নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠ করুন, আপনার পালনকর্তা মহা দয়ালু।

আস সালাম - আপনার উপর শান্তি বর্ষিত হোক

উম্মু আবদুল্লাহ

তোমরা মুসলিম হয়ে আমাকে ধন্য করেছ, তা মনে করো না। বরং আল্লাহ ঈমানের পথে পরিচালিত করে তোমাদের ধন্য করেছেন। (হুজুরাত:১৭)

উম্মু আবদুল্লাহ › বিস্তারিত পোস্টঃ

ইটিভির যৌন কেলেংকারী বিষয়গুলো সমসাময়িক গনমাধ্যমে আসছে না কেন?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০১

বেশ কিছুদিন ধরে ইভিটির অফিস বেশী ভাল চলছে না। যৌন হয়রানির দায়ে সেকান্দরের গ্রেপ্তার হওয়া থেকে শুরু করে এর প্রধান সম্পাদক বুলবুলের পদত্যাগ সবই অত্যন্ত ঘটনা বহুল এবং চমকপ্রদ। প্রায় প্রতিদিনই কর্মীদের মানববন্ধন হয়েছে বলে শেষতক বুলবুলকে বিদায় নিতে হয়েছে ইটিভি থেকে।

অথচ কি আশ্চর্য! সমসাময়িক প্রিন্ট মিডিয়া কিংবা টিভি মিডিয়া কোন কিছুতেই এই বিষয় নিয়ে খুব বেশী কাভারেজ পাওয়া যাচ্ছে না। আমি যখন গুগলে সার্চ দেই তখন বলতে গেলে কিছুই পাই না। ইউটিউবে সার্চ দিলে মানববন্ধনের কয়েকটি ছোট ভিডিও আসে। এর বেশী কিছু নয়।

ইটিভি প্রাক্তন সাংবাদিক ইলিয়াছ হোসাইন ইটিভির বর্তমান কর্তাব্যক্তি বুলবুল, সেকান্দর এবং অন্যান্যদের ইটিভি অফিসে ক্রমাগত যৌন নিপীড়নের উপরে একটি ১৫ মিনিটের তথ্যচিত্র তৈরী করে। সেইখানে দেখা যায় একের পর এক নারী সাংবাদিকরা সাক্ষ্য দিচ্ছেন কি করে ইটিভিতে সেই চক্র দিনের পর দিন তাদেরকে যৌন হয়রানি করত। সেই তথ্যচিত্রকে কেন্দ্র করে রীতিমত তোলপাড় শুরু হয়ে যায়।

কিন্তু হায়! বাংলাদেশের প্রিন্ট এবং টিভি মিডিয়াগুলো যেখানে বাংলাদেশের প্রান্ত থেকে সঠিক বেঠিক ছোট বড় সব যৌন হয়রানির খবরই প্রকাশ করে, সেখানে বাড়ীর কাছে ইটিভিতে ঘটে যাওয়া সেই ভয়াবহ রকমের যৌন নিপীড়নের ঘটনায় মুখে কুলুপ এটেছে। দায়সারা গোছের ছোট একটি নিউজ প্রকাশ করে দায় দায়িত্ব সব যেন শেষ। সেটাও খুব কম মিডিয়াই করেছে। কোন ধরনের উপসম্পাদকীয় কিংবা মতামত প্রকাশ তো কেউই করেনি। টক শোর তো প্রশ্নই উঠে না। এটা যেন সেই সুবর্নচরের ধানের শীষে ভোট দিয়ে ধর্ষিত হওয়া নারীর খবরের মত। একেবারেই অনীহা রয়েছে এই সংবাদ প্রকাশে। মনজুরুল নামে বহু গনমাধ্যম কর্মী রয়েছেন। এক মনজুরুলের পাপ ঢাকার জন্য অন্য মনজুরুলরা যেন উঠেপড়ে লেগেছেন।

ইটিভিতে যা ঘটেছে তা তদন্ত হওয়া প্রয়োজন। সেজন্যে প্রয়োজন গন মাধ্যমের এই সংবাদগুলো প্রকাশের মানসিকতা থাকা। যে দায়বদ্ধতা আমরা আম জনতা গনমাধ্যমের কাছ থেকে আশা করি।

মন্তব্য ২৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০৮

ম্যাড ফর সামু বলেছেন: মিডিয়া যখন নিজেই এক বিশাল খবরের জোগানদার, তখন আর তার খবর কেই বা এত ফলাও করে প্রকাশ করবে বলুন। ভালো করে খোঁজ নিলে দেখা যাবে হয়ত অনেক মিডিয়াতেই এ ধরণের কিছু গোপন খবর থাকবে হয়ত, তাই হয়তবা নিজেদের ঘর সামলাতেই সবাই ব্যস্ত এখন।
অনেক ধন্যবাদ দারুণ একটা বিষয় শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দেওয়ার জন্য।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১২

উম্মু আবদুল্লাহ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি বেশ কিছুদিন অপেক্ষা করেছি গনমাধ্যমে ইটিভির এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত জানার জন্যে। অথচ কি আশ্চর্য! এতবড় খবর অথচ কারো কোন টু শব্দ নেই। এই নীরবতা অসহনীয়। তাহলে আমরা কি এটাই ধরে নেব নিজেদের ঘরেও এরকম ঘটনা থাকতে পারে জেনে বাকীরা কিছুই বলছেন না?

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪

বাংলার মেলা বলেছেন: মাসুদা ভাট্টিকে চরিত্রহীন বলে মনে করতে চাওয়ায় মুন্নি সাহা ও ক্ষমতাসীন দলের যৌথ প্রচেষ্টায় ব্যারিস্টার মইনুল হোসেন এখন জেলে। কিন্তু বুলবুলের এই সরাসরি চরিত্রহানির ঘটনায় এই নারীরা এখন কোথায়?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০০

উম্মু আবদুল্লাহ বলেছেন: মাসুদা ভাট্টি তসলিমা নাসরীনকে দিয়ে মিথ্যাচারের অনুরোধ করলেও তার "চরিত্র" যেন ফুলের মত পবিত্র। কারন তিনি একজন আওয়ামী তকমা বিশিষ্ট নারী। কিন্ত বুলবুল নিজেই আওয়ামী তকম লালন করায় মুন্নী সাহা গংরা এখন এই খানে বরং ধামাচাপা দিতে আগ্রহী।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪

নীল আকাশ বলেছেন: আপু, মিডিয়াকে গলা টিপে অনেক আগেই এই দেশে মেরে ফেলা হয়েছে। এখন যেটা দেখছেন সেটা হলো এর কংকালের ছায়া মাত্র। লেজুরবৃত্তি হোক আর ভয় ভীতি হোক, মিডিয়া একেবারেই মৃত্যুর আগে খাদের কিনারায় চলে গেছে.........

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: খুবই দুঃখজনক। তারপরেও এরকম নির্লজ্জ পক্ষপাত আশা করিনি। মাসুদা ভাট্টির মত ছোট একটি ঘটনায় গনমাধ্যমের সবাই মিলে প্রতিবাদ পত্র পাঠাবেন আর ইটিভির এত ভয়ানক যৌন নির্যাতনকে দেখেও না দেখার ভাল করবেন - এতটা কি করে মেনে নেব?

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: সব চ্যানেলের একই অবস্থা।
এরকম ঘটনা ভুরি ভুরি আছে/।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: সম্ভবত এটাই সত্য। সেইসাথে এরা নির্লজ্জও। যেভাবে মাসুদা ভাট্টি নিয়ে এক নাটক করেছিল ....

কিন্তু প্রিন্ট মিডিয়ার কি হল? তারাও কি এইসব প্রমোট করে তাকে?

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৭

সামিউল ইসলাম বাবু বলেছেন: :-P :-P X( X(

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: অধিক শোকে আপনি মনে হয় পাথর!

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশের সকল সিস্টেম ভেঙে পড়লে সব সেক্টরেই অরাজকতা দেখা দেয়, তাই মিডিয়াতে যৌন কেলেঙ্কারি কোনো বিচ্ছিন্ন অথবা অপ্রত্যাশিত ঘটনা নয় | ইতিমধ্যেই ঢাকা বিশ্বের সর্বাধিক যানজটপূর্ণ শহরের সম্মানে ভূষিত হয়েছে | অদূর ভবিষ্যতে আরো কোন কোন বিষয়ে টপ রেঙ্কিং পায় তা দেখার অপেক্ষায় রইলাম |

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: কথা সত্য।দুর্নীতি আর অরাজকতা তো এখন দেশে প্রকাশ্যেই চলছে। প্রকাশ্যে যে মিডিয়া রাতের আধরের ব্যালটবাক্স পূর্তির কথা নির্লজ্জের মত চেপে যায় তার কাছ থেকে কিই বা আর আশা করা যায়! কোন কিছুই আর গায়ে লাগে না।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৩

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
মাসুদা ভাট্টির মত ছোট একটি ঘটনায় গনমাধ্যমের সবাই মিলে প্রতিবাদ পত্র পাঠাবেন আর ইটিভির এত ভয়ানক যৌন নির্যাতনকে দেখেও না দেখার ভাল করবেন - মাসুদার কাহিনী সম্পুর্ন বানানো। একেবারে টার্গেট করে এই ঘটনাটা ঘটনো হয়েছে। দেখেছিলেন না কিভাবে হাসছিল?? মাসুদাকে নিয়ে কিছু বলার মতো রুচি আমার নেই। একে সারা বাংলাদেশে সবাই চেনে। মডেল কলগার্লরাও আমার কাছে এর চেয়ে ঢের ঢের সম্মান পায়, যদিও এরা জঘন্য এরা এদের কাজের জন্য!!!

তবে আপু, একটা ভয়ংকর কথা বলব! যৌন কেলেংকারীর ঘটনার জন্য কিছু মেয়েও দায়ী। মিডিয়াতে আসা বা কাজ করার জন্য কিছু মেয়ে যেভাবে ডেস্পারেট থাকে, সব কিছু "চাহিদা মাত্র দিতে বাধ্য থাকিব" আকাংখা নিয়ে ঝাপিয়ে পড়ে! এরাই এই সব পশু রুপি মানুষদের প্রথমে প্রলুব্ধ করছে।

শেষ করতে চাই স্বামী এইভাবে বিশুদ্ধানন্দ বলেছেন: দেশের সকল সিস্টেম ভেঙে পড়লে সব সেক্টরেই অরাজকতা দেখা দেয়, তাই মিডিয়াতে যৌন কেলেঙ্কারি কোনো বিচ্ছিন্ন অথবা অপ্রত্যাশিত ঘটনা নয় |

পুরো দেশটা নষ্ট হয়ে গেছে, ঠক বাছতে গাঁ উজার অবস্থা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩২

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনি সম্পূর্ন ঠিকই বলেছেন। এক হাতে কখনও তালি বাজে না। অতি উচ্চাভিলাষী কিছু মেয়ের অনৈতিক আচরনের কারনে টিভি চ্যানেলের পরিবেশ হয়তবা প্রথমে নষ্ট হয়েছে। কিন্তু এখানেও কিছু কথা থেকে যায়। কই, অন্য সব পেশায় তো এই রকম মেয়েরা সুবিধা উঠাতে পারে না। টিভি মিডিয়ায় এরা তা পারছে কেন? পারছে কারন সেখানে সেকান্দারদের মত লোকেরা রয়েছে। সেখানকার পরিবেশই এদের লালন করছে। সেকান্দার যখন বলেছিল, "বড় হলে তো তোমাকে কম্প্রোমাইজ করতেই হবে। আমার হাত দিয়েই তা হোক না কেন", তখন এটা ষ্পষ্ট যে মিডিয়া জগতে বড় হবার উপায়টি হল নীতি নৈতিকতা বিসর্জন দেয়া, অনৈতিকতায় গা ভাসিয়ে দেয়া। কি জঘন্য!



৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৭

নীল আকাশ বলেছেন: আপু, ঠিক লাইন মতোই এসেছে আপনি। সব কিছুি গিভ এন টেক।

সেদিন পড়লাম, নাম বলব না, এক মডেল বলেছে: নিজের শরীরের ওপর আমার অগাধ বিশ্বাস ছিল, আছে এবং থাকবে। আমার শরীরের মালিকানা আমার। দোকান সাজিয়ে বসেছি। বেচতে লজ্জা কীসের। আমার শরীরের বাবু আর দালাল আমি নিজেই। যাঁরা আমার শরীর দেখে লজ্জা পান, উত্তেজিত হয়ে পড়েন, তাঁরা হোন। কিন্তু এই যে প্রতিনিয়ত তাঁদের আদিম সত্তাকে ‘ট্রিগার’ করি, এটাই আমার ‘কানেকশন উইথ মাই অডিয়েন্স’। তোমার কি, তাতে কিছুই যায় আসে না আমার কারন আমি মনে করি এটা হল ‘বোল্ডনেস’! - বলুন এখন এদেরকে আপনি কি বুঝাবেন? এদের কাপড় খুলা দেখতে চায় অনেকেই, তাইতো এদের অপর্কমে লোকজনের ও অভাব হয় না.........

বর্তমানে আমরা কেবল পোশাকে আধুনিক হচ্ছি, মানসিকতায় না। মেয়েদের স্লিভলেস পরা, সর্ট ড্রেস পরা বা স্কুটি চালানোই কেবল যদি আধুনিকতা হয় তবে সেটা ভুল, অবশ্যই ভূল। আমরা অনুকরণ করেই দ্রুত বড় হতে চাই, একবারে গাছের মগডালে ওঠার স্বপ্নের মতো, সিড়ি বাদ দিয়ে লিফটে উঠার মতো! হায়রে মানসিকতা!

যখন নতুন মেয়ে পেয়ে যায় এই পশুরা, তখন পুরানো মেয়েরা আর চান্স পায় না। তখনই লাগে গন্ডগোল। আর সেটা হয়ে যায় মি টু হ্যাশ ট্যাগে পোস্ট !!!

এদের কর্মকান্ড নিয়ে ত্যক্ত হয়ে লিখেছিলাম "কবিতা - সুন্দরী আমি, হার্টথ্রব মডেল হতে চাই!" Click This Link

চমৎকার একটা বিষয় নিয়ে লেখার জন্য আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন রইল! একটা কাজের কাজ করেছেন।
মন থেকে শুভ কামনা রইল!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ এবং শুভ কামনা।

এইসব বিষয় নিয়ে কথাবার্তা বলাটাও অত্যন্ত অরুচিকর ঠেকে।

বেশ্যাবৃত্তি পৃথিবীর সবচেয়ে আদিমতম পেশা। কিন্তু অতীতে একে সবাই খারাপ হিসেবেই জানত। এখন দিনে দিনে সেই মানসিকতা উঠে যাচ্ছে। নৈতিকতার অবক্ষয় এত বেড়েছে যে নৈতিকতা বিষয়টি স্রেফ এক বোকামীর পর্যায়ে চলে যাচ্ছে দিন কে দিন। হয়তবা কেয়ামত ঘনিয়ে আসছে তাই।

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবচেয়ে বড় কথা এইটা যদি বিএনপি পন্থী টিভি চ্যানেলের ঘটনা হত, সারা দেশে সুশীল আর চেতনাজীবিরাও খেপে উঠত। আসলে সাংবাদিকতার এথিকস এখন একদম তলানিতে...

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: দুইটি বিষয় হতে পারে। এক, ইটিভি বিএনপি পন্থী চ্যানেল না হওয়ার কারনে গন মাধ্যমের নির্লিপ্ততা। আওয়ামী সমর্থিত না হলে যে কি হয় তার ভাল উদাহরন ব্যরিষ্টার মইনুল। অথবা হতে পারে অন্যান্য মিডিয়াতেও এইরকম ঘটনা হয়তবা ঘটছে। সে কারনে কেউ কথা বলে ঝুকি নিতে চায় না।

তা কারন যাই হোক না কেন, গনমাধ্যম যে নিজেই একটি বড় ধরনের সমষ্যা গ্রস্ত প্রতিষ্ঠান - এটা তারই প্রমান।

১০| ১৩ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:২৩

নীল আকাশ বলেছেন: একটা দু:সাহসিক চেস্টা করেছি। পড়ে আমন্ত্রন দিয়ে গেলাম ........
গল্পঃ শবনম কাহিনী ৩ - ছেড়া পালে লাগে হাওয়া!
ধন্যবাদ।

১৩ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৫৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: আসছি .........

১১| ২৭ শে জুন, ২০১৯ রাত ১২:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: নুসরাত হত্যার মুল কারণ বারংবার ধর্ষণ নায়ক ধর্ষক সিরাইজ্জা ও তার সাঙ্গ পাঙ্গ তার সাথে বেশ কয়েকটি মেয়ে জড়িত যারা নুসরাতকে ডেকে এনে গায়ে আগুন দেয় বা আগুন দিতে সহযোগিতা করে - আপনার লেখার বিষয় ছিলো লিখছেন না কেনো ? প্রতিবাদী লেখাতো ব্লগে সকলে লিখেনা - লিখতে পারেও না। আপনি লিখুন প্লিজ আমরা আছি ব্লগে প্রতিবাদের পাশে।

১৪ ই জুলাই, ২০১৯ ভোর ৫:০৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: আমার কথা মনে রেখেছেন সেকারনে সম্মানিত বোধ করছি। আপনাকে ধন্যবাদ। বুঝতেই পারছেন সামহোয়ার ব্লগের এই অবস্থায় আমার মত সরকার বিরোধীরা না থাকাই ভাল। নুশরাতের বিচার হোক - এটাই চাওয়া। অবশ্যই ধর্ষকের পক্ষে করা মিছিলটির গুরুত্ব উপেক্ষা করা ঠিক হবে না। এটা নির্দেশ করে যে সমাজে ধর্ষকরা কতটা প্রভাব মেলে রয়েছে এবং সমাজে ধর্ষন/ যৌন হয়রানি বিষয়গুলোকে কতটা লঘু করে দেখা হয়।

আমি হয়ত আপনাদের সাথে এই মুহুর্তে নেই, কিন্তু আমার নীরব সমর্থন রইল আপনাদের জন্য।

১২| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৩

মাহের ইসলাম বলেছেন: সোশ্যাল মিডিয়াতে অল্প বিস্তর চোখে পড়েছে।
কিন্তু বড় নিউজ মিডিয়াতে নেই।

ভালো থাকবেন, শুভ কামনা রইল।

১৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার নতুন লেখা পচ্ছিনা অনেক দিন। আপনি কেমন আছেন?

১৪| ১৫ ই জুন, ২০২০ রাত ৮:৫১

মাহমুদ০০৭ বলেছেন: বিষয়টা জানতাম না।
ব্যক্তিমালিকানাধীন টিভি চ্যানেল গণমাধ্যম হতে পারে না।তাই এগুলা স্বাভাবিক। সাগর রুনীর কথার বাইরে বরং মাহফুজের গান হয়।
ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.