নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

পৄথিবীর ভূ-পৄস্ট।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৫

[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/tuhin000/08-2014/tuhin000_124386392753df970573e426.45118139_tiny.jpg



আমরা পৄথিবীর পৄস্টে হাটাচলা সহ যাবতীয় কাজকর্ম করি।কিন্তু আমরা কি জানি আমাদের পায়ের নীচে পৄথিবীর অভ্যন্তরে কি কাজকর্ম চলছে?আসুন ভূ-পৄস্টের নীচে এইবার ঘুরে আসি।পৄথিবীর উপরিতল থেকে নিচের দিকে পৄথিবীর কেন্দ্র পর্যন্ত দূরত্ত প্রায় 4,000 মাইল।এই দূরত্তকে ব্যাসার্ধ বলে।বিঞ্জানীরা তিন ভাগে ভাগ করেছে।ভূ-পৄস্ট,ম্যান্টল,এবং কোর বা অস্টি বা আটি।





প্রথম স্তর ভূ-ত্তকঃ উওপ্ত এই পৄথিবী বহু কোটি বছর ধরে,ঠান্ডা হতে হতে তার উপর একটি পাতলা আবরন পড়ে গেছে।এই ভূ-পৄস্টের উপরেই আমারা হেটে চলে বেড়াচ্ছি,আমাদের খাদ্য আহরন ও বাসস্থানের ব্যাবস্থা করেছি।কিন্তু পৄথিবীর ব্যাসার্ধের তুলনায় ভূ-তক খুবই কম।সাধারন ভাবে 40/ 45 মাইলের মত।কোন কোন জায়গায় আরো কম যেমন মহাসাগরের নীচে এর ঘনত্ত মাত্র 5 কি;মিঃএর মত।







আবার পর্বতের চূড়া থেকে ধরলে 60/70 কিঃমিঃ মত।পৄথিবীর পৄস্ট গ্রানাইট,ব্যাসল্ট,পাথর,ছাড়াও মাটি,বালি,পানি ইত্যাদি দিয়ে ভূ-পৄস্ট গঠিত।ভূ-পৄস্টের পরের স্তর ম্যান্টল,ভূ-পৄস্ট থেকে শুরু করে নিচের দিকে প্রায় 1800 মাইল পুরু।ভূ-বিঞ্জানীদের ধারনা ভারি পাথর,লোহা ও অন্যান্য ধাতু প্রচুর পরিমানে আছে।







এই স্তরে কিন্তু এর কোনটাই কঠিন অবস্থায় নেই।তার কারন এই স্তরের ভয়ঙ্কর তাপমাত্রা।পৄথিবীর মাত্র দেড় মাইল গভীরের তাপমাত্রা দেখা গেছে 100 ডিগ্রী সেন্টিগ্রেড,30 মাইল গভীরে এই তাপমাত্রা 15,0 ডিগ্রী সেন্টিগ্রেড,আর 50 মাইল গভীরে তাপমাত্রা 2,000 ডিগ্রী সেন্টিগ্রেডকেও ছাড়িয়ে গেছে।







এই অবস্থায় কোন ধাতু বা পাথর কঠিন অবস্থায় থাকতে পারে না,থাকে তরল অবস্থায় থাকে তরল অবস্থায়।আগ্নেয়গিরির অগ্ন্যুপাতের সময় যে গলিত তরল লাভা বের হয়,তা কিন্তু তা কিন্তু এত গভীর থেকে আসে না,বড় জোর 30/40 মাইল গভীর থেকে আসে।পৄ্থিবীর অভ্যন্তরভাগ এখনও বিভিন্ন ধরনের গ্যাসীয় উপাদান এবং তরল পর্দাথে পূর্ন।







পৄথিবীর উপরিভাগের 40 মাইল পুরু জায়গাকে আমরা ভূ-পৄস্ট বলে থাকি।ব্যাসল্ট এবং গ্রানাইট পাথর দিয়ে তৈরী হয়েছে ভূ-পৄস্ট।বিঞ্জানের ভাষায় একে বলা হয় লিথোস্ফিয়ার,তার ঠিক নীচ থেকে 2,898 কিঃমিঃ পর্যন্ত রয়ে ছে ম্যান্টল (Mantle) নামের থকথকে শিলাস্তর।তার ঠিক নীচেই রয়েছে লোহা নিকেলের স্তর;এই স্তরের আনুমানিক তাপমাত্রা 3,700 ডিগ্রী সেন্টিগ্রেড।







তারপর থেকেই রয়েছে বিভিন্ন গ্যাসীয় উপাদান ও তরল পর্দাথ।আমরা যে তেল এবং গ্যাস পাই সেগুলো এই স্তর থেকেই তুলে আনা হয়।ম্যান্টলের পরের স্তর হলো কোর বা অস্টি।ম্যান্টলের নীচ থেকে শুরু করে প্রায় 2,200 মাইল গভীর গলিত লৌহের স্তর।এখানকার তাপমাত্রা অতি ভয়াবহ।গলিত লৌহ সবসময় টগবগ করে ফুটছে।পৄথিবীর উপরিভাগ, অর্থাৎ খনি থেকে পাওয়া লোহার তুলনায় এখানকার লোহার ঘনত্ত ও অনেক বেশী।







এক কথায় বলা যায় পৄথিবীর উপরিভাগটা যত সুন্দর তার অভ্যন্তর বিশেষ করে কেন্দ্রীয় এলাকা ততটাই ভয়ঙ্কর।এই এলাকার তাপমাত্রা ও ঘনত্ত আমাদের কল্পনার বাইরে।বিঞ্জানীরা পৄথিবীর এই কেন্দ্রীয় এলাকাকে দুটি ভাগে ভাগ করেছেন।







প্রথম বর্হিভাগ বা বহিরাস্টি পরেরটি অভ্যন্তর ভাগ বা অন্তরাস্টি।বর্হিভাগ প্রায় 13,00 মাইল পুরু।এই অঞ্ছলের উপর বস্তুভার বিঞ্জানীদের হিসেব মতে ভূ-ভাগের বস্তুর চাপের তুলনায় 40 লক্ষ গুন বেশী।







এই অঞ্চলের মূল উপাদান লোহা,এছাড়া রয়েছে নিকেল,কোবাল্ট ও কিছু পরিমানে সিলিকন।ঘনত্ত পানির তুলনায় আনুমানিক 14 থেকে 18 গুন বেশী।আর উত্তাপ সূর্যের উপরিভাগের উত্তাপের প্রায় অর্ধেক।









মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার পোস্ট +++

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৬

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক কিছু জানা হলো।

ধন্যবাদ, লেখক।

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৮

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

৪| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১৮

ভাবী জিওলজিস্ট বলেছেন: আপনে কি ভু-বিজ্ঞানী?

০৫ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৭

নেবুলা মোর্শেদ বলেছেন: না ভাই আমি ভু-বিজ্ঞানী নই।

৫| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:২৫

আনপ্রেডিক্টেবল ম্যান বলেছেন: আগ্নেয় গিরি সম্পর্কে আরও লিখলে আরও আনেক কিছু জানতো অনেকে ! ভালো লাগলো তথ্য গুলো পুনরায় মনে করিয়ে দেয়ার জন্য !

০৫ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৪

নেবুলা মোর্শেদ বলেছেন: আগ্নেয় গিরি সম্পর্কে একটি সম্পূর্ন পোস্ট পড়ে দেব।এই লেখাটি সমগ্র ভূ-পৄস্টের অভ্যন্তর নিয়ে লেখা।

৬| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১:৩০

প্রফেসর সাহেব বলেছেন: valo laglo.sekar ase

০৫ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৭

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:০৪

ঘানার রাজপুত্র বলেছেন: সবকিছু একই একক হলে আরও ভালো হতো।কিঃ মিঃ আর মাইলের মধ্যে মারামারী লেগে যায়।

৮| ০৫ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৭

নেবুলা মোর্শেদ বলেছেন: ঠিক আছে এই মারামারি আর লাগবে না।ধন্যবাদ।

৯| ০৬ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪৯

বাংলাদেশী দালাল বলেছেন:
ইংরেজি "দ্যা কোর" ছবিটা দেখে অনেক কিছু জানতে পেরেছিলাম।

পোস্টে ++++++

১০| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১২

নেবুলা মোর্শেদ বলেছেন: আমি ও দেখেছি ছবিটা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.