নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা ও মাটির প্রতি মনের টান বুঝার জন্য অন্তত একবার বিদেশ ভ্রমন করুন

এপোলো

একটি বাংলা ব্লগ পেয়ে আমি খুব খুশি।আমি সকলের সাথে বাংলায় ভাব করতে পারব।

এপোলো › বিস্তারিত পোস্টঃ

সামুর ফিরে আসা ... সামুতে ফিরে আসা

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৭:৪৫

অবশেষে মুক্ত হল সামু।
সংশ্লিষ্ট সবাইকে কৃতজ্ঞতা জানাচ্ছি শত প্রতিকুলতার মধ্যেও কলমের স্বাধীনতা রক্ষার সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য। ব্লগের সকল লেখক-লেখিকা এবং পাঠক-পাঠিকাদের অভিনন্দন।
অনেকবছর ধরেই সামুর সাথে আছি। লেখালেখিতে কাঁচা হাত হওয়াতে আমার উপস্থিতি সবসময় হয়ত সবার চোখে পড়েনা, তবে একনিষ্ঠ ভক্ত আমি তাতে কোন সন্দেহ নাই। "মত প্রকাশের স্বাধীনতা"র ধারনাটাকে "অধিকার" হিসেবে প্রতিষ্ঠিত করতে সামু'র যে নিরলস প্রচেষ্টা, সেটার স্বীকৃতি হিসেবে সামু'কে রাষ্ট্রীয় পর্যায়ে পুরস্কৃত করার দাবিদার আমি।
এই ব্লগে আমার একটাই নিক। ২০১৫ সালে পাসওয়ার্ড সংক্রান্ত কিছু ঝামেলায় ব্লগে "লেখক" এর মর্যাদা নিয়ে ডুকতে পারিনি। তখন আবার আমার ইয়াহু ইমেইল আইডি ছিল। সেই ইমেইলেই আমার পাসওয়ার্ড রিসেট করার ইমেইল যেত, কিন্তু ইয়াহু আমার ইমেল আইডিটা বন্ধ করে দিয়েছিল কোন কারণ ছাড়াই। পাঠক হয়ত ভাবছেন, কোন কারণ ছাড়া ইমেইল বন্ধ হয়? নিশ্চিত নাইজেরিয়ার প্রিন্স থেকে পাঠানো মিলিয়ন ডলারের ইমেইলের ফাঁদে পা দিয়েছিলেন। নাহ, ওরকম কোন কারণ ছিল না। কি কারণে বন্ধ করেছিল আমি জানি না। ওদের সাথে যোগাযোগ করেছিলাম, কোন কারণ দেখায় নি। শুধু বলেছিল, ইমেইল আইডি এবং তার সকল ডাটা ডিলিট করে দিয়েছে ওরা। ওই আইডি আর রিকভার করা যাবে না। জানা আপাকে ইমেইল করে জানালাম ব্যাপারটা, যে আমার ইয়াহু আইডি তো এক্সেস করা যাচ্ছে না। অন্য কোন উপায় কি আছে আমার নিক ভেরিফাই করার। ন্যাশনাল আইডি, ফোন নাম্বার, কিছু একটা অপশন দেন। কোন অপশন ছিল না। তাই আমি খালি আসতাম, পড়তাম, চলে যেতাম। হাত নিশপিশ করত, লিখতে পারতাম না।
দিন পনের আগে কি যেন ভেবে ইয়াহুতে নতুন আইডি খুলতে গেলাম। ভাবলাম দেখি আমার আগের ইমেইল আইডিটা নতুন করে খুলতে পারি কিনা। আমি স্বপ্নেও ভাবি নি ইয়াহু আমাকে বন্ধ করে দেওয়া আইডি আবার নতুনভাবে খুলতে দেবে। কিন্তু দিল। ব্যাপারটা এমন যে, ওদের সার্ভারে আমাই পুরোনো আইডির কোন ডাটা তো নেই, এই নামে যে ওরা একটা আইডি বন্ধ করে দিয়েছিল, সেটারও কোন রেকর্ড নেই। এটা একটা নিরাপত্তা ত্রুটি। কিন্তু ইয়াহুতে এটা নতুন কিছু না। যারা যারা এখনো ইয়াহু মেইল প্রাইমারি আইডি হিসেবে ব্যবহার করেন, তারা ব্যাপারটা আরেকবার ভেবে দেখতে পারেন।
যাহোক, পাসওয়ার্ড রিসেটের ইমেইল পাঠালাম, এবার কাজ হল। আমি সামুতে ফিরে আসলাম। ফিরে আসতে পেরে আমি অত্যন্ত খুশি। তার সপ্তাহখানেক পরে বাংলাদেশে সামু মুক্ত হল। ব্যাপারটা আরও ভাল লাগল। এখন হয়ত পুরোনো ব্লগাররা ফিরে আসবে। নতুন ব্লগার তৈরী হবে। সামু আবার জনাকীর্ণ হবে।
প্রিয় মডারেটরদের কাছে আমার ব্যাপারটা আরেকবার ভেবে দেখার অনুরোধ রইল। রেজিস্ট্রেশনের সময় একটা সেকেন্ডারি ভেরিফিকেশনের ব্যবস্থা রাখেন দয়া করে। তাহলে ব্লগাররা মাল্টি নিক এর ঝামেলায় পড়বে না।
ভাল থাকুক সামু। ভাল থাকুক মানবতা। হ্যাপি ব্লগিং।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:১৯

ইসিয়াক বলেছেন: অভিনন্দন আপনাকে ।
শুভসকাল

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:৩১

এপোলো বলেছেন: অনেক ধন্যবাদ। আপনার দিন শুভ হোক।

২| ২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:০১

রাজীব নুর বলেছেন: ব্লগে থাকুন। লিখুন। পড়ুন। মন্তব্য করুন।

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:০৫

এপোলো বলেছেন: ধন্যবাদ। আপনি অনেক এক্টিভ। ব্যাপারটা আমার ভাল লাগে।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৪৯

আখ্যাত বলেছেন:
মা মারা গেলে মানুষ কাঁদে। কাঁদেই।
কেউ বলেনা, “কাদবো কি ভাই, আমারতো গলা ভাল না”।
কাচা হাত পাকা হাত বুঝি না, লিখতে হবে মনের কথা।
লিখতে হবে ব্যথার কথা, আশার কথা, ভালবাসার কথা।

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫৪

এপোলো বলেছেন: অকাঠ্য যুক্তি। মনে ধরেছে।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার লেখা পড়ে তো কাচা হাত মনে হলো না। এবার একটা গল্প লিখে ফেলুন। খবরদার, কবিতা লিখতে যাবেন না কিন্তু!! ;)

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

এপোলো বলেছেন: আপনার কথাগুলো অনুপ্রেরণামূলক। ধন্যবাদ। নিচের কমেন্টের আমার লেখা বাস্তব ঘটনা অবলম্বনে একটা গল্প দিলাম। পড়ে কেমন লাগে জানাবেন।

৫| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

এপোলো বলেছেন: কচ্ছপ কাহিনী

৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার চপচপের কাহিনী পড়লাম। ভালো লাগলো। যে কোনও পেট আমারও ভালো লাগে, তবে অলস মানুষ হিসাবে আমার সুখ্যাতি আছে। বাসায় পেট এনে অলসতার জন্য যদি যত্ন নিতে না পারি, তাহলে অবিচার করা হয়। তাই আর আনা হয় না।

বলেছিলাম না.....আপনার লেখার হাত ভালো! এবার গল্প লিখে অবশ্যই সামু'তে দিবেন। :)
অনেক অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.