নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা অশিক্ষা ও কুশিক্ষা

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:১০



Education is the most powerful weapon you can use to change the world - Nelson Mandela
The pen is mightier than the sword - Edward Bulwer Lytton

শিক্ষা সব সময় মানুষকে পরিবর্তন করতে পারে না। সম্ভব হয় না। শিক্ষিত হওয়ার জন্য শিক্ষা নেওয়ার জন্য মন মানসিকতা থাকতে হয়, তাঁকে ধারণ করার মতো সত্তা শক্তি ধৈর্য থাকতে হয়। আপনি চাইলেই টগবগে গরম পানি একটি প্লাস্টিকের বোতলে - প্লাস্টিকের পাত্রে রাখতে পারবেন না। সেকেন্ডে বাঁকা হয়ে ফেটে যাবে। নিমিষে যে কোনো ধরনের দুর্ঘটনা ঘটে যাবে। টগবগে গরম পানি ধারণ করার জন্য নির্দিষ্ট জার আছে যাকে আমরা ফ্লাক্স বলি বা গরম পানি ধারণ ক্ষমতা সম্পন্ন নানান রকমের কাঁচের বোতলও আছে। হাড়ি পাতিল আছে এমনকি চিনামটির মগ, তামা পিতল ব্রোঞ্জের পাত্র অথবা কাঁসার জাম বাটি আছে। (কাঁসার জামবাটি নিয়ে কোনো এক সময় হয়তো গল্প লিখবো)

প্রসঙ্গে ফিরে যাই, গরম পানি সহ যে কোনো উত্তপ্ত পদার্থ ধারণ করার জন্য আলাদা পাত্র আছে। কোনো ওয়ান টাইম প্লাস্টিকের বোতল নয়। কনজ্যুমার কোম্পানিগুলো ওয়ান টাইম প্লাস্টিকের বোতলে বোতলজাতকৃত পানি, তরল পানীয় ও তৈল - মনোহরি দোকানগুলোতে নামিয়ে দিয়ে যায়। পণ্য হিসেবে কেউ কিনে নেন ১৫ টাকা থেকে ১০০ টাকায়। তারপর রাস্তা, ড্রেন নালা নর্দমা, ডাস্টবিন, ফুটপাত, রেল লাইন এমনকি নদী ও সমুদ্র সৈকতে সেই খালি বোতল ফেলে পরিবেশ নষ্ট করেন দিনের পর দিন। প্লস্টিক ওয়ান টাইম পণ্যদ্রব্যের এই হচ্ছে প্রাথমিক গুনাগুন।

প্লাস্টিক কিভাবে আবিস্কার হয়েছে - কেনো হয়েছে সেই আলোচনা অনেক বড়। তবে প্লাস্টিকের অপব্যবহারে পৃথিবী একদিন ভালো রকমের বিপর্যয়ের মাঝে যাবে এটি সত্য। যাইহোক শিক্ষা সুশিক্ষ এইগুলো আসলে ওয়ানটাইম পণ্য নয় তাই তাঁকে কখনো প্লাস্টিক বোতল বা প্লাস্টিকজাত পণ্যদ্রব্যে ধারণ করা যায় না। শিক্ষা, সামাজিক শিক্ষা, পারিবারিক শিক্ষা, প্রাতিষ্ঠানিক শিক্ষা অত্যন্ত মূল্যবান বিষয় যা অর্জন করতে আমাদের জীবনের মূল্যবান সময় ব্যয় করতে হয়। কিন্তু তাঁকে ধারণ করার জন্য চাই সত্তা,শক্তি, ধৈর্য ও মন মানসিকতা। লিগ্যাল প্রসিডিউরে একজন পাড় মাতাল, অসুস্থ, মানসিক বিকারগ্রস্ত অসুস্থ বা উন্মাদ লোক কখনো কোনো আগ্নেয়াস্ত্ররে লাইসেন্স পাবেন না। কারণ তিনি আগ্নেয়াস্ত্র ধারণ ক্ষমতা রাখতে পারবেন না। আনস্টেবল, আনফিট। শিক্ষাও কারো কারো জন্য আনস্টেবল বিষয়, কারণ শিক্ষা ধারণ করতে না পারা। শিক্ষাকে কুশিক্ষার বাজারজাতকরণে ব্যবহার করা। আনস্টেবল, আনফিট।

প্লাস্টিক এখানে একটি উপমা হিসেবে লেখা হয়েছে মাত্র। আমার লেখার বিষয়বস্তু প্লাস্টিক নয়। যাইহোক সমাজে ভালো মন্দের প্রভাব থাকবে। - এটি একটি চলমান প্রক্রিয়া। তবে মন্দের প্রভাবে হারিয়ে যাবে সকল ভালো - যেমন হারিয়ে গিয়েছে তামা পিতল ব্রোঞ্জের পাত্র।

Nelson Mandela ও Edward Bulwer Lytton সাহেবের অমর বাণী দিয়ে শুরু করে সর্বশেষে আরেকটি কথা মনে পড়েছে “সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ” - কথাটি বলেছেন পার্শিয়ান গালফের বিখ্যাত লেখক শেখ সাদি। আমাদের সময়ে প্রাথমিক শিক্ষা পাঠ্য বইয়ে একটি কবিতা ছিলো “উত্তম ও অধম” শেখ সাদি সাহেবের লেখা যার বাংলা অনুবাদ করেছেন - কবি সত্যেন্দ্রনাথ দত্ত। সত্যেন্দ্রনাথ দত্ত বাবুকে নতশিরে নমস্কার তিনি ঊনিশ শতকের শুরুতে এমন একটি কবিতার বাংলা অনুবাদ করে রেখে গিয়েছেন নয়তো এই কবিতা হয়তো আমাদের কখনো পড়া হতো না। আর আবু মুহাম্মদ মুসলেহুদ্দীন ইবনে আব্দুল্লাহ শিরাজি শেখ সাদি সাহেবকে শত সহস্র সালাম তিনি দ্বাদশ শতকে আজ থেকে প্রায় হাজার বছর পূর্বে এমন একটি কবিতা লিখেছেন যা পৃথিবী যতোদিন টিকে থাকবে - মানব সমাজ যতোদিন টিকে থাকবে “উত্তম ও অধম” কবিতাটি হয়তো ততোদিন বলবৎ থকাবে, টিকে থাকবে।

পরিশিষ্ট: শিক্ষার কোনো বিকল্প নেই। তবে আমার কাছে মনে হয় “ অক্ষরজ্ঞান সম্পন্ন কুশিক্ষিত মানুষের চেয়ে অক্ষরজ্ঞানহীন অশিক্ষিত মানুষ লক্ষ লক্ষ গুন ভালো”।






মন্তব্য ৩৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: পড়িনি পোস্ট এখনো। প্রচ্ছদ লাল এর উপর কালো হোক। পড়ে আবার আসছি।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমাদের চোখ সাদা কালো কিন্তু দেখি রঙিন। - ঠাকুরমাহমুদ

প্রিয় মোহাম্মদ গোফরান ভাই, অনুরোধ রইলো আজকের প্রচ্ছদ কালোই থাকুক। আগামীতে অবশ্যই আপনার পছন্দের রঙের প্রচ্ছদ করে দিবো। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

২| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:৩১

জুল ভার্ন বলেছেন: শিক্ষিত দানবের চাইতে অশিক্ষিত মানুষ সমাজের জন্য নিরাপদ।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:



জুল ভার্ন ভাই আপনি কেমন আছেন? আমি আপনার পোস্ট নিয়মিত পড়ি কিন্তু সমস্যা হচ্ছে সেলফোনে বা ল্যাপটপে আমি বাংলা লেখালেখি করতে পারি না। তাই মন্তব্যও করতে পারি না।

পাঠ্য বইয়ের বাংলা ২য় পত্রে ভাবসম্প্রসারণ ছিলো “দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য” খুব সম্ভব পাঠ্য বইয়ে এই সকল ভাবসম্প্রসারণ এখন আর নেই তাহলে মানুষ আয়নায় নিজের মুখ দেখতে পেতো।

৩| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: শিক্ষা রপ্ত করতে হয় প্রথমত পরিবার থেকে । প্রাতিষ্ঠানিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনেক কিছু শেখা যায়না। গ্রাম্য ভাষায় একটা প্রবাদ চালু আছে : থলি যদি ভালো হয়, তাহলে সেখানে ভালো কিছু থাকবে। আম যদি মিষ্টি হয়, তাহলে তার আঁটিও মিষ্টি হবে।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:



১৯৬৯-১৯৭০ এর কথা। এক অন্ধ হাওয়াই মিঠাই বিক্রেতা পথে হেটে হেটে গান গাইতেন “ভালো করলে ভালো পাবে, মন্দ করলে মন্দ” - আমি আজও তাঁকে ভুলিনি।

৪| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:৫৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




আপনি বলেছেন- তবে মন্দের প্রভাবে হারিয়ে যাবে সকল ভালো।

এই ব্যাপারটা ঠিক বোধগম্য হলো না!

আলো কখনো অন্ধকারের কাছে হার মানবে কি? মানতে পারে। যেমন- কৃষ্ণ গহ্বর আলোও শুষে নেয়। এই উদাহরণটা দিতে পারতেন বলে মনে করি।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



যদিও পানির অপর নাম জীবন, পানি তৃষ্ণা মেটায় মাত্র। কিন্তু মদ মাদকতা নাচায় কাঁদায় উন্মাদ করে তুলে - সেই উন্মাদনা দেখার মতো।

আপনার লেখার বিষয় নিয়ে আমিও লিখছি (শিক্ষা ব্যবস্থা ও বেকারত্ব দূরীকরণে সরকার ও সর্বসাধারণের ভূমিকা) আপনার সহযোগিতা লাগবে।

৫| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৮:৫৪

আরইউ বলেছেন:



আপনার উপমা সঠিক বুঝে উঠতে না পারলেও আপনার পোস্টের সারকথার সাথে দ্বিমত করার কোন সুযোগ নেই, ঠাকুরমাহমুদ।

দৈবক্রমে আমি নিজেও আজ এক ব্লগারের পোস্টে আরেক ব্লগারকে পারিবারিক ও সামাজিক শিক্ষা নিয়ে কিছু কথা বলেছি। প্রাতিষ্ঠানিক শিক্ষা হচ্ছে আনুষ্ঠানিক শিক্ষা, যা আমাদের বিষভিত্তিক জ্ঞান দেয়, সনদপত্র পেতে, চাকুরী পেতে সাহায্য করে। কিন্তু শিক্ষার অন্য দু'টি রূপ অনানুষ্ঠানিক শিক্ষা এবং অ-প্রথাগত শিক্ষা আমাদের নৈতিকতা শেখায়, ভালো-মন্দের পার্থক্য বুঝতে শেখায়, সত্যিকারের মানুষ হতে শেখায়। এই শিক্ষার শুরুটা হয় ঘরে, মানুষ যে সমাজে বাস করে সেখানে।

এই শিক্ষার অভাব যদি থাকে তাহলেই অন্যায় করা সহজ হয়ে যায়। তার উদাহরণ সম্ভবত আমাদের চারপাশে এমনকি এই ব্লগেও আমরা দেখতে পাই।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



আরইউ ভাই, খুব সম্ভব ১৯৬৯-১৯৭০ এর কথা। এক অন্ধ হাওয়াই মিঠাই বিক্রেতা পথে হেটে হেটে গান গাইতেন “ভালো করলে ভালো পাবে, মন্দ করলে মন্দ” - আমি আজও তাঁকে ভুলিনি। এবং এই কথা আমি মনে প্রাণে বিশ্বাস করি।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৬| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:০৩

সোনাগাজী বলেছেন:



ব্লগে শিক্ষা নিয়ে অনেক পোষ্ট আসে; অনেক পোষ্টই অনেকে ধারণা দিয়ে থাকে, "শিক্ষা হলেও চলে, না'হলেও চলে"; ব্যাপারটা কিন্তু তাই নয়; জাতিকে শিক্ষিত করাই ১ম কাজ। আমি এখনো কোন ইহুদীকে বলতে শুনিনি যে, শিক্ষাহীন মানুষও ভালো হতে পারে।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি ইহুদী নই। তবে এটি আমি মনে প্রাণে বিশ্বাস করি কুশিক্ষিত হওয়ার চেয়ে অশিক্ষিত থেকে যাওয়া লক্ষ লক্ষ গুন ভালো।


৭| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:১৯

সোনাগাজী বলেছেন:



আপনি কিভাবে বের করবেন যে, কেহ কুশিক্ষা পাচ্ছে, কিন্তু আপনি সুশিক্ষা পেয়েছেন?

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



সুশিক্ষা আর কুশিক্ষা লুকিয়ে রাখা যায় না। আগুনের মতো এটি প্রকাশিত হয়ে পরে।

৮| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:২০

সোনাগাজী বলেছেন:



ব্লগে কাউকে পাবেন, যিনি বলবেন যে, উনি কুশিক্ষিত?

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:



ব্লগে কে ভালো কে মন্দ তাতে আমার কিছু আসে যায় না। ভালো হলেও তার, মন্দ হলেও তার। আমার ব্যক্তি জীবনে তার কোনো প্রভাব নেই। যার যা ইচ্ছে করুক। কি আসে যায়।

“যে ভালো তার ভালো
যে মন্দ তার মন্দ”।

এই দুই লাইন কথা যদি বুঝতে পারেন তাহলে আপনার মনে শান্তি পাবার কথা।

৯| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:২৯

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন মানেই জ্ঞানী হ্ওয়া নয় । যে লোকটা টকাটক নানা কথায় জ্ঞান দিতে পারে তাকেই জ্ঞানী মনে করা ঠিক নয়, যার উপলব্দি নেই, দর্শন নেই, সে বিদ্যের বোঝা বয় বলদের মতো ।
মূর্খ লোকের জন্যে সমাজ নষ্ট হয়না, সমাজ নষ্ট হয় শিক্ষিত লোকের মূর্খ স্বভাবের জন্যে।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আহমেদ জী এস ভাই, সালাম নিবেন। খুব সম্ভব ১৯৬৯-১৯৭০ এর কথা। এক অন্ধ হাওয়াই মিঠাই বিক্রেতা পথে হেটে হেটে গান গাইতেন “ভালো করলে ভালো পাবে, মন্দ করলে মন্দ” - আমি আজও তাঁকে ভুলিনি। এবং এই কথা আমি মনে প্রাণে বিশ্বাস করি।

মূর্খ লোকের জন্যে সমাজ নষ্ট হয়না, সমাজ নষ্ট হয় শিক্ষিত লোকের মূর্খ স্বভাবের জন্যে। - আপনি শতভাগ সঠিক বলেছেন। সমাজ নষ্ট হয় শিক্ষিত লোকের কুশিক্ষা গ্রহন বিতরণের মাঝে।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১০| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৪৯

সোনাগাজী বলেছেন:



আপনি এমন এক বিষয়ে পোষ্ট দিয়েছেন, যেখানে প্রত্যেক কমেন্টকারী দাবী করবেন যে, তিনিই সবচেয়ে সুশিক্ষিত, বাকীদের অবস্হা ভয়ংকর খারাপ। কিন্তু এই পোষ্ট যদি ড: শহীদুল্লাহ সাহেব দিতেন, তখন হয়তো কমেন্টগুলো একটু অন্য ধরণের হতো।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



যাক, আপনি আমার পোস্ট বুঝতে পেরেছেন এই জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনি কি ধরনের খাবার পছন্দ করেন বা খেতে পারেন আমার জানা নেই। আমি খুব ভালো রান্না জানি। খুব সম্ভব পূর্ব জন্মের কোনো এক জন্মে কোনো রাজা মহারাজার অথবা কোনো সম্রাটের শাহি বাবুর্চি ছিলাম। আর বাদবাকি জন্মে ছিলাম যুদ্ধের মাঠের অক্লান্ত সৈনিক।

নতুন আলু দিয়ে কবুতরের মাংস ঝাল তরকারি আর সাথে চালের রুটি আমি খুব ভালো রান্না করতে পারি। খাবার শেষে এক বাটি টক দই। ডিসেম্বর - জানুয়ারিতে আপনার যদি ইউরোপে কোনো কাজ থাকে বা যাওয়ার প্লান থাকে জানাবেন। আমি ২০-২৫ দিন থাকবো।

১১| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:০১

আরইউ বলেছেন:




আপনি তাকে ভোলেননি তার সুন্দরী কন্যাদের কল্যানে!!

মজা করলাম। আশাকরি কিছু মনে করেননি। যাক মজা করা বাদ, আসল কথায় আসি। আপনার জীবন দর্শন ও ভাবনার সাথে ঐ বিহারী ভদ্রলোকের গানের বক্তব্যের মিল খুঁজে পেয়েছেন বলেই তাকে মনে রেখেছেন। এমনও হতে পারে আপনার অজান্তেই এক “অশিক্ষিত“ অন্ধ হাওয়াই মিঠাই বিক্রেতা আপনার একজন “শিক্ষক” হয়ে গেছেন—ভালো মানুষ হওয়ার শিক্ষা দিয়েছেন।

ভালো থাকুন। শুভেচ্ছা।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



ব্লগে সুন্দরী ও সৌন্দর্য নিয়ে অনেক অনেক কবিতা গল্প হয়েছে। খুব সম্ভব আমি তেমন কিছু লিখিনি। আশা করছি আগামীতে আমার দেখা সুন্দর নারী পুরুষ নিয়ে পোস্ট দিবো। এবং অবশ্যই আপনাকে উৎসর্গ করে দিবো। আমার লেখা পোস্ট কাউকে না কাউকে উৎসর্গ করে দিতে পারলে আমার ভালো লাগে।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১২| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:১৯

আরইউ বলেছেন:




অধীর আগ্রহ নিয়ে আপনার পোস্টের অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ ও শুভকামনা।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার আগ্রহের কথা আমার মনে থাকবে। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।


১৩| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১০:৫২

শেরজা তপন বলেছেন: ডেল কার্নেগীর বইতেই পড়েছিলাম সম্ভবত( কার বাণী যেন ভুলে গিয়েছি) অশিক্ষিত বন্ধুর চেয়ে শিক্ষিত শত্রুও উত্তম! ( তবে সে নিশ্চয়ই কুশিক্ষায় শিক্ষিত বা প্লাস্টিকের বোতলে গরম পানি নয়।)

আপনার পোস্টের সাথে সহমত! (সোনাগাজী সাহেবের হিসেবে আমিও কুশিক্ষিত)
আপনি ব্লেছেন; আশা করছি আগামীতে আমার দেখা সুন্দর নারী পুরুষ নিয়ে পোস্ট দিবো।
~আহা কবে দিবেন?? তাড়াতাড়ি করুন :)

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি কুশিক্ষিত নন।
সুন্দর নারী পুরুষ নিয়ে অবশ্যই লিখবো এবং আগামী পোস্টটি হবে এই প্রসঙ্গে। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৪| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১১:৩৮

নেওয়াজ আলি বলেছেন: সারা দেশে কিশোর গ্যং এর দৌরাত্ম্য দেখে মনে হয় শিক্ষা আজ প্রভাবিত রাজনীতি দিয়ে। আর কিশোরও প্রভাবিত রাজনীতি দিয়ে। এখন দেশে শিক্ষার চেয়ে কুশিক্ষাই বেশী পাচ্ছে।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



কিশোর গ্যাং তৈরি হওয়ার পেছনে তাদের পরিবার কোনোভোবেই দায় এড়াতে পারে না। পরিবার থেকে প্রণোদনা পেয়ে পেয়ে এরা গুন্ডা বদমাশে পরিণত হয়। পরে রাজনৈতিক ছত্রছায়ায় লালিত পালিত হয়, একদিন বেওয়ারিশ লাশ খুঁজে পাওয়া যায় কোথাও।

কুশিক্ষাতে মজা ফান কুল নাচ গান বেশী। তাই কুশিক্ষাতে মানুষের আগ্রহ বেশী।

১৫| ০২ রা নভেম্বর, ২০২২ রাত ১:১৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপনি ব্লগার শাইয়্যান ভাইয়ের পোস্টে মন্তব্য করেছেন,
"ঠাকুরমাহমুদ বলেছেন:
'আপনার লেখার বিষয় নিয়ে আমিও লিখছি (শিক্ষা ব্যবস্থা ও বেকারত্ব দূরীকরণে সরকার ও সর্বসাধারণের ভূমিকা) আপনার সহযোগিতা লাগবে।'"

আমি আশা করবো, আপনি এই বিষয়ে কিছু গবেষণা কর্ম প্রকাশের মাধ্যমে শিক্ষার ব্যবহারে বেকারত্ব দুরিকরণে সর্বসাধারণের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরবেন।

যদিও এই পোস্টে আপনি শিক্ষার মূল্যায়ন বুঝানোর এক্সামপুল টেনেই ক্ষান্ত হয়েছেন। আশা করি, এই পোস্টকে ধারাবাহিকতায় রূপ দিবেন।

আপনার সুস্বাস্থ্য ও সুদীর্ঘ জীবন কামনা করি। ধন্যবাদ।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ২:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



শিক্ষা ব্যবস্থা ও বেকারত্ব দূরীকরণে সরকার ও সর্বসাধারণের ভূমিকা নিয়ে আমি বিস্তারিত লিখবো। এবং আপনাদের সকলের সহযোগিতা আমার প্রয়োজন হবে।

সৈয়দ তাজুল ইসলাম ভাই, আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করছি। আমি শিক্ষা ব্যবস্থা ও বেকারত্ব দূরীকরণে সরকার ও সর্বসাধারণের ভূমিকা নিয়ে লিখছি, লেখা শেষ হলেই পোস্ট দিবো। আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন হবে। লেখাপড়া বাংলাদেশে ভারি বোঁঝায় পরিণত হচ্ছে। এই বোঁঝা টানতে গিয়ে আগামীতে নিশ্চিত খুবই দুর্বল জাতি তৈরি হবে যারা স্বাভাবিক ভাবনা চিন্তাও হয়তো করতে পারবে না।

আপনার আগ্রহ ও শুভ কামনা আমার মনে থাকবে, আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৬| ০২ রা নভেম্বর, ২০২২ সকাল ৮:৪৫

খন্দকার সাইফুর রহমান আরিফ বলেছেন: কুশিক্ষিত লোক যে কতো ভয়ংকর হতে পারে বাস্তবে সেটার অনেক প্রমাণ মেলে। এদর থেকে অশিক্ষিত সাদা সিদে মানুষগুলি সমাজ, দেশ, জাতি সব কিছুর জন্য অনেক অনেক নিরাপদ। সুন্দর একটা বিষয়ে লেখার জন্য ধন্যবাদ আপনাকে।

০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



মদ্যপ পাড় মাতাল লোক চাইবে তার দল ভারি হোক এবং সেই চেষ্টা সে অবিরত করে যাবে। তাই কুশিক্ষিত লোক থেকে দূরে থাকাও একটি আদর্শগত ধর্ম। কুশিক্ষিত লোক সমাজ সংসারকে নষ্ট নর্দমায় রূপান্তর করে।

সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৭| ০২ রা নভেম্বর, ২০২২ বিকাল ৪:৫৯

রাজীব নুর বলেছেন: মাইনাস দিলাম।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ৮:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি ক্ষুধার্ত। বেশী করে কাঁচা মরিচ পেঁয়াজ দিয়ে ডাবল ডিম ভাজা ভাজা করে গরম গরম ভাত খান। ভাত খেয়ে টানা লম্বা একটি ঘুম দিন। আপনাকে প্লাস +++

১৮| ০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৩

খায়রুল আহসান বলেছেন: “দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য” - কথাটা তো আর এমনি এমনিতেই প্রবাদে পরিণত হয় নাই!
"যার উপলব্দি নেই, দর্শন নেই, সে বিদ্যের বোঝা বয় বলদের মতো" - চমৎকার বলেছেন কথাটা জনাব আহমেদ জী এস
১৪ নং প্রতিমন্তব্যটা চমৎকার হয়েছে।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ রাত ২:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



সমাজে কি পরিমাণ নষ্ট মানুষ তৈরি হয়েছে এবং হচ্ছে তা বলে লিখে শেষ করা যাবে না। আমার আগামী পোস্ট এই বিষয়ে তৈরি করছি। আশা করছি আপনি পড়বেন। এবং সম্ভব হলে আপনি মন্তব্য রাখবেন। আমি কিছুদিন ঢাকার বাইরে ছিলাম, দীর্ঘ ভ্রমণে বেশ খানিকটা ক্লান্তও। আমি কিছুটা সময় নিয়ে পোস্ট তৈরি করছি। বিস্তারিত কথা হবে তখন।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৯| ০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৫

বলেছেন: অল্প কথায় অনেক কিছু বলা।।।।।। ভালোবাসা

২৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



আজ আবার সেই পথে দেখা হয়ে গেল
কত সুর কত গান মনে পড়ে গেল
বলো ভালো আছো তো… বলো ভালো আছো তো ।।
---------------------------------------------------------------
শিল্পী - ইন্দ্রানী সেন ও মান্না দে


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.