নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী। কর্মস্থল- হাইকোর্ট।www.facebook.com/mohammad.toriqueullah

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

অর্থঋণ মামলায় যাদেরকে গ্রেফতার করা যায় না

২৮ শে মে, ২০২৩ রাত ১১:৫০


আমরা জানি অর্থঋণের মামলায় জারির ধাপে ডিক্রীর টাকা পরিশোধে বাধ্য করিবার প্রয়াস হিসাবে, দায়িককে ৬ (ছয়) মাস পর্যন্ত দেওয়ানী কারাগারে আটক রাখার বিধান রয়েছে। তার মানে হলো মামলার রায় হলে টাকা পরিশোধে ব্যর্থ হলে ৬ (ছয়) মাস পর্যন্ত জেল হয়। কিন্তু আইনের বিধান মোতাবেক কিছু পক্ষকে এই আটকাদেশ থেকে রহোই দেওয়া হয়েছে। আসুন জেনে নেই তারা কারাঃ

১) অর্থঋণ আইনের ৩৪(২) ধারার বিধান মোতাবেক মূল ঋণ গ্রহীতার মৃত্যুর কারণে পারিবারিক উত্তরাধিকার আইন অনুযায়ী স্থলাভিষিক্ত দায়িক-ওয়ারিশদের দেওয়ানী কারাগারে আটক রাখা যাবে না বা তাদেরকে আটক করা যাবে না। এমনকি, এই ওয়ারিশরা মূল মামলার বিবাদী হিসাবে পক্ষ থাকলেও তারা আটাকাদেশ থেকে রেহাই পাবেন।

২) অর্থঋণ আইনের ৩৪(৪) ধারার বিধান মোতাবেক ঋণ গ্রহণের পরবর্তীতে উত্তরাধিকার সূত্রে কোম্পানীর বা যৌথ মূলধনী প্রতিষ্ঠানের পরিচালক, অংশীদার বা ওয়ারিশ হিসাবে স্থলাভিষিক্ত হলে তাদেরকে কারাগারে আটক রাখা যাবে না বা তাদেরকে আটক করা যাবে না।

মনে রাখতে হবে, কোম্পানী (Company), যৌগ কারবারী প্রতিষ্ঠান (Firm) অথবা অন্য কোন নিগমবদ্ধ সংস্থা (Corporate body) এর পরিচালক, অংশীদার বা মালিকানা সংশ্লিষ্টদের কোম্পানীর বিরুদ্ধে মামলা হলে গ্রেফতার করা যায় অর্থঋণ আইনের ৩৪(৩) ধারার বিধান মোতাবেক। তার মানে কোম্পানী, যৌথ কারবারী প্রতিষ্ঠান বা নিগমবদ্ধ সংস্থা আইন বা বিধি মোতাবেক যে সকল স্বাভাবিক ব্যক্তির (Natural person) সমন্বয়ে গঠিত বলিয়া গণ্য হইবে, সেই সকল ব্যক্তি এককভাবে ও যৌথভাবে দেওয়ানী কারাগারে আটকের জন্য দায়ী হইবেন।
কিন্তু এই সকল পদে যদি কেউ ওয়ারিশ হিসাবে স্থলাভিষিক্ত হলে তাদেরকে কারাগারে আটক রাখা যাবে না বা তাদেরকে আটক করা যাবে না।

-মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ (কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৩ রাত ২:০২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ঋণগ্রহীতার কারাবাস শেষে ঋণের টাকার কী হবে?

২| ২৯ শে মে, ২০২৩ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: ঋণ নেওয়াটাই আমার পছন্দ না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.