নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বসে আছি অন্ধকারে, \nআমাকে বুঝতে দাও \nমানুষ কেন আলোর \nপ্রত্যাশা করে!

আসোয়াদ লোদি

জীবন ও যন্ত্রণার মরুচরে আমি প্রপাতের ধারা ।

আসোয়াদ লোদি › বিস্তারিত পোস্টঃ

করোনা নিয়ে রাজনীতি

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:৫০



ঊনিশ শতকে ভারতে কলেরা মহামারী আকার ধারণ করলে হিন্দুদের কাছে কলেরা দেবীর মর্যাদা পেয়েছিল। কলেরাকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মানুষ বলত ওলাওঠা।ঊনিশ শতক থেকেই শুরু হয়েছিল ওলাইচণ্ডি দেবীর পুজা। মুসলমানরা এই দেবীকে সমীহ করে ডাকত ওলাবিবি বা বিবিমা। ইতিমধ্যে প্রাণঘাতী করোনা ১৭০টি দেশে ছড়িয়ে পড়েছে।কিন্তু এখনও দেবীর মর্যাদা পায়নি।দেবীর মর্যাদা না পেলেও করোনাকে নিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনীতি। পৃথিবীর কয়েকটি দেশ একে অপরের প্রতি অভিযোগের তর্জনি তুলেছে।করোনা বা কভিড-১৯ ভাইরাসের সত্যিকার উৎপত্তি কোথায় এবং কারা ছড়িয়েছে এই ভাইরাস? এটা কী জীবাণু অস্ত্রের খেলা?

চীনের উহান প্রদেশে প্রথম করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লেও চীনা বিজ্ঞানীদের দাবী এই ভাইরাসের উৎপত্তিস্থল চীন নয়। বরং তাদের অভিযোগ যুক্তরাষ্ট্রের দিকে।তারা দাবী করেন, গেল বছর অক্টোবর মাসে উহানে মিলিটারি ওয়ার্ল্ড গেমস প্রতিযোগিতায় অংশ নিতে আশা মার্কিন সেনাবাহিনীর একটি দল কভিড-১৯ ভাইরাস ছড়িয়েছে।

আবার প্রেসিডেন্ট ট্রাম্প প্রথম থেকেই অভিযোগের তীর ছুঁড়ে দিয়েছেন চীনের দিকে।তিনি বলেন এটি চীনের তৈরি জীবাণু অস্ত্র।উহানের ল্যাবরেটরিতে তা তৈরি করা হয়েছে।ইসরাইলের অভিযোগও চীনের দিকে। তাদের অভিযোগের সমর্থক যুক্তরাষ্ট্র।

ইরানের অভিযোগ যুক্তরাষ্ট্রের দিকে।তারা দাবী করেন এই জীবাণু অস্ত্র যুক্তরাষ্ট্রের তৈরি। চীন ও ইরানকে সায়েস্তা করতেই তারা জীবাণু অস্ত্রের সন্ত্রাসী হামলা চালিয়েছে।

অপরদিকে রাশিয়ার মিডিয়াগুলো চীন ও ইরানের অভিযোগের সমর্থনে প্রচার চালাচ্ছে।তারা যেমন আমেরিকাকে দুষছে, আবার ইংল্যান্ডকে দায়ী করে বলছে, ইংল্যান্ডই এই জীবানু অস্ত্র তৈরি করছে।

বাংলাদেশও পিছিয়ে নেই করোনা রাজনীতি থেকে। মন্ত্রি হাসান মাহমুদ বলেছেন- বিএনপি-জামাত করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক সৃষ্টি করছে।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


বেকুবী বিষয়ে লিখে নিজকে বেকুব প্রমাণের জন্য উঠে পড়ে লেগে গেছেন?

২| ২১ শে মার্চ, ২০২০ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: পৃথিবী এক প্রকার বন্ধ, স্তব্দ৷ এক দেশ থেকে আরেক দেশে বন্ধ রয়েছে বিমান, স্থল ও জল যোগাযোগ। তবুও ইমার্জেন্সি মেডিক্যাল সাপোর্ট দিচ্ছে কিছু কিছু দেশ। যার তালিকায় নেই ইরান।

২৩ শে মার্চ, ২০২০ ভোর ৬:৫৫

আসোয়াদ লোদি বলেছেন: ইরান খুব বেশি আত্মকেন্দ্রিক।

৩| ২১ শে মার্চ, ২০২০ রাত ৯:২৮

মাহমুদুর রহমান বলেছেন: আপনার পোষ্ট থেকে জানা হলো অনেক কিছু।

২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:৫০

আসোয়াদ লোদি বলেছেন: ধন্যবাদ। সামান্য প্রচেষ্ঠা কিছু বলার এই আর কি।

৪| ২১ শে মার্চ, ২০২০ রাত ১১:২০

নেওয়াজ আলি বলেছেন: পীড়াদায়ক   লেখা । 

২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:৫২

আসোয়াদ লোদি বলেছেন: হ্যাঁ, বেদনা আর বেদনা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.