নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

বিপন্ন সুন্দরবন র্নিবিকার সরকার!

১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৭


৫৫ হাজার বর্গ কিঃমিঃরের এই দেশে দেখার মত যে কয়েকটি সুন্দরতম স্থান আছে তার মধ্যে অন্যতম পৃথিবীর বৃহত্তম এই ম্যানগ্রোভ বন।আজ এই বন হুমকির সম্মুখীন,কিছু বোকা ধরনের মানূষের কারনে আজ এই অবস্থা।এই বন আছে বলে দক্ষিনের জনপদের মানূষ ঝড় বন্যা থেকে বেচে আছে।



বড় ধরনের ঝড় এই বন নিজের বুক পেতে আমাদের রক্ষা করে চলছে।পূর্বে জাহাজ গুলো এই বনের বাইরের নদী দিয়ে চলাচল করতো।কিছু টাকা বাঁচানোর জন্য এখন জাহাজ গুলো বনের ভিতর দিয়ে চলাচল করে।এর ফলে তেল ছড়িয়ে পড়ার চেয়েও আরো অনেক সম্যসা এখানে জড়িত।



জড়িত।অনবরত জাহাজ চলাচলের শব্দে বনের প্রানিকুলের উপর দারুন প্রভাব পড়ছে।সরকারে যারা আছে তারা কি আসলে এ সর্ম্পকে কিছু যানে না কি না যানার ভান করে?যদি না যানা থাকে তবে বলি সংবিধানের ১৮ এর (১) অনুচ্চেদে উল্লেখ করা আছে জীববৈচিত্র্য সংরক্ষন করা সরকারের কাজ।আর তাছাড়া এই বন ইউনেসকো ঘোষিত ঐতিহ্য।কিন্তু আমরা কি দেখলাম সরকার র্নিবিকার কেন?



এই সংকট মোকাবেলায় আমাদের সেনা,নৌবাহিনীকে ব্যাবহার করার দরকার ছিল।আজ প্রতিদিন খবরের পাতায় দেখছি তেলের মধ্যে ডুবে প্রানীকুলের কি অবস্থা,যা দেখলে গায়ের লোম দাড়িয়ে যায়,যা কোন সুস্থ মানূষের এই অবস্থা হবে।সরকার চুপ দেখে মনে হয় তারা আসলে সবাই মানসিক সম্যসার রোগী।এদেরকে ডাক্তার দেখানো খূব জরুরী।আর আমাদের বিখ্যাত নৌ মন্ত্রি যখন বলে এই নিঃসরনের ফলে কোন সম্যসা হয় নাই।



তখন হাঃহাঃহাঃহাঃ বলা ছাড়া কিছুই কি আমাদের করার নেই?উনার লেখাপড়ার দৌড় কোন পর্যন্ত আমার জানা নেই।যদি শিক্ষিত লোক হতো তবে তিনি এই কথা বলতে পারতেন না।এই তেল তার পাছায় দেও তাহলে সে বুঝতে পারবে এর কি বিষ।
এই তেল নিঃসরনের ফলে সবচেয়ে বড় ক্ষতি হয়েছে,এই এলাকায় বিচরনকারী পৃথিবীর বিলুপ্ত দুই প্রজাতির ডলফিনের সবচেয়ে বড় বিচরন ক্ষেত্র সেই ডলফিনের মৃতদেহ ভেসে উঠছে। আজব হয়ে দেখি এই দেশের প্রধান মন্ত্রী এই বিষয়ের উপর এখন পর্যন্ত কোন কথা বলেননি,আমরা বিভিন্ন সময়ে তার মুখ থেকে পরিবেশে রক্ষায় আমার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
কিন্তু কোথায়?যদি সুন্দরবন রক্ষায় আপনার সরকারে কোন ভূমিকা না দেখি,তা হলে আমরা বুঝে নেব এটা হলো কাঁনাকে হাইকোর্ট দেখানোর মত একটা ব্যাপার। সময় আছে জলদি এই বনকে বাঁচান তা না হলে,এর জবাব একদিন জনগনকে দিতে হবে।আজ এই জনগন জীবনের ঝুকি নিয়ে এই তেল অপসারনের চেস্টা করছে।


মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: এইসব গোবর গনেশ গণ্ডমুর্খের হাতে আমার প্রিয় দেশ, আমার নিরাপত্তা - ভাবতেই ভয় হয়। খুব ভয় হয়! এদেরকে কেন পাবলিক বারবার নির্বাচিত করে বুঝি না! X((

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

প্রবাসী পাঠক বলেছেন: সুন্দরবন ধ্বংস হয়ে গেলেও সমস্যা নেই। আমাদের অথর্ব মন্ত্রীরা ঢাকায় কৃত্রিম সুন্দরবন তৈরি করে দিবেন।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

নুরএমডিচৌধূরী বলেছেন: এইসব গোবর গনেশ গণ্ডমুর্খের হাতে আমার প্রিয় দেশ, আমার নিরাপত্তা - ভাবতেই ভয় হয়। খুব ভয় হয়! এদেরকে কেন পাবলিক বারবার নির্বাচিত করে বুঝি না!
অপূর্ণ রায়হান

ভাই
কারে দুষেন
পাব্লিক তো আমরাও
আমরাই যখন কিছি করতে পারছিনা
তখন আর সাধারণ মানুষ কে দোষ দিয়ে কি লাভ
পোষ্টে অসম্ভব ভাললাগা

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

নেবুলা মোর্শেদ বলেছেন: আমার বলার কিছু নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.