নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

জাতি গঠনে সরকারের ভূমিকা

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩২

একটি রাষ্ট্রের সরকারের অনেক কাজ আছে এবং করেও থাকে, তবে সেই কাজের অনেক কাজের একটা ছোট ধারা হচ্ছে 'গবেষণা'! এই ধরুন দেশে কোন সমস্যা হল বা এক শ্রেনীর মানুষ কিছু উলটা পালটা কাজ করছে এবং তা দিন দিন বাড়ছেই, সরকার কি এই বিষয়ে মন গড়া কথা বা সমাধান দিবে? নিশ্চয় না, এখানে সরকারকে লোক দিয়ে গবেষণা করে একটা পুথি বের করতে হবে এবং সেই ফলাফলের আলোকেই সরকারের লোক বা সরকার প্রধান পুরো জাতিকে এই ঘটনার কারন জানিয়ে দিবেন এবং সমাধান বের করে সেই উলটা পালটা কাজের লোকজনদের ফিরিয়ে মেইন ট্র্যাকে নিয়ে আসবেন। খুব সহজে বলার চেষ্টা করলাম, মানে কোন সিধান্ত নেয়া বা বলার আগেই সরকার প্রধানের কাছে তথ্যভিত্তিক দলিল থাকতে হবে এবং তার সমাধানের রাস্তাও থাকতে হবে।

এবার ঘটনায় আসি, এই যে ক্রিকেট খেলায় বাংলাদেশের নাগরিক হয়ে দেশের খেলার সময়েও আমাদের কিছু তরুন, যুবক, যুবতি, বৃদ্ধ দেশকে সমর্থন না করে অন্য দেশকে সমর্থন করে, এর কারন কি! আপাত দিকে চিন্তা করলে এটা খুব ঘৃন্য ও কুরুচি মনে হয়, মনে হয় কেন এরা এই কাজ করছে, এদের কি বিদ্যা বুদ্ধি নেই, এরা কি দেশ প্রেম জানে না, ইত্যাদি ইত্যাদি। আসলে এদের নিয়ে সরকার বা অন্তত বিসিবিকে দিয়েই একটা গবেষণা করে নিতে পারে, কেন এত এত মানুষ এই ঘৃন্য কাজ করছে, কি তাদের উদ্দেশ্য, বা এতে তারা কি পাচ্ছে! এই গবেষনার ফলে আসল তথ্য বের হয়ে আসত, জাতি বুঝতে পারত, আমাদের জাতি গঠনে কোথায় গলদ? দেশের সরকার প্রধান বা ত্বদীয় দায়িত্ব লোকেরা বুঝতে পারত, পাশাপাশি এর একটা সমাধান বের হয়ে আসতে পারত, ফলে ভবিষত্যে আমাদের আর এই দৃশ্য দেখতে হত না।

আরেকটা ঘটনায় আসি, দেশের প্রায় লোক এখন বিদেশ চলে যেতে চায়, যাকেই জিজ্ঞেস করি সে বলে এই দেশ ভাল না, এখানে থেকে কি হবে ইত্যাদি ইত্যাদি। এই যে মানুষ এমন বলে এর কারন কি? সরকারের এখানেও গবেষণা দরকার, সরকার গবেষণা করে আমাদের জানাবে, কোথায় সমস্যা এবং জাতি কি চায়? সরকার সেই মোতাবেক ব্যবস্থা নিবে, জনগণের মনে শান্তি দিবে। ইত্যাদি ইত্যাদি!

আপনাদের কিছু বুঝাতে পারলাম কি না বুঝতে পারছি না, তবে ধরে নিচ্ছি আমার কথার মুল সুর বুঝতে পারছেন। যাই হোক, আমি চিন্তা করতে বসলেই দেখি, আমাদের দেশ এখন পর্যন্ত একটা সুশাসনে পরিচালিত হয় নাই, ফলে জাতির অনেক মানুষই সুবিবেচক হিসাবে গড়ে উঠছে না, তারা বুঝতেই পারে না, দেশ প্রেম কি, দেশ কেন দরকার, দেশ হলে কি কি সুবিধা, স্বাধীনতার মুল্য কি, দেশের খেলায় দেশকে কেন সমর্থন করা উচিত, এতে দেশের সন্মানের সাথে নিজেদেরো সন্মান বাড়ে ইত্যাদি ইত্যাদি।

মুলত এই না বোঝার কারণেই বা সুন্দর শাসন না দেখার কারণেই অনেকেই এলোমেলো কাজ করে যাচ্ছে, ফলাফল সামনে আরো আছে নিশ্চয়! জাতি গঠনে সরকার কিছু না করায় সামনে আরো বিশ্রী জেনারেশন আসবে বটে! (সংক্ষিপ্ত)

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে জাতি গঠনে সরকারের কোনো ভূমিকা নেই।
বেশির ভাগ জনগন এখন ভোট নিয়েও আগ্রহ নাই। জনগন বুঝে গেছে আওয়ামীলীগ ক্ষমতা থেকে নড়বে না। সাধারন জনগন চায় দুটো ডাল ভাত খেয়ে বেচে থাকতে। কারন তারা জানে ক্ষমতায় যে-ই আসুক তাদের কোনো লাভ নেই। লাভ হচ্ছে যারা রাজনীতি করে এবং যারা রাজনীতিবিদদের ছত্রছায়ায় থাকা লোকদের।

আমাদের জাতি গঠনে ভূমিকা রাখতে পারবে দক্ষ ও যোগ্য লোক। কিন্তু যারা ক্ষমতায় বসে আছে তারা কেউ যোগ্য ও দক্ষ নয়।

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: অন্তত মানুষের ভোটাধিকার নিশ্চিত না হলে সব ফাও, শাসক নির্বাচনে এখন জনগণের কোন ভুমিকাই নেই।

২| ২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জাতির আত্মমর্যাদাবোধ বলতে কিছু নেই। আছে শুধু ধর্মীয় গোঁড়ামি।

৩| ২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৩

বাকপ্রবাস বলেছেন: সরকার এর বর্তমান কার্যকলাপে জাতি গঠনের কিছুইতো নাই, উপরোন্ত জাতিগত বিভাজনের যত উপকরণ আছে সব প্রয়োজ করছে, কেবলমাত্র গদি রক্ষার জন্য। জয় হিন্দ বলার পরামর্শ দিচ্ছে মজু শয়তানরা।

৪| ২১ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


এটা একটা কঠিন বিষয়।

৫| ২১ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অন্তত মানুষের ভোটাধিকার নিশ্চিত না হলে সব ফাও, শাসক নির্বাচনে এখন জনগণের কোন ভুমিকাই নেই।

ভোট দিতে পারলেই বা লাভ কি?
তাতে কি বাজারে দাম কমবে? দূর্নীতি বন্ধ হবে? ছাত্রলীগের অত্যাচার বন্ধ হবে? পুলিশের ঘুষ খাওয়া বন্ধ হবে? রাস্তায় ভিক্ষুক কমবে? মসজিদ নির্মানের জন্য টাকা নেওয়া বন্ধ হবে? সরকারি হাসপাতাল থেকে দালাল কমবে? শিক্ষার মান বাড়বে? বেকারত্ব কমবে? হরতাল অবরোধ বন্ধ হবে? জ্যাম কমবে? গাড়ি বাসে আগুন দেওয়া বন্ধ হবে? পরকীয়া বন্ধ হবে? অসামাজিক কাজ বন্ধ হবে? টাকা পাচার বন্ধ হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.