নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়জুল মহী I মোহাম্মদপুর । ঢাকা ।

নেওয়াজ আলি

হে পরমেশ্বর,এই নশ্বর নিখিল সৃষ্টিতে রেখো না ওই মানুষ যার ভিতর নরত্বের অভিনিবেশ নাই ।

নেওয়াজ আলি › বিস্তারিত পোস্টঃ

বিদেশে পথে পথে আমরা ।

০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৩

রাষ্ট্রদূতকে ডেকে সৌদি সরকারের প্রতিনিধিরা সাফ জানিয়ে দিয়েছেন দেশটিতে কর্মরত শ্রমিকসহ অন্য পেশাজীবিরা ভিসায় উল্লেখিত পেশার বাইরে কোনো কাজ করতে পারবে না। বিশেষ করে রাজনীতি, পেশাজীবি বা অরাজনৈতিক সংগঠন করতে পারবে না। শ্রম ভিসায় গিয়ে বাংলাদেশে খবর পাঠান অভিযোগের প্রমাণ হাজির করে সৌদি পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এক বাক্যে বলেছেন, প্রেস ভিসা ছাড়া অন্য কেউ সৌদিতে সাংবাদিকতা করতে পারবে না। বাংলাদেশ দূতাবাস প্রতিনিধিদের এই বলে সতর্ক করা হয় যে বাংলাদেশ মিশনের কেউ যাতে এসব কর্মে কাউকে আশ্রয়-প্রশ্রয় বা সমর্থন কিংবা অনুমোদন না দেয়। দৃষ্টি আকর্ষণের পরও যদি কেউ নিষেধাজ্ঞা অমান্য করে এসব কর্মে সম্পৃক্ত রয়েছে মর্মে প্রমাণ মিলে তবে, অবশ্যই তাকে জেল-জরিমানাসহ দেশে ফেরত পাঠানো হবে।
এরূপ অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে সৌদি সরকারের কঠোর মনোভাবের বিষয়টি অবহিত করছে । ইকামায় বর্ণিত পেশার বাইরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক বা এ ধরণের অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা করছেন যা সম্পূর্ণ বেআইনি।

এরপরও কোন ব্যক্তি এসব কর্মকাণ্ডে জড়িত হলে বা পরিচালনা করলে তা রাষ্ট্রবিরোধী কার্যকলাপের আওতায় আইনত দণ্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে। অপরাধ প্রমাণিত হলে তাকে জেল জরিমানার সম্মুখীন হওয়াসহ দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো হবে। সৌদি সরকার জানায়, এখানে অন্য পেশায় নিয়োজিত থেকে সৌদি তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ব্যতিরেকে যে সকল বাংলাদেশি নাগরিকগণ সাংবাদিকতা করছেন বা সাংবাদিক হিসেবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ প্রেরণ করছেন তা সম্পূর্ণ বেআইনি এবং গুরুতর দণ্ডনীয় অপরাধ।
সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে বিদেশে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য বর্ণিত বিষয়ে সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা যথাযথভাবে মেনে চলতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানায় বাংলাদেশ দূতাবাস।

অধিকাংশ লোক জায়গা বিক্রি করে, ধারদেনা করে কিংবা সুদের হিসাবে টাকা ধার করে বিদেশে যায়, এর মধ্যে সামান্য একটা অংশ বিভিন্ন ব্যবসা বানিজ্যে এর মাধ্যমে কিছু টাকা আয় করে যেটা তারা দেশে বসে কল্পনাতেও হিসাব করেনি। এরাই কিছু লোক নিজেকে নেতা পরিচয় দিতে শুরু করেন। অনেক সময় স্থানীয় কোন এমপি বা নেতাকে আমন্ত্রণ করে, হোটেলে অনুষ্ঠানের আয়োজন করে এমপি বা নেতাকে দিয়ে একটা সংগঠন এর নাম ঘোষণা করানো হয় এবং সেই সাথে কিছু পদ পদবিতে নাম ঘোষনা করা হয় । বিভিন্ন পদে উপনীত ব্যক্তিগণ নেতা হিসাবে পরিচিয় দিয়ে আত্ম সন্তুষ্টি লাভ করেন। এইসব নেতারাই বিভিন্ন অনৈতিক কর্মকান্ডে লিপ্ত হন। আমাদের দেশে এই একটি মাত্র পদ আছে যে পদের জন্য কোন যোগ্যতা লাগেনা শুধু মাত্র পাগল না হলেই হলো, সেটা হচ্ছে নেতা। অবশ্য মন্ত্রী, এম পি হতেও যোগ্যতার কোন মাপকাঠি নেই। কিছু টিভি চ্যানেল বিদেশে শ্রমিক হিসাবে যাওয়া কিছু লোককে রিপোর্টার হিসাবে নিয়োগ দেয় যাদের ভাষা জ্ঞান তেমন নেই। এরা ভালো বাংলা উচ্চারনে কথা বলতে পারেন না, অবশ্য এটা দোষের কিছু নয় কিন্তু যখন এদেরকে রিপোর্টার হিসাবে নিয়োগ দেওয়া হয় তখন সেটা বুঝতে পারিনা। যারা সাংবাদিকতা করবেন, লাইভ সম্প্রচার করবেন তারা অবশ্যই উচ্চারণ এবং ভাষাজ্ঞানে সমৃদ্ধ থাকার কথা।

এই দিকে বাংলাদেশের কোন উড়োজাহাজ কুয়েতে ঢুকতে পারবেনা । ইটালীতে অনেক আগে হতে বাংলাদেশী ঢুকতে পারছেনা অথচ হাজার হাজার বাংলাদেশি যাওয়ার অপেক্ষায় আছে । বাংলাদেশিরা ইটালীতে করোনা সনদ জালিয়াতি করে খবরের শিরোনাম হয়েছে সবার জানা কথা । জাপানও বলে দিয়েছে বাংলাদেশের লোক ঢুকতে পারবে না । পাপুলের ভিসা জালিয়াতি করায় কুয়েত হয়তো নিরহ বাংলাদেশীদের ফেরত পাঠাতে পদক্ষেপ নিতেও পারে। এখন হতে সরকার দক্ষ কূটনীতিক তৎপরতা চালানো দরকার যাতে শ্রমিক ফেরত না পাঠায়। সরকার এবং জনগণের বুঝা উচিত অকাতরে প্রবাসী ফেরত আসলে দেশে একটা অরাজক পরিস্থিতি সৃষ্টি হবে, যা কাটিয়ে উঠা দুরূহ ব্যাপার হবে।

মাসুম নামে এক লোক আমেরিকা বসে প্রায় প্রতিদিন ফেসবুক লাইভ করে সরকারের বিরুদ্ধে । উনি আবার একটা ফেসবুক গ্রুপও করেছে রেমিটান্স ফাইটার অফ বাংলাদেশ (আরএফবি) নামে । যেখানে প্রবাসীদের এড করে এবং প্রচার করছে উনি নাকি সরকারের পদত্যাগ চায়। এবং সরকার বিরোধী যেসব লোক আছে তাদের সহযোগিতাও চেয়েছে । আসলে সব হলো মিথ্যা এবং ধান্দাবাজি । আমেরিকার মাসুম , কাতার প্রবাসী একজন , এসকে মিডিয়ার টিপু চৌধুরী এবং সৌদি প্রবাসী মিনার মাহমুদের ভিতর মতবিরোধ শুরু হয়। মাসুম তার লোক দিয়ে টাকা পয়সা খরচ করে সৌদিতে মিনারকে পুলিশের হাতে ধরিয়ে দেয় । সে ধরা পড়ে পুলিশের কাছে স্বীকার করে সে ডাক্তারী পেশার সাথে সাথে সাংবাদিকতাও করে এবং বিভিন্ন বাংলাদেশী শ্রমিকও এইসব করে ( করোনা নিয়ে এবং মানুষের বিভিন্ন অসুবিধা নিয়ে ফেসবুকে লাইভ করতো আমিও দেখেছি )। তবে মিনার মাহমুদ একজন ভালো লোক কিন্তু তার এই লাইভ করা সৌদি আইনে নিষিদ্ধ এবং অপরাধ , জানতে পেরেছি সে এখন জেলে । যার কারণে সৌদি সরকার রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে সতর্ক করেছে। প্রথম হতে মাসুমের সরকার বিরোধী ফেসবুক লাইভ দেখে আমার মনে হয়েছে লোকটা বাটপার । কোন মতলব নিয়ে সে একটা প্লাটফর্ম তৈরি করতে চায় যাতে তার লাভ হয় । প্রিয় প্রবাসী ( রেমিটান্স যোদ্ধা ) ভাইবোন আপনারা এইসব মতলবাজ ধান্দাবাজ কূটচালবাজ এবং অসৎ লোক হতে দুরে থাকুন । বিদেশে বসে দেশে কোন দল সরকার থাকে তা নিয়ে রাজনীতি না করে আপনি নিরাপদ সুস্থ ও সবল থেকে সৎ পথে রোজগার করে বৈধ পথে টাকা পরিবারের কাছে পাঠান । এতে পরিবার চলবে , সমাজ দেশ উপকৃত হবে। সজাগ থাকুন ধান্দাবাজ আপনাকে ব্যবহার করে যেন উপরে উঠতে না পারে। মনে রাখবেন আপনি হলেন লাল সবুজ পতাকা , রক্তমাখা মানচিত্র ও জনমদুঃখী মায়ের সন্তান।

সূত্রঃ বিভিন্ন নিউজ পেপার ও ফেসবুক ভিডিও ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অধিক জনসংখ্যা সবসময় সম্পদ নয়।

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:১৯

নেওয়াজ আলি বলেছেন: শিক্ষিত করতে পারলে সভ্য করতে পারলে সম্পদ হয় । না হয় আবর্জনা ।

২| ০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৮

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে কঠিন নিয়ম তবুও থাকতে হবে-----------

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:২০

নেওয়াজ আলি বলেছেন: এত কঠিন আইনেও যেত খারাপ কাজ আছে সব করে যেমন পাপুল কয়েতে করেছে

৩| ০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফ্রী ভিসার দিন কি তাহলে শেষ? সরকার বলছে গত মাসেও রেকর্ড পরিমান বৈদেশিক মুদ্রা এসেছে দেশে প্রবাসীদের মাধ্যমে। পাগলের সুখ মনে মনে আরকি।

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:৩৩

নেওয়াজ আলি বলেছেন: অবস্থা কিন্তু সরকারের কথার সাথে অমিল

৪| ০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৭

শাহ আজিজ বলেছেন: বাংলাদেশের এই মানব সম্পদ বিদেশে যায় কামলা দিতে । কিছুকাল পরে সুখ ভাবটা এসে গেলে তারা সমিতি করে । তারপর বিবাদ এবং বচসা । এরপর সমিতি কয়েক ভাগে বিভক্ত । এরমধ্যে একজন ডাক্তার দেখতে পাচ্ছি । এই হালার পুতের কি বেদনা ছিল যে দেশিয় আইন ভেঙ্গে টি ভির প্রদায়ক হয়ে বাংলাদেশে সচিত্র প্রতিবেদন পাঠায় ? ওর কাজ তো হাসপাতালে !! এই ধরনের অ্যাকশন আগেই দরকার ছিল । এম পি রা আরবে গিয়া কামলাদের সঙ্গে কি মিটিং করে । তারা সম্ভবত ইতালি যাওয়ার গাহাক খোজে । পাপুল জেলে । অন্যগুলারে ভিতরে ঢুকাক । দেশে স্বরাষ্ট্র মন্ত্রনালয় এবং সংসদ এদের বিরুদ্ধে ব্যাবস্থা নেবে আশা করা যায় ।

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:৩৬

নেওয়াজ আলি বলেছেন: নিয়মিত পাপুলের কাহিনী পেপারে পড়ে বুঝলাম সে মুকুটহীন সম্রাট । দেশে বিদেশে বিপুল অর্থ বিত্তের মালিক । অন্যেরাও সুযোগ ফেলে বাজে কাজে জড়ায়।

৫| ০৪ ঠা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

ঢুকিচেপা বলেছেন: আইন করে ভাল হয়েছে।
অল্প কিছু লোকের কারণে সমস্ত প্রবাসী যেন বিপদে না পড়ে।

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ১০:০৪

নেওয়াজ আলি বলেছেন: আসলে কথা সত্য সামান্য কিছু লোকের জন্য পুরো বাংলাদেশের সত্য ।

৬| ০৪ ঠা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৩

ভুয়া মফিজ বলেছেন: আওয়ামী লীগ আর বিএনপি'র সৌদি আরব শাখার নেতাদের কি হবে এখন? সৌদি বাদশা'র জবাব চাই, নইলে কিন্তু রক্ষা নাই। =p~

সবাই বলেন.....সৌদি বাদশার চামড়া, তুলে নেবো আমরা!!! B-)

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ১০:০৮

নেওয়াজ আলি বলেছেন: এরাতো সবচেয়ে বড় বদমাশ । এদের আছে গ্রুপ উপগ্রুপ । মদ খাজা খায় চাদাবাজিও করে।

৭| ০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:৫৭

শেরজা তপন বলেছেন: এমন কঠিন আইন না করে এদের আটকে রাখা বেশ কঠিন। তবে সব মিয়ে দেশের জন্য শুভকর নয়

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ১০:১৯

নেওয়াজ আলি বলেছেন: তাহলে সৌদি সরকারকে ধন্যবাদ

৮| ০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ৯:৫৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেক খোঁজ খবর রাখেন।

০৪ ঠা আগস্ট, ২০২০ রাত ১০:২১

নেওয়াজ আলি বলেছেন: কাজকর্ম নাই বই পড়ি পেপার পড়ি ।

৯| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: একদিন এমন একটা সময় আসবে যেদিন সৌদিরা আমাদের দেশে কামলা খাটতে আসবে।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ২:৪০

নেওয়াজ আলি বলেছেন: আমিন । এমন যেন হয় ,অপেক্ষা করবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.