নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

আমি এখন ব্লগের জন্য সেইফ না । দূরত্ব বজায় রাখুন ।

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

কোরআন এবং বিজ্ঞান ৷

০৪ ঠা মে, ২০২২ দুপুর ১:৪৭

একসময় মনে করা হতো, পৃথিবী থালার মতো সেটা ভেবে মানুষগুলো ভয়ে বেশীদূর ঘুরতে যেতো না যদি থালার কিনারা থেকে পড়ে যায় তাহলে খবর আছে ৷
.
তারপর মানুষ সত্যের নিকটে আসলো যে আসলে পৃথিবী গোল আরো সত্যের কাছে আসলে বলা হলো, পৃথিবী পুরো গোল না, উট পাখির ডিমের মতো ৷
.
শুধু যে সাধারণ মানুষ মনে করা নিয়ে থাকে বেপারগুলো তেমনও না, বিজ্ঞানীরাও যুগে যুগে অনেক ভুল বিশ্বাস নিয়ে মেতে ছিলেন ৷ সত্য প্রমাণের চেষ্টা চালিয়ে গেছেন কিংবা তাদের যুক্তিকে সত্য হিসেবে মেনে নিয়েছেন ৷
.

টলেমি ছিলো একজন খ্যাতনামা গ্রিক জ্যোতির্বিজ্ঞানী যিনি বলেছিলেন 'পৃথিবী স্থির থাকে, সূর্য পৃথিবীর চারদিকে ঘুরে ৷'
.
অনেকে বলেন বিজ্ঞানীরা যা বলে তা একদম ঠিক, বেপারটা আসলে তেমন না ৷ যুগে যুগে বিজ্ঞানীদের অনেক অনুমান ধারণা প্রমাণ মিথ্যে প্রমাণিত হয়েছে ৷
.
তারপর প্রায় দুইশত বছর পর নিকোলাস কোপারনিকাস এসে প্রমাণ করার চেষ্টা করেছেন যে , 'সূর্য স্থির থাকে, পৃথিবী বরং সূর্যের চারপাশে ঘুরে ৷'
.
কে কার পাশে ঘুরে সেটা প্রমাণ করতেই বিজ্ঞানীদের শত শত বছর চলে গেছে ৷ বিজ্ঞান বললেই যে সেটা নির্ভুল সেটা কিন্তু ঠিক না ৷ আমি আবারো বলছি, শেষ কথা বলে একটা কথা থেকে যায় ৷
.
ঘুরাঘুরি নিয়ে তর্ক বিতর্ক এভাবেই চলতেছিলো, অতপর বিজ্ঞান আবিষ্কার করলো, সূর্য পৃথিবী কেউ স্থির থাকে না তারা উভয়ে তাদের আপন কক্ষ পথে ঘুরতে থাকে ৷
.
অথচ আজ থেকে চৌদ্দশ বছর আগে আল্লাহ সূরা ইয়াসিনে জানিয়ে দিয়েছেন, 'সূর্য প্রবাহিত হয়, বহমান হয়, জারি হয় তার মুস্তাক্বার্‌র এর উদ্দেশ্যে।'
.
অনেক মনে করে বিজ্ঞান মানেই একদম সঠিক তাহলে তারা মূর্খের সাগরে বসবাস করছে। ভুলের মধ্য দিয়ে বিজ্ঞান শুদ্ধের পথে এগুতে থাকে। আর সেই শুদ্ধতার সর্বশেষ ধাপ অবশ্যই আল কোরআন। সেটাকে বলে বিশ্বাস কিংবা ইমান।

মন্তব্য ২১ টি রেটিং +৮/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২২ দুপুর ২:০২

আশাবাদী অধম বলেছেন: সহমত। আপনাকে আন্তরিক ধন্যবাদ।

২| ০৪ ঠা মে, ২০২২ দুপুর ২:০৯

আরইউ বলেছেন:




লেখা পুরাই বাশেঁর কেল্লা মানের হইছে। লেখক সহ পোস্ট ঝুলানো হোক।

৩| ০৪ ঠা মে, ২০২২ দুপুর ২:২৫

সোনালি কাবিন বলেছেন: দোজাহানের অশেষ নেকি হাসিলের নিমিত্তে পোস্ট সহ লেখককে সামুর পাদদেশে স্থায়ী জায়গা দেওয়া হউক।

৪| ০৪ ঠা মে, ২০২২ দুপুর ২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: সুন্দর পোস্ট ব্রাদার।

আমি বুঝলাম না এই পোস্টে ব্যক্তি আক্রমণ কেন করা হচ্ছে?

৫| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৩:০৫

জগতারন বলেছেন:
আরইউ'!
এই সমস্ত উদ্ভট ব্লগার কেন এখানে আসে? এদের অভিমত পড়লে মনে এই লোক কোন মারু'র বাচ্চা। এই মারু'কে বলতে চাই তুই মারু'র বাচ্চা হলে হ। তু নাস্তিক হলে হ। সামু' ব্লগে কোন ব্লগারের কোন লিখা তোর ভালো না লাগলে তোকে পড়তে বলে কে? তোকে মন্তব্য করতে বলে কে? এই মারু'বাচ্চাকে ব্যাক্তি আক্রমণ করততে বলেছে কে? সেই অধিকার কি তোকে সাম'ব্লগ কতৃপক্ষ দিয়েছে? তুই কি সাম'ব্লগ-এর নিয়বামাবলি একবারও পড়ে দেখিনি? অভিশপ্ত মালায়ন-বাচ্চা মালায়ন।

৬| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৩:০৫

জগতারন বলেছেন:
আরইউ'!
এই সমস্ত উদ্ভট ব্লগার কেন এখানে আসে? এদের অভিমত পড়লে মনে এই লোক কোন মারু'র বাচ্চা। এই মারু'কে বলতে চাই তুই মারু'র বাচ্চা হলে হ। তু নাস্তিক হলে হ। সামু' ব্লগে কোন ব্লগারের কোন লিখা তোর ভালো না লাগলে তোকে পড়তে বলে কে? তোকে মন্তব্য করতে বলে কে? এই মারু'বাচ্চাকে ব্যাক্তি আক্রমণ করততে বলেছে কে? সেই অধিকার কি তোকে সাম'ব্লগ কতৃপক্ষ দিয়েছে? তুই কি সাম'ব্লগ-এর নিয়বামাবলি একবারও পড়ে দেখিনি? অভিশপ্ত মালায়ন-বাচ্চা মালায়ন।

৭| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৩:১৭

আরইউ বলেছেন:


আবদুর,
আমাদের গোফরান সাহেব আপনার পোস্ট লাইক করেছেন, আমার মন্তব্যে ওনার ব্যক্তি আক্রমনের এন্টেনা দাড়াঁয়ে গেছে। জগতারণ জেহাদী জোস পেয়েছেন, ওনার বাক্য গঠন অনেকটা ঠিক হয়ে এসেছে। আপনার ব্লগ জীবণ সার্থক হয়েছে।

৮| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৩:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আর ইউ @ রিভার্স খেলে লাভ নাই। শরীফ ভাই আমার বিশ্ববিদ্যালয়ের। তাই উনাকে ব্যক্তি আক্রমণ করলে আমি অবশ্যই প্রতিবাদ করব।ক্যাচাল করার চেষ্টা করা মানে অহেতুক টাইম ওয়েস্ট। ব্লগে আপনার কাজ যে শুধু মানুষকে উত্তেজিত করা আর ক্যাচাল লাগানো সেটা আর কারো বুঝতে দেরী নেই।

৯| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৩:৫৮

সোনাগাজী বলেছেন:


জ্ঞানী মানুষেরা বিশ্বের সবকিছুকে ব্যাখ্যা করেছেন, অনেকের পক্ষে সঠিক ব্যাখ্যা করা সম্ভব হয়নি; কিন্তু চেষ্টা করেছেন। টলেমী উনার সময়ে লাখ লাখ মানুষের মাঝে জ্ঞানী ছিলেন; তারপরও উনার ভুল হয়েছে। টলেমীর ভুল বুঝতে পেরেছেন কোপার্নিকাস; কিন্তু কোন ভারতীয়, আফ্রিকান ও আরব উহা সেই সময়ে টের পাননি।

আপনার আশেপাশ লাখ'খানেক মানুষ পাবেন, যারা আপনার সমান ধারণা রাখে না।

১০| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৪:০০

আশাবাদী অধম বলেছেন: আব্দুর রব শরীফ এর লেখা যারা নিয়মিত পড়েন তারা আশা করি একমত হবেন যে সে এই ব্লগের একজন সেরা লেখক। শুধু ব্লগেই সীমাবদ্ধ নয়। সে এই সময়ের একজন শক্তিমান লেখক। এই ব্লগেই তার পোস্ট রয়েছে ১৫০০ এর বেশি। তো এই লেখায় ধর্মীয় আবেগ থাকায় কিছু খাটাশের পেছনে জ্বলন শুরু হয়েছে। বিভিন্নভাবে ট্রল করতে এসেছে। এদেরকে বাসার পাশের ফার্মেসিতে যেয়ে অ্যালবেনডাজল ট্যাবলেট কিনে খাওয়ার পরামর্শ দিচ্ছি। আজকে একটা সাত দিন পর আরেকটা।

১১| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৪:১১

আরইউ বলেছেন:



গোফরান সাহেব ব্লগের ভোকাবুলারি মুখস্ত করেছেন কিন্তু, টার্মগুলোর মানে জানেন না। উনি হুট হাট “ব্যক্তি আক্রমন“, “ক্যাচাল”, “ছাগু” এসব শব্দ ব্যবহার করেন; এখন আবার ব্যবহার করছেন “রিভার্স”। উনি “পোস্টের সাথে কোন ব্লগারকে ঝুলানো হোক” বা “বাশেঁর কেল্লা“ মানের লেখা মানে কী তা জানেন না বলে মনে হচ্ছে। ওনার ব্লগ ভোকাবুলারি বিষয়ে জ্ঞান যে শুন্যের কোঠায় তা বলার অপেক্ষা রাখেনা।

১২| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৪:৩৩

প্রতিবাদী প্রতিবাদী বলেছেন: ক্যাচালবাজরা মুলতঃ ডিপ্রেশনে ভোগেন। দীর্ঘকাল ডিপ্রেশনে ভোগার ফলে কিছুটা মানশিক রুগে অক্লান্তকর্মা হইয়ে যান।এপুষ্টিতে বলা মুলবক্তব্য জাকিরনাইক বিভিন্ন ভিডিও ব্লগে বলছেন। জারা ব্যক্তিয়াক্রমন করছেন তিনারা "শ" বর্গীকরণ এক মহিলা বলগারের পা চাটে। ব্লগ অস্থিতিশীল করা এগুলার কর্মসূচি আওতা ধীন। আপ্নে পুরান মাল। বুঝেন ত। ভালো পূষ্ট চল্মাণ হোক। জন্ম পরিচয় হীন রাস্তাঘাটে বস্তিতে জন্ম নেয়াদের কথায় মন খারাপ করবেন না।

১৩| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৪:৩৯

সোনাগাজী বলেছেন:


@আশাবাদী অধম,

উনি পুরো সন্দ্বিপের আলোক বর্তিকা, সন্দ্বীপের সবাই উনাকে চেনেন; আমিও উনাকে ঘনিষ্টভাবে জানি।

১৪| ০৪ ঠা মে, ২০২২ বিকাল ৫:৪১

নূর আলম হিরণ বলেছেন: আপনি বলেছেন শুদ্ধতার সর্বশেষ ধাপ অবশ্যই আল কোরআন। যার নাম ঈমান বা বিশ্বাস! বিশ্বাস কি করে শুদ্ধতার সর্বশেষ ধাপ হতে পারে?

১৫| ০৪ ঠা মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: আয়াতের সাথে ম্যাথেমেটিক্যাল প্রমান থাকলে আর কোনো ক্যাচাল বাধ্য না। ম্যাথ ছাড়া সায়েন্স করার চেষ্টা করলে উহা ফিলোসোফিক্যাল ক্যাচাল ছাড়া আর কিছু উৎপাদন করবে না।
একটু গুগল করে দেখেন, তাহলে দেখতে পাবেন অন্য ধর্মের লোকেরাও তাদের ধর্মগ্রন্থ আপনার মতো ইন্টারপ্রেট করেছে বিজ্ঞানের উৎস বানায়ে ফেলছে।

১৬| ০৪ ঠা মে, ২০২২ রাত ৮:৩৪

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: @ নিরীক্ষক৩২৭, সকল ধর্ম আল্লার তরফ থেকে এসেছে। সকল ধর্ম বিজ্ঞান নির্ভর। তবে সময়ের কারনে ধর্ম গ্রন্থগুলো সংয়োজন বিয়োজনের কারনে বিষয়বস্তু পরিবর্তন হয়েছে। ধর্মীয় অবতারগুলোই তো বিজ্ঞানী তারাই তো যুগে যুগে মানব জাতির জন্য জ্ঞান বিজ্ঞান নিয়ে এসেছে মানুষকে শিক্ষা দিয়েছে।

আপনি শুধু মাত্র বিগত ১০০ বৎসরের বিজ্ঞানকেই বিজ্ঞান বলে বিভ্রান্ত করবেন না। বিজ্ঞানের দীঘদিনের ইতিহাস আছে।
তবে এখনই সময় বিজ্ঞানকে যাচাই করার। মানুষ ও প্রকৃতির কল্যাণমূলক না হলে সেই বিজ্ঞানের বিরুদ্ধে থাকতে হবে।

১৭| ০৪ ঠা মে, ২০২২ রাত ৯:৪৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: সারাক্ষণ আরব-ইরান আর মুসলিমদের পশ্চাদ্দেশে গন্ধ খুঁজলে যা হয় আর কি, কোপারনিকাসের মডেল যে নাসির আদদীন তুসির মডেলের বিস্ময়কর অনুরূপ, সেই ইতিহাস কতিপয় মুসলিমবিদ্বেষীর তা অপঠিত থেকে যেতে পারে।

১৮| ০৪ ঠা মে, ২০২২ রাত ১০:৩৭

বিজন রয় বলেছেন: শুদ্ধতার সর্বশেষ ধাপ অবশ্যই আল কোরআন। যার নাম ঈমান বা বিশ্বাস! ....... কেউ যদি এভাবে তার জীবন-দর্শন মেনে নেয় তো কোন সমস্যা দেখি না। অন্যের তো কোন ক্ষতি হচ্ছে না।

রব সাহেব অনেক জানাশোনা মানুষ।
তার পোস্ট আমি অনেক আগে থেকেই পড়ি।

১৯| ০৪ ঠা মে, ২০২২ রাত ১১:৪৭

জটিল ভাই বলেছেন:
পোস্টের সঙ্গে মন্তব্যগুলো সেভাবে লিংক করতে পারলাম না। তাই নিজেকে বড্ড অজ্ঞ মনে হচ্ছে.....

২০| ০৫ ই মে, ২০২২ সকাল ৯:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

২১| ০৫ ই মে, ২০২২ সকাল ১১:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মানবের বৈশিষ্ট্য গুলোর মধ্যে অন্যতম হলো প্রত্যেকে নিজ নিজ ধর্মকে শ্রেষ্ঠ প্রমাণিত করতে চাহিবে। ব্লগে ধর্মীয় পোস্টে কোন বাধা আমার জানামতে নেই। অর্থাৎ পোস্ট দাতা সামু ব্লগে অন্তত মত প্রকাশের ক্ষেত্রে স্বাধইন। আপনি যে বিষয়ে লিখেছেন সে বিষয়ে আমার জ্ঞান শূন্যের কোঠায়। পোস্ট জাজ করার মতো জ্ঞান আমার নেই। নিজে গণ্ডমূর্খ যেখানে, সেখানে অন্যের পোস্টের মাণ নির্ধারণ করা নির্লজ্জতা।

জগতের সকল মানুষ ভালো থাকুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.