নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুব সাধারণ একজন মানুষ। বিনয়ে বলা সাধারণ নয়, সত্যিকারের সাধারণ। রূঢ় ভাষায় বললে \"গুড ফর নাথিং\"।

বিষাদ সময়

বিষাদ সময় › বিস্তারিত পোস্টঃ

উপকূলের ভাই-বোনদের প্রতি গভীর সমবেদনা

২৭ শে মে, ২০২৪ দুপুর ১:০৭




আমরা ঢাকার পাকা দালানে বসে যখন আয়েস করে চায়ে চুমুক দিয়ে বৃষ্টি বিলাসে বিভোর, ঠিক সেই সময় আমাদের উপকূেলের ভাই-বোনেরা হয়তো কেউ স্বজন, কেউ ঘর, কেউ ফসল, কেউবা গবাদী পশু হারানোর যন্ত্রনায় কাতর। অনেকে হয়তো উঠেছেন আশ্রয় শিবিরে, আবার কেউ কেউ শেষ সম্বলটুকু হারানোর ভয়ে নিজের আবাসে অথৈ পানিতে বিনিদ্র কাল কাটাচ্ছেন। প্রহর গুনছেন কতক্ষণে এ কাল সময় পার হবে।

আমাদের কাছে ঝড়ের তাণ্ডব মানে শো শো শব্দে অক্ষমের মিছে আস্ফালন আর উপকূলের মানুষের কাছে ঝড় মানে কাল নাগিনির বিষের ছোবল। এটা আমার শুধু উপলদ্ধি, অভিজ্ঞতা না প্রকৃত অবস্থা বোঝার মতো অভিজ্ঞতা বা সক্ষমতা কোনটাই আমার নাই। তাই স্বাভাবিক ভাবেই তাদের দুর্ভোগ আমার ধারণার চাইতে এনেক বেশি। কামনা করি তাদের এ দূর্দিনে সৃৃষ্টিকর্তা যেন তাদের সহায় হন।
সেই সাথে উপকূলের যে সকল ভাই-বোন স্বজন বা সহায় সম্বল হারিয়ে অসহায়ভাবে দিন কাটাচ্ছেন তাদের সকলের প্রতি রইল গভীর সমবেদনা।

ছবিঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২৪ বিকাল ৩:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: শিরোনামে সহমত ও সমবেদনা জানাচ্ছি।

২৭ শে মে, ২০২৪ বিকাল ৫:৫০

বিষাদ সময় বলেছেন: শিরোনামে সহমত
ওটাই মূল বক্তব্য। বাকি সব ভূমিকা আর উপসংহার।

একমাত্র মন্তব্যকারী হওয়ায় আন্তরিক ধন্যবাদ।

২| ২৭ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

কামাল১৮ বলেছেন: ক্ষতিগ্রস্হদের জন্য সমবেদনা।

২৭ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮

বিষাদ সময় বলেছেন: সমবেদনা জানানোর জন্য ধন্যবাদ এবং ২য় মন্তব্যকারী হওয়ায় আপনাকেও অভিনন্দন।

৩| ২৭ শে মে, ২০২৪ রাত ১১:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় ব্যাপক পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে, উপকুলের কয়েকটি জেলা বর্তমানে পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে এমনকি মোবাইল নেটওয়ার্ক পর্যন্তও নেই, আমি দুইজনের সাথে গত দুইদিন ধরে যোগযোগ করতে পারতেছি না। ভয়াবহ তান্ডব চলছে মনে হয়, বুধবার দিন থেকে হয়তো মিডিয়াতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রকাশ হতে থাকবে।

২৮ শে মে, ২০২৪ দুপুর ১২:১৪

বিষাদ সময় বলেছেন: পত্রিকা থেকে জানলাম ৬৫ হাজার পরিবার এখন গৃহহীন। চিংড়ি ঘের, মাছের ঘের প্লাবিত। ফসল, গাছ, পালা, উপকূলীয় বাঁধের ব্যাপক ক্ষতি। আজকের প্রথম আলোর একটা সংবাদ " ঘূর্ণিঝড় রিমাল: ঝড় ছোট, ক্ষতি তো কম নয়"। কাজেই আপনার কথা সম্পূর্ণ সঠিক। ধরে নিন মাছ, শাক-সবজির দাম আরো বাড়বে। যাকে বলে "মরার উপর খাঁড়ার ঘা"।

সূচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ২৮ শে মে, ২০২৪ দুপুর ১:৫৮

মাজহার পিন্টু বলেছেন: সকলের প্রতি সমবেদনা রইলো।

২৮ শে মে, ২০২৪ রাত ৯:৫৫

বিষাদ সময় বলেছেন: ব্লগে স্বাগত । সহানভূতি প্রকাশ করার জন্য ধন্যবাদ।

৫| ২৮ শে মে, ২০২৪ রাত ১০:৪৮

নিমো বলেছেন: আমাদের দৌড় ঐ সমবেদনা পর্যন্তই। আমাদের ব্লগের মহান! উপসচিব সাহেবতো ব্যস্ত আছেন, গাজা, ফিলিস্তিন, আন্তর্জাতিক বিযয়াদি নিয়ে। এসব রেমাল ফেমাল নিয়ে ভাবার সময় কোথায় ? আমাদের কতই না দুর্ভাগ্য যে, আমরা কর, বেতন-ভাতা দিয়ে সব গর্দভ পুষছি সরকারে।

২৯ শে মে, ২০২৪ রাত ১০:৫২

বিষাদ সময় বলেছেন: আমাদের দৌড় ঐ সমবেদনা পর্যন্তই।

ঠিকই বলেছেন মোল্লার দৌড় ঐ মসজিদ পর্যন্তই। ওটুকুও না করলে বিবেকের দংশনের শিকার হই। তবে ব্লগ থেকে এর চেয়ে আরেকটু বেশি করার ব্যাপারে একটি পোস্ট দেয়া হয়েছিল। অতীতে অনেকবার ব্লগ থেকে বিভিন্ন রকম সহযোগীতা মূলক কর্মকাণ্ড পরিচালিত হয়েছে....কাজেই একেবারে সমবেদনাই যে সবাই সীমাবদ্ধ থেকেছে তা কিন্তু নয়।

কোন ব্যক্তিকে টারগেট করে আলোচনা না হয় না`ই করি। তারা সব সময় এলিট ক্লাসের মেম্বার হিসাবে জনগন থেকে নিজেদের দূরে রাখেন। তিনি তো তাও আমাদেের মাঝে এসে দুচারটে কথা বলেন। আমাদেরই সহপাঠী এবং একসাথে বড় হয়েছি সে যুগ্ম সচিব হয়ে এখন সবাইকে অধঃস্তন কর্মচরী ভাবে । সাধারণের দুঃখ দুর্দশা নিয়ে তার তেমন কোন মাথা ব্যথা দেখিনা। আসলে যে যায় লঙ্কায় সেই হয় রাবণ। তবে এ দোষ কি লঙ্কার, না রাবণের তা বলা খুব মুশকিল।

মন্তব্যের জন্য ধন্যবাদ। ভাল থাকবেন।

৬| ২৯ শে মে, ২০২৪ সকাল ১০:৫৭

নয়ন বড়ুয়া বলেছেন: সকলেই দ্রুত এই বিপদ থেকে রক্ষা পেয়ে, স্বাভাবিক জীবন-যাপনে ফিরে আসুক...

২৯ শে মে, ২০২৪ রাত ১০:৫৫

বিষাদ সময় বলেছেন: আসলে সেটাই আমাদের সকলের কামনা হওয়া উচিত।
ধন্যবাদ এবং অনেক অনেক শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.