নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

আবেগ হারিয়ে নীল বাতি হয়ে জ্বলছে বন্ধুরা !

২৫ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২২

পাঁচ টাকা করে মিনিটের যোগে হঠাৎ বাঁধ ভাঙ্গার আওয়াজে একটেল নিয়ে এসেছিল এক কাপ চা তিন টাকা আর এক মিনিট কল ও মাত্র তিন টাকা নামক বিজ্ঞাপনটি সাথে সাথে পঞ্চাশ টাকা লোড দিয়ে চলত ফোন করা,
>
-কেমন আছিস দোস্ত আর কি খবর? রাখ ! রাখ ! পঁচিশ সেকেন্ড ওভার ত্রিশ সেকেন্ড পালস্ ৷
.
-আরে বন্ধু কই তুই ! একটু ও খবর পাই না ! দ্রুত বিকেলে সেন্টার ফিল্ডে চলে আসিস ! টুট টুট !
.
-কিরে সুস্থ হয়েছিস ! কত করে বলছিলাম বৃষ্টিকে ভিজবি না ! তোর ঠান্ডা পবলেম ! তবে মাইরি গোলটা সেইইই দিয়েছিস !
.
-আচ্ছা আংকেল, আপনার শরীল কেমন আছে? দোআ করবেন রাখি ! টুট টুট
.
-আন্টি আপনার মেয়েকে পাশের বাসার ছেলের সাথে দেখলাম ! ওকে একটু দেখে শুনে রাখবেন ! স্লামুলাইকুম আন্টি ! টুটটুট
.
-আচ্ছা নীরব তোর মোবাইলে তো দশ সেকেন্ড পালস আছে, সবাইকে কেন্টিনে চলে আসতে বলবি ৷ ঠিক আছে? টুট টুট
>
তারপর এলো ইন্টারনেট হাতে হাতে ৷ ফেসবুক হোয়াটস অ্যাপে চলতে থাকলো আনলিমিটেড আড্ডা ৷ চলছে তো চলছেই ৷ এরপর স্কাইপি ভাইভার ইমো যোগাযোগ ক্রমান্বয়ে সস্তা হয়ে গেল ৷ পাশের যে বন্ধুটি রোজ করে তিনবার করে বাসায় আসতো শেষ কবে সে বাসায় এসেছে ভুলে গেছে ! সে ও আজকাল চ্যাটে নীল বাতি জ্বালিয়ে বসে আছে এতো কাছে যে কেমন আছো বলার ও তার যেন অবসর নেই ! অসুস্থ হলে ও সে বাঁকা চোখের ব্রু ইমোটি সেন্ড করে বলে মে আল্লাহ হেল্প ইয়ু দোস্ত ৷ লাল নীল দুনিয়ায় তার হাজারো ফ্রেন্ড ৷ ভার্চুয়াল কেক খেতে সে ও আজ আমার মত ক্লান্ত পরিশ্রান্ত ! সে কবে যে কোন বন্ধুর বার্ড ডে কেক খেয়েছি ভুলে গেছি তবে প্রতিদিনি কেকের ছবিতে ট্যাগ দেখি সাথে চামচ ও আছে মাইরি !
>
অাড্ডা ও এখন আর জমে না ৷ সবাই কালে ভদ্রে মিলিত হলও সেখান এক একজন উত্তর পূর্ব দক্ষিণ পশ্চিমে ঘুরে বসে পাঁচ ইঞ্চি ডিসপ্লে'র এন্ড্রোয়েড বের করে কেউ ক্লাশ এন্ড ক্লান, কেউ চ্যাট, কেউ গেইমে উষ্টা খেয়ে পড়লে উহু করে উঠে ৷ তারপর সেলফি ! শিরোনাম, "চুটিয়ে আড্ডা চলছে ! " বিজয় চিহ্নের ঠিক বিপরীতে একজন মুখ বাঁকিয়ে আছে আরেকজন চশমার উপর দিয়ে তাকেয়ে আছে পাশের জন উফুত হয়ে ক্যামেরাতেই চোখ লাগিয়ে দিল ! এমন ভাব যেন, আড্ডা দিয়ে ফাটিয়ে ফেলছে ৷ সেলফি শেষ আড্ডা ও নিরুদ্দেশ ৷ কলিম আলী কিছু টের পায়নি ! কানে হেডফোন খুলে বলছে, দোস্ত অনেক আড্ডা দিলাম আজ আসি !
>
রবীন্দ্রনাথের শেষের কবিতায় একটি লাইন আছে, "ভালো জিনিস অল্প হয় বলেই ভালো, আর তা না হলে ভীড়ের ঠেলায় হয়ে যায় মাঝারি ৷" তবে কি অতি সহজলভ্যতা কি আমাদের হারিয়ে দিচ্ছে? পাশের বাসার কুদ্দস মারা গেলে ও কোন ভ্রুক্ষেপ নেই ঢাকার অদুরে যে গ্রাম আছে সে গ্রাম ফেলে আরো দুই ক্রোশ দূরের কুদ্দসের শোকে আজ আমরা শোকাহত ! শোকাহত নাম না জানা নীল পরীর জন্য সে আজ আইডি ডিএক্টিব করে দিয়েছে ৷
>
অর্থনীতির একটি ভাষা আছে, ওয়াটার ডাইমন্ড পেরাডক্স ৷ জীবন ধারণের জন্য পানি অতিপ্রয়োজন হলে ও দুষ্প্রাপ্যতার অভাবের কারণে সে ডায়মন্ডের কাছে হেরে যায় ৷ তবে অদ্ভুত সহজলভ্যতার কারণে কি হারিয়ে গেছে আমাদের আবেগ ভালবাসা !

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.