নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

নিউট্রন তারা(Neutron Star)।

১৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:০৫





সূর্যের চেয়ে দেড় থেকে তিন গুন ভর বিশিষ্ট তারার সুপার নোভা (নব তারা(Super Nova)।বিস্ফোরনের পরে নিউট্রন তারা অবশিষ্ট থাকে।









নিউট্রন তারার চাপ ও ঘনত্ত এত বেশী যে অপজাত ইলেকট্রন প্রায় আলোর বেগে চলতে থাকে,এবং প্রোটনের সাথে মিলিত হয়ে নিউট্রন তৈরী করতে থাকে।এর ফলে যা তৈরী হয় তা হলো একটি বিশালকার নিউট্রন গোলা।







এর এক চামচ পর্দাথের ভর পৄথিবীর দশ কোটি টনের সমান।নিউট্রন তারার ব্যাস ১০ থেকে ৩০ কিঃমিঃ এর মধ্যে,এবং ঘনত্ত হবে (দশের পরে ১৪ টি শূন্য বসালে যা হয় তাই)গ্রাম/সিসি।১৯৩২ সালে লেড ল্যান্ডাউ নিউট্রন তারা সর্ম্পকে প্রথম বলেছিলেন।১৯৬৭ সালে জেসোলিন বেল ১.৩ সেকেন্ড অন্তর বেতার সংকেত প্রাপ্তির মাধ্যমে নিউট্রন তারা আবিস্কার করেন।দেখা যায় যে এ নিউট্রন তারা দ্রুত গতিতে ঘূর্ননশীল এবং নিখুঁতভাবে এরা বেতার তরংগ ছড়ায়।







(এখানে বলে রাখা ভালোএই নিউট্রন তারাকে পালসার বলে (Pulser) বা স্পন্দক বলে।ধারনা করা হয়,আমাদের ছায়াপথে (আকাশ গঙ্গা)পালসারেরে সংখ্যা প্রায় ৫০ হাজার। আর বর্তমানে প্রায় ৫০০ উপর পালসার আবিস্কৄত হয়েছে।পালসারের আয়ু প্রায় ১ মিলিয়ন বছর।







নিউট্রন তারার শক্তিশালী চৌম্ভক অক্ষের কাছাকাছি ধনাত্নক ও ঋনাত্নক আধানযুক্ত কনিকা বিপুলবেগে ত্তরিত হয়।এ বেগ যদি আলোর বেগের কাছাকাছি হয় তবে বেগের,অভিমুখে বিকিরন পাওয়া যাবে।এবং এভাবে কোনাকৄতির বিকিরন রশ্নি তৈরী হয় এবং যেহেতু চৌম্ভক অক্ষ এক নয় তাই দূর থেকে এ বিকিরনকে লাইট হাউজের মত মনে হয়।







হয়।অবশ্যই এর জন্য প্রয়োজন হয় আহিত কনিকার মেঘ,ফলে চৌম্ভক ক্ষেত্রের বলরেখা বরাবর আহিত কনিকা কুন্ডলিত পথে আলোর বেগের কাছাকাছি বেগে অগ্রসর হয় এবং বিকিরন করে।একে বলে সিনক্রোটন পদ্ধতি।এর ফলে বিকিরন পোলারায়িত হয়ে যায়।যখন কোন নক্ষত্র তার চৌম্ভক ক্ষেত্র সহ সংকুচিত হয়ে নিউট্রন তারা গঠন করে তখন এটি একটি শক্তিশালী চৌম্ভক হয়ে যায়।







যেহেতু এটি দ্রুত ঘূর্ননশীল তাই ডায়নামো প্রক্রিয়ায় এর মেরু ও বিষুবীয় অঞ্চলের মধ্যে ১০,০০০ মিলিয়ন ভোল্ট এর বিভব বৈষম্যের সৄস্টি হয়।নিউট্রন তারা খালি চোখে দেখা যায় না।এই তারা পর্যবেক্ষনের একটি উপায় হলো,যদি এটি অন্য কোন তারার সাথে জোড়া তারা হিসাবে অবস্থান করে তবে অন্য তারাটি হতে পদার্থ নিউট্রন তারায় পতিত হলে নিউট্রন তারা হতে এক্স-রশ্নি বিকিরত হবে।





১৯৫৭ সালে PSR-1913816 নামের একটি পালসার আবিস্কৄতহয়েছে। এটির একটি যুগ্ম নিউট্রন তারা আছে বলে ধারনা করা হয়।এছাড়া ও নিউট্রন তারা থেকে নিদির্স্ট সময় অন্তর যে বেতার তরংগের সংকেত আসে,সেই সংকেত পর্যবেক্ষন করে ও এই তারা আবিস্কার করা যায়।







আমাদের ছায়াপথে বৄষ রাশির শিংয়ের কাছে বিখ্যাত একটি সুপার নোভা আছে যার নাম কাঁকড়া নীহারিকা।এর মধ্যেখানে একটি নিউট্রন তারা রয়েছে।















ছবি নাসা-

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:৩৬

সাদাসিধা মানুষ বলেছেন: টার্মস গুলো ইংলিশ এ রাখলে ই বুজতে সুবিধা হয়।

২| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১:২৯

নেবুলা মোর্শেদ বলেছেন: চেস্টা করবো।কিন্তু অনেকে আবার অভিযোগ ও জানায়,বুজতে না পারলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.