নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আইন পড়ি, শব্দ লিখি আর ভাঙা গলায় গান গাই

Zinat Imam

বেঁচে থাকার জগতটার চেয়ে লেখালেখির জগতটাই ভালো

Zinat Imam › বিস্তারিত পোস্টঃ

থার্ড জেন্ডার

২০ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৬



রাজধানীর মিরপুর-১০ নাম্বার সিগনাল এ বাস থামলেই কিছু তৃতীয় লিঙ্গের মানুষ দল বেধে বাসে উঠে পড়ে। বাসে যাত্রীদের নানারকম হয়রানি করে চাঁদা তোলা হয়। প্রতিদিন যারা এই রুট দিয়ে যাতায়াত করেন তারা নিত্যদিন এই হয়রানির শিকার হোন।শুধু তাই নয়, মাঝেমধ্যে ফুটওভার ব্রীজেও চাঁদা তোলা হয়। অন্যদিকে, ধানমন্ডি লেইক এবং অন্যান্য রম্য পার্কে অনেক যুগল অথবা পুরুষদের কাছ থেকেও-"ভালো বৌ পাবি, ভালো গার্লফেন্ড পাবি" এইসব কিছুর নামে টাকা আদায় করে নেওয়া হয়।

বাংলাদেশ সংবিধান, ১৯৭১, দণ্ডবিধি ১৮৭২ এবং অন্যান্য আইন অনুসারে, এইরকম চাঁদা তোলা অাইনত দণ্ডনীয় হলেও, তারা রোজগারের পথ হিসেবে এটিকেই বেছে নিয়েছেন। এমনকি, আজকাল তারা বাসাবাড়ি যেয়েও চাঁদা তুলছেন। আর কিছু লোকজন "গায়ে হাত দিয়ে দিবে" অথবা মান-সম্মান এর ভয়ে, তাদেরকে ১০ টাকা ৫টাকা দিয়ে বিদায় করছেন। তথাকথিত স্ট্রেইট জেন্ডারের মানুষদের দৃষ্টিভঙ্গী তাদের প্রতি এমন যেন, তৃতীয় লিঙ্গ'র মানুষ কোনো ভয়াবহ প্রাণী অথবা "অছুত"!

আমরা বাংলাদেশ, কিছুদিন 'স্বল্পোন্নত দেশে'র তালিকা থেকে বের হয়ছি। অর্থনৈতিক প্রসার লাভ, জিডিপি বৃদ্ধি সবই হচ্ছে- কিন্তু আমাদের দৃষ্টিভভঙ্গী বদলাচ্ছে না। বাইরের দেশগুলোতে যেখানে, ট্রান্সজেন্ডার, গে, বাইসেক্সুয়াল- মানুষগুলোর অধিকার নিশ্চিত করা হচ্ছে সেখানে, আমাদের দেশে, তৃতীয় লিঙ্গধারী ব্যাক্তিদের দেখলে, নাক সিটকানো হয়। কিন্তু কেন? মানুষ হিসেবে কি তাদের কোনো অধিকার নেই। অণুচ্ছেদ ২৭, যেখানে সবার সমান অধিকার নিশ্চিত করে, সেখানে তাদের অধিকার কেন খর্ব করা হচ্ছে? অবশ্য হাজার হাজার আইন পাশ করেও তাদের রিকগনিশন দেওয়া সম্ভব না, যতদিন না আমরা মানুষকে, মানুষ হিসেবেই দেখবো কোনো লিঙ্গের ভিত্তিতে নয়।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১০:৪৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দারুন টপিক। আপনার তো সংবিধান/ আইন সব পড়া আছে?

আমি ওদের ভয় পাই। টাকা-পয়সা চাইলে দিয়ে দি।

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৮

Zinat Imam বলেছেন: জ্বী। আমরা অনেকেই টাকাটা দিয়েই দেই। কেউ ভয়ে, কেউ মায়ায় পড়ে। কিন্তু আমাদের সমাজ যদি তাদের সমান চোখে দেখতো অথবা অন্য কাজের সুযোগ দিতো তাহলে হয়তো এইভাবে বে-আইনি ভাবে টাকা চাইতো না।

২| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:২২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনার চিন্তাশক্তি উন্নত।

আপনার আগের লেখাটি পড়া হয় নি। পড়ব?

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৩

Zinat Imam বলেছেন: অবশ্যই পড়বেন, ধন্যবাদ

৩| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: পড়লে কিন্তু আমি মন্তব্যের বন্যা বইয়ে দিব, তখন আবার বিরক্তবোধ করতে পারেন। আমি যতক্ষণ ব্লগে থাকি ননস্টপ মন্তব্য করি! নতুনদের বেশী জ্বালাই।

আমার মন্তব্যে বিরক্ত হলে আমার পেজে এসে বলবেন।
ভাল থাকবেন।

৪| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনাকে মন্তব্য করতে গিয়ে আলোচিত ব্লগে, আমার দুটি লেখা চোখে পড়ল।
ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৫

Zinat Imam বলেছেন: লেখক হিসেবে, আমি অবশ্যই মন্তব্য এপ্রিশিয়েট করি। আর এতে বিরক্ত হবার মতো তেমন কিছুই নেই। বরং কেউ মন্তব্য লেখা বিষয়ক মন্তব্য করলে খুশি হবো।

৫| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: এই প্রশ্ন আমি সবাইকেই করি। তাদের মনোভাব বোঝার চেষ্টা করি। সবাই আপনার মতোই উত্তর দেয়। ভালো লাগে।

এই জন্যই আমি বন্ধুদের বলি "ব্লগ রুচিশীল, মার্জিত লোকের জন্য"।

খেজুরে আলাপ বাদ দিলাম। শুভ রাত্রি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.