নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

রবীন্দ্রনাথের একটি গান সবাইকে শোনাতে চাই

১০ ই মার্চ, ২০১৯ রাত ১:২৪


এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না- রবীন্দ্রনাথের লেখা একটি গান। আজকে আপনাদের সাথে এই গানটি আমি শেয়ার করছি। এটা কিন্তু সব ক্ষেত্রেই সত্যি। পরীক্ষায় ভালো ফল করতে পারেন না কেন, তথাকথিত প্রেমেও কেন সুখ মিলছে না এর উত্তর এই গানে পাবেন। এছাড়া আরো অনেক কিছুর কারণ এখানে খুঁজে পাওয়া যাবে।


দুইটা গল্প বলি-

প্রথমটা ঈশপের

ঈশপের নাম তো আপনারা শুনেছেন। শিয়াল আর কুমীরের গল্প, বাঘ আর শিয়ালের গল্প, বকের গল্প সব ঈশপের লেখা। তিনি ছিলেন একজন ক্রীতদাস- একবার সব মালামাল স্থানান্তর করা হচ্ছে অন্য সবাই সবচেয়ে কম ওজনের জিনিস নেয়ার চেষ্টা করলেন, কিন্তু ঈশপ নিলেন সবচেয়ে ভারী বস্তাটি যেটার ভেতরে খাবার ছিলো। অর্ধেক পথ যাওয়ার পর দেখা গেলো খাবারের বস্তাটি খালি, বাকি সবার কাধে বড় বড় বোঝা।

দ্বিতীয়টা সুকুমার রায়ের লেখা ‘দানের হিসাব’


গল্পটা অনেকেই হয়তো পড়েছেন। একবার এক রাজ্যের এক অঞ্চলে দুর্ভিক্ষ শুরু হলো- কিন্তু রাজার ভান্ডার টাকায় পূর্ণ। গরীব প্রজারা রাজার কাছে প্রতিদিন টাকা চাইতে আসে- কেউ ২০০, কেউ ৫০০, কেউ ১০০০ এরকম সবাই চায় আর রাজা বলে আজকে দুর্ভিক্ষ, কালকে ভূমিকম্প- এভাবে সবাইকে সাহায্য করতে গেলে তো রাজভান্ডার উজাড় করে রাজাকে ফতুর হতে হবে।

একদিন এক ফকির রাজার কাছে এসে বললেন- রাজামশায় আমাকে সাহায্য করুন। রাজা বললেন ১/২ টাকা চাও তো দিতে পারি, আবার ২০-৫০ চেয়ে বোসো না। সেই ফকির বললো আমাকে আজকে একটি পয়সা দিন, কালকে তার দ্বিগুণ করে দেবেন এভাবে মাসের ৩০ দিন দেয়ার হুকুম করে দিন রাজামশাই। রাজা রাজী হলেন সেটাই আদেশ দিলেন। কিছুদিন পর দেখা গেলো রাজভান্ডারের বড় একটা অংশ তাকে দিয়ে দিতে হচ্ছে। রাজাকে কোষাধ্যক্ষ বললেন অনেক টাকা দিয়ে দিতে হচ্ছে। রাজা মানতে চাইছেন না, আমিতো এতো টাকা দেয়ার হুকুম দেইনি। পরে দেখা গেলো- ১ কোটি ৬৭ লক্ষ ৭৭ হাজার ২১৫ টাকা দিতে হচ্ছে। রাজা পরদিন ফকিরের পায়ে পড়লেন, আমার কিছু একটা ব্যবস্থা করে দিন রাজকোষ তো ফুরিয়ে গেলো। ফকির বললেন আমাকে ৫০ হাজার টাকা দিন, তাতেই ভাববো আমার ভিক্ষা পূর্ণ হয়েছে। প্রজারা কিছুটা হলেও শান্তিতে থাকতে পারবে- রাজা এবারে রাজী হলেন।

বি.দ্র. দয়া করে গল্পের সাথে গানের মিল খোঁজার চেষ্টা করবেন না

লেখাটি আগে প্রকাশিতঃ এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২১

রাজীব নুর বলেছেন: রবীন্দ্রনাথের গান আজীবন শুনতে হবে।

২| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

মাহমুদুর রহমান বলেছেন: খুব সুন্দর গল্প।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.