নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

বাংলা গেস্ট পোস্টিং এর জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

১১ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৩

[
ব্লগার এবং সার্চ ইঞ্জিন মার্কেটারদের জন্য গেস্ট পোস্টিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। আজকে আমি আপনাদেরকে ৫ টি সেরা বাংলা গেস্ট পোস্টিং সাইট সম্পর্কে জানাবো। নিঃ সন্দেহে সামহোয়ারইনব্লগ বাংলাদেশের সেরা সাইট যা সবাইকে ব্লগ পোস্ট এর সুযোগ দেয়। এই সাইটেই যেহেতু লিখছি তাই, সামহোয়ারইনব্লগ বাদে ৫ টি সাইট সম্পর্কে ধারণা দেবো।

গেস্ট পোস্টিং বলতে কি বুঝায়

এই প্রশ্ন স্বভাবতই অনেকের মাথায় ইতিমধ্যেই এসেছে, কারণ এই ব্লগের পাঠকদের অনেকেরই এই বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। তাদের জন্য এই সম্পর্কে একটু ধারণা দেয়া দরকার। আমরা জানি যেকোন ওয়েব পেজের র‍্যাংকিং এর জন্য ডু ফলো এবং হাই কোয়ালিটি ব্যাকলিংক দরকার। গুগলের পলিসি অনুযায়ী কোন সাইটের লিংক কেনাবেচা বা, বিনিময় করা যাবে না। কমেন্টে গিয়ে অকারণে লিংক দিলে সেটা স্প্যামিং হিসেবে বিবেচিত হবে।  তাই, সেরা পদ্ধতি হচ্ছে নিজের সাইটের নিশের সাথে মিল আছে এমন  অন্য সব বিখ্যাত সাইটে পোস্ট করে পোস্টের মাঝে প্রাসঙ্গিক লিংক দেয়া। এটাকে বলা হয় গেস্ট পোস্টিং। ইউনিক এবং ভালো মাণের পোস্ট সব ব্লগেই প্রকাশ করার সুযোগ দেয়া হয়।

কোন সাইট গেস্ট টিউনিং এর সুযোগ তখনই দেয়  যখন তারা লাভবান হয়।  সামহোয়ারইনব্লগ আমাদেরকে এই সুযোগ দিচ্ছে কারণ তাদের নতুন কনটেন্ট তৈরি হচ্ছে এবং এই কনটেন্ট থেকে তারা গুগলের ভিজিটর পাবে এবং ব্লগাররাই এই মাল্টি ব্লগিং সাইটের প্রাণভোমরা। ইংরেজীতে অনেক সাইট আছে যেগুলো খুব ভালো মাণের কনটেন্ট না হলে এই সুযোগ দেয় না।

বাংলা গেস্ট পোস্টিং সাইট

আমার পছন্দের পাঁচটি সাইট হচ্ছে-

১. টেকটিউনসঃ এই ব্লগটি তর্কসাপেক্ষে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ব্লগ। আপনি যদি স্প্যামিং না করেন তাহলে এই ব্লগে লিখলে সেটি সরাসরি প্রথম পাতায় দেখানো হবে। প্রচুর ভালো ব্লগার এই ওয়েবসাইটে আছেন যারা এখানে নিয়মিত লেখালেখি করেন। এখানে শুধুমাত্র প্রযুক্তিবিষয়ক লেখাই প্রকাশিত হয়।

ওয়েবসাইটের ঠিকানাঃ টেকটিউনস

২. লেখক ডট মিঃ অপেক্ষাকৃত নতুন এই সাইটটি সবাইকে লেখালেখির সুযোগ করে দিচ্ছে। এই সাইটেও সব ধরনের লেখা প্রকাশ করা যাবে। নাম দেখেই বুঝতে পারছেন গল্প, কবিতা, প্রবন্ধ এগুলোর জন্য এই সাইটটি একদম যথাযথ। এখানে আলোচনা কক্ষ আছে, আছে মেসেজ আদান প্রদানের ব্যবস্থাও। আবার লেখার রেটিংও দেয়া যায়।

ওয়েবসাইটের ঠিকানাঃ লেখক ডট মি

৩. লেখাপড়াবিডিঃ এই ব্লগটি লেখাপড়া সংশ্লিস্ট সকল আলোচনার জন্য উন্মুক্ত। যেহেতু এটি সব ধরনের লেখার জন্য উপযুক্ত নয়, তাই এখানে অনলাইনে আয় বিষয়ক লেখা প্রকাশ করা যাবে না। তবে, এখানে প্রকাশিত লেখার গুরুত্ব অন্য অনেক সাইটের চেয়ে গুগলের কাছে বেশী।

ওয়েবসাইটের ঠিকানাঃ লেখাপড়াবিডি

৪. বিস্ময় এটি মূলত প্রশ্নোত্তরের ওয়েবসাইট। তবে, এই সাইটেও ব্লগ পোস্ট লেখার সুবিধা রয়েছে। জনপ্রিয় বাংলা ওয়েবসাইটগুলোর মধ্যে এটি অন্যতম।

ওয়েবসাইটের ঠিকানাঃবিস্ময়

৫. প্রজন্ম ফোরামঃ এটি আসলে ব্লগ নয়, ফোরাম। আমার দেখা বাংলাদেশের সবচেয়ে বেশী অথরিটির ফোরাম। এই সাইটটিও সর্বসাধারণের জন্য উন্মুক্ত। এখানেও বিভিন্ন বিষয় নিয়ে প্রাসঙ্গিক আলোচনা করা যাবেম, বড় আর্টিকেলও লেখা যাবে। ইংরেজী সিগনেচার এর মতো সাইন করার অপশনও এই সাইটে আছে।

ওয়েবসাইটের ঠিকানাঃ প্রজন্ম ফোরাম

আমিও জানি আরো অনেক সাইট আছে যেগুলোতে লেখা প্রকাশ করা যায়। এসো আয় করি, টিউনারপেজ, পিসিহেল্পলাইনবিডি ইত্যাদি। কেউ কেউ আবার বাংলা কোরার নামও বলতে পারেন। আমি আরো কিছু সাইটকে এই তালিকায় রাখিনি কারণ, সেগুলোতে লিখলেই প্রকাশিত হয় না। বাংলা ব্লগিং আনন্দময় হোক।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: টেকটিউনস তো অনেক পুরোনো সাইট। এই ব্লগে অনেক আগেও ওটার লিংক শেয়ার দেখেছি। আমারও অ্যাকাউন্ট আছে কিনা শিওর না।

অল্প সময়ের মধ্যে ব্রাউজ করে লেখক ডট মি-কে পরিচ্ছন্ন মনে হলো।

যাদের সময় আছে, তারা একাধিক ব্লগে যেতে পারেন। আমার আরো কয়েকটা ব্লগে অ্যাকাউন্ট আছে, কিন্তু এইখানেই তো ভালোমতো সময় দিতে পারছি না, অন্য কোথাও কখন যাব?

ইউসফুল পোস্ট।

১২ ই আগস্ট, ২০২০ রাত ১২:৪৭

ছদ্মবেশী ভূত বলেছেন: ধন্যবাদ

২| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫১

দারাশিকো বলেছেন: গ্রাথোর ওয়েবসাইটের সাথে কি আপনি জড়িত আছেন? প্রজন্ম ফোরাম, টেকটিউনস এর মতো সাইটের সাথে এর নাম কোনভাবেই যায় না। নিম্নমানের কনটেন্ট আর দুনিয়ার স্লো ওয়েবসাইট।

১২ ই আগস্ট, ২০২০ রাত ১২:৪৬

ছদ্মবেশী ভূত বলেছেন: নারে ভাই, জড়িত নেই। আমিও জানি যায় না। আর কিছু মনে আসছিলো না। অন্য কোন সাইটের কথা বলেন, যোগ করে দেই

৩| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫৪

Rajibrpsoft বলেছেন: উপযোগী পোষ্ট

৪| ১২ ই আগস্ট, ২০২০ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: ওকে। জানলাম।

৫| ১২ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৩৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো লাগলো লিংকগুলো পেয়ে।

৬| ১২ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর কিছু সাইট পাওয়া গেল। +++ ধন্যবাদ।

৭| ১২ ই আগস্ট, ২০২০ দুপুর ২:০৯

নীল আকাশ বলেছেন: তথ্য বহুল পোস্ট। চেক করে দেখতে হবে।

৮| ১২ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:১৭

নিয়াজ সুমন বলেছেন: উপকারী পোস্ট । অজানা সাইটের খবর পেয়ে ভালো লাগলো।

৯| ১২ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: পোস্ট টা সংগ্রহে রাখলাম।

১০| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১:৩৫

মোঃ মাহফিজুর রহমান মামুন বলেছেন: প্রাথমিক শিক্ষা তথ্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.