নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

সিনেমা:: অডিশন:: \'কাঁটা দ্য ফিল্ম\' প্রসঙ্গ

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩০



সিনেমা:: অডিশন:: 'কাঁটা দ্য ফিল্ম' প্রসঙ্গ

হয়তো একটি শাদা পৃষ্ঠায় কাটাকুটি চলতেই থাকে। একসময় দাঁড়িয়ে যায় চিত্রনাট্য। ফিকশনের চিত্রনাট্যে ঘুমিয়ে থাকে অনেক চরিত্র। চিত্রনাট্য বা স্ক্রিপ্ট ডেভেলপ করতে করতে বিভিন্ন ঘটনার ভেতর দিয়ে একেকটি চরিত্র অাকার পেতে থাকে। স্কেচি ক্যারেক্টর অাস্তে অাস্তে জীবন্ত হতে চায়। সেটা অালোর সামনে, ক্যামেরার লেন্সের সামনে দাঁড়িয়ে বা বসে বা শুয়ে বা অাধা শুয়ে (নির্মাতা যেভাবে বলেন বা বলতে চান) বাস্তবের মতোই করে দেখানো, এই তো! এরই নাম অভিনয়? অভিনয় কে না করে, সংসারে! ঘরে-বাইরে, দোকানে-অফিসে বা রাস্তায় সর্বত্রই অভিনয় চলছে, করেও যাচ্ছি অামরাই। তাই, একথাও ঠিক, দুনিয়ায় প্রায় সব্বাই অভিনয় করে। কিম্বা যা করে তা অভিনয়ও নয়, সেটাই রিয়েলিটি, সেটাই একটা অভ্যস্ততা।
সিনেমা পৃথিবীর সব দেশেই তবু অভিনয়ের অডিশন দেওয়া লাগে। ওই যে, একটি সূর্যের চরিত্রে সূর্যই লাগে, চাঁদের চরিত্রে চাঁদ। বাড়িওয়ালা অাব্দুল অাজিজ ব্যাপারির চরিত্রে অারেকজনকে অাব্দুল অাজিজ ব্যাপারি সাজিয়ে ক্যামেরার সামনে তাকে দাঁড় করিয়ে দেওয়া। কুলসুমের চরিত্রে কুলসুম, সুবোধের চরিত্রে সুবোধ, স্বপ্নার চরিত্রে স্বপ্না কিম্বা মারজুকের চরিত্রে মারজুক অথবা কবুতরের চরিত্রে কবুতররা। অডিশন হচ্ছে, খুঁজে বের করা বা চিত্রনাট্যে বর্ণিত চরিত্রের সঙ্গে অডিশনে অাগত চরিত্রের মিল খুঁজে দেখা। তারপর তো অারোও অালাপ, অাড্ডা অার অাড্ডা, ফাঁকে ফাঁকে অ্যাকশান, অ্যাকশান বলার একটু পরই কাট....
সিনেমায় ভালোবাসা জন্মালে ২২ তারিখের মধ্যেই বিজ্ঞাপন অনুযায়ী অ্যাপ্লাই করে দেন। দেখবেন, কিছু গুড ফিলিং অাপনার জন্যে বা অামাদের জন্যে অপেক্ষা করছে। অার হ্যাঁ, সিনেমা বানায় একটি টিম, শত মানুষ সেই টিমে। অাপনিও টিমের একজন, এটা ভালোবাসায় নিতে হবে, বিশ্বাসে নিতে হবে। মনে নিতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.