নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, www.priyobarisal.com , প্রিয় বরিশাল ডট কম।

সোহেল ওয়াদুদ

কঠোর পরিশ্রম করতে ভালবাসি, নম্র থাকি নম্রতা পছন্দ করি, সুখ ছড়িয়ে দিতে ভাল লাগে, যা হবার তা হবেই হবে চেষ্টার ত্রুটি কেন রবে, BG: A+(ve)

সোহেল ওয়াদুদ › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৪৬

আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতী নদী বিধৌত টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার বড় সন্তান শেখ হাসিনা। ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের সভাপতি তিনি।

দেশের প্রধানমন্ত্রী হিসেবে ৫ বার দায়িত্ব পালন করেছেন শেখ হাসিনা। তিনি ১৯৯৬ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ২০০৮ সালে দ্বিতীয়বার, ২০১৪ সালে তৃতীয়বার, ২০১৮ সালে চতুর্থ-বারের ও ২০২৪ সালে পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রী ছিলেন।

শেখ হাসিনার শিক্ষা জীবন শুরু হয় টুঙ্গিপাড়ার এক পাঠশালায়। তিনি ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকে (অনার্স) ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।

শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা, শেখ রাসেলসহ শেখ হাসিনার পাঁচ ভাইবোন। বর্তমানে শেখ হাসিনা ও রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু, মাতা ফজিলাতুন্নেছাসহ সবাই ঘাতকদের নির্মম বুলেটে নিহত হন।

বঙ্গবন্ধুর আগ্রহে ১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে পাকিস্তানের করাচিতে নিয়ে যাওয়া হয়। এরপর গোটা পরিবারকে ঢাকায় ভিন্ন এক বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়।

শিল্প, সংস্কৃতি ও সাহিত্যঅন্তপ্রাণ শেখ হাসিনা লেখালেখিও করেন। তার লেখা ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৩০টিরও বেশি। প্রকাশিত অন্যতম বইগুলো হচ্ছে ‘শেখ মুজিব আমার পিতা’, ‘সাদা কালো’, ‘ওরা টোকাই কেন’, ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’, ‘দারিদ্র্য দূরীকরণ’, ‘আমাদের ছোট রাসেল সোনা’, ‘আমার স্বপ্ন আমার সংগ্রাম’, ‘সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র’, ‘আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন’, ‘বিপন্ন গণতন্ত্র’, ‘সহে না মানবতার অবমাননা’, ‘আমরা জনগণের কথা বলতে এসেছি’, ‘সবুজ মাঠ পেরিয়ে’ ইত্যাদি।

এদিকে দলের সভাপতি শেখ হাসিনার ৭৮তম জন্মদিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী-সমর্থক এবং দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। গত বৃহস্পতিবার ভোরে আওয়ামী লীগের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক এবং দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানানো হচ্ছে। এ উপলক্ষ্যে দেশের সকল মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জায় তার দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্য কামনা এবং দেশবাসীর জীবনে চলমান দুর্যোগ থেকে উত্তরণের লক্ষ্যে দোয়া, মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হবে।

আরও বলা হয়, মুক্তিযুদ্ধবিরোধী, উগ্রবাদী দেশি-বিদেশি চক্রের রক্তপাত-সন্ত্রাস-লুটতরাজের মাধ্যমে দেশ ধ্বংসের তৎপরতার পরিপ্রেক্ষিতে তিনি বর্তমানে প্রবাসে রয়েছেন। কিন্তু জাতির পিতা এবং বাঙালির স্বাধীনতা ও মুক্তির সংগ্রামের  লাখো শহীদের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তার আজীবনের সংগ্রাম কখনো বৃথা যাবে না। শেখ হাসিনা এবং তার লক্ষ লক্ষ ভক্ত, অনুসারীর সংগ্রাম অব্যাহত আছে। বাংলাদেশ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা ১৯৭১ এবং ১৯৭৫ সহ অতীতে বারবার হয়েছে; ইতিহাস সাক্ষ্য দেয় সেই দুরভিসন্ধি সফল হয়নি। সকল বিভ্রান্তি-মিথ্যাচার-ভীতি-সংবাদমাধ্যমের কণ্ঠরোধ অতিক্রম করে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে উদ্ভাসিত হবে নতুন প্রজন্ম, শেখ হাসিনার মহান নেতৃত্বেই বাংলাদেশের সবুজ জমিনে উদিত হবে রক্তলাল সূর্য, লাখো কণ্ঠে ধ্বনিত হবে, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।
সূত্র : ঢাকা পোস্ট
লিংক : শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:০৩

অস্বাধীন মানুষ বলেছেন: 1971 এবং 1975 এর কথা জানিনা তবে 2024 সালের হিসাব আলাদা। জুলাই গন হত্যা।শাপলা চত্বরে হেফাজতের হত্যা পিলখানা সেনা হত্যা সহ দেশের যত ঘুম খুন সব কিছুর দায়ে এবার ফাঁসি হবে ।

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:২৪

সোহেল ওয়াদুদ বলেছেন: জ্বি জজ সাহেব

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৪:৪১

রবিন_২০২০ বলেছেন: তার জন্মটাই বাংলাদেশীদের জন্য একটা অভিশাপ।
আর আপনি একটা নির্লজ্জ মানুষ। চোখের সামনে আওয়ামীলীগের তান্ডব আর দেশের সম্পদ লুটের প্রমান দেখার পরও এখানে প্রোপাগান্ডা চালাচ্ছেন। ছি:

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৪৯

সোহেল ওয়াদুদ বলেছেন: আপনিতো ওহি, তাইত জাজ করে দিচ্ছেন কার জন্ম কি। হ্যা আমি নির্লজ্জ এটা সত্যি। কর্ম কাওকে ক্ষমা করে না। এত নেগেটিভ চিন্তা নিয়ে ঘুমান কি করে? ছি : ছি : ছি

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:১৬

প্রহররাজা বলেছেন: বিনম্র শ্রদ্ধা। ইউনুস, বিএনপি, জামাত, বাম, সুশীল, নারীবাদী, জংগী সবার সাথে যুদ্ধ করে ১৫ বছর টিকে ছিলেন আমাদের নেত্রী। এখন তালেবানদের মতো করে জামাত আর জংগীরাই ইউনুসের নেতৃত্বে ক্ষমতায় থাকবে দীর্ঘদিন।

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৪

সোহেল ওয়াদুদ বলেছেন: বিনম্র শ্রদ্ধা! ঠিক বলছেন এতগুলো প্রতিপক্ষের সাথে প্রতিদ্বন্দ্বী করা আসলেই যগ্যেতার বিষয়। এখন মাহফুজ আলম মাস্টার মাইন্ড নেতৃত্বে ক্ষমতায় থাকতে চাইবে দীর্ঘদিন।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:১৭

আহরণ বলেছেন: Congratulations............

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৪

সোহেল ওয়াদুদ বলেছেন: ধন্যবাদ

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:১০

কলাবাগান১ বলেছেন: বিনম্র শ্রদ্ধা....

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:১১

সোহেল ওয়াদুদ বলেছেন: কৃতজ্ঞ

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৩২

সেলিম আনোয়ার বলেছেন: উনার জন্মের জন্য অনেক মানুষের প্রাণ গেল। কতটা মর্মান্তিক। মানুষ মারা স্বৈরতন্ত্রের জননী।

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৫

সোহেল ওয়াদুদ বলেছেন: এগুলো বলে যদি আপনার প্রশান্তি লাগে তাইলে আরো বলেন। তবে হ্যা যদি সমালোচনা করবেন সবার করবেন।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৫

ঊণকৌটী বলেছেন: শুভ জন্মদিন এর শুভেচ্ছা

২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৬

সোহেল ওয়াদুদ বলেছেন: ধন্যবাদ

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪৮

ধুলো মেঘ বলেছেন: প্রহররাজা বলেছেন: বিনম্র শ্রদ্ধা। ইউনুস, বিএনপি, জামাত, বাম, সুশীল, নারীবাদী, জংগী সবার সাথে যুদ্ধ করে ১৫ বছর টিকে ছিলেন আমাদের নেত্রী। এখন তালেবানদের মতো করে জামাত আর জংগীরাই ইউনুসের নেতৃত্বে ক্ষমতায় থাকবে দীর্ঘদিন।

যুদ্ধ করে টিকেছিলেন? তো ইঁদুরের মত পালিয়ে গেলেন তো? যুদ্ধ করে মরে যেতেন, না হয় জেলে যেতেন? এই নেত্রী নিয়ে এত গর্ব?

ইউনুসঃ মামলা চলাকালে আদালতের লিফট বন্ধ করে দেয়া হয়েছিল। ৮৩ বছরের ইউনুসকে ৬ তলায় আদালতে হেঁটে উঠতে হয়েছিল।

বিএনপিঃ ১৫ বছরের শাসনামলে বিএনপির হাজারের উপর নেতা কর্মীকে খুন করে, কাউকে কাউকে গুম করে যে প্রতিহিংসার রাজনীতি চালিয়েছে - এটাকে যুদ্ধ বলে? যুদ্ধ হয় সমানে সমানে। একপাশে অস্ত্রধারী পুলিশ আর চাপাতি লীগ নিয়ে নিরস্ত্র আন্দোলনকারীদের উপর জানোয়ারের মত ঝাঁপিয়ে পড়া কোন সভ্যতার যুদ্ধ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.