দলীয়করণ না করতো হেতিরা। হেতিরা এখন এই আন্দোলনরে জোক্সে রুপান্তর করেছে।



হাসুন প্রান খুলে।

১৪| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫৯

আশফাক সুমন বলেছেন: ভাল লিখেছেন ভাই ।

সহমত মোটামুটি আপনার সাথে তবে নিচের মন্তব্য টুকুর সাথে স হ মত নই-" "আমরা জানি আপনাদের ফতোয়ার শিকার হয়ে স্বামী থাকতেও তার বউকে অন্য জায়গায় হিল্লা বিয়ে দেয়া হয়, আমরা জানি আপনাদের একাত্তরের কার্যকলাপ, তখন আপনারা কাঁদের পক্ষ নিয়েছিলেন এবং আপনাদের ডাবল স্ট্যান্ডার্ড নীতি। "---- আপনি ভণ্ড গ্রাম্য হুজুরদের তথা কথিত ফতওয়ার সাথে হিফা জত-এ ইসলামির হুজুর দের মিলিয়ে ফেলসেন।

কওমি মাদ্রাসার হুজুররা হিল্লা বিয়ে কে জায়েয বলেন না। আপনি একজন পরিচিত কওমি মাদ্রাসা হুজুরের লিখা থেকে রেফ্রেন্স দিতে পারবেন না- আমি নিশ্চিত। একাত্তর এ জামাত- শিবির এবং মুসলিম লিগ মানবতাবিরধি অপ্ রাধ ক(রছে- হিফাজতে ইসলামির কোন কোন হুজুর করেছে দয়া করে তাদের নাম প্রকাশ করুন। ।

ভাই, আপনার লিখার সাথে পুরপুরি একমত না হলেও আপনার লিখনির সততা নিয়ে আমার কোনই সন্দেহ নাই।

ধন্যবাদ

১৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪০

ভুল উচ্ছাস বলেছেন: আপনার সাথে এসব নিয়েই তো এখন ছাগুলীগে আলোচনা হচ্ছে। এঞ্জয় করতেছি। আসলেই।

১৫| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:০৩

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
শেষের প‌্যারায় এই কথাটি " আর আমি নাস্তিক নই। আমি আস্তিকও নই। আমি এখনো একটা পিং পং বলের মতো গোলকধাদায় ঘুরে বেড়াচ্ছি। বিশ্বাস আর অবিশ্বাসের দোলাচলে। ধন্যবাদ সবাইকেই, সকলের সুস্থ সুন্দর মন্তব্য প্রত্যাশা করছি। " - লেখার দরকার ছিলো না।

ঐটি পোষ্টের ব্যাক্তিত্ব নষ্ট করেছে।

এ ছাড়া মোটামুটি ভালো লেখা।

+++

১৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪২

ভুল উচ্ছাস বলেছেন: আমি তা মনে করি না। অবশ্যই আমার অবস্থান ব্যাখ্যা না করলে সেটা অনেকেই মন্তব্যে জিজ্ঞেস করতো, আমি সেটা বারবার দিতে চাইনি, একবারেই কাজ সেরেছি।


ধন্যবাদ মোটামুটি ভালো লেখায় প্লাস দেয়ার জন্যে।

১৬| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:১২

আশিক মাসুম বলেছেন: গুরুত্ব পূর্ণ পোষ্ট।

শুভ কামনা থাকলো।

১৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৩

ভুল উচ্ছাস বলেছেন: ধন্যবাদ আশিক মাসুম সাহেব।

১৭| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৯

রবি_জল বলেছেন: চালিয়ে যান ++

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১২:২২

ভুল উচ্ছাস বলেছেন: থেঙ্কু। :)

১৮| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১২:৫২

নস্টালজিক বলেছেন: লেখাটা পড়লাম!

সুযোগ পেলে বিস্তারিত আলোচনার ইচ্ছা থাকলো!

শুভেচ্ছা, উচ্ছ্বাস!

ভালো থাকুন নিরন্তর!

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

ভুল উচ্ছাস বলেছেন: আমার তরফ থেকে একটা সরি পাওনা হয়েছে আপনার। সেদিঙ্কার ওইটির জন্যে আমি দুঃখিত, ইচ্ছাকৃত ছিলো না।



আমার ব্লগ বাড়িতে স্বাগত জানবেন সবসময়। ভালো থাকুন। শুভেচ্ছা।

১৯| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৬

রেজোওয়ানা বলেছেন: আলোচনা সুযোগ আছে এখানে।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১:৫৩

ভুল উচ্ছাস বলেছেন: কেউই তো আসলো না রেজো বু। আলোচনা করার ইচ্ছে কি তাদের আছে?

২০| ১৯ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৩২

শের শায়রী বলেছেন: অসাধারন বিশ্লেষন ভাই। আরো এই ধরনের পোষ্ট চাই।

ভাল কথা বেশী করে লিখুন ভাই।

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:০৯

ভুল উচ্ছাস বলেছেন: বিশ্লেষণ আরো হবে। কিন্তু কথা হচ্ছে যাদের জন্যে এই পোস্ট এরা বিভিন্ন আলাদা আলাদা পোস্ট দিয়ে বি এন পি কে গালাগাল করে বেড়াচ্ছে তাও এই পোষ্টে তাদের কাউকে দেখলাম না আমি।

২১| ১৯ শে মার্চ, ২০১৩ সকাল ১০:২০

আলাপচারী বলেছেন: আস্তিক ও নাস্তিকে পার্থক্য নেই বলতে আমি তাদের ডেডিকেশনকে বুঝিয়েছি। কিন্তু সংজ্ঞার মতো প্রিমিটিভ ষ্টেজের আলোচনা করতে নিশ্চয় আপনি আহ্বান করেন নাই ?

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:১২

ভুল উচ্ছাস বলেছেন: আপনি তো ভালোই বুঝেন তাই ওইখানে খুচায়া কথাটা বললেন কেন? পোষ্টের কনেটেন্টের বাহিরে যাবেন আবার আমি বললে সহ্য হবে না।


শুনেন আমার সাথে শব্দের ইত্রামি করতে আসবেন, প্রত্যেকটা শব্দ বুমেরাং হয়ে যাবে।

২২| ১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

হাসান মাহবুব বলেছেন: ভালো বিশ্লেষণ।

১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

ভুল উচ্ছাস বলেছেন: ধন্যবাদ হামা ভাই। আমি এই পোস্ট দিয়েছি শুধু নাস্তিকদের সম্পর্কে যেন সবার এই ভ্রান্ত ধারনা বদলায়, সবাই দেখা যাচ্ছে নাস্তিকদের বলির পাঠা বানাতে উঠে পড়ে লেগেছে। সহ্য করতে পারলাম না।

২৩| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৮:৩৪

শিপু ভাই বলেছেন:
আমার হিসেবে যে নাস্তিক তার দেশপ্রেম নাই। নাস্তিকতায় "দেশ" কনসেপ্টাই নাই।

যার ইমান নাই- তার কিছুই নাই।


দেশ মানুষের জন্য, ধর্মও মানুষের জন্য। বাংলাদেশের ৯৯.৯৯% মানুষ কোন না কোন ধর্মের অনুসারি। তাদের অসম্মান করা মানে দেশকেই অসম্মান করা!!!

নাস্তিক এবং নাস্তিকতাকে গদাম!!!

১৯ শে মার্চ, ২০১৩ রাত ৯:২৪

ভুল উচ্ছাস বলেছেন: আওয়ামী লীগের স্বভাব কি জানেন? সব সময় কাউকে না কাউকে বলির পাঠা বানাবে।


হইছে চিকুগিরি না করে পোষ্টের কন্টেন্ট নিয়া কথা বলেন, আপনার পার্সোনাল আজাইরা থিউরি শুনার উইশ নাই আমার।

২৪| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৯:৪৩

শিপু ভাই বলেছেন:
আমি খুবই দুঃখিত হে মহান পোস্টদাতা!!!
আমার এই কমেন্ট সহ উপরের কমেন্টটা মুছে দিন দয়া করে।

আপনার পোস্টে আর কখনো মন্তব্য করারও উইশ নাই আমার!!!

আপনার মহান পোস্টে মন্তব্য করার জন্য আমি যারপর নাই লজ্জিত এবং দুঃখিত!!!

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:০১

ভুল উচ্ছাস বলেছেন: দেখেন আপনি কারো দেশপ্রেম নিয়ে বিনা কারনে এভাবে মন্তব্য করতে পারেন না। আপনার মতো একজন সিনিয়র ব্লগারদের কাছ থেকে এমন দায়িত্তজ্ঞ্যান হীন মন্তব্য কেউই আশা করি না।


আশা করি ব্যক্তিগতভাবে নিবেন না।

২৫| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫৯

নিয়েল ( হিমু ) বলেছেন: আস্তিক নাস্তিকতা নিয়ে আমি কোন আলোচনায় যাইতে চাই নাই বিধায় শাহবগ অংশের উপর মন্তব্য করলাম খুব ছোট কৈরা । এখন এইটা যে আপনার কাপর ভিজায়া দিয়া গেছে আমি তো বুঝি নাই /:) /:) আচ্ছা তাহলে ছোট কমেন্ট টা ব্যাখ্যা করি

পোষ্টে আছে শাহাবাগের আন্দোলনঃ
[১] শাহাবাগে আমাদের ব্লগারদের এই আন্দলন শুরু হয়েছিলো কেন? আজ কি সবাই ভুলে গেছেন? প্রসিকিউশন এতো বড় একজন অপরাধীর বিরুদ্ধে এরকম হালকা প্রমান কেন পেশ করেছে? সরকার কোনও গোপন আঁতাত করেছে কিনা সেটার বিরুদ্ধে ছিলো আমাদের আন্দোলন....... এই আজব অংশ টুকু কেথায় পাওয়া গেছে ?
পোষ্টে আরো আছে তারপর সেই আন্দোলন থেকে সাধারন ব্লগার এবং ভিন্ন মতের ব্লগারগন চাইলাম জাশির নিষিদ্ধকরন, এর সাথে বাংলাদেশের সাধারন জনগনের সমর্থন ছিলো। ছিল মানে এখন কি নাই ? বিন্পি কুনোদিন চাইছল জামাত ছাড়তে ? বরং এখন প্রকাশ্যেই তাদের চাওয়া প্রকাশ করতেছে খিয়াল কৈরা
রাজাকারদের এই ভন্ড ইসলামী দলকে নিষিদ্ধ করে যেত। এখন কেন যাবে না ?
এই ইস্যুতে উভয়দলকে সেইম প্ল্যাটফর্মে আনার একটা প্রচেষ্টা। ঘটনা তো সব পাব্লিকের চোখের সামনেই ঘটছে নাকি ? কে পা আউগায়া লেং খাইতে চাইলো এডি তো মানুষ দেখছে নাকি ?

এইরকম ভাবে প্রতি পয়েন্টে পয়েন্টে আমি প্রশ্ন করতে পারব । কিন্তু কমেন্ট তো রাখবেন না জানি ।
এই ছোট্ট কারনে প্রথম কমেন্ট করেছিলাম
নিয়েল ( হিমু ) বলেছেন: শাহবাগ আন্দোলন ভুল উচ্ছাস নিকের পিছের মানুষটা করছে এই কথা বিশ্বাস করতে হবে ? হায় পরিতাপ ।

ইয়া মাবুদ আল্লাহ এই অপপ্রচারটার হাত থিকা বাচাও ।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:১২

ভুল উচ্ছাস বলেছেন: শাহাবাগে কাঁদের মোল্লার ফাশি হয় নাই কেন? এতো গুলো খুন হত্যা প্রমান হবার পরেও? প্রশিকিউশন কি ইচ্ছে করেই দুর্বলভাবে প্রমান স্থাপন করে নাই?


জাশি নিষিদ্ধকরণ এর দাবী এখনো সবার আছে কিন্তু আপনার দল আওয়ামী লীগ সেটা করবে না, আর বি এন পি ও জামাত ছাড়বে পলিটিক্যাল কারনেই। আর এই কারণটা আপনার আওয়ামী লীগ করেছে, তারা তত্ত্বাবধায়ক উঠিয়ে দিয়ে পুরো সিচুয়েশন কমপ্লেক্স করে ফেলেছে।


আপনার কি মাথা গেছে নাকি? উভয় দল প্রথমেই ওখানে কিভাবে আসবে? ওইটা কি দলীয় সমাবেশ ছিলো? ওইটা ছিলো আমাদের সাধারন ব্লগারদের ক্ষোভ প্রকাশের তাৎক্ষনিক একটা প্রসিডিউর।


কিন্তু আমাদের এই উভয় দলের সাথে ডিল করা উচিত ছিলো, লীগ যে একা পারবে না এবং গুলিয়ে ফেলবে সেটা তো এখন দেখতেই পাচ্ছেন। জামাত কে নিষিদ্ধ করা একটা জাতীয় সিদ্ধান্ত, বি এন পি এর মতো একটি দলকে বাদ রেখে সরকার কোন কচু করেছে শুনি?

আর এই যে রাজাকারের বিচার আমাদের দাবিতেই ছিলো ছয় দফা আর সাত দফার মধ্যে ট্রাইবুন্যালের স্থায়িত্ব করন কই এখন তো দেখি না সরকারকে চাপ প্রয়োগ করতে, চুপসে গেছেন কেন? দেখি আপনাদের নিজ দলীয় সরকার কে চাপ দিতে, পারবেন না, আপনাদের কাছেই বরং দেশের চেয়ে দল বড়। সরকার সিদ্ধান্ত নিয়েছে মাত্র ১২ জন রাজাকারের বিচার হবে এই ট্রাইবুনালে তারপর এই রাজনৈতিক উদ্দেশ্যমূলক ট্রাইবুনালের অস্থিত্তই থাকবে না। যান গিয়া নিজ দলের উপর প্রেসার ক্রিয়েট করেন। জানি পারবেন না, কারন এখন আর সিদ্ধান্ত আপনাদের হাতেই নাই, সব সিদ্ধান্ত আসে লীগের দলীয় কাউন্সিল থেকে।

প্রতিটা পয়েন্টে আপনি ধরুন আমি আপনাকে এন্সার দিবো, তবু দয়াকরে ভিজিয়ে ফেলবো কিংবা এরকম আরো যেসব টার্ম আছে ইউজ করবেন না আমার সাথে, হজম করতে পারি না আমি।


আর ব্যক্তিগত দিকে না টানলেও চলবে এখানে। আপনি বারবার পার্সোনাল এটাক করছেন। এটা সামুর নীতিমালার পুরোপুরি বিরোধী।


ভালো থাকবেন নিয়েল সাহেব, উন্মুক্ত মাইন্ড নিয়ে আসুন, যদি আমার কোথাও ভুল প্রমান করে দেখাতে পারেন নিরধিধায় স্বীকার করে নিবো। কোনও কিছু আকড়ে বসে থাকবো না আমি। আমার কাছে কন্সট্যান্ট বলতে কিছুই নাই।

২৬| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:০৭

শিপু ভাই বলেছেন:
"হইছে চিকুগিরি না করে পোষ্টের কন্টেন্ট নিয়া কথা বলেন, আপনার পার্সোনাল আজাইরা থিউরি শুনার উইশ নাই আমার। "


বাহ! ভালতো! কি সুন্দর করে বললেন! ভালোনা?


এই পোস্টে অনেকগুলো অংশ। আমি একটা অংশের ব্যাপারে শুধু আমার মত জানিয়েছি। এটাইতো উচিত নাকি। নাস্তিকদের প্রতি আমার দৃষ্টিভঙ্গি আমি প্রকাশ করবো- এটাইতো স্বাভাবিক তাই না?

এত বড় পোস্ট নিয়া মন্তব্য করলে একটা মন্তব্যে তা সম্ভব না।
হুম "ভাল পোস্ট+++" বলে চলে যেতে পারতাম।

কিন্তু পরে আর কোন মন্তব্য করার পুটু মেরে দিয়েছেন উপরের রিপ্লাইয়ে। হাহাহাহ

ভালো থাকবেন।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৬

ভুল উচ্ছাস বলেছেন: নাস্তিকরা দেশ প্রেম নাই, তারা মানুষ না, তারা গরু ছাগল তো তাই না? এই ধরনের মন্তব্য আপনি কিভাবে করেন, আপনার সম্পর্কে অনেকেই আমাকে ধারনা যা দিচ্ছে আপনি বারবার টা মিথ্যে প্রমানে ব্যস্ত হয়ে পরেছেন।


আর এই ধরনের আক্রমন করে কথা বললে তো আপনাকেও শুনতে হবে দুই কথা, আপনি সম্পূর্ণ অজুক্তিকভাবে যেভাবে নাস্তিক সম্পর্কে বললেন সেটা অবশ্যই গ্রহণযোগ্য নয়।


আপনার জন্যেও শুভ কামনা রইলো, আপনার সৃষ্টি কর্তা আপনাকে শুভ বুদ্ধি দান করুন। আমিন।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৮

ভুল উচ্ছাস বলেছেন: সোজা কথায় নাস্তিকদের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি অতি জঘন্য সেই জন্যে কারা দায়ী সেটিও আমি পোষ্টে ব্যাখ্যা করেছি, তার পরেও আপনি গনহারে সবাইকে ট্যাগ দিচ্ছেন।


এক কথায় বলি নাস্তিকদের সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি গ্রহণযোগ্য নয়।

২৭| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৪

শিপু ভাই বলেছেন:
আপনিতো নাস্তিক না। আপনাকে আক্রমন করেও কিছু বলিনি। কিন্তু আপনি সরাসরি আমাকে অপমানসূচক কথা বলেছেন।

নাস্তিকদের নিয়ে আমার মনোভাব আমি এই প্রথম প্রকাশ করি নাই।


আমার সম্পর্কে আপনাকে কে কি ধারনা দিয়েছে জানি না। তবে আমার একটা মন্তব্যে সেই ধারনা পরিবর্তন হয়ে গেলে হয়ে যাক।

তাছাড়া আমি যুক্তি দিয়েছি যে, যারা দেশের সংখ্যাগরিষ্ট মানুষের অনুভুতিতে আঘাত করে তারা আসলে দেশকেই অসম্মান করে।

আমি "নাস্তিকদের দেশপ্রেম নাই" বাদে আর কিছুতো বলি নাই। আপ্নে গরু ছাগল/ মানুষ না ইত্যাদি কই পাইলেন???

ম্যানুপুলেশন ভাল না।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:৩২

ভুল উচ্ছাস বলেছেন: আচ্ছা সংক্ষেপে আপনারে বলি, নাফিসের নাম তো শুনছেন এমেরিকায় সে বোমা মারার প্ল্যান করেছে, রাইট? সে একজন বাংলাদেশী রাইট? এখন যদি ঐ দেশি পিপল বলে যে সব বাংলাদেশী খারাপ এইটা ঠিক হবে বলেন? অবশ্যই না।


নাস্তিকদের নিয়ে আপনার মনোভাব কেন খারাপ তাও আমি স্পষ্ট করেই উপরে ব্যাখ্যা করেছি, হ্যা এর জন্যে নাস্তিকরাই দায়ী কিন্তু আপনি ঢালাও ভাবে সবাইকে মিন করতে পারেন না।


এই যে সেটাও আমি ব্যাখ্যা করেছি প্রতিদিন হাজার হাজার দুর্নীতি করেন এই গুলা দেশের পক্ষে যায়, এরা কি নাস্তিক, এরা সব আস্তিক, এই দুর্নীতি দেশের ক্ষতি করছে সো এইটা দেশ বিরোধী না?


আপনার সম্পর্কে আমি শুধু পজেটিভ ধারনাই পেয়েছি, এবং সেটা আপনার সহব্লগারদের কাছ থেকেই।


কিন্তু আপনি যখন এক চোখ কানা করে এভাবে নাস্তিকদের বলির পাঠা বানাতে আসবেন তখন আমি অবশ্যই সেটা মেনে নিবো না।


না আমি নাস্তিক নই কিন্তু মানুষকে সন্মান দিতে চাই অন্তর থেকে সে যেই হোক। অন্তত সে যতক্ষণ না কোনও অপরাধ করেছে।


নাস্তিকরা এই দেশে কোনও অপরাধ তো করেই নাই, বরং তারা অনেক মানবতাবাদী আর যাই হোক ধর্মান্ধদের মতো চরমপন্থি নয়। আমার লেগেছে এই কারনে যে আপনার মন্তব্য চরমপন্থিদের মতোই।


ম্যানুপুলেশন করি নাইই, কিন্তু আপনি যেভাবে মন্তব্য করেছেন তাতে একজন নাস্তিককে নুন্যতম সন্মান্টুকুও দিতে ব্যর্থ হয়েছেন।


মাত্র চার পাচ জনের জন্য আই রিপিট মাত্র কয়েকজনের জন্য সবাইকে এভাবে আক্রমন করা গ্রহণযোগ্য নয়। ধন্যবাদ।

২৮| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৮

এম এম হোসাইন বলেছেন: ''হেফাজতে ইসলামীঃ
এদের সম্পর্কে আমি স্পষ্টভাবে জানতে ব্যর্থ হয়েছি,........''

ভালভাবে জেনে তারপর লেখা উচিত ছিল।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:৩৭

ভুল উচ্ছাস বলেছেন: হেফাজতে ইসলাম সম্পর্কে শুধু এইটুকু জানাই যথেষ্ট যে তারা নাস্তিক কতল করতে ঢাকা অভিমুখে লং মার্চ করবে কিংবা যখন তারা ঘোষণা দেয় যে নাস্তিক ধর কতল করো।


ঐ মিয়া মানুষরে সন্মান করতে শিখেন। জ্ঞ্যান আমাকে না তাদের কে দিন, কুরআন শরিফের কোন জায়গায় আছে নাস্তিক কতল করার কথা?


বুখারী হাদিসের কোন জায়গায় আছে নাস্তিক কতল করার কথা?


এই ধরনের কথা বলাও বাংলাদেশের আইনে শাস্তি যোগ্য অপরাধ।



নাস্তিকরা আজকে আপনাদের দুই দলের চিপায় পরে নিরাপত্তাহীনতায় ভুগছে, সেই সিচুএশন আপনারা ক্রিয়েট করেছেন।


এইসব কাঠমোল্লাদের হয়ে ওকালতি করতে না আসলেই খুশি হবো।

২৯| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৯

যুক্তিপ্রাজ্ঞ বলেছেন: দিন কেমন যাবে তা সকালেই বুঝা যায়. শাহবাগের গতিপথ ২-৩ দিনের পরিস্কার হয়েছিল. শাহবাগে বিপ্লব ঘটে যাচ্ছে বলে নিখাঁদ দেশপ্রেম নিয়ে যারা তাতে সামিল হয়েছিলেন তাদের এমন আশাহত হওয়ার প্রতি আমার সমবেদনা... দরুণ আক্ষেপ হয় সম্ভাবনার স্ফূলিঙ্গ এমন পঁচা ডোবায় ডুবে গেল বলে...

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:৩৯

ভুল উচ্ছাস বলেছেন: দুই তিন দিন নয়, ১৯ এ ফেব্রুয়ারীর পর থেকেই এইটা গোল্লায় গেছে, আর প্রধানমন্ত্রী বাহাদুরি দেখিয়ে যেদিন সংসদে ঘোষণা দিয়েছে আর সেইটা পালন করার জন্যে আওয়ামী ব্লগাররা উঠে পরে লেগেছে বলেই শাহাবাগ এখন স্রেফ একটা মুছে যাওয়া ইতিহাস।


৩০| ২০ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৬

বাউন্ডুলে রুবেল বলেছেন: কাঠমোল্লা এবং আম্লিগ দুই পক্ষই বেজায় এটাক চালাইছে দেখলাম। মজার তো। অবশ্য জ্বালাটা তো ধরারই কথা।

কিচ্ছু কউনের নাই। ভালো লিখছেন মিয়া ভাই। পিঠ চাপড়ায়া দিলাম।

২০ শে মার্চ, ২০১৩ রাত ১:১৬

ভুল উচ্ছাস বলেছেন: আর কইয়েন না ভাই হেতিরা নাস্তিকদের বানাইছে বলির পাঠা। হেতিগো ক্যাম্নে ছাড়ি?

৩১| ২০ শে মার্চ, ২০১৩ রাত ২:২০

নিয়েল ( হিমু ) বলেছেন: পার্সনাল এটাক ;) ধরতে পেরেছেন তাহলে ?
একটু মনে করুন তো পার্সনাল এটাকিংটা কে আগে শুরু করেছে ? ;)
মনে করতে চেষ্টা করুন ।
আর যদি পারেন আমাকে লীগার বলেছেন এর ব্লগীও প্রমান দেন প্লিজ , না দিতে পারলেও আপত্তি নাই ।
ভাল থাকুন
জয় বাংলা

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:৩৬

ভুল উচ্ছাস বলেছেন: নিশ্চয়ই আমি আগে শুরু করি নাই। আমার নাম নিয়াও আন্নেরা আচ্ছা মতো বিকৃতি করছেন। ভুকি নাই।

আর লীগার কেন কইছি?


এর পেরমান দেয়া লাগপে? হা হা হা। অস্বীকার করলেন দেখি মশাই। =p~ =p~

৩২| ২০ শে মার্চ, ২০১৩ রাত ২:২৮

ধ্রুব মহাকাল বলেছেন: ভালো লাগলো আম্বাবলগারদের করুণ পরিণতি দেখে ।নিজেকে লীগের বলগার বলতে প্রচূর আপত্তি ।:-P:-P:-P

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:৩৮

ভুল উচ্ছাস বলেছেন: লীগ পন্থিদের করুন পরিনতি নিয়া একটা আখ্যান লেখা লাগবে দেকি। ;) ;)

৩৩| ২০ শে মার্চ, ২০১৩ সকাল ১০:২৪

ছোটমির্জা বলেছেন:
একটা এম্যালগেসন - ভালৈ।

৩৪| ২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৪২

নিয়েল ( হিমু ) বলেছেন: লীগ পন্থীদের করুন পরিনতি ? হাসাইলেন /:)
ব্লগীও লিগার দেরকে আপনার ছিন্ডিকেট লিডার রা যমের মত ভয় পায় এবং এর প্রমান তারা আগেও দিছে :-P

আমি যেইটা সেইটা আমি কেন বুক ফুলায়া কমুনা ? ছাগলের মত একগুয়ে সিদ্ধান্ত নিয়ে বসে থাকলে আমার করার কিছু নাই /:)

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৫২

ভুল উচ্ছাস বলেছেন: করুন না হইলে তো স্বীকার করতেন এভাবে একগুয়ে হয়ে থাকতেন না, কাজে এক আর কথায় আরেক হইলে তো চলবে না হিমু সাহেব।


আর ব্লগিও লীগার? কে ভাই এই লীগার? দেখলাম না তো কারো চেহারা আমার পুস্টে। একজন নিঝুম পর্যন্ত পিছলা কাটে, ব্যক্তি আক্রমন করে, গালিবাজি করে যুক্তি না খুজে পেয়ে আর আপনি লীগার ধরে নিয়ে আসছেন।


আর ছিন্ডিকেট লিডার? জীবনেও শুনিনাই জাতীয়তাবাদীরা ছিন্ডিকেট ব্লগিং করেছে। পারলে প্রমান দেখান, ছিন্ডিকেট করে কাউকে আক্রমন করেছে কিনা। তবে কয়েকজন মিলে হয়তো ফানি কিন্তু সত্য তথ্যপ্রমান নিয়ে পোস্ট দিয়েছে তাও আপনাদের ঐ সব যোগী ফোগীদের নিন্মমানের পোষ্টের থেকে উন্নত।


আর আমি যদি একগুয়ে হই কি আর কমু, এই পুস্টের শেষে আমি নিজের সম্পর্কে দুই কলম লিখে দিসি। পড়ে দেখবেন।

৩৫| ২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৪৭

নিয়েল ( হিমু ) বলেছেন: ব্যাক্তি এটাক আমাকে আপনি আগে শুরু করেছেন । ছিন্ডিকেট থেকে খবর পেয়ে নাকি কেন যে করছিলেন পোষ্টটাও আপনার ছিল না আবার আপনাকেও কোন ইংগিত করে কমেন্ট করিনি ঐ দিন । যাই হোক যেই খুচা খুচির শুরু করেছেন সেটার জন্য ক্ষমা প্রার্থি না হওয়া পর্যন্ত আমি পিছ পা হব না :)
ভাল থাকুন সব সময় .

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:০৩

ভুল উচ্ছাস বলেছেন: আমার নাম দিয়া আপনিই শুরু করেছিলেন মে বি আগে। যাই হোক আপনারা হইলেও সেইম কথা। আমি কোন ছাড় দিবো চিন্তা করলে ভুল করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.