নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

সাত ঘন্টার সন্ত্রাস।

১৩ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৬



অবশেষে সব কিছুর অবসান ঘটিয়ে ইউরোপিয়ান স্পেস এঞ্জেসীর মহাকাশযান রোসেত্তা থেকে অবতরনযান ফিলাইকে ধূমকেতু 67p (Churyumov-Gerasimenko তে সফলভাবে অবতরন করিয়েছে।চাদের পিঠে মানূষ অবতরনের পরে এটা হলো মহাকাশ অভিযানের আর একটি মাইল ফলক।সাত ঘন্টা সময়ের মধ্যে এই যানটিকে ধূমকেতুর পৃস্টে ইউরোপীয় স্পেস এজেন্সি এর মিশন নিয়ন্ত্রনের বিঞ্জানীরা অবতরন করিয়েছে।এবং ইতিহাসে প্রথমবারের জন্য একটি ধূমকেতু উপর একটি রোবোটিক্স মহাকাশযান অবতরণ করে একটি অসম্ভবকে সম্ভব করলো।



গ্রিনীচ মান সময় 1600 ঘন্টায় ফিলেই ধূমকেতুর পৃস্টে অবতরন করে সংকেত পাঠায় যার মানে আমি ঠিক মত ধূমকেতুর পৃস্টে অবস্থান গ্রহন করেছি,এই কথাগুলো বলে র্জামান স্পেস সেন্টারের বিঞ্জানী স্টেফান উলম্যাক।রোসেত্তা ফ্লাইট অপারেশন পরিচালক, যোগ করেছেন: "আমরা এখনও সুখী হতে পারি নাই।কারন ফিলাই এর হারফুন ধূমকেতুর বরফের উপরে ছুড়ে মারতে পারেনি।যদি ও তখন এর গতি ছিল খুবই কম।এই সময়ে একটা আশংকা ছিল যে ফিলাই হয়তো প্রথম র্স্পশে বরফের উপর লাফিয়ে উঠে ধংস হয়ে যাবে।



কিন্তু না তা হয়নি পরর্বতীতে সবকিছু ঠিকঠাক মত কাজ করেছে।তবে ফিলাই এর তোলা প্রথম ছবি পৃথিবীতে রোসেত্তা পাঠাতে পারেনি, কারন রোসেত্তার সঙ্গে তার রেডিও লিংকের একটা ফাঁক আছে এর পড়ে এই সম্যসার সমাধান করা হয়। এবং বৃস্পপতিবার ফেলাই ধূমকেতুর পৃস্টের প্রথম ছবি পাঠায় পৃথিবীতে।এই মিশনের লক্ষ্য হলো ধূমকেতুর অজানা রহস্য সর্ম্পকে জানা।এছাড়াও জানার চেস্টা করবে সৌরজগত কিভাবে সৃস্টি হয়েছে।আরো জানার চেস্টা করবে ধূমকেতু কিভাবে পৃথিবীর জীবনের জন্য মঞ্চ প্রস্তুত,গ্রহ পানি এবং জটিল জৈব বহন করে এনেছিলো।এই মিশন আগে একটু পিছনে ফিরে যাই।1978 সালে এক্সপ্লোরার-3 নামক প্রথম একটি কৄত্রিম উপগ্রহ পাঠানো হয় সূর্যকে মহাকাশ থেকে পর্যবেক্ষনের জন্য।



কিন্তু 1980 সালে আন্তর্জাতিক এক্সপ্লোরার মিশন পাল্টে সেপ্টেম্ভর 1985 সালে এই উপগ্রহকে ধূমকেতু গিয়াকোবিনি-জিনিয়ারকে পর্যবেক্ষনের জন্য পাঠানো হয়।এই শুরু মহাকাশযান থেকে ধূমকেতু পর্যবেক্ষন।এই মিশন 1992 সালে আরো একটি ধূমকেতু পর্যবেক্ষন করেছিলো।



এই 1992 সালেই পরের পরীক্ষামূলক মিশনটি পরিচালনা করা হয়েছিল ডিপ স্পেস-1 মহাকাশযানের সাহায্যে এই পরীক্ষার আগে মহাকাশযানটি ধূমকেতু বোররেলি পর্যবেক্ষন করে সেপ্টেম্ভর 2001 এ এর নাম দেয়া হয়েছিল স্টার ডাস্ট মিশন।এই মিশনের নাম স্টার ডাস্ট দেয়ার কারন ছিল ধুমকেতুর কোমা (মাথা) র বরফ আবহাওয়া মন্ডল এবং ধূলিকনা পরিক্ষা করা।



এর পড়ে 2004 এ পর্যবেক্ষন করা হয় ধূমকেতু ওয়াইল্ড-2 কে এবং দুই বছর পড়ে এই ধূমকেতু থেকে প্রাপ্ত নমুনা নিয়ে পৄথিবীতে ফিরে আসে।আসার আগে মহাকাশযান ডিপ ইম্পপ্যাক্ট থেকে একটি গোলাকার ধাতব বস্তু প্রচন্ড জোড়ে ছুড়ে মারা হয় ধূমকেতু টেম্পল-1 এর কোমায়,এই ঘটনা ঘটানো হয় 2005 এর মধ্যভাগে।এই ভাবে ধূমকেতু পর্যবেক্ষন মিশনের শুরু এবং এগিয়ে চলা।



এরই ধারাবাহিকতায় বর্তমানে রোসেত্তা মিশনের শুরু এই মহাকাশযানটি ইউরোপিয়ান স্পেস এজেন্সি 2 রা মার্চ 2004 সালে ফ্রেঞ্ছ-ঘায়না থেকে উৎক্ষেপন করা হয়।



এর পড়ে রোসেত্তাকে পৄথিবী এবং মগ্নলের মাধ্যাকর্ষন শক্তিকে কাজে লাগিয়ে তিন বছরের জন্য মহাকাশের একটি বিশেষ স্থানে শীতযাপনতা মোডে রাখা হয়।এবং এই বছরের প্রথম দিকে একে আবার তার চুড়ান্ত মিশন পরিচালনার জন্য তৈরী করা হয়।



এবং এরই ধারাবাহিকতায় গত বুধবার 55 কোটি মাইল পথ পাড়ি দিয়ে এই ধূমকেতুতে ফিলাই অবতরন করে। ধুমকেতুর বিষদ তথ্য জানার জন্য আমাদের আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:০৪

তূর্য হাসান বলেছেন: সুন্দর পোস্ট। ধন্যবাদ।

১৪ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

নেবুলা মোর্শেদ বলেছেন: ভালো থাকুন সর্বদা।

২| ১৪ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:৩৬

*কুনোব্যাঙ* বলেছেন: ++++++++

১৪ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

নেবুলা মোর্শেদ বলেছেন: ধন্যবাদ।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১১

সকাল হাসান বলেছেন: রোসেট্টা নিয়ে কয়েকদিন আগেই একটা আর্টিকেল পড়েছিলাম!

আপনারটা থেকে নতুন কয়টা তথ্য জানলাম!

ধূমকেতু সম্পর্কে বিস্তারিত কবের মধ্যে জানাবেন?

৪| ১৪ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

নেবুলা মোর্শেদ বলেছেন: আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।আপনি যদি নতুন এই ধূমকেতু সর্ম্পকে জানতে চান,তবে কিছুদিন অপেক্ষা করতে হবে।আর যদি আপনি শুধু ধূমকেতুর উপর কিছু জানতে চান তবে এই স্থানে প্রবেশ করুন।

http://www.somewhereinblog.net/blog/tuhin000/29521855

৫| ১৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:২৫

মোমেন মুন্না বলেছেন: View this link

এই ব্যাপারে আপনার সহযোগিতা কামনা করছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.