নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩২ পৃষ্ঠায় খড়, ৩৩ পৃষ্ঠায় অাগুন

টোকন ঠাকুর

কবিতা গল্প লিখি, ছবি আঁকি-বানাই, একাএকা গান গাই...

টোকন ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

\'কাঁটা দ্য ফিল্ম\' অডিশনঃ ভূতের গলির মানুষের সন্ধানে কয়েকটা দিন..

২৮ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৪



'কাঁটা দ্য ফিল্ম' অডিশনঃ ভূতের গলির মানুষের সন্ধানে কয়েকটা দিন..
.........................
দরকার ছিল ৩৬ নম্বর ভূতের গলির বাড়িওয়ালা অাব্দুল অাজিজ ব্যাপারিকে খুঁজে পাওয়া, খুঁজে পেতে চেয়েছি তার বাড়িতে অাগত ভা্ড়াইট্টা সুবোধচন্দ্র দাস ও স্বপ্নারাণী দাসকে; দরকার ছিল ভূতের গলি ও অাশেপাশের শতখানেক বাসিন্দাদের খুঁজে খুঁজে বের করা; দরকার ছিল গলির মোড়ের 'ইয়োর চয়েস সেলুন'এর মালিক অাব্দুল অালিকে পাওয়া, হ্যাঁ, দরকার ছিলই সেলুনের সামনে বেঞ্চে বসে থাকা বা বিস্তর কানাঘুঁষো করা নানান বয়েসি লোকজন খুঁজে পাওয়া; দরকার ছিল ডালপুরির হোটেলের লোকজনদের পাওয়া, দরকার ছিল গলির মোড়ে মোড়ে অারো কিছু গসিপ করা চরিত্র; দরকার ছিল মওলানা অাবুবকর, তার রাজাকার সদস্যদের পাওয়া, দরকার ছিল বর্বর পাকিস্তানি সেনাদল ও তাদের অফিসার খুঁজে পাওয়া; দরকার ছিল শরণার্থী দল খুঁজে পাওয়া, দরকার ছিল বাঁশিবাদক লাবু মিয়াকে পাওয়া, দরকার নারীপুরুষ নানান বয়েসি চরিত্র পাওয়া_'কাঁটা দ্য ফিল্ম' এর অডিশনে অামরা এসবই খুঁজে পেতে চেয়েছি। পেয়েছি, যাদের অাটানব্বুই ভাগ চরিত্রই নতুন। এই নতুনদের নিয়েই 'কাঁটা দ্য ফিল্ম' এর অভিযাত্রা শুরু...

'কাঁটা দ্য ফিল্ম' এর চিত্রনাট্যে কোনো ব্যক্তি-নায়ক নেই, নায়িকাও নেই, ভিলেন নেই। অাদতে এই চিত্রনাট্যে কোনো ব্যক্তি বিশেষের রোল-প্লে তেমন কিছু মিন করে না, তাই সিনেমায় 'তারকা অার্টিস্ট' বলতে বিনোদনমুখি যে সব ধারণা প্রচলিত, তা এই ছবিতে এড়িয়ে যাওয়া হয়েছে। ঘটনাই এখানে নায়ক, সময়ই এখানে প্রধান চরিত্র কিম্বা গড় মানুষের যে-সব অনপনেয় প্রবৃত্তি থাকে বিশেষ করে ধর্ম ভিত্তিক কারণে, সে-কারণ থেকে উত্থিত তাড়না অাছে ছবিতে। সংখ্যাগরিষ্টরা শক্তিশালি হয়, তারা কীভাবে সংখ্যালঘুদের শিকার করে, উৎপীড়ন করে, উচ্ছেদ করে, তার শহীদুল জহিরিয়ো দৃষ্টান্তের ভিস্যুয়ালিটি থাকছে 'কাঁটা দ্য ফিল্ম'এ।
৯০০ জন অ্যাপ্লিকন্টস ছিলেন। প্রাথমিক বাছাইয়ের পর অডিশনে অাসা ২৯০ জন থেকে চরিত্র প্রার্থিদের থেকে 'কাঁটা দ্য ক্যাম্প টু-তে ডাকা হয়েছে ২২৫ জনকে। গত ৪ দিন এই ২২৫ জন উপস্থিত ছিলেন ক্যাম্প টু-তে, মগবাজারে। এটাই ছিল অডিশনের দ্বিতীয় পর্যায়। সেটা শেষ হলো গতকাল, কাঁটা ক্যাম্পে।

অামাদের ছবিতে দুটো মব মিলিয়ে প্রায় ৫০০ জনের উপস্থিতিও অাছে দুটো অালাদা দৃশ্যে। কিন্তু সচরাচর চরিত্র দেড়শোজন। এখন চরিত্র চাপিয়ে দেবার পালা। অভিনয় প্রার্থীদের ডেকে ডেকে তাদের মাথায় ও শরীরে চরিত্র ধরিয়ে দেওয়া হবে। কে কোন চরিত্র করবেন বা করতে পারবেন, সেটার একটা ধারণা অডিশন বোর্ড নোটে নিয়েছে। সেই নোট অনুযায়ী চরিত্র দান করা হবে, দুএকদিনের মধ্যেই কাজটি শুরু হয়ে যাবে। একটি চরিত্রের বিপরীতে একজন তো অবশ্যই, কারো কারো বেলায় দুইজনও ব্যাকঅাপ রাখা হচ্ছে। কে যে শেষপর্যন্ত কোন চরিত্র নিয়ে লোকেশন-গন্তব্যে যাবেন, এই মুহূর্তে সেটা কেউ বলতে পারে না। কারণ, অামাদের ধারণা ভেঙে দিয়ে কেউ না কেউ তার নিজের চরিত্রটি অন্যের থেকে কেড়ে নেবেন, সে অনুমানও অাছে অামাদের।
অার যারা ফোনে ডাক পাচ্ছেন না এখন বা এই মুহূর্তে, তাদের অাপাতত অপেক্ষা করতে হবে। অপেক্ষায় মিলেছে মহার্ঘ্য, রেকর্ড অাছে। অাপনার জন্যেও কেন তা নয়!

অন্তরলালিত কৃতজ্ঞতা, ফ্রম
কাঁটা ক্যাম্প টু
বড় মগবাজার রেল লাইন বরাবর
২৮ অক্টোবর, ২০১৭


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.