নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

আমরা কবে এমন অসাম্প্রদায়িক হবো ?

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৮



মুসলিম বন্ধুর মৃত্যুতে জানাজার শেষ প্রান্তে অঝোরে কেদেছেন, বিমর্ষ হয়ে বসে থেকেছেন দীর্ঘদিনের হিন্দু বন্ধুটি। জী এটাই আমরা দেখলাম । এটাই আমাদের সবার কাম্য , আমার যেন সকল সাম্প্রদায়িকতাকে , সকল বিদ্বেষকে নির্বাসনে পাঠাতে পারি ।
ধর্ম ধর্মের বিরুদ্ধে দাড়ায়নি এখানে, মানুষ দাড়ায়নি মানুষের বিরুদ্ধে। কিন্তু মূর্খ, ধান্দাবাজ, নোংরা মানসিকতার ধর্ম ব্যবসায়ীরা তারই সৃস্টিকর্তার সৃস্টি আরেক ধর্মের মানুষকে কি পরিমান ঘৃনা করতে শেখায় সেটা কল্পনাতীত!!
আমরা যেখানে ক্রমাগত তলিয়ে যাচ্ছি , আমাদের দেশ আগে এতো সাম্প্রদায়িক ছিল না ।

সব ভুবনের মালিককে স্বাক্ষী রেখে বলছি, সাম্প্রদায়িকতার মতো মূর্খতা আর অসভ্যতা এই মানবজীবনে আর নেই কিন্তু আমাদের দেশের মানুষরা কি বেরিয়ে আসতে পেরেছে , এই ঘূর্ণীপাক থেকে ।

কুমিল্লার গুণবতী বাজারের ব্যবসায়ী মরহুম আমীর হোসেন সওদাগরের জানাজা হচ্ছে। জানাজাতে উপস্থিত মুসল্লীদের পিছনে বিমর্ষ হয়ে বসে থাকা এই ব্যক্তির নাম সুধীর বাবু।

মন্তব্য ৩৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: ছবিটা দেখে অন্তর ছুঁয়ে গেল। পোস্টের সঙ্গে সহমত।যার যার ধর্মকে অন্তরে রেখে বাইরে মানবিক সত্তাকে যদি গুরুত্ব দেওয়া হতো তাহলে কতই না ভালো হতো। অথচ উপমহাদেশের শাসন ব্যবস্থা চলছে একরকম ধর্মীয় নির্দেশনায়। উপমহাদেশের বৃহত্তর দেশ ভারতের সংখ্যাগরিষ্ঠ মানুষ শিক্ষাদীক্ষা বিজ্ঞান কারিগরি এসবকে তুচ্ছ জ্ঞান করে শুধুমাত্র ধর্মকে প্রাধান্য দিতেই ভারতীয় বর্বর দলকে( বিজেপি)কে ক্ষমতায় বসিয়েছে। ভারতীয় রাজনীতিতে একটা কথা আছে, গোবলয় যার দিল্লি তার'। তারা ক্ষমতায় আসার পর ধর্মীয় অস্থিরতা,হিংসতা বারে বারে ভারতকে বিশ্বমানবতার প্রশ্নচিহ্নে দাঁড় করিয়েছে।
সেই গোবলয়ে অতিমারির অতিঅমানবিকতা গোটা বিশ্বকে হাড় হিম করা সন্ত্রাসকে উস্কে দিয়েছে। ধর্মকে প্রাধান্য দিয়ে ভারত পাকিস্তান আফগানিস্তান এখন একাসনে।এদের পাশে বাংলাদেশ আর কতদিন নিজেকে অসাম্প্রদায়িক রূপে ধরে রাখতে পারে সেটাই দেখার।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

এ আর ১৫ বলেছেন: ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য । আপনি জানেন কি একটা মৌলবাদ অন্য একটা মৌলবাদকে উৎসাহিত করে । এর জন্য সম্পুর্ন মুসলিম মৌলবাদই দায়ি । মুসলিম মৌলবাদের কাউন্টার হিসাবে হিন্দু মৌলবাদ মাথা চাড়া দিয়েছে । মুসলিম মৌলবাদি রাজনীতির ডকট্রিনের জনক মিশরের হাসান বান্না এবং এর ভারতীয় বাহোক হোল মাওলানা মৌদুদী ।
মুসলিম মৌলবাদের প্রথম জঘন্য রুপ আমরা দেখি ১৯৭১ বাংলাদেশের স্বাধীণতা সংগ্রামের সময়ে । সেই মৌলবাদ এখন গোটা দুনিয়াতে ছড়িয়ে পড়েছে খুবই ভয়াবহভাবে ।
এই মৌলবাদের কাউন্টার হিসাবে অন্য ধর্ম গুলোতে মৌলবাদ মাথা চাড়া দিতে শুরু করেছে , তার মধ্যে হিন্দু মৌলবাদ ক্ষমতা পর্যন্ত যেতে পেরেছে ।
ভাই অন্য ধর্মের মৌলবাদের জন্মের জন্য মুসলিম মৌলবাদই দায়ি । ভারতে হিন্দু মৌলবাদ আর যাই হোক এটা তালেবান , আই এস আই , বোকা হারাম , জামাত শিবির, হরকাতুল জেহাদ ইত্যাদির মত এত ভয়াবহ নহে ।
ধন্যবাদ

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

নগরবালক বলেছেন: বাংলাদেশ হলে ধর্মপ্রান মুসলীমরা পিটিয়ে মেরে ফেলার সম্ভাবনা ছিল

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০০

এ আর ১৫ বলেছেন: জী ভাই আমাদের মানুষরা এখন দিন দিন সেই দিকে যাচ্ছে , তবে উপরে ঘটনাটা বাংলাদেশের , ধন্যবাদ

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৬

নতুন বলেছেন: নগরবালক বলেছেন: বাংলাদেশ হলে ধর্মপ্রান মুসলীমরা পিটিয়ে মেরে ফেলার সম্ভাবনা ছিল

ভুল ধারনা। সাধারন মানুষের মাঝে ধমীয় বিরোধ নেই। বেশির ভাগ মানুষই সমাজে একসাথেই চলে। এক বাড়ীর রান্না অন্য বাড়ীতে চায়। অনুস্ঠানের দাওয়াত করে।

কিন্তু সুবিধাবাদী রা নিজেদের সুবিধার জন্য ধর্মকে ব্যবকার করে। তাদের সংখ্যা খুব বেশিনা। ক্ষমতলোভীরা নামে ধর্ম পালন করে কাজেনা।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৫

এ আর ১৫ বলেছেন: সেই দিন আর নেই । আগে আমরা পূজা দেখতে যেতাম প্রসাদ খেতাম । হিন্দুরা মুসলমানদের বাড়ীতে আসতো এবং মুসলমানরা ও যেত । আমাদের দেশে সংস্কৃতিক কর্মকান্ড গ্রামে গ্রামে পাড়ায় পাড়ায় বন্ধ হয়ে যাওয়ার পর সেই জায়গায় ওয়াজ মহফিলের কালচার দখল করেছে , যার কারনে মুসলমানরা নিজের অজান্তেই সাম্প্রদায়িক হয়ে উঠেছে , ধন্যবাদ

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৪

বৃষ্টি'র জল বলেছেন: ছবিটা কাল ফেবু তে দেখলাম। এত এত ভাল লাগল! এমন সমাজ আর দেশ ই প্রতিদিন আশা করি।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৫

এ আর ১৫ বলেছেন: ধন্যবাদ ভাই , আমরা সবাই এমন আশা করি ।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৯

সাদীদ তনয় বলেছেন: এটা সামাজিক মাধ্যম এর কারণে আলোচিত হলেও আমাদের দেশে এইসব ঘটনা অস্বাভাবিক না।
পুজোর সময় মুসলিম ছেলেরা মন্ডপ কিংবা মন্দিরে গিয়ে উল্লাস করে।
আমার এক পরিচিত ভাইয়ের আকদের সময় দেখেছিলাম তার হিন্দু বন্ধুরা মসজিদ আঙিনায় অপেক্ষা করছে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫৭

এ আর ১৫ বলেছেন: আমি এক মত আপনার সাথে কিন্তু সমস্যা হোল -- এই দৃশ্য হয়তো আর বেশি দিন থাকবে না ।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: গত কাল রাতেছবিটি দেখেছি ফেসবুকে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৪

এ আর ১৫ বলেছেন: ধন্যবাদ ভাই , আমি ও ফেসবুকে এই সংবাদ পেয়েছি ।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৬

নজসু বলেছেন:





যশোরের চৌগাছায় করোনায় জোছনা রানী (৭০) নামে এক হিন্দু নারী উপজেলা মডেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। শুক্রবার ভোরে মৃত্যুর পর হাসপাতালের মেঝেতে লাশ পড়ে থাকলেও তা নিতে আসেননি তার স্বজন কিংবা স্বজাতির কেউই। অবশেষে সৎকার করল মুসলিমরা। (খবর এবং ছবিঃ নয়া দিগন্ত)



আপনার জন্য



যশোরের চৌগাছায় করোনায় জোছনা রানী (৭০) নামে এক হিন্দু নারী উপজেলা মডেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। শুক্রবার ভোরে মৃত্যুর পর হাসপাতালের মেঝেতে লাশ পড়ে থাকলেও তা নিতে আসেননি তার স্বজন কিংবা স্বজাতির কেউই। অবশেষে সৎকার করল মুসলিমরা। (খবর এবং ছবিঃ নয়া দিগন্ত)



(মুসলিম যুবকদের কাঁধে চিতায় গেলেন হিন্দু বৃদ্ধ, সম্প্রীতির অনন্য নজির ছবি ও সংবাদঃ দৈনিক সমাচার)

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩২

এ আর ১৫ বলেছেন: ধন্যবাদ , আসলে এই ধরনের মানুষের সংখ্যা বর্তমানে ভয়াবহ ভাবে কমে আসছে । এখনো অসাম্প্রদায়িক চেতনরা কিছু মানুষ জীবিত আছে কিন্তু এদের সংখ্যা কমে আসছে ।
কয়দিন আগে এক জন হিন্দু ব্যক্তির মৃত দেহ সংকারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল রাস্তা দিয়ে , সেই রাস্তার একটু ভিতরে একটা মসজিদ ছিল , ঐ মৃত দেহ নিয়ে যাওয়ার জন্য ঐ মসজিদ নাকি অপবিত্র হয়ে গেছে কারন তারা তাদের মন্ত্র পড়ে যাচ্ছিল , তাই নিয়ে ঐ সৎকার মিছিলে আক্রমণ করা হয় এবং ঐ এলাকার হিন্দু মন্দিরে ভাংচুর করা হয় ।
আমাদের মানুষ আগে কখনো এমন ছিল না ।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৮

আমি নই বলেছেন: সমস্যা হল আপনি একটা নির্দিষ্ট ধারনায় বিশ্বাসী সে জন্যেই শুধু মুসলিম মৌলবাদটাই চোখে পরে, এবং প্রধান কারন হিসেবে মানেন। কিন্তু অন্য ধর্মে মৌলবাদের উত্থান হাজার হাজার বছর আগেই হয়েছে তা কখনই মানতে চাইবেন না।

পোষ্টে যে ছবিটা দিয়েছেন এটাই বাংলাদেশ, সাধারন মানুষের মাঝে কোন বিভেদ নাই, অন্তত ধর্মীয় কারনে বিভেদের পরিমান নগন্য। যেটুকু বিভেদ আছে সেটা সম্পুর্ন রাজনৈতিক, ব্যাক্তিগত ইত্যাদী স্বার্থে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

এ আর ১৫ বলেছেন: কিন্তু অন্য ধর্মে মৌলবাদের উত্থান হাজার হাজার বছর আগেই হয়েছে তা কখনই মানতে চাইবেন না।

ঠিক বলেছেন --- মৌলবাদের রাজনৈতিক রুপটা আসে মুসলমানদের হাতে যেটার নাম পলিটিক্যাল ইসলাম এবং এর জনক মিশরের হাসান বান্না এবং এটাকে আরো বিস্তৃত করে মওদুদী । প্রাচিন কালে রাজতন্ত্র ছিল -- রাজা যে ধর্মের তিনি সেই ধর্মের অনুশাসন করতেন ।
বিংশ শতাব্দিতে যখন গণতন্ত্র এবং সমাজতন্ত্রের বিকাশ ঘটে তখন -- এই দুই মতবাদকে মোকাবেলা করার জন্য পলিটিক্যাল ইসলামের আবির্ভাব হয় প্রথমে এবং এটা যখন বিষ ফোড়ার রুপ ন্যায় তখন প্রকৃতিক নিয়মে পলিটিক্যাল হিন্দু, খৃষ্ঠান, বৌদ্ধ ইত্যাদি ধর্মের রাজনৈতিক ভাবে বিকাশিত হয় । পলিটিক্যাল হিন্দুইজম শক্তি প্রাপ্ত হয়েছে কিন্তু এরা তালেবান, আই এস আই , রাজাকার , বোকাহারম , হরকাতুল জেহাদ ইত্যাদির মত ভয়ংকর এবং অমানবিক নহে ।

পোষ্টে যে ছবিটা দিয়েছেন এটাই বাংলাদেশ, সাধারন মানুষের মাঝে কোন বিভেদ নাই, অন্তত ধর্মীয় কারনে বিভেদের পরিমান নগন্য। যেটুকু বিভেদ আছে সেটা সম্পুর্ন রাজনৈতিক, ব্যাক্তিগত ইত্যাদী স্বার্থে।
সাধারণ মানুষের কোন বিভেদ নেই -- এটা অতিত কাল , বর্তমানে সাধারণ মানুষ গুলো সাম্প্রদায়িক হয়ে যাচ্ছে , আগে কি এমন ছিল --
কয়দিন আগে এক জন হিন্দু ব্যক্তির মৃত দেহ সংকারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল রাস্তা দিয়ে , সেই রাস্তার একটু ভিতরে একটা মসজিদ ছিল , ঐ মৃত দেহ নিয়ে যাওয়ার জন্য ঐ মসজিদ নাকি অপবিত্র হয়ে গেছে কারন তারা তাদের মন্ত্র পড়ে যাচ্ছিল , তাই নিয়ে ঐ সৎকার মিছিলে আক্রমণ করা হয় এবং ঐ এলাকার হিন্দু মন্দিরে ভাংচুর করা হয় ।
পূজার মৌসুমে আগে কখন দেখেছেন শত শত পুজা মন্ডপ মুর্তি ভাংচুর । এখন এ গুলো কেন বেড়ে গেছে ?

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

আখেনাটেন বলেছেন:
আমরা কবে এমন অসাম্প্রদায়িক হবো ?
এর জন্য সম্পুর্ন মুসলিম মৌলবাদই দায়ি । মুসলিম মৌলবাদের কাউন্টার হিসাবে হিন্দু মৌলবাদ মাথা চাড়া দিয়েছে।
এই মৌলবাদের কাউন্টার হিসাবে অন্য ধর্ম গুলোতে মৌলবাদ মাথা চাড়া দিতে শুরু করেছে , তার মধ্যে হিন্দু মৌলবাদ ক্ষমতা পর্যন্ত যেতে পেরেছে ।
ভাই অন্য ধর্মের মৌলবাদের জন্মের জন্য মুসলিম মৌলবাদই দায়ি
-- আপনার এই লেখা ও উপরের অন্য লেখা ও মন্তব্য পড়ে আপনাকে কেন জানি একজন 'ছুপা সাম্প্রদায়িক' চিজ বা আপনার ভাষায় 'মূর্খ, ধান্দাবাজ' বলেই মনে হলো।

আপনার বক্তব্য কেন জানি আমার ভারতের উগ্র সাম্প্রদায়িক আরএসএস ঘরানার মনে হচ্ছে। ওরা ঠিক এভাবেই, এই স্টাইলেই কথা বলে। কেন বলছি, কারণ এই 'গেরুয়া টিকিধারী জিহাদি ও তালেবানি টুপিধারী জিহাদী'র উগ্রতা নিয়ে আমিও সাম্প্রতিক সময়েই মুখোমুখি হয়েছি, অতীতের অভিজ্ঞতাও সুখকর নয়।

আপনার ভাষায় 'মুর্খ' বলার কারণ হচ্ছে আপনার উপমহাদেশের সাম্প্রদায়িকতার ইতিহাস নিয়ে বিন্দুমাত্র ধারণা নেই বলেই মনে হচ্ছে। উপরের কিছু বাক্যই তার প্রমাণ।

আপনার ভাষায় 'ধান্দাবাজ' বলার কারণ হচ্ছে আপনার লেখাটি উস্কানিমূলক যে কোনো সাধারণ মুসলিমকেও উস্কে দিবে। আপনার শিরোনাম, লেখা ও মন্তব্যের কিছু বাক্যে দেশের সকলকে সাম্প্রদায়িক বানিয়ে দিয়েছেন। অথচ আমার জানা মতে এ দেশে প্রকাশ্যে (ভার্চুয়াল মাধ্যম ছাড়া) হিন্দু-মুসলিম নিয়ে নোংরা চর্চা বৃহৎ পরিসরে কদাচিৎ দেখা যায় (নেই বলছি না, এখানেও হায়েনারা ওৎ পেতে আছে, কিন্তু কন্ট্রোলড) যা আমাদের প্রতিবেশী দেশের নিত্য ব্যাপার। এই সত্যাসত্য এড়িয়ে গেছেন।

একটি মিথ্যাকে প্রতিষ্ঠা করতে গিয়ে সত্যকে পাশ কাটানো ভালো নয়। সকল উগ্রতায় পরিত্যজ্য। আইএসআইএস/তালেবানি জিহাদী ইসলাম যেমন পুরো ইসলামকে প্রতিনিধিত্ব করে না, তেমনই আরএসএস হিন্দুত্ববাদ পুরো সনাতন ধর্মকে প্রতিনিধিত্ব করে না।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

এ আর ১৫ বলেছেন: জনাব সবিনয়ের সাথে আপনাকে ৮ নং কমেন্টের উত্তরটা পড়ার জন্য অনুরোধ করছি । ওখানে বিশ্লেষন করেছি -- সর্ব প্রথম পলিটিক্যাল ইসলামের জন্ম হয় মিশরে হাসান বান্নার হাতে ধরে এবং তাত্ত্বিক ভাবে মহিরুহু হয় মওদুদীর হাতে । যখন রাজতন্ত্র ক্ষমতায় ছিল তখন এই মতবাদ ছিল না কারন রাজা বাদশাহর ধর্মই অনুসরন করা হোত শাসনের জন্য । এই মতবাদের উদ্ভব হয় -- গণতন্ত্র ও সমাজতন্ত্রকে মোকাবেলা করে ইসলামি শাসন ব্যবস্থা হিসাবে । ধন্যবাদ

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:

এই ছবিটি নিয়ে একটু বাড়াবাড়ি হচ্ছে।
বাস্তবতা হচ্ছে এই ছবিটির ঘটনা ব্যাতিক্রম নয়, আবহমান বাংলার সাধারন একটি ঘটনা।

মফস্বলের বাজারে বা ঢাকার অফিস প্রঙ্গনে (সেসব অফিসে বড় খোলা যায়গা আছে) কোন কলিগের জানাজা হলে মুসলিমরা জানাজায় দাড়ায়, মহিলা কলিগরা একটু পেছনে একসাথে দাঁড়িয়ে থাকে, আর ভিন্নধর্মি কলিগরা এদের পাসেই দাঁড়ানো থাকে।
খোলা যায়গায় জানাজা হলে সর্বত্র এটাই স্বাভাবিক দৃশ্য। মফস্বলে বাজারে হলে অবস্য মহিলাদের দেখা যায় না।
আবহমান বাংলার সাধারন একটি ঘটনা।
শহর কেন্দ্রিক মসজিদে জানাজায় অভ্যস্ত কিছু নগরবাসিদের কাছেই শুধু এই দৃশ্য বিরল মনে হবে।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:০৩

এ আর ১৫ বলেছেন: ভাই আপনি যে অসাম্প্রদায়িক কালচারটার কথা বলছেন -- আমাদের দেশটা সে রকম ছিল কিন্তু বর্তমানে ক্রমান্নয়ে সেখান থেকে বেরিয়ে চলে আসছে । আমি এতোটুকু বোলতে পারি --- বিএনপি জামাতের আমলে বাংলাদেশ যত খানি অসাম্প্রদায়িক ছিল -- বর্তমান আওয়ামী আমলে সেই অসাম্প্রদায়িকতাটা আর নেই , খারপের দিকে দিন দিন যাচ্ছে।
বিএনপির আমলে শুধু মাত্র জামাত শিবির ও কাওমী মাদ্রাসার লোকজনের ভিতর অসাম্প্রদায়িকতা দেখা যেত কিন্তু বর্তমানে সাধারন মানুষ গুলোর মাঝে অসাম্প্রদায়িকতা দেখা দিয়েছে যেটা আগে ছিল না । এর বহু উদাহরন আছে । ধন্যবাদ

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৬

নেওয়াজ আলি বলেছেন: জয় হোক ভালোবাসার। জয় হোক মানুষেরই

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:০৪

এ আর ১৫ বলেছেন: জয় হোক ভালোবাসার !!

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৮

আমি নই বলেছেন: আপনি কোন দেশে বাস করেন জানিনা কিন্তু বাংলাদেশে এই সম্প্রিতি এখনো বিদ্যমান, বার বার সৎকার মিছিলে আক্রমণের যে ঘটনা বলছেন আগে ওটার পিছনের কারন অনুসন্ধান করুন, আমি সিউর অনুসন্ধান করলে দেখবেন ঝামেলা অন্য জায়গায় ছিল। উপরে ছবির মত সম্প্রতির ঘটনা আমাদের দেশে প্রতিদিনই হাজার হাজার (শুধু মৃত্যই না চলার পথে মোটামুটি সব বিষয়েই) ঘটে।

আপনরা পোষ্ট এবং মন্তব্যর উত্তরগুলো পড়ে এটা বুঝলাম যে আপনি একজন ইসলাম বিদ্বেশী, যে কিনা যেকোনো ঘটনাতেই মুসলিমদেরই দোষ দেখতে পায়।

আখেনাটেন এবং হাসান কালবৈশাখী এর সাথে সম্পুর্ন একমত।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:১৬

এ আর ১৫ বলেছেন: আপনরা পোষ্ট এবং মন্তব্যর উত্তরগুলো পড়ে এটা বুঝলাম যে আপনি একজন ইসলাম বিদ্বেশী, যে কিনা যেকোনো ঘটনাতেই মুসলিমদেরই দোষ দেখতে পায়।

আপনি কি ঠিক আছেন ? আপনি কি প্রমাণ করতে পারবেন আমি ইসলাম ধর্মের বিরুদ্ধে কিছু লিখেছি । আপনার কাছে কি তালেবান, আই এস আই হোল ইসলামের রোল মডেল ? নাকি আপনি তালেবান জামাত রাজাকার ? আমি অবশ্যই সাম্প্রদায়িকতা বিদ্বেষি সেটা যে কোন ধর্মের হোক । আমি অবশ্যই তালেবান, জামাত , আইএস আই , বাজংদল বিদ্বেষি ।
তাহোলে আমি ধরে নিতে পারি আপনি রাজাকার তালেবান ।
আমি অবশ্যই পলিটিক্যাল ইসলামের বিরোধী ---- এটাতে কি প্রমাণ করে আমি ইসলাম ধর্মের বিরোধী ?
আপনার কথাই প্রমাণ করে আপনি একটা সাম্প্রদায়িক চেতনার মানুষ ।
আমি কি সত্য কথা বোলবোনা । গণতন্ত্র ও সমাজতন্ত্রকে মোকাবেলা করার জন্য পলোটিক্যাল ইসলামের জন্ম দেয় হাসান বান্না এবং মওদুদী । সুতরাং বিগত শতকে ধর্ম ভিত্তিক রাজনীতির প্রবক্তা হোল মৌলবাদি মুসলমানরা এদের কারনে অন্য ধর্মের পলিটিক্যাল রিলিজিয়ন শুরু হয়েছে ।
আপনার মত সাম্প্রদায়িক মানুষের সংখ্যা এখন দিন দিন বেড়ে যাচ্ছে , যেটা কখনো কাম্য নহে ।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার আসা। আপনি পোস্ট দিয়েছেন আমরা কবে এমন অসাম্প্রদায়িক হতে পারবো তার ক্ষেদ করে। কিন্তু আমার প্রতিমন্তব্য দিতে গিয়ে নিজের ড্রগমা বা একচোখা দৃষ্টিকে যে ভাবে উপস্থাপন করেছেন তাতে আর যাইহোক আপনাকে ভারতের কোনো উগ্র আর এস এস বা বজরংবলীর সদস্য ভিন্ন কিছু মনে হলোনা। সাম্প্রদায়িকতা সব কালে সব সমাজেই ত্যাজ্য,মানবতার শত্রু। অথচ কে আগে কে পড়ে এসব খুঁজে বেড়ানো বা তা নিয়ে বস্তাপচা বুলি আওড়ানো নেহাতই ঘৃণ্য। অপরের প্রতিমন্তব্যটি সুস্থ ব্লগিং এর পরিপন্থী। পোষ্টদাতার উগ্রতা, উস্কানিমূলক কমেন্টর তীব্র বিরোধিতা করছি।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৮

এ আর ১৫ বলেছেন: আপনার কথা গুলো কি উস্কানি মূলক ছিল না ? আপনি ভারতের মৌলবাদীদের প্রসংগ এনে কি এটাই বোঝাতে চান নি ওরাও তো মৌলবাদী তাহোলে মুসলমানদের ভিতরে মৌলবাদ থাকলে ক্ষতি কি ! মানে ব্যপারটা এমন ---- আই কলিম উদ্দিন তুমি ধর্ষন করেছ কেন , উত্তরে কলিম উদ্দিন বলে ---- আমার কি দোষ সলিম উদ্দিন ও তো ধর্ষন করেছে ।

আপনার লিখার ভিতরে এই ধরনের ইনটেনশন ছিল তাই , আপনাকে আরো পরিষ্কার করে দিয়েছি -- হিন্দু মৌলবাদীরা খারাপ তাবে তারা তালেবান , আই এস এই , বোকাহারামের তুলনায় দূধের বাচ্চা ।
আপনি প্রভোক করেছেন আমাকে কড়া উত্তর দিতে ।

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: বাঙালী সমাজ তথা সভ্যতায় সুধীর বাবু একা নন। তার মতো বন্ধু থাকার ঘটনাও বিরল নয়। সহদেব দাস নামক মানুষটিকেও আমি আমার ভালো বন্ধু মনে করি। আমার মৃত্যুর খবরে সেও ছুঁটে আসবে বা তার মৃত্যুর খবের আমিও ছুঁটে যাবো বলেই আমার ধারনা। তবে তাদের মতো মানুষের সংখ্যা কমে আসছে বৈ কি! মানুষে মানুষে এ বন্ধন আমাদের সমাজে চিরকাল অটুট থাকুক। সব পরিচয় ছাপিয়ে কেবল মানব পরিচয়েই মহিমান্বিত হোক এই বন্ধন গুলো, এটাই চাওয়া। ধন্যবাদ।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৩৯

এ আর ১৫ বলেছেন: ভাই ঠিক এমনটি আমরা চাই , এমনটি যেন হয় । একটা অসাম্প্রদায়িক সৌহার্দপূর্ণ পরিবেশ আমাদের সমাজে দেখতে চাই , ধন্যবাদ

১৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৩

আমি নই বলেছেন: আপনি কি ঠিক আছেন ? আপনি কি প্রমাণ করতে পারবেন আমি ইসলাম ধর্মের বিরুদ্ধে কিছু লিখেছি ।
ডিরেক্টলি লেখেন নি, লেখার প্রয়োজনও নেই, আপনার চোখে দোষ শুধুই মুসলিমদের, উদাহরন দেয়ার সময়েও বার বার সৎকার মিছিলে আক্রমণের কথাই বলছেন।

আপনার কাছে কি তালেবান, আই এস আই হোল ইসলামের রোল মডেল ? নাকি আপনি তালেবান জামাত রাজাকার ? আমি অবশ্যই সাম্প্রদায়িকতা বিদ্বেষি সেটা যে কোন ধর্মের হোক । আমি অবশ্যই তালেবান, জামাত , আইএস আই , বাজংদল বিদ্বেষি ।
তাহোলে আমি ধরে নিতে পারি আপনি রাজাকার তালেবান ।

আপনার ইচ্ছা, আপনি কি ধরে নিবেন না নিবেন সেখানেতো আমি হস্তক্ষেপ করতে পারিনা। তবে এটা বলতে পারি রাজাকার, তালেবানের পুটু মারতে দেখতে পারলে আনন্দিত হই। এরা আর যাইহোক ইসলামের ধারক বাহক নয়।

আমি অবশ্যই পলিটিক্যাল ইসলামের বিরোধী ---- এটাতে কি প্রমাণ করে আমি ইসলাম ধর্মের বিরোধী ?
হুম... পলিটিক্যাল হিন্দু, পলিটিক্যাল খৃষ্টান, পলিটিক্যাল বৌদ্ধ এদের বিরোদ্ধেও লেখেন, তখন না বুঝব আপনি ধর্মের পলিটিক্যাল ব্যবহারের বিরোদ্ধে। নাকি ঐসকল ধর্মে পলিটিক্যাল কিছু চোখেই পরেনা =p~

আপনার কথাই প্রমাণ করে আপনি একটা সাম্প্রদায়িক চেতনার মানুষ ।
হা... হা.... ঠিক কোন কথায় আপনি প্রমান পেলেন? একটি খুলে বলবেন কি? যেখানে আমি দাবী করছি বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রিতির দেশ ছিল এবং এখনো আছে (তবে কিছু কিছু রাজনৈতিক এবং ব্যাক্তিকেদ্রিক দুর্ঘটনা ঘটেছে)।

আমি কি সত্য কথা বোলবোনা । গণতন্ত্র ও সমাজতন্ত্রকে মোকাবেলা করার জন্য পলোটিক্যাল ইসলামের জন্ম দেয় হাসান বান্না এবং মওদুদী । সুতরাং বিগত শতকে ধর্ম ভিত্তিক রাজনীতির প্রবক্তা হোল মৌলবাদি মুসলমানরা এদের কারনে অন্য ধর্মের পলিটিক্যাল রিলিজিয়ন শুরু হয়েছে ।
হাসান বান্না এবং মওদুদীর জন্মের আগে অন্য কোনো ধর্মে মৌলবাদ ছিলনা? আপনি কি মনে করলেন সেটাকে সবাইকে মানতে হবে? হিন্দু ধর্মের জন্মের দিন থেকেই ওদের মাঝে মৌলবাদি আচরন লক্ষ করা যায়, যার উত্তম উদাহরন হচ্ছে বর্ন বৈষম্য, কিন্তু আপনাকে এসব বলে লাভ নেই, আপনার মাথায় এগুলো ঢুকবেনা।

আপনার মত সাম্প্রদায়িক মানুষের সংখ্যা এখন দিন দিন বেড়ে যাচ্ছে , যেটা কখনো কাম্য নহে ।
আমি সাম্প্রদায়িক এটা প্রমান করেন, কিন্তু আপনি যে ইসলামকে পছন্দ করেন না এটা কিন্তু প্রমান হয়ে যাচ্ছে (তবে আপনার পছন্দে না পছন্দে আমার বা ইসলামের কিছু যায়েওনা আসেও না)।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৩৬

এ আর ১৫ বলেছেন:
হুম... পলিটিক্যাল হিন্দু, পলিটিক্যাল খৃষ্টান, পলিটিক্যাল বৌদ্ধ এদের বিরোদ্ধেও লেখেন, তখন না বুঝব আপনি ধর্মের পলিটিক্যাল ব্যবহারের বিরোদ্ধে। নাকি ঐসকল ধর্মে পলিটিক্যাল কিছু চোখেই পরেনা

এগুলো করোনা ভাইরাসের মত ভয়াবহ নহে -- তাই এগুলোর জন্য ভ্যাকসিনের কোন দরকার নেই , পলিটিক্যাল হিন্দুইজম সর্দি জ্বরের মত , পেনাডল যথেষ্ঠ ।

হাসান বান্না এবং মওদুদীর জন্মের আগে অন্য কোনো ধর্মে মৌলবাদ ছিলনা? আপনি কি মনে করলেন সেটাকে সবাইকে মানতে হবে? হিন্দু ধর্মের জন্মের দিন থেকেই ওদের মাঝে মৌলবাদি আচরন লক্ষ করা যায়, যার উত্তম উদাহরন হচ্ছে বর্ন বৈষম্য, কিন্তু আপনাকে এসব বলে লাভ নেই, আপনার মাথায় এগুলো ঢুকবেনা।

আপনি কি সাধারণ কথাটা বোঝেন না ? মৌলবাদ বহু আগে থেকে ছিল কিন্তু পলিটিক্যাল মৌলবাদ ছিল না -- এর আগে কয়েকবার বলা হয়েছে ---- আগের জামানায় শাসন পদ্ধতি ছিল রাজতন্ত্র এবং এই তন্ত্রে অনুশাসন নির্ধারিত হোত রাজা বা বাদশাহ বা খলিফা কোন ধর্মের অনুসারি ছিল , তার উপর ।
যখন বিশ্বে রাজতন্ত্রকে হটিয়ে দেশ শাসনের পদ্ধতি -- গণতন্ত্র এবং সমাজতন্ত্রের প্রবর্তন হয় , তখন এই সিস্টেম গুলোর প্যারালালি পলিটিক্যাল ইসলাম নামক মতবাদ উত্তাপন করে হাসান বান্না , মওদুদী প্রমুখ ।
তারা গণতন্ত্রকে একটি কুফরি মতবাদ দাবি করেন --- তারা বলেন এই মতবাদে জনগণের সার্বোভৌমত্তের কথা বলা হচ্ছে -- এটা হারাম , কারন গণতন্ত্র আল্লাহর সার্বোভৌমত্তের কথা বলে নি , এই তন্ত্র আল্লাহর আইণের প্রতিষ্ঠিত করার কথা বলে না ,তাই এই মতবাদ কুফরি , সমাজতন্ত্র নাস্তিক মতবাদ ইত্যাদি ।
এই বিষয়ে মওদুদী শত শত বই লিখে এবং মৌলবাদী রাজনীতির প্যাটফর্ম গঠন করে । এই মতবাদ সারা বিশ্বের সব মুসলমান দের মাঝে ছড়িয়ে পড়ে এবং কালক্রমে রাজাকার, তালেবান , আই এস আই, বোকাহারাম , হরকাতুল জেহাদ ইত্যাদি নামে কয়েক শত জংগি সংগঠনের জন্ম হয় গোটা বিশ্বে এবং বর্তমানে বিশ্বের শান্তির জন্য মারাত্বক হুমকি ।
এই পলিটিক্যাল ইসলামের কারনে অন্য ধর্ম গুলোর পলিটিক্যাল চেহারা গুলোর অবির্ভাব হয় পরে । একমাত্র পলিটিক্যাল হিন্দুইজম ছাড়া অন্য ধর্মের পলিটিক্যাল ফর্ম গুলো নামে মাত্র ।
পলিটিক্যাল হিন্দুইজম শুধু মাত্র ভারতের কয়েকটা রাজ্যে শক্তিশালী, এরা তালেবান , জামাত , আই এস আই , বোকাহারামের তুলনায় দূধের বাচ্চা । পৃথিবীর অন্য কোন দেশে এর কোন প্রভাব নেই এবং এমন কি ভারতেরই অনেক রাজ্যে এদের কোন মারাত্বক প্রভাব নেই অতচ ভারতের প্রায় প্রতিটি রাজ্যে জংগি মৌলবাদী ইসলামী সংগঠন গুলো তৎপর । ভারতের দেওবন্ধ মাদ্রাসা হোল বিশ্বের জংগি উৎপাদনের সব চেয়ে বড় কারখানা । ভারতে হিন্দুবাদি সরকারের পক্ষে ও দেওবন্ধ মাদ্রাসাকে বন্ধ করা সম্ভব হয় নি অতচ এই মাদ্রাসাটা বন্ধ করলে দুনিয়ার অনেক বড় উপকার হোত ।

১৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৬

আমি নই বলেছেন: যদিও আবার মন্তব্য করার ইচ্ছা ছিলনা তার পরেও আসলাম। ঘুরায়া ফিরায়া ঐ মুসলিমদেরই সব দোষ।

পলিটিক্যাল হিন্দুইজম নাকি ভারতের কয়েকটা প্রদেশ ছারা কোথাও নেই? হাসালেন মশাই.... টিনের চশমা পরে থাকলে আপনার চোখে কিছুই পরবে না।

তালেবান, আইএস, বোকাহারাম, আলকায়েদা বান্না গং এর অনুসারী এটা পরেও হাসি আটকাতে পারতেছিনা। আপনাকে অবস্যই একটা নোবেল পুরস্কার দেয়া উচিৎ এই আবিস্কারের জন্য।

তো জনাব হঠাৎ করে ৮০র দশকের পরে এমন কি ঘটল যে বান্না, মৌদুদি গং এর প্রেমে পাগল হয়ে মুসলিমরা তালেবান, আইএস, বোকোহারাম, আলকায়েদা গঠন করা শুরু করল? কেন প্রায় প্রতিটা জংগি গ্রুপের প্রতিষ্ঠাতারা এক সময় আমেরিকার হয়ে কাজ করেছিল বা আমেরিকার সমর্থন পেয়েছিল (ওসামা/আলকায়েদা, মোল্লা ওমর/তালেবান, আইএসও প্রাথমিক সময়ে সিরিয়ায় আসাদ সরকারের বিরোদ্ধে যুদ্ধে আমেরিকার সমর্থন/অস্ত্র পেয়েছিল)।

ভারতের মত চরম পর্যায়ের সাম্প্রদায়িক দেশ, যে দেশে এমন কোনো দশক নেই যে দশকে অন্তত একটা সাম্প্রদায়িক দাংগা হয় নাই, যার সুত্রপাত প্রতিবার পলিটিক্যাল হিন্দুইজম থেকেই হয়েছে সেই দেশ/ধর্মকেও আপনার অসাম্প্রদায়িক/অরাজনৈতিক মনে হল আর আমাদের বাংলাদেশ যে দেশে এখন পর্যন্ত কোনো সাম্প্রদায়িক দাংগার কোনো ছিটেফোটাও দেখা যায়নি সেই দেশের ব্যাপারে প্রশ্ন করেন আমরা কবে এমন অসাম্প্রদায়িক হবো? আপনার লজ্জা থাকা উচিৎ...

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:০৭

এ আর ১৫ বলেছেন: ভাই আপনি কিন্তু আবার হাসালেন ভারতের দাঙ্গার কথা বোলে !! আপনি দাঙ্গা কাকে বলে জানেন এবং দাঙ্গা কেন হয় তার কারন জানেন ? সাম্প্রদায়িক নিধন কাকে বলে জানেন ?
দাঙ্গা মানে হোল যখন দুই পক্ষ দুই পক্ষকে মারে , তাকে দাঙ্গা বলে, তারমানে যদি হিন্দুরা মুসলমানকে মারে , ঠিক একই ভাবে মুসলমানরা হিন্দুদের পাল্টা মার দেয় । ভারতের যে সকল এলকাতে মুসলমানদের সংখ্যা ৩০% উপরে সাধারনত সেই জায়গা গুলোতে দাঙ্গা হয় । এই সব দাঙ্গার উৎস বেশির ভাগ রাজনৈতিক নহে । মনে করুন কোন কারনে একজন হিন্দু একজন মুসলমানের গালে একটা চড় মারলো , সাথে সাথে মুসলমানরা এসে আরেটা হিন্দুর গালে চড় মারলো ---- এই ইসু নিয়েই দাঙ্গা লেগে যেতে পারে । আপনি কি জানেন কিছু দিন আগে দিল্লীর দাঙ্গায় ২৬ জন হিন্দু মারা গিয়েছিল মুসলমানদের হাতে এবং ৫/৬ মন্দিরের ভাংচুর করেছিল মুসলমানরা । এই দাঙ্গা করার ক্ষমতা ভারতের মুসলমানদের আছে ।

এবার দেখি সাম্প্রদায়িক নিধন কি জিনিস । যখন এক পক্ষ শুধু মার খায় পাল্টা মার দিতে পারে না , সেটাকে বলে সাম্প্রদায়িক নিধন । এই জিনিসটা ঘটে বাংলাদেশে । বিগত দশকে দেশের বিভিন্ন স্থানে মুসলমানদের হাতে হিন্দুরা এক তরফা মার খেয়েছে কিন্তু হিন্দুরা পাল্টা মার মুসলমানদের দিতে পারে নি ।
এবার আপনার লজ্জা পাওয়া উচিৎ

১৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

নতুন নকিব বলেছেন:



পোস্টের জন্য ধন্যবাদ। তবে পোস্ট এবং প্রতিমন্তব্যগুলো দেখে মনে হলো যে, এটাও আপনার পুরাতন সেই অভ্যাসবশতঃ পক্ষপাত দোষে দুষ্ট একটি পোস্ট। এই পোস্ট এবং আপনার দেয়া প্রতিমন্তব্যগুলো পাঠ করলে যে কেউ বুঝতে পারবে যে, শুধুমাত্র মুসলিমদেরকেই মৌলবাদের জন্য দায়ী করার একটা প্রবনতা আপনার ভেতরে রয়েছে, যেটা খুবই দুঃখজনক।

এই ধরণের এক চোখা ভ্রান্ত নীতিতে বিচার বিশ্লেষন করলে তাতে ভুল হবেই। আপনার লেখায় প্রায়ই প্রতিভাত হয়ে ওঠে যে, আপনি নির্দিষ্ট একটি সম্প্রদায়ের সাপোর্ট করার চেষ্টা করে থাকেন। আসলে আপনি যে ধর্ম কিংবা বর্ণেরই হয়ে থাকুন, সেটা কোন সমস্যা নয়, সমস্যা হচ্ছে, ন্যায়ানুগ কথা বলতে চাইলে সাম্প্রদায়িক প্রীতিবোধকে প্রশ্রয় দেয়া যাবে না। কোন সম্প্রদায়ের প্রতি আপনার পক্ষাবলম্বন করা যাবে না।

এগুলো সত্যি অনাকাঙ্খিত। এই কাজটি আপনি শুধু আপনার বর্তমান পোস্টেই করেছেন, বিষয়টি এমন নয়। আপনার পুরাতন অনেক পোস্টও এই কথার স্পষ্ট সাক্ষী।

শুভকামনাসহ। ভালো থাকবেন, এটাই প্রার্থনা।

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৮

এ আর ১৫ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । আমি কারো উপর পক্ষপাতিত্ব করিনি । যেটা সত্য সেটা বলা কি পক্ষপাতিত্ব ? আমি যদি বলি করোনা ভাইরাস এখন সবচেয়ে ভয়ংকর ভাইরাস --- তাহোলে কি এটা করোনা ভাইরাসের বিরুদ্ধে পক্ষপাতিত্ব ? আমি সার্স ভাইরাস, ইবেলা ভাইরাস, ডেংগু ভাইরাস, এইডস ভাইরাসকে মহাভয়ংকর না বলে শুধু করোনাকে মহাভয়ংকর বলা কি করোনার বিরুদ্ধে পক্ষপাতিত্ব ?
কমুনিজমের ফোবিয়া চলে যাওয়ার পর বর্তমান বিশ্বে এক নম্বর রাজনৈতক সমস্যা পলিটিক্যাল ইসলাম -- এটা কি মিথ্যা ? এর পর যদি অন্য কোন ধর্মের পলিটিক্যাল চক্রকে সমস্যা মনে করি এই পৃথিবীতে, সেটা হোল পলিটিক্যাল হিন্দুইজম -- যেটা শুধু মাত্র ভারতের কয়েকটা রাজ্য ছাড়া দুনিয়ার আর কোথাও এর অস্তিত্ব নেই । পলিটিক্যাল হিন্দুইজম অন্য ধর্মের জন্য সমস্যা কিন্তু এটা নারি শিক্ষা, নারি অধিকার, আধুনিক শিক্ষা, প্রগতি সহ সকল উন্নয়ন মূলক কর্মকান্ডের জন্য ক্ষতিকর নহে কিন্তু এই সব গুলো ক্ষেত্রে পলিটিক্যাল ইসলাম ডেন্জারাস । পলিটিক্যাল হিন্দুইজমে যে কোন পন্থি হিন্দুরা নিরাপদ কিন্তু পলিটিক্যাল ইসলামের কাছে অন্য ধর্মগুলোত বটেই , ভিন্ন মতালম্বি মুসলমানরাও নিরাপদ নহে , আফগানিস্থানে তালেবানের অত্যাচরে ভিন্নমতালম্বি মুসলমানরাই মারা যাচ্ছে এবং দেশ ছেড়ে পালাচ্ছে । আই এস আই এর হাতে মুসলমানরাই বেশি মারা গেছে ।
এবার দেখান দেখি পলিক্যাল হিন্দুইজমের হাতে কোন হিন্দু নির্যাতিত হয়েছে কিনা ? তাহোলে পলিটিক্যাল ইসলামকে মহা ভয়ংকর বলা কি পক্ষপাতিত্ব ?
ইসরাইলের জেওনিজম কোন পলিটিক্যাল ধর্মীয় মোড়ক নহে , নিছক অর্থনৈতিক রাজনৈতিক ইজম ।
আমি কোন ধর্মকে কোন কটাক্ষ করিনি -- করেছি ধর্মের পলিটিক্যাল মোড়কটাকে এবং এই বিষয়ে বিশ্বব্যাপি পলিটিক্যাল ইসলাম মহাসমস্যার সৃষ্ঠি করেছে ।
তালেবান রাজাকার ,আইএস আই , বোকা হারাম , হরকাতুল জেহাদ, হেফাজত ইত্যাদি নামে কয়েক শত জংগি সংগঠন কি গোটা বিশ্বে জংগিবাজি করছে না ?
সত্য কথা যদি কাউকে আঘাত করে তাহোলে , আমার বলার কিছুই নেই ।

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০০

নতুন নকিব বলেছেন:



এবার দেখান দেখি পলিক্যাল হিন্দুইজমের হাতে কোন হিন্দু নির্যাতিত হয়েছে কিনা ? তাহোলে পলিটিক্যাল ইসলামকে মহা ভয়ংকর বলা কি পক্ষপাতিত্ব ?

-আপনি চোখ খুলে তাকালে মোদীজির ভারতে বিগত কয়েক বছরে অন্ততঃ কয়েকশো মারপিট, নিগ্রহ এবং হত্যার ঘটনা দেখতে পাবেন যেগুলো হিন্দু উগ্রবাদীদের দ্বারা সংঘটিত হয়েছে। এসব ঘটনার পেছনে গরু জবাই করার মত গুরুতর(!) অপরাধ থেকে শুরু নানাবিধ কল্পিত কারণ খুঁজে পাবেন। একইরকম এইসব উগ্রবাদীদের হাতে নিয়তই নির্যাতন নিপীড়নের শিকার হয়ে থাকেন হিন্দুদেরই নিম্নশ্রেণির লোকজন যাদেরকে বলা হয়ে থাকে দলিত সম্প্রদায়ের লোক। এই দলিত সম্প্রদায় কথাটাও আপত্তিকর। এই কথার মধ্যেই সাম্প্রদায়িকতার গন্ধ রয়েছে। কিছু মানুষকে দলনের উদ্দেশ্যে, পীড়নের লক্ষ্যে তাদের নামই পাল্টে দেয়া হয়েছে। তাদের নামই রাখা হয়েছে দলিত সম্প্রদায়। কি ভয়ঙ্কর শ্রেণিভেদ? কি সাংঘাতিকরকম শোষন, বঞ্চনা?

এসব আপনার চোখে কখনো পড়ে কি, প্রিয় ভ্রাতা?

না কি, এগুলো দেখেও দেখেন না?

না কি, দেখলেও বলতে নেই?

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৭

এ আর ১৫ বলেছেন: তারা কি তালেবান , আল কায়দা, আই এস আই এর মত জবাই করে হত্যা করছে , নিজ ধর্মের ভিন্ন মতালম্বিদের ? কিসের সাথে কিসের তুলনা করছেন , জংগিদের অপকর্মকে আড়াল করার জন্য । জংগি অনুরাগি বলেই এই ধরনের মানুসিকতা পোষন করেন ।

১৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৩

নতুন নকিব বলেছেন:



তারা কি তালেবান , আল কায়দা, আই এস আই এর মত জবাই করে হত্যা করছে , নিজ ধর্মের ভিন্ন মতালম্বিদের ? কিসের সাথে কিসের তুলনা করছেন , জংগিদের অপকর্মকে আড়াল করার জন্য । জংগি অনুরাগি বলেই এই ধরনের মানুসিকতা পোষন করেন ।

-জঙ্গীকে জঙ্গীই বলতে হবে। তা সে যে-ই হোক। আইএস আর তালেবান কিংবা অন্য কোন দল বা মতবাদের পক্ষ নিয়ে আমরা কখনো কথা বলিনি। জঙ্গীবাদকে বর্তমানে বৈশ্বিক বৃহৎ একটি সমস্যা হিসেবে চিহ্ণিত করা হয়ে থাকে। পৃথিবীর উল্লেখযোগ্য অধিকাংশ ধর্মের লোকদের মাঝেই কদাচিত এই সমস্যাটির দেখা মেলে। কিন্তু কথা হচ্ছে, আপনার চোখে মুসলিমদেরই জঙ্গী বলে ধরা পড়ার কারণটা কি? বাদবাকি দুনিয়ায় আর সব মানুষ কি দুধে ধোয়া তুলসী পাতা!

বলি, মন্তব্যের সঠিক উত্তর না দিয়ে ঘুরিয়ে পেচিয়ে আর কত নিজের পছন্দের লোকদের অপকর্ম আড়াল করার চেষ্টা?

শুভকামনাসহ। ভালো থাকবেন, এটাই প্রার্থনা।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৬

এ আর ১৫ বলেছেন: কিন্তু কথা হচ্ছে, আপনার চোখে মুসলিমদেরই জঙ্গী বলে ধরা পড়ার কারণটা কি?

কারন ৯৫% অপকর্ম এরাই করছে ।

বাদবাকি দুনিয়ায় আর সব মানুষ কি দুধে ধোয়া তুলসী পাতা!

অন্য ধর্মের জংগিদের দুধের বাচ্চা বলতে হবে এদের সাথে তুলনা করলে ।

আইএস আর তালেবান কিংবা অন্য কোন দল বা মতবাদের পক্ষ নিয়ে আমরা কখনো কথা বলিনি

এদের বিরুদ্ধে কিছু বললেই তেলে বেগুনে কেন চেতে যান, জানতে পারি , ভাবখানা হিন্দু জংগিরা কয়েক জনরে লাঠি পেটা করে মাথা ফাটিয়েছে , তাহোলে তালেবান আই এস আইরা মানুষ হত্যা করলে ক্ষতি কি ? আপনি কাদের পক্ষের লোক সেটা বুঝতে কি অসুবিধা আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.