নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

আলো (২য় পর্ব) বর্নালি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭





বর্নালী (Spectrum): সাদা আলোতে সাতটি বর্ন রয়েছে,যাকে এক কথায় বলি (বেনি আসহ কলা)।লাল আলোর বিচুৎতি বেগুনীর চেয়ে বেশী(প্রিজমের ভিতর দিয়ে গমনকালে),সাতটি বর্নের আ পটিকে বলা হয় বর্নালি।







1866 সালে নিউটন দেখতে পান যে ,কাঁচের প্রিজমের ভিতর দিয়ে আলো গমন করলে তা সাতটি রঙ এ বিভক্ত হয়।সব পদার্থই কোন না কোন বর্নালি উৎপন্ন করে।বর্নালিকে দুভাগে ভাগ করা যায়।যথাঃ-নিঃসরন বর্নালি এবং শোষন বর্নালি।



নিঃসরন বর্নালিঃ-(Transmission Spectrum): কোন বস্তুকে নির্দিষ্ট তাপমাত্রায় উওপ্ত করলে তা হতে যে বর্নালি নিঃসরন হয় তাকে নিঃসরন বর্নালি বলে।এই নি;সরন বর্নালি আবার তিন প্রকার,যথা নিরবিচ্ছিন্ন বর্নালি,পটি বর্নালি, ও রেখা বর্নালি।







বিশোষন বর্নালি (Absorption Spectrum) কোন বস্তুর উপর বর্নালি পতিত হলে তার কিছু অশং বস্তুটি শুষে নেয়।এই শুষে নেয়া বর্নালিকেই বলে বিশোষন বর্নালি।এই বর্নালি আবার দু’প্রকার যথা (১) কালোরেখা বর্নালি (২) কালো পটি বর্নালি।







কালো রেখা বর্নালি (Black Line Spectrum): কোন কঠিন পদার্থ হতে নির্গত সাদা আলো পারমানবিক আবস্থায় থাকা শীতল বাস্পের ভিতর দিয়ে গমনের সময়,ঐ বাস্প বা গ্যাসকে ভাশ্বর করলে তা যে তরঙ্গ দৈর্ঘ্যের আলো বিকিরন করত,সে তরঙ্গ দৈর্ঘ্যের আলো ঐ গ্যাস বা বাস্প শোষন করবে।এই শোষনের ফলে নিরবিচ্ছিন্ন সাদা আলোর বর্নালিতে মাঝে মাঝে কালো রেখা দেখা যাবে।







কালো পটি বর্নালি (Black-Bunch Spectrum): কোন কঠিন পদার্থ হতে নির্গত সাদা আলো যদি আনবিক অবস্থায় থাকা অপেক্ষাকৃত শীতল বস্তুর ভিতর দিয়ে গমন করে,তবে ঐ বস্তু ভাস্বর হলে যে সমস্ত বর্নের পটি বিকিরন করত,সে ধরনের পটি শোষন করবে।







শোষনের ফলে গমনকারী সাদা আলোর বর্নালি নিরবিচ্ছিন্ন হলেও মাঝে মাঝে কালো পটির দাগ দেখা যাবে।সাদা আলোর পথে লাল রঙের কাঁচ ধরলে অতিক্রান্ত আলোর বর্নালিতে লাল অশং দেখা যাবে।বাকী অংশে কালো পটি থাকবে।এ ছাড়াও রয়েছে অবলোহিত বর্নালি এবং অতি বেগুনি বর্নালি।সূর্যের আলোতে সব বর্নালি বিদ্যমান।



বর্নালি রেখার সুক্ষ মিহি গড়ন(Fine Structure of line Spectrum): 1887 সালে মাইকেলসন ও তার সহকর্মী বিঞ্জানীরা ইন্টারফেরোমিটার যন্ত্রের সাহায্যে পরীক্ষার মাধ্যমে দেখান যে,মৌলিক পদার্থের বর্নালির প্রতিটি রেখা বহু সংখ্যক ঘন সন্নিবিষ্ঠ অতি সুক্ষরেখার সমষ্ঠি।বর্নালির এরুপ জটিল গড়নই সুক্ষ মিহি গড়ন নামে অভিহিত।







পটি বর্নালি (Bunch Spectrum): এ ধরনের বর্নালিতে লাল হতে বগুনী সাতটি বর্নই নিরবিচ্ছিন্ন ভাবে উজ্জল পটি আকারে সাজানো থাকে।ভাস্বর কঠিন পদার্থ এবং উচ্চ চাপে তরল ওগ্যাসীয় পদার্থ এ ধরনের বর্নালি উৎপন্ন করে।







নিরবিচ্ছিন্ন বর্নালি (Continuous Spectrum): এ ধরনের বর্নালিতে লাল হতে বেগুনী সাতটি বর্নই নিরবিচ্ছিন্নভাবে উজ্জল পটি আকারে সাজানো থাকে।ভাস্বর কঠিন পদার্থ এবং উচ্চ চাপে তরল ও গ্যাসীয় পদার্থ এ ধরনের বর্নালি উৎপন্ন করে।







রেখা বর্নালি (Line Spectrum): এ ধরনের বর্নালিতে এক বা একাধিক উজ্জল রেখা থাকে।এ সব রেখার সাথে কিছু অন্ধকার জায়গা থাকে।মৌলিক পদার্থের গ্যাস বা বাস্পকে ভাস্বর করলে রেখা বর্নালি উৎপন্ন হয়।রেখা বর্নালি মৌলিক পদার্থের পরমানুর একটি বিশেষ বৈশিষ্ঠ্য।







প্রভা (Luminescence): কিছু কিছু বস্তু এক ধরনের তরঙ্গ দৈর্ঘ্যের আলোক দ্দারা উদ্দীপিত হলে অন্য তরঙ্গ দৈর্ঘ্যের আলোক বির্কীন করে।এ ধরনের ঘটনাকে প্রভা বলে।প্রভা তিন প্রকার যথা-প্রতিপ্রভা,অনুপ্রভা,এবং তাপাপন।







প্রতি প্রভা (Fluorescence): যে সব তার ওপর আপতিত আলোর তরঙ্গ দৈর্ঘ্য অপেক্ষা বড় তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ঠ আলো বিকিরন করে তাদেরকে প্রতিপ্রভা বস্তু এবং ঘটনাকে প্রতিপ্রভা বলে।

যেমন-অতিবেগুনী আলো পতিত হলে দৃশ্যমান আলো নির্ঘত হয়।কুইনাইন,সালফেট,ইউরিনিয়াম,বেরিয়াম ইত্যাদি প্রতিপ্রভা বস্তু।



চলবে......................



ছবি গুগল।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪২

ডি মুন বলেছেন: দারুণ পোস্ট

++++++

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৩

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ ভালো থাকুন এই কামনায়।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৩

ডি মুন বলেছেন: আপনাকে অনুসরণে নিলাম। :)

ভালো থাকুন সর্বদা। শুভকামনা।

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:০৫

জুপিটার মুহাইমিন বলেছেন: আলোর পর্ব গুলো প্রিয়তে নিয়ে রাখছি। সময় পেলে পড়ে ফেলব.............

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৪

নেবুলা মোর্শেদ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।

৪| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
অনেক দেরিতে চোখে পরলো দারুন একটি পোষ্ট। পোষ্টে ভাললাগা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.