নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানবো,জানাবো।

আরিফ১৯৭৮০০৭

আরিফুল ইসলাম ৬৭১৬৮ |

আরিফ১৯৭৮০০৭ › বিস্তারিত পোস্টঃ

প্রাইভেট।প্রাইভেট। শিক্ষক VS. ডাক্তার

০৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:৩০

শিক্ষকদের যদি প্রাইভেট(প্র‌্যাকটিস) পড়ানোতে নিষেধাজ্ঞা জারি করা হয় তবে ডাক্তারদের প্রাইভেট প্র‌্যাকটিস বন্ধ করা হবে না কেন???

না-কি একজন ডাক্তার ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা তাই। একজন ডাক্তার প্রাইভেটে রোগী দেখে নগদে নেন ৫০০/১০০০টাকা তাও আবার ১/২মিনিটে আর বাকীতে আদায় করেন আরো হাজার হাজার টাকা( রোগীর চেকআপ সংক্রান্ত কাজে কমিশন হিসাবে) একজন ডাক্তারের বেতন স্কেল একজন প্রাইমারী বা মাধ্যমিক শিক্ষকের চেয়ে অনেক বেশি। তাদের সরকারি বাসস্থানও দেয়া হয়,কিন্তু একজন শিক্ষক(যাদের না-কি বলা হয় জাতি গঠনের কারিগর:(( ) যখন শিক্ষকতাকে পেশা হিসাবে গ্রহণ করেন তখন তিনি নিজের অজান্তেই সমাজের অবজ্ঞাকেই মাথা পেতে গ্রহণ করেন । - ব্লগার স্বপ্নী -



কিন্তু কেন? ???????

শিক্ষকদের নিয়ে যখন সমাজের চিহ্নিত সুশীল সমাজ সভা সমাবেশে অনেক গালভরা কথা বলেন তখন মনে হয় আহা কতই না মর্যাদাপূর্ণ এই পেশা!



যদি দেশের সকল শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট করে এবং দাবী আদায় না হওয়া পর্যন্ত মাঠে পড়ে থাকে তখন কী হবে দেশের শিক্ষার অবস্থা?

আমি মনে করি যদি আর্থিক সংকটের কারণে শিক্ষকদের বেতন বাড়ানো না যায় তবে অন্ততঃ সামাজিক মর্যাদা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হোক। আর সম্মানজনক বেতন না দেয়া পর্যন্ত প্রাইভেট (প্র্যাকটিস) পড়ানো চালু থাকুক।

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:৪১

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: ডাক্তাররা কমিশন নেয় এটা কি খারাপ? আর কমিশন নিলে রোগী কি ভালো হয় না? আপনি কি জানেন যে সাধারণত রোগীর জন্য কয়টা মেডিকেল টেস্ট দেওয়া লাগে? শিক্ষকরা যদি ক্লাসে না গিয়ে শুধু প্রাইভেটেই পড়ান এটা কি ভালো ? ডাক্তারদের ক্ষেত্রেও যদি তারা সরকারি হাসপাতালে না গিয়ে শুধু প্রাইভেট প্র্যাকটিস করেন এটাও ভালো না। সবকিছুই বিবেচনায় আনতে হবে, একতরফা দোষ দেওয়া যাবে না।

০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৫৩

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: আমি ডাক্তারদের আয়ের বিভিন্ন উৎস দেখালাম। যেখানে সাধারন জ্বর হলে ডাক্তার ৪/৫টি টেষ্ট ধরিয়ে দেয় তাও আবার তাদের রেফার করা সেন্টার থেকে টেস্ট করাতে হবে,কেন যে-কোন ভাল মানের ল্যাব থেকে করালে কী রোগীর ক্ষতি হয়ে যেত? কোন ক্ষেত্রে দেখা যায় একই ল্যাবের যেকোন শাখা থেকে করালেও হয় না। তাদের দেয়া নির্দিস্ট ল্যাব এবং শাখা থেকে করাতে হবে,কেন?
এই ল্যাব ব্যবসা আরম্ভ হবার আগে কী ডাক্তাররা রোগী দেখতো না আর রোগ কী ভাল হতো না?
যে শিক্ষক ক্লাশে ভালো পড়ান না তার কাছে কোন ছাত্র প্রাইভেট পড়তে যাবে না;কারন তাদের শিক্ষক সম্পর্কে ভালো ধারণা আগেতো পেতে হবে, আর এই ধারণা সেই শিক্ষকের ক্লাশ করার কৌশল দেখে ছাত্ররা বুঝে।

আপনি বলেছেন ডাক্তারদের ক্ষেত্রেও যদি তারা সরকারি হাসপাতালে না গিয়ে শুধু প্রাইভেট প্র্যাকটিস করেন এটাও ভালো না। সবকিছুই বিবেচনায় আনতে হবে, একতরফা দোষ দেওয়া যাবে না।

আপনার বক্তব্যের প্রক্ষিতে কী এটা প্রকাশ পায় না যে , শুধু মাত্র শিক্ষকদের প্রাইভেটের উপর নিষেদ্ধাজ্ঞা জারি না করে ডাক্তারদেরও প্রাইভেট প্র‌্যাকটিস বন্ধ করা আদেশ জারি করতে হবে।
একজন শিক্ষক বেতন পান অতি সামান্য আর ডাক্তাররা উচ্চতর স্কেলে বেতনভাতাদি এবং অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করেন তো আগে ডাক্তারদের প্র‌্যাকটিস বন্ধ করা কী উচিত ছিল না।

কথায় বলে তেল মাথায় ঢাল তেল রুক্ষ মাথায় ভাংগ বেল।

২| ০৮ ই অক্টোবর, ২০১২ রাত ১১:২১

ই=এমসিস্কয়ার বলেছেন: ডাক্তাররা প্রায় সবাই প্রাইভেট প্রাকটিস করে.......কয়জন শিক্ষক প্রাইভেট পড়ায়???

আর যে শিক্ষক ক্লাসে ভাল পড়ায় না, তার কাছে কয়জন পড়তে যায়?????

আমরা তো প্রায় সবাই ই কোন না কোন সময় প্রাইভেট পড়েছি......মনে করে বলেন দেখি শতকরা কত ভাগ ক্ষেত্রে শিক্ষক আমাদের বাধ্য করেছে আর কয় ভাগ ক্ষেত্রে আমরা নিজেরাই পড়তে গিয়েছি?????

অল্প কিছু শিক্ষকের জন্য কেন ঢালাও ভাবে পুরো শিক্ষক সমাজকে দায়ী করা হয়?????

পড়ানোটা কত কস্ট, কেউ কি জানেন......বেশির ভাগ শিক্ষক ই প্রাইভেট পড়ানোর কাজটা করে নিতান্ত বাধ্য হয়ে......কোনমতে খেয়ে পরে বেচে থাকার জন্য.......বিপুল অর্থ বিত্তের মালিক কয়জন.......ওই অল্প কয়জনকে দিয়ে বাকিদের বিচার করা কি উচিৎ? ????

০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৫৫

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: পড়ানোটা কত কস্ট, কেউ কি জানেন......বেশির ভাগ শিক্ষক ই প্রাইভেট পড়ানোর কাজটা করে নিতান্ত বাধ্য হয়ে......কোনমতে খেয়ে পরে বেচে থাকার জন্য.......বিপুল অর্থ বিত্তের মালিক কয়জন.......ওই অল্প কয়জনকে দিয়ে বাকিদের বিচার করা কি উচিৎ? ???? - আপনার বক্তব্যের সাথে সহমত।

৩| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ১:৪৮

আরিফ আরাফাত রুশো বলেছেন: কিন্ত এটাও একটা কথা যে ডাক্তার হবার জন্য যে পরিমান কষ্ট করা লাগে শিক্ষক হবার জন্য সে পরিমাণ কষ্ট করা লাগেনা।

০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৫৯

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: কষ্ট করা লাগে বলে কী ডাক্তার হওয়ার পর কসাই বনে যায় ডাক্তাররা? তো কষ্ট করে কেন ডাক্তার হবে,কম কষ্ট করে তো (অশিক্ষিত) কসাই হওয়া ভাল।

৪| ০৯ ই অক্টোবর, ২০১২ ভোর ৫:৪৩

েসাহাগ২৫কগগ বলেছেন: ডাক্তার রা তো সবচেয়ে বড় ডাকাত।এক নম্বরের বদমাশ।শিক্ষকদের সাথে ডাক্তার শুয়োর দের কখন ই মেলানো যাবে না।টেষ্ট দিয়া সুস্থ মানুষকে আসুস্থ করে এই বদমাশ গুলা।

০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০০

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: জোরালো ভাবে সহমত।

৫| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৭

বায়স বলেছেন: "সাধারণ জ্বর" যদি নিতান্তই "সাধারণ" হয় তবে আর ডাক্তারের কাছে যাওয়ার কী দরকার ? "সাধারণ জ্বর" হলে কী করতে হবে সেই "সাধারণ জ্ঞান" খন আছে তখন "চামার>কসাই" এর কাছে না গেলেই হয় । ও ব্যাটা আর কীই বা জানে ???

১০ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৫৪

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: টাকা কামাই করতে জানে। এই কসাইদের কারনে সাধারণ মানুষ এখন নিজেরাই "সাধারণ জ্ঞান" প্রয়োগ করে।

৬| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১১

বায়স বলেছেন: আপনারা যদি "শুয়োরের বাচ্চাদের" "টেস্ট" দেয়ার ফলে বেশী বিরক্ত হন তাহলে হোমিওপ্যাথ , আয়ুর্বেদ পদ্ধতির দ্বারস্থ হোন । তারা অন্তত এতো "টেস্ট" করবে না "টি-টুয়েন্টি" তেই থাকবে

১০ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৫৯

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: বায়স শুনেন , এই ডাক্তারদের টাকা ইনকামের পথ দেখে বর্তমানে হোমিওপ্যাথ ও আয়ুর্বেদ চিকিৎসকরাও টেস্টিং ব্যবসায় যোগ দিয়েছে। ঘুরে আসুন তাদের চেম্বার , বুঝবেন।

বিরক্ত হবো কেন? প্রয়োজন হলে টেস্ট ,অপ্রয়োজনে কেন????

৭| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১২

বায়স বলেছেন: "আমরা তো প্রায় সবাই ই কোন না কোন সময় প্রাইভেট পড়েছি......মনে করে বলেন দেখি শতকরা কত ভাগ ক্ষেত্রে শিক্ষক আমাদের বাধ্য করেছে আর কয় ভাগ ক্ষেত্রে আমরা নিজেরাই পড়তে গিয়েছি?????"


সহমত

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০৪

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: এটা যদি বলেন তবে বলবো শিক্ষকগণ প্রাইভেট পড়াতে বাধ্য করেন শতকরা হিসাবে২০।

৮| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৩

বায়স বলেছেন: "আমি মনে করি যদি আর্থিক সংকটের কারণে শিক্ষকদের বেতন বাড়ানো না যায় তবে অন্ততঃ সামাজিক মর্যাদা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হোক।"
একজন সরকারী ডাক্তারের বেতন কতো ভাইজান ? তার "duty time duration" ই বা কী ? আর সামাজিক মররর্যাদাই বা কী একটু বলবেন ?

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৮:২২

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: বায়স ভাই, সরকারি ডাক্তারের বেতন কত- তা জানতে হলে ডাক্তারদের সাথে যোগাযোগ করে জেনে নিন। আমি তো ডাক্তার না।
"duty time duration" যদি বলেন তবে বলতে হয় ডাক্তারদের "duty time duration" ২৪ঘন্টা হওয়া উচিত। কিন্তু বাস্তবে তা কতটুকু দেখা যায়?
একজন ডাক্তার এর সাথে আপনি সামাজিকভাবে যে ধরনের সম্পর্ক রাখবেন,আপনি কী একজন প্রাথমিক বা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক এর সাথে এমন সম্পর্ক রাখতে পারবেন কী???
না হয় বাদ দিলাম তিনি একজন (ডাক্তার) ১ম শ্রেণির কর্মকর্তা ,
তাই আপনি সে রকমভাবে সম্পর্ক বজায় রাখবেন। তবে শিক্ষকদের যে বলা হয় জাতি গঠনের প্রকৌশলী, সেই প্রকৌশলীদের সম্মান আপনি কী ভাবে দিতে চান?
সেটা আপনিই ঠিক করুন।
(অবশ্যই সভা,সমাবেশ, বক্তৃতার মঞ্চের গন্ডিতে সীমাবদ্ধ রেখে নয়)

৯| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩১

বায়স বলেছেন: এই পোস্টে শিক্ষকের মর্যাদা, প্রাপ্তি আশা-আকাঙ্খার মাঝে ডাক্তারদের সাথে তুলনা কীভাবে এলো ? পূর্ণাঙ্গ যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিন - একজন শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা - কর্মগণ্ডী এবং কর্মকাণ্ডের সময়ের গণ্ডীর হিসেব দিন

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৩

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: তুলনা এল প্রাইভেট প্র‌্যাকটিস এর কারণে। (শিক্ষকগণ করেন সাধারণভাবে বাঁচার জন্য, ডাক্তাররা করেন বিলাসিতায় বাঁচার জন্য।)
শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন করেন??????
আপনাকে যে শিক্ষা দিয়ে গড়ে তুলল সেই শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে গবেষণা করার যোগ্যতা যার নিকট হতে লাভ করলেন - বলেনতো সেই শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা কোন মাপকাঠি দিয়ে মাপবেন???
কথায় আছে "দোলনা থেকে কবর পর্যন্ত বিদ্যা লাভ কর।" তো বিদ্যা কার নিকট হতে অর্জন করবেন???
আবার কর্মগন্ডী এবং কর্মকান্ডের হিসেব জানতে চান??

১০| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৪০

অ্যানোনিমাস বলেছেন: বুঝলাম :|

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৪

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: বুঝলাম না।

১১| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৪৭

বায়স বলেছেন: অফ টপিক >> আপনার প্রফাইলে সরকারী ছাপ্পরের মোজেজা টা বলবেন প্লিজ - আমি জানতে উদগ্রীব

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৬

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: রিপ্লাই অফ টপিক>> মোজেজা আপনারটা যেমন,তেমনি।

১২| ০৯ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৫৩

বায়স বলেছেন: আপনি ব্লগার স্বপ্নী র উদ্ধৃতি দিয় যেটা লিখলেন এমন কথা তাঁর পোস্টে পেলাম না । বরং ব্লগে তিনি যে সমস্যার উদ্ধৃতি করেছেন সেটার ধারে কাছেও আপনার পোস্ট নেই । তিনি ওপরের এই "চুম্বক অংশটুকু" কোথায় প্রকাশ করেছেন সেই লিংক দিন

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩২

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: বর্তমান শিক্ষক সমাজ ছাড়া আর কারো সাথে কী কেউ এমন আচরণ করতে পারবে? ???

১৩| ১০ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪৭

বায়স বলেছেন: ডাক্তার তো ভাই আপনার বাপের রোবট -২৪ ঘন্টা আপনার সেবা করবে । বাকী কথার জবাব কই ? ডাক্তার টাকা কামাই শিখছে আর আপনি কী শিখছেন ? কৃতঘ্নতা আর গালিগলাবাজী? আপনার পেশা কী জানতে পারি ? শিক্ষক-ডাক্তারের এই আজব তুলনা কেন আনলেন - "ব্লগার স্বপ্ণী" র নাম ভাড়িয়ে যা লিখেছেন এগুলো কী আপনার নিজের অভিমত নয়? প্রাইমারী শিক্ষকদের টেনে হিঁচড়ে ডেকে এনে তো অপমানের কাঠগড়ায় আপনিই দাঁড় করাচ্ছেন - প্রাইমারীর টিচারের শিক্ষাগত আর মেধাগত যোগ্যতা কী? খোলাসা করে বলুন আমরা শুনি - শুধু মর্যাদার ধুয়া তুলে পগারপার হতে পারেন না ।

১০ ই অক্টোবর, ২০১২ রাত ১০:০৮

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: রোবট হবে কেন ভাই? আমার এ-ম-ন সেবা কেন করবে?
এত অধৈর্য হলে চলবে কেন? কমেন্টতো করছেন ৫ হতে ১৩(বর্তমান)পর্যন্ত।
ডাক্তার কামাই শিখছে আমি আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি।
ব্লগার স্বপ্নীর নাম ভাড়িয়ে কোন কিছু লিখিনি। শুধুমাত্র শিক্ষকদের অসহায়ত্বের উদাহারণ শেয়ার করতে লিংক দেওয়া।
প্রাইমারী শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা আর মেধাগত যোগ্যতা ধরে নিলাম অতি নিম্ন। তো আপনারা আপনাদের শিশুকে প্রাইমারীতে ভর্তি করবেন কেন?
আপনারা যদি শিশুকে প্রাইমারীতে ভর্তি না করান শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার কারণে তবেই তো সরকার শিক্ষক নিয়োগ করতে অধিক যোগ্যতা সম্পন্ন প্রার্থী নিয়োগ দিবে। আপনি আসবেন তো?? অবশ্য যদি আপনি অধিক মাত্রায় মেধাবী আর শিক্ষিত হোন।

আমি আমার পোস্টে প্রাইভেট প্র‌্যাকটিস নিয়ে কথা বলতে ডাক্তার আর শিক্ষক প্রসংগ এনেছি। এক চাকুরিজীবির প্রাইভেট প্র‌্যাকটিস বন্ধ হবে আর আরেক চাকুরিজীবির প্রাইভেট প্র‌্যাকটিস চালু থাকবে এটা কীভাবে হয়?

ছোট চাকুরিজীবি হোক আর বড় মাপের চাকুরিজীবি হোক; সবাই চায় আত্মসম্মান বজায় রেখে চাকুরি করতে।



সবাইকে না করতে পারুক আমার লেখা আপনাকে চুম্বকের মতো আকর্ষণ করতে পেরেছে এতেই আমি সন্তুষ্ট।



ভালো থাকবেন।

১৪| ১২ ই অক্টোবর, ২০১২ সকাল ১০:৫৪

বায়স বলেছেন: 1. টেস্ট প্রয়োজনীয় কী অপ্রয়োজনীয় সেই মানদণ্ড কে ঠিক করবে ? আপনি ???
2. ডাক্তাররা বিলাসিতার জন্য প্রাইভেট প্র্যাকটিস করে আর শিক্ষকরা বেঁচে থাকার জন্য >>> আপনি বলুন গ্রামাঞ্চলে প্রাইভেট প্র্যকটিশনার ডাক্তার কতজন আছে আর প্রাইভেট টিচিং দেয়া কতজন আছে ? এখানে মাস্টারদের পাল্লাই অনেক ভারী - আর শহরে আপনি কী বর্তমান প্রাইভেট প্র্যকটিশনার টিচারদের খোঁজ রেখেছেন ? তাঁদের গাড়ী বাড়ী বিত্ত সম্পর্কে আপনার কোন আইডিয়াই নেই । একটা উদাহরণ দেবেন গ্রামের আর একটা শহরের তা তো তুলনীয় হবে না
3. যেকোন সরকারী চিন্হ ব্যক্তি স্বার্থে বা ব্যক্তিগত কাজে ব্যবহার করা অমার্জনীয় অপরাধ । আপনার ব্লগপ্রোফাইলে সরকারী চিন্হ হেলাফেলার বিষয় নয় । আমার ব্লগ প্রফাইলে কাকের ছবি নামান্তরে ব্লগার বায়স কেই বোঝাচ্ছে । সরকারের চিন্হ ধারণ করে কী বোঝাতে চাইছেন আপনি ? আপনি সরকারী কর্মচারী ?
4. প্রাইমারী শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা আর একজন সদ্য MBBS only ( বাকী ডিগ্রী ছেড়ে দিলাম ) তুলনা করাটা বোকার মত - আর আপনি তাই করছেন । একজন ডক্তার আপনার চিকিৎসা না করলে আপনি মারা যেতে পারেন । শিক্ষক গতানুগতিক শিক্ষা না দিলে স্রেফ জীবনটা অন্যরকম হবে - এরবেশী কিছু নয় । কারণ জীবন ধারণের এবং লড়াই করার শিক্ষা আমরা কেউ আদৌ তথাকথিত শিক্ষকের কাছ থেকে পাইনা । আমি আগেই বলেছি "শুধু মর্যাদার ধুয়া তুলে পগারপার হতে পারেন না । " আপনি বারবার সেই শিক্ষকের মর্যাদার প্রসঙ্গটাই নিয়ে আসছেন । আপনি কিন্তু নিজের কথার ফাঁদে পড়ছেন । "দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষা গ্রহণ করো " সেই শিক্ষা কি আপনাকে ঐ প্রাইমারী শিক্ষক দেবে ? নিশ্চয়ই না । নাকী আপনি আপনি সারাজীবন (কবর পর্যন্ত) প্রাইমারী টিচারের কাছে প্রাইভেট পড়তে চান ? আপনার উদ্ধৃতি তে তাই মনে হচ্ছে । এইসব প্রাইমারী শিক্ষকেরা আপনার সেই উদ্ধৃতি থেকে যোজন যোজন দূরে - আপনি রাস্তার ভিক্ষুকের কাছ থেকেও এখনো এমনো জ্ঞান পেতে পারেন যা এই সব পাঠ্যপুস্তকের গৎবাঁধা শিক্ষকদের কাছ থেকে পান নি । আপনি ঐ উদ্ধৃতির সাথে পাঠ্যপুস্তকের গৎবাঁধা শিক্ষকদের পার্থক্য বুঝতে পারছেন না __ এতটা নির্বোধ আপনাকে আমি ভাবছি না - নিশ্চয়ই বুঝতে পারছেন।
5. প্রাইমারীর শিক্ষকেরা যে জ্ঞানদান করেন তাতে তাদের এমনকিছু তালেবর ডিগ্রী ওয়ালা হতেও হয় না । কিন্তু তাদের সাথে একজন ন্যূনতম MBBS এর সাথে তুলনা করার মত নির্বোধ আমি আবারো আপনাকে ভাবতে পারছি না ।
6. একই রোগীকে সরকারী হাসপাতালে যথাযথ চিকিৎসা না দিয়ে প্রাইভেটে যেতে বাধ্য করা অন্যায়>> তেমনি একই শিক্ষার্থীকে স্কুলে যথাযথ পাঠ না দিয়ে বাসায় পড়তে যাওয়ার জন্য জোর করা অন্যায় । সেজন্য সরকার একই বিদ্যালয়ের শিক্ষার্থী পড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারী করছে । বাকী প্রাইভেট পড়ানোর ক্ষেত্রে তো তেমন কোন আপত্তি করে নি । তাহলে আপনার এত ব্যগ্র তুলনার অর্থ কী ? আপনি কি এই অন্যায় কে ন্যায়সঙ্গত মনে করছেন
7.আপনি নিজেই বলেছেন ""duty time duration" যদি বলেন তবে বলতে হয় ডাক্তারদের "duty time duration" ২৪ঘন্টা হওয়া উচিত।" আপনার মত একজন সুস্থ্য মানসিকতার মানুষ আর একজন মানুষকে ২৪ ঘন্টা পরিশ্রম করতে বলবে - এটাও আমি মানতে পারলাম না ।
8. প্রত্যেক পেশাজীবী কেই নিজের কাজের স্বচ্ছ এবং কর্মনিষ্ঠ থাকতে হবে । সে যেই হোক না কেন । নিজের যোগ্যতা দায়িত্ব এবং সম্মান বিবেচনা না করে কাজ করতে হবে অন্য আধিকতর যোগ্যতাসমপন্ন পেশাজীবীর সাথে তুলনা করলে শুধু হেয় হতে হবে । একজন সদ্য MBBS এর সাথে আপনি ভার্সিটি অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের সম্মানিত শিক্ষকের সাথে তুলনা করতে পারেন - কোনভাবেই প্রাইমারীর টিচারের সাথে নয় । তাতে প্রাইমারী টিচারের যে মর্যাদা আছে তাও হাস্যকর তুলনার কারে ভূলুণ্ঠিত হয় । একথা আমি আগেও বলেছি - এখনো আবার স্পষ্ট করে বললাম।
9. আমি আপনার পেশা সম্বন্ধে জানতে উদগ্রীব । আগেও প্রশ্ন করেছি > আবারো করছি । তবে সেই সাথে আমার পেশা সম্পর্কে বলে রাখা ভাল । আমি একজন আর্কিটেক্ট । এবং সেই সাথে এটাও বলে যাচ্ছি যে আমার চৌদ্দগুষ্ঠির মধ্যে কোন ডাক্তার তো দূর মেডিকেল আ্যসিসটেন্টও নেই । তবে প্রাইমারী, সেকেন্ডারী শিক্ষক আছেন ।
10. আপনার লেখা আমাকে আকর্ষণ করে নি । আপনার উপর্যুপরি আজব যুক্তিগুলো উপযুক্ত উপায়ে খণ্ডনের জন্যই আমি এসেছি । এর বেশী কিছু নয়

১২ ই অক্টোবর, ২০১২ রাত ১০:৫৫

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: ১ডাক্তার ঠিক করবে। কিন্তু তা অবশ্যই নিতান্ত প্রয়োজন হলে।
২গ্রামাঞ্চল কেন বাংলাদেশের সর্বত্রই ডাক্তাররা প্রাইভেট প্র‌্যাকটিস করে। আপনি বলেন বাংলাদেশে কোন ডাক্তার প্রাইভেট প্র‌্যাকটিস করেনা?
এখানে মাস্টারদের পাল্লাই অনেক ভারী - আর শহরে আপনি কী বর্তমান প্রাইভেট প্র্যকটিশনার টিচারদের খোঁজ রেখেছেন ? তাঁদের গাড়ী বাড়ী বিত্ত সম্পর্কে আপনার কোন আইডিয়াই নেই ।
আপনি বলতে পারবেননা প্রাথমিক বা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের কোন শিক্ষক গাড়িবাড়ি বিত্তের মালিক হয়েছে।শুধুমাত্র তাদের এই পেশাকে অবলম্বন করে।
(এটা হাস্যকর বিষয় ছাড়া আর কিছুই হবে না)
কিন্তু এরকম ক্ষেত্রে অসংখ্য ডাক্তারের উদাহরন দেয়া যায়।

যেকোন সরকারী চিন্হ ব্যক্তি স্বার্থে বা ব্যক্তিগত কাজে ব্যবহার করা অমার্জনীয় অপরাধ । আপনার ব্লগপ্রোফাইলে সরকারী চিন্হ হেলাফেলার বিষয় নয় । আমার ব্লগ প্রফাইলে কাকের ছবি নামান্তরে ব্লগার বায়স কেই বোঝাচ্ছে । সরকারের চিন্হ ধারণ করে কী বোঝাতে চাইছেন আপনি ? আপনি সরকারী কর্মচারী ?
-ব্লগ প্রোফাইলের ছবি বাংলাদেশের প্রকৃত নাগরিক হিসাবে ব্যবহার করেছি।
কাকের ছবি কীভাবে ব্লগার বায়সকে বুঝায়,বুঝলাম না ।(কিছু মনে করবেন না।)

আমি প্রাইমারী শিক্ষককে ডাক্তারের সাথে তুলান করিনি। কী যে
বলেন?? কোথায় প্রাইমারী শিক্ষক আর কোথায় একজন ডাক্তার!!
শুধু বলেছি প্রাইভেট প্র‌্যাকটিস বন্ধ করলে উভয় পেশজীবি সবারই এই প্র‌্যাকটিস বন্ধ করা উচিত।


একজন ডক্তার আপনার চিকিৎসা না করলে আপনি মারা যেতে পারেন ।
বাক্যটি আমার কাছে অগ্রহণযোগ্য,কারণ ডাক্তার চিকিৎসা করলেই কী আপনি বেঁচে যাবেন!! অদ্ভুত এবং উদ্ভট যুক্তি ।
বরং ডাক্তার এর ভুল চিকিৎসায় অনেক রোগী মারা যায়। অস্বীকার করবেন???

জীবন ধারণের এবং লড়াই করার শিক্ষা আমরা কেউ আদৌ তথাকথিত শিক্ষকের কাছ থেকে পাইনা ।

কার নিকট হতে পান?জানাবেন কী? আপনি আর্কিটেক্ট ,জীবনধারনের এই বিদ্যা কোথা হতে পেলেন?
তথাকথিত শিক্ষক কারা?

"দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষা গ্রহণ করো " সেই শিক্ষা কি আপনাকে ঐ প্রাইমারী শিক্ষক দেবে ?
সেই শিক্ষাগ্রহণের আনুষ্ঠানিক হাতেখড়ি কোথা হতে আরম্ভ হয়?


প্রাইমারীর শিক্ষকেরা যে জ্ঞানদান করেন তাতে তাদের এমনকিছু তালেবর ডিগ্রী ওয়ালা হতেও হয় না । কিন্তু তাদের সাথে একজন ন্যূনতম MBBS এর সাথে তুলনা করার মত নির্বোধ আমি আবারো আপনাকে ভাবতে পারছি না ।


আমি তো তুলনা করিনি; জনাব। আপনার বুঝতে ভুল হচ্ছে।


একই রোগীকে সরকারী হাসপাতালে যথাযথ চিকিৎসা না দিয়ে প্রাইভেটে যেতে বাধ্য করা অন্যায়>> তেমনি একই শিক্ষার্থীকে স্কুলে যথাযথ পাঠ না দিয়ে বাসায় পড়তে যাওয়ার জন্য জোর করা অন্যায় । সেজন্য সরকার একই বিদ্যালয়ের শিক্ষার্থী পড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারী করছে । বাকী প্রাইভেট পড়ানোর ক্ষেত্রে তো তেমন কোন আপত্তি করে নি । তাহলে আপনার এত ব্যগ্র তুলনার অর্থ কী ? আপনি কি এই অন্যায় কে ন্যায়সঙ্গত মনে করছেন

একজন শিক্ষক তার জীবিকা নির্বাহের জন্য অনিয়মিত ভাবে যে অর্থ সাহায্য (বেতন) সরকার হতে পান তা বর্তমান বাজারে নগন্যই বলা যায়। বিদ্যালয়ের নিয়মিত পাঠদানকে উপেক্ষা করে প্রাইভেট পড়ানোটা অবশ্যই অনুচিত। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েব সাইটে প্রাইভেট পড়ানোর নীতিমালা দেয়া হয়েছিল ,আপনার চৌদ্দগুষ্টির মাঝে যারা শিক্ষক আছেন ,তাদের সাথে যোগাযোগ করুন তারা যদি কেউ তা ডাউনলোড করে থাকেন তবে পড়বেন,জানতে পারবেন।



আপনি নিজেই বলেছেন ""duty time duration" যদি বলেন তবে বলতে হয় ডাক্তারদের "duty time duration" ২৪ঘন্টা হওয়া উচিত।" আপনার মত একজন সুস্থ্য মানসিকতার মানুষ আর একজন মানুষকে ২৪ ঘন্টা পরিশ্রম করতে বলবে - এটাও আমি মানতে পারলাম না ।

পরিশ্রমের প্রকারভেদ রয়েছে, তাই না। আশা করি বুঝেছেন। তারা যদি প্রকৃতভাবে মানুষের জীবন বাঁচাতে পারেন তবে সেই পরিশ্রমকে কী পরিশ্রম তারাই বলতে পারবেন?
একটা প্রাণ বাঁচানোর আনন্দটাই অন্যরকম অনুভূতি জাগায়।


প্রত্যেক পেশাজীবী কেই নিজের কাজের স্বচ্ছ এবং কর্মনিষ্ঠ থাকতে হবে । সে যেই হোক না কেন । নিজের যোগ্যতা দায়িত্ব এবং সম্মান বিবেচনা না করে কাজ করতে হবে অন্য আধিকতর যোগ্যতাসমপন্ন পেশাজীবীর সাথে তুলনা করলে শুধু হেয় হতে হবে । একজন সদ্য MBBS এর সাথে আপনি ভার্সিটি অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের সম্মানিত শিক্ষকের সাথে তুলনা করতে পারেন - কোনভাবেই প্রাইমারীর টিচারের সাথে নয় । তাতে প্রাইমারী টিচারের যে মর্যাদা আছে তাও হাস্যকর তুলনার কারে ভূলুণ্ঠিত হয় । একথা আমি আগেও বলেছি - এখনো আবার স্পষ্ট করে বললাম।


আপনি কী যে বলেন, কোথায় এই (প্রাইমারী) শিক্ষক সমাজ আর কোথায় আপনার ডাক্তার। কা-র সাথে কার তুলনা করব?

(আপনার জানার মাঝে ভুল আছে, আমি শুধুমাত্র প্রাইমারী শিক্ষকের কথা বলিনি। )
বাংলাদেশে এই প্রাইমারী শিক্ষকের কী মর্যাদা আছে আপনার গোষ্টিতে যারা শিক্ষকতা করেন তাদের নিকট হতে জেনে নিবেন।


আমি আপনার পেশা সম্বন্ধে জানতে উদগ্রীব । আগেও প্রশ্ন করেছি > আবারো করছি । তবে সেই সাথে আমার পেশা সম্পর্কে বলে রাখা ভাল । আমি একজন আর্কিটেক্ট । এবং সেই সাথে এটাও বলে যাচ্ছি যে আমার চৌদ্দগুষ্ঠির মধ্যে কোন ডাক্তার তো দূর মেডিকেল আ্যসিসটেন্টও নেই । তবে প্রাইমারী, সেকেন্ডারী শিক্ষক আছেন ।

পেশা জানতে উদগ্রীব কেন ? বুঝলাম না। তবে আমার আত্মীয়দের মাঝে ডাক্তার আছেন।

আপনার লেখা আমাকে আকর্ষণ করে নি । আপনার উপর্যুপরি আজব যুক্তিগুলো উপযুক্ত উপায়ে খণ্ডনের জন্যই আমি এসেছি । এর বেশী কিছু নয়।

ভুল বললেন ,আমার লেখায় আপনার কথায় আজব যুক্তির আকর্ষণেই তা আপনার উপযুক্ত উপায়ে খন্ডন করতে আপনার আগমন। এটা কী বেশি নয়?


ব্লগার স্বপ্নীর নাম ভাংগিয়ে এখানে কিছু লেখা হয়নি। উনার রেফারেন্স টানার উদ্দেশ্যই হল শিক্ষক সমাজের সামাজিক অবমূল্যায়নের চিত্র সম্পর্কে সামান্য আলোকপাত করা।

পরিশেষে আমি আপনাকে একটা কথাই বলছি , আমি শিক্ষক এবং ডাক্তারদের মাঝে তুলনা করতে এই পোস্ট লেখিনি।

প্রাইভেট প্র্যাকটিস যদি বন্ধ করতেই হয় তবে তবে উভয় ক্ষেত্রে তা বন্ধ করা হোক এটাই আমার স্পষ্ট কথা। (শুনতে আপনার খারাপ লাগুক আর না লাগুক।)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.