নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হেথা নয়, অন্য কোথা, অন্য কোনও খানে।

অর্ক

মানুষের উল্টোদিকের ছবি তুলতে তুলতে ভাবি/ একদিন এই জুনে পাঠিয়েছিলে চিঠি/ জঙধরা লাল বাক্স অচল পড়ে সেই থেকে/ তুমি দাঁড়াও না ঝুল বারান্দায় সেদিনের মতো

অর্ক › বিস্তারিত পোস্টঃ

প্রিয় নরেন্দ্র মোদি

১১ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫১



আমার এই সময়ে জন্মগ্রহণ ও বেঁচে থাকার অন্যতম সার্থকতা অর্জন হলো, পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের মহান রাজনৈতিক নেতা নরেন্দ্র ভাই মোদিকে জীবদ্দশায় দেখতে পাওয়া, তাঁকে জানা। তাঁর বহু সাক্ষাৎকার ভাষণ, তাঁকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠানে পক্ষ বিপক্ষের আলোচনা, যুক্তিতর্ক দেখেছি। এক অর্থে নিজেকে ছোটখাটো মোদি গবেষক বলেও দাবি করতে পারি! আর আমি পেয়েছি যে, তিনি দেবতুল্য মানুষ। তিনি অনন্য। তিনি বিস্ময়কর। আমি তাঁর প্রখর ব্যক্তিত্ব, সততা, বুদ্ধিমত্তা, কর্মকুশলতার একজন প্রথম সারির ভক্ত অনুরাগী। আমার সবচেয়ে প্রিয় নেতা তিনি। প্রিয় ব্যক্তিত্ব তিনি। শুরুতে যেমন বলেছি, এই মানবজীবনেরই অন্যতম সার্থকতা অর্জন হলো, তাকে জীবদ্দশায় দেখে যাওয়া। সত্যি এ এক দারুণ অভিজ্ঞতা! তাঁকে দেখলেই প্রাণ ভরে ওঠে। সাক্ষাত ঈশ্বর যেন মানব রূপ ধরে তাঁর মাঝে এ মর্ত্যলোকে বিচরণ করছেন। তিনি অসীম। কিংবদন্তিদেরও কিংবদন্তি তিনি। তিনি একজনই। তিনি প্রিয় নরেন্দ্র ভাই মোদি।
কয়েকবছর আগে একবার এক অনুষ্ঠানে মোদির পরিবার ও আপনজনদের দেখানো হচ্ছিলো। সেখানে এক পর্যায়ে তাঁর এক ভাইকে দেখলাম। তার ঘর। সাধারণ মধ্যবিত্ব পরিবার। বহু ব্যবহারে জীর্ণ সোফাসেট, খাট ও আরও দুয়েকটি আসবাবপত্র। রঙ ওঠা দেয়ালের পলেস্তারা খসে গিয়েছে কয়েক জায়গায়। ভদ্রলোককে তার ভাই সম্পর্কে বলতে বলা হয়েছিল। দেখলাম, বলতে গিয়ে বারবার অভিমানী শিশুর মতো ঠোঁট বাঁকিয়ে কেঁদে উঠছে। কথা জড়িয়ে আসছে। কিছুতেই শেষ করতে পারছে না। আসলে ভদ্রলোক দারুণ লজ্জা পাচ্ছিলো। অতো বড়ো বিশ্ব পরাশক্তি, গুরুত্বপূর্ণ একটি রাষ্ট্রের প্রধানমন্ত্রীর সহোদর, অথচ তার সেই ছোট্ট ঘরখানিতে একসঙ্গে পাঁচ ছ’ জন মানুষের অবস্থানের মতো জায়গাও নেই। ভদ্রলোকের সেই সাক্ষাৎকার দেখতে গিয়ে, আমার নিজেরই চোখ ভিজে আসছিলো। আমি লিখে দিতে পারি যে, নরেদ্র ভাই মোদি তাঁর দীর্ঘ সফল রাজনৈতিক জীবনে যদি একটা দূর্নীতি একটা অসাধুতা করে থাকে, তবে সেটা, তাঁর এই আপন মায়ের পেটের ভাইকে সেদিনের সেই ছাপোষা মধ্যবিত্বের লজ্জা থেকে বাঁচানো। ব্যাপারটা চুটকী বাজানোর মতো সহজ ছিলো তাঁর জন্য। কিন্তু তিনি তা করেননি। কারণ তিনি নরেন্দ্র মোদি। আমি তাঁর মা, বাকি ভাই ও পরিবারের অন্যান্য সদস্যদের দেখেছি, সবাই বড্ড সাধারণ, একেবারে মাটি ঘেঁষা কোমলপ্রাণ মানুষ। বিরাট পরিবার আত্মীয়স্বজনদের কেউই জীবনের কোনও পর্যায়ে, গুজরাটের মূখ্যমন্ত্রীত্ব থেকে শুরু করে আজকের এই ভারত দেশের প্রধানমন্ত্রী পর্যন্ত নরেন্দ্র ভাই মোদি’র কাছ থেকে কণা পরিমাণও কোনও সুবিধা পাননি, এ আমি হলফ করে বলতে পারি। কারণ তিনি নরেন্দ্র মোদি। তিনি ঈশ্বরের মহামূল্যবান উপহার পৃথিবীতে। মানবসভ্যতার অন্যতম শ্রেষ্ঠ আশীর্বাদ। তাঁকে নিয়ে অনেক কিছু বলার আছে। বলতে চাই। আমি তাঁর দারুণ গুণমুগ্ধ, অনুরাগী একজন। এরকম একজন মহান নেতাকে নিয়ে দু’ লাইন লিখতে পেরেও গৌরব বোধ হচ্ছে। ভালো কিছু করতে পারছি জীবনে।

(চলবে)

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩২

আমি সাজিদ বলেছেন: ওর পাঞ্জাবী আর চশমার ফ্রেমের যা দাম তা দিয়ে ভাইয়ের বাড়ি দশবার মেরামত করতে পারার কথা।

১১ ই জুলাই, ২০২১ বিকাল ৪:০৫

অর্ক বলেছেন: কারও অজ্ঞতা, অজ্ঞানতার কোনও জবাব নেই আমার কাছে। সময় অমূল্য। প্লিজ, আর কথা বাড়াতে চাচ্ছি না আপনার সঙ্গে। তর্ক বির্তকে যেতে চাচ্ছি না। আপনার যদি মনে হয়, আমার লেখা যথার্থ বা যুক্তিপূর্ণ নয়, সেক্ষেত্রে পোস্ট ইগনোর করুন। এক সেকেন্ডও নষ্ট করবেন না, অহেতুক তর্কবিতর্ক যেয়ে। আপনার যদি মনে হয়, মোদি খারাপ মানুষ। তাহলে তাইই ঠিক। এক্ষেত্রে আমার কোনও কথা নেই। আমি কারও সঙ্গে যুক্তিতর্কে জড়াবো না।


ধন্যবাদ। ভালো থাকবেন।

সবাইকে একই কথা বলছি,
সময় অমূল্য। প্লিজ, অহেতুক তর্ক বির্তকে যাবেন না। আপনার যদি মনে হয়, আমার লেখা যথার্থ বা যুক্তিপূর্ণ নয়, সেক্ষেত্রে পোস্ট সম্পূর্ণভাবে ইগনোর করুন। এক সেকেন্ডও নষ্ট করবেন না, অহেতুক তর্কবিতর্কে যেয়ে। আমি কারও সঙ্গে কোনওরকম যুক্তিতর্ক, তর্কবিতর্কে অংশ নিবো না।

ধন্যবাদ। শুভকামনা সবার জন্য।

২| ১১ ই জুলাই, ২০২১ বিকাল ৪:২০

নীল আকাশ বলেছেন: একজন কসাই নিয়ে বেশ ভালোই লিখেছেন। অভিনন্দন।
গুজরাটের হিন্দু মুসলিম রায়ট নিয়ে কিছু জানেন তো?

১১ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৩৬

অর্ক বলেছেন: আমি এতো ভালো জানি যে, আপনি লজ্জা পাবেন আপনার মন্তব্যের জন্য। এটা অনেক দীর্ঘ আলোচনার ব্যাপার। আশা করি বুঝতে পেরেছেন। তাঁর একটা কথা মনে পড়ছে, "আমার ঈশ্বরের ওপর আমার পূর্ণ আস্থা আছে।" চরম প্রতিকূল পরিবেশে, রাজ্যের প্রোপাগাণ্ডা অপপ্রচারের মাঝেও কোথাও তাঁর এক চুল পরিমাণ কোনও দোষ তো দূরের কথা, সামান্য একটা ভুলও পাওয়া যায়নি। কংগ্রেসের সময় তাঁকে ম্যারাথন গ্রিল করা হয়েছিল বিচারকার্যে। কোথাও তার চুল পরিমাণ কোনও দোষ বের করতে পারেনি কেউ। যাই হোক পরিষ্কার বুঝতে পারছি, এক্ষেত্রে আপনি গুহামানব। আমি যা জানি তার পাঁচ ভাগও আপনি জানেন না।

আপনাকে আমার আর কিছু বলার নেই। ধন্যবাদ। ভালো থাকবেন। আপনি যা জানেন, তা নিয়ে পোস্ট দিন। কষাই পিশাচ যা খুশি তাই বলুন। আমার কিছু বলার নেই। সবার কাছে বেসিক কার্টিসি আশা করছি, এটা আদৌ কোনও তর্কবিতর্কের বিষয় নয়। ভালো না লাগলে সম্পূর্ণভাবে পোস্ট ইগনোর করুন। আমি কারও সঙ্গে কোনওরকম যুক্তিতর্ক, তর্কবিতর্কে অংশ নিবো না।

৩| ১১ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৩৫

রানার ব্লগ বলেছেন: মদি ক্রিমিনাল!

১১ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৪০

অর্ক বলেছেন: সরি ব্লক করলাম। এর আগেও আপনাকে বিরক্তিকর মন্তব্য করতে দেখেছি।

৪| ১১ ই জুলাই, ২০২১ বিকাল ৫:০৫

মোঃমোজাম হক বলেছেন: আপনার প্রিয় মানুষকেতো একজনও ভাল বলছেনা? সবাইকে ব্লক করলে পড়বে কে?
আপনার উচিৎ ভারতীয় ব্লগ সাইটে লেখা দেয়া, বুজবেন সেই দেশেও তার একই জনহীনতা :(

১১ ই জুলাই, ২০২১ বিকাল ৫:২২

অর্ক বলেছেন: এটা তাদের সমস্যা। একজনকে ব্লক করেছি কারণ আমার অতীত অভিজ্ঞতাও খারাপ। আমি আমি সাজিদ বা নীল আকাশকে ব্লক করিনি। তেমন আপনাকেও। আপনার মতো হালকা মন্তব্য করা অল্প বুদ্ধির মানুষের সঙ্গে আমি কথা বলতে চাই না। মনে হয় না, দেশের মানুষ সবাই আপনার মতো "ভোকা"। যার জানার সে ঠিকই জেনে নেবে।

ধন্যবাদ।

৫| ১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: মদিকে ঘৃণা করি

১১ ই জুলাই, ২০২১ রাত ৯:০৪

অর্ক বলেছেন: আচ্ছা ওকে।

৬| ১১ ই জুলাই, ২০২১ রাত ৮:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্যক্তি মোদীকে বিশ্লেষণ করতে গেলে প্রধানমন্ত্রী মোদীকে আগে বিশ্লেষণ করতে হবে। ব্যক্তি পর্যায়ে উনি যদি পাস করেও যান রাষ্ট্রীয় পর্যায়ে প্রধানমন্ত্রী হিসাবে উনি পাস করবেন কি না এটা গবেষণার বিষয়।

১১ ই জুলাই, ২০২১ রাত ৯:০৮

অর্ক বলেছেন: ২৮২ থেকে ৩০৩ সিটে এককভাবে তাঁর নেতৃত্বে বিজেপিকে জিতিয়ে ক্ষমতায় আনা প্রমাণ করে যে, তিনি কাজ করেছেন। আপামরসাধারণ সন্তুষ্ট।

ধন্যবাদ।

৭| ১১ ই জুলাই, ২০২১ রাত ৮:১৩

ঊণকৌটী বলেছেন: নরেন্দ্র মোদীর একটা ব্যাপারে তার ভাবমূর্তি পরিষ্কার রেখেছে দুর্নীতির প্রশ্নে সে কখনো আপোষ করে নাই বা প্রশাসনের কাজের ব্যাপারে কঠিন মনোভাবের পরিচয় দেয়, কিন্তু সীমাহীন অহংকার অথবা ভুল সিদ্ধান্ত এর কারণে পদে পদে ভারতবাসি দের ভুগতে হয়েছে যেমন নোট বন্দি, gst,করোনা কালে মানুষ কে সময় না দিয়েই তড়িঘড়ি লকডাউন ঘোষণা দেয়া, টীকা নিজের দেশের পর্যাপ্ত পরিমাণ বন্দোবস্ত না করেই বাকি বিশ্ব কে দান করা আজকে দেশ কে এই পরিস্থিতিতে ফেলার জন্য সম্পূর্ণ দায়ী নরেন্দ্র ভাই মোদী

১১ ই জুলাই, ২০২১ রাত ৯:১২

অর্ক বলেছেন: ২৮২ থেকে ৩০৩ সিটে এককভাবে তাঁর নেতৃত্বে বিজেপিকে জিতিয়ে ক্ষমতায় আনা প্রমাণ করে যে, তিনি কাজ করেছেন। আপামরসাধারণ সন্তুষ্ট। যেসব কথা বলেছেন তার অনেকগুলোর ১৯ নির্বাচনে বিপুল জয়ের সাথে মীমাংসিত হয়েছে যে, ভারতীয়রা তার সাথে আছে। করোনা বৈশ্বিক মহামারী। কোনও দেশই এর বাইরে নেই। আমাদের দেশে দেখেন এতো সাবধানতার পরও ২০০/২৫০ মানুষ মারা যাচ্ছে প্রতিদিন।

ধন্যবাদ।

১১ ই জুলাই, ২০২১ রাত ৯:২৪

অর্ক বলেছেন: টিকা দেয়ার বাধ্যবাধকতা ছিলো। এস্ট্রোজেনিকার টিকার শুধুমাত্র উৎপাদক ভারত। এটা ব্রিটিশ সুইডিশ কোম্পানি। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় রপ্তানি বন্ধ করেছিলো। এছাড়া টিকা তৈরিতে যে কাচামালের দরকার তা ভারতকে আমদানি করতে হয় বিদেশ থেকে। টিকা না দিলে তারাও কাচামাল দিবে না। আপনার জানার ভুল আছে। টিকা তাদের দেবার বাধ্যবাধকতা ছিলো। সময়মতো বন্ধও করেছে।

৮| ১১ ই জুলাই, ২০২১ রাত ৯:১১

সেলিম আনোয়ার বলেছেন: উনার অনেক পজিটিভ বিষয় জানা গেল। মানুষ দোষের উর্দ্ধে নয়। মানুষের ভালো গুণাবলী শুনতে জানতে চর্চা করতে ভালো লাগে।

১১ ই জুলাই, ২০২১ রাত ৯:১৮

অর্ক বলেছেন: মোদি ব্যাশিং একটা বিরাট ব্যবসা। মোদিকে গালি দিয়ে দিয়ে অনেকে নিজের ক্যারিয়ার বানিয়ে নিয়েছে। বাস্তবতা যা তা লিখেছি, লিখছি। দোষ হিসেবে যা জানেন, তা ওই ব্যবসা, প্রোপাগাণ্ডার অংশ।

ধন্যবাদ।

৯| ১১ ই জুলাই, ২০২১ রাত ১০:১৯

কামাল১৮ বলেছেন: ব্যক্তি মোদির খুব একটা খারাপ দিক দেখা যায় না।কিন্তু তার কিছু সাঙ্গ পাঙ্গ আছে তারা ততটা ভালো লোক না।হিন্দুত্ব বাদের উত্থান সে চাইতেই পারে, যদিও এটা একটা পশ্চাৎমুখী চিন্তা চেতনা আর এর জন্য মুসলমানরাও কম দায়ী নয়।ভারতের মতো রাষ্টে ধর্মনিরপক্ষতার সুযোগ নিয়ে তারা ইসলামের উত্থান চায় এর বিপরীতে হিন্দুত্ব বাদের উত্থান মোদি চাইতেই পারে।এর পরিনতি দুই ধর্মের লোকদের জন্যই খারাপ হবে।

১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২৫

অর্ক বলেছেন: আপনার মন্তব্যের উত্তর দেয়ার মতো তেমন কিছু নেই। প্রথমত মোদি সাম্প্রদায়িক নন। মুসলিম বিরোধী তো নয়ই। না তিনি হিন্দুত্ববাদের উত্থান চান। অনগ্রসর মুসলমানদের এগিয়ে নিতে মোদি যা করেছেন, তা ইতিপূর্বে কখনও হয়নি। তার সমাজসেবামূলক উন্নয়ন প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি লাভবান হয়েছে দরিদ্র মুসলিমরা।

ধন্যবাদ।

১০| ১২ ই জুলাই, ২০২১ সকাল ১১:৫২

অক্পটে বলেছেন: মোদির অনুসারেদের উগ্রতা দেখে কতবার শিউরে উঠেছি। ওসব কি তাহলে নাটক ছিল। বুঝাগেল আপনি একাই এক'শ। হিন্দুত্ববাদের চরম উত্থান এই মোদিকে ঘিরেই। মোদির এ ক' বছরের শাসনে জাতি বিদ্বেষের অনেক ঘটনাই মানুষের চোখের সামনে আছে। আরো ২০ বছর যদি মোদি কন্টিনিউ করে তাহলে আপনার কি মনে হয় ভারতের আরো সীমাহীন উন্নয়নের সম্ভাবনা আছে?

১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২১

অর্ক বলেছেন: কী এইসব থার্ড ক্লাস ফালতু মন্তব্য করেন! এর কোনও উত্তর হয় না। ওখানকার জঙ্গি জেহাদীদের উগ্রতা দেখে শিউরে ওঠেন না! ওখানকার মানুষকে সিদ্ধান্ত নিতে দেন, মোদি উন্নয়ন করছ কিনা!

"একাই একশো" এইসব কী। মন্তব্য দেখে ** আসছে মুখে। অনগ্রসর মুসলমানদের এগিয়ে নিতে মোদি যা করেছেন, তা ইতিপূর্বে কখনও হয়নি। তার সমাজসেবামূলক উন্নয়ন প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি লাভবান হয়েছে দরিদ্র মুসলিমরা।

আবার
কারও অজ্ঞতা, অজ্ঞানতার কোনও জবাব নেই আমার কাছে। সময় অমূল্য। প্লিজ, আর কথা বাড়াতে চাচ্ছি না আপনার সঙ্গে। তর্ক বির্তকে যেতে চাচ্ছি না। আপনার যদি মনে হয়, আমার লেখা যথার্থ বা যুক্তিপূর্ণ নয়, সেক্ষেত্রে পোস্ট ইগনোর করুন। এক সেকেন্ডও নষ্ট করবেন না, অহেতুক তর্কবিতর্ক যেয়ে।

আমার সময় নেই আপনাকে বোঝানোর। এ ব্যাপারে আর মন্তব্য করবেন না। অন্য লেখা পড়ুন। সময় নষ্ট করবেন না।

১১| ১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
মোদি বাংলাদেশের জন্য কোন সমস্যা না। বাংলাদেশের কোন ক্ষতি করেনি,
সীমান্ত হত্যা মোদির আমলেই সবচে কম।
মোদি হিন্দুত্ববাদিতা বাংলাদেশের কোন সমস্যা না। (সমস্যা মামুনুল সমর্থকদের)

কতিপয় বিচ্ছিন্ন ঘটনা নিয়ে মানুষ অকারনে লাফায়।
কোথায় কোন প্রত্যন্ত গ্রামে গরুচোর পেটানো, বা মন্দিরে খালি গায়ে ঢুকে যাওয়া এক টোকাই বালককে চোর সন্দেহে পেটানোর ভিডিওতে বিভিন্ন উষ্কানিমুলক কথা বার্তা জুড়ে দিয়ে মুসলিম নির্জাতনের কাহিনীগুলো তৈরি হয়েছে।
আরে ভারতে যদি মুসমিল নির্জাতিতই হোত,তাহলে কোন মুসলিম ভারত থেকে পালিয়েছে শুনেছেন?

পাকিস্তানে দেখেন অনেক আগেই হিন্দু কেটেকুটে শুন্য করে ফেলা হয়েছে।
বাংলাদেশের অর্ধেক হিন্দু পালাতে বাধ্য হয়েছে। ভারতে কেউ পালায় নি।

১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৫০

অর্ক বলেছেন: ব্যক্তি মোদি ধার্মিক হতে পারে, কিন্তু তিনি তথাকথিত হিন্দুত্ববাদী নন কিছুতেই। তাঁর রাজ্য গুজরাটে মুসলিমরা ভারতবর্ষের মধ্যে সবচেয়ে অগ্রসর, সুখী। ২০০২ এর পর গুজরাটে আর কোনও বড়ো রায়ট হতে দেননি তিনি। সেখানে সরকারি চাকরিতে ৭-৮ % মুসলিম। যেখানে পশ্চিম বাংলা ২%ও নয়।

যেসন বিচ্ছিন্ন ঘটনার কথা বলছেন, তার উল্টোটাও কিন্তু ঘটছে, ঘটে আসছে।

ভারতে পাঁচ থেকে বিশ পার্সেন্ট হয়ে গেছে মুসলমানরা। পাকিস্তান বাংলাদেশে ক্রমাগত কমতে কমতে যথাক্রমে ২ ও ৫% এ এসে ঠেকেছে সংখ্যালঘু। তারপরও সাম্প্রদায়িক সৌহার্দ্য সম্প্রীতিতে স্বর্গ বাংলাদেশ! এখানে শখ করে হিন্দুরা বরাবর বাপ-দাদার ভিটা ছেড়ে দেশান্তরি হয়ে আসছে।

কী নিষ্ঠুরতা!

এটা এমন যে, কারও আত্মহত্যার পর বলা যে, সে শখ করে আত্মহত্যা করেছে। তার আত্মহত্যার কোনও কারণ ছিলো না। চাইলে বাঁচতেও পারতো।

তারপরও সব দোষ মোদির। মোদি খারাপ। ভারত খারাপ। হিন্দুরা কট্টর। মোদি উগ্র হিন্দুত্ববাদী।

১২| ১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৪৪

অক্পটে বলেছেন: মি. অর্ক আমার মনে হয়না আমার মন্তব্যে আমি আপনাকে কোন অশ্লীল কথা বলেছি। কিন্তু আপনি যে জবাব দিয়েছেন তা দেখে আপনার ভেতরের উগ্রবাদিতা প্রকাশ পেয়ে গেছে। আপনি ব্লগে এসে কিছু লিখেছেনতো, এখানে আপনার মনের মতো জবাব আশা করা একধরনের গোড়ামী। একটু ধৈর্য রাখতে হয়। মানুষের পড়ার জন্যইত লিখেছেন। আপনার এই লেখার উদ্দশ্য কিছিল। আপনি কিছু জানেন, আপনার ভাবনাগুলো অপরে জানুক এবং যেহেতু মন্তব্যের ব্যবস্থা আছে তাই মানুষ মন্তব্য করবে। যদি সহ্যকরার ক্ষমতা না থাকে তাহলে কেন লেদাতে আসেন। কি এমন ঠেকা পড়েছে আপনার লেখা পড়ে আমার নিজের ফালতু হয়ে যাবার। আপনার লেখা পড়ার সময়তো আমি বুঝতে পারিনাই যে আপনি এমন ফালতু একজন লোক। একজন ফালতু'র লেখা পড়ে আমি লজ্জায় পড়ে গেলাম।

১২ ই জুলাই, ২০২১ দুপুর ১:০১

অর্ক বলেছেন: আপনি প্রথম মন্তব্যে "একাই একশো" বলে ব্যাঙ্গ করলেন কেন? সেজন্য বলেছি।

যাই হোক ভাই, তিক্ততা বাড়াতে চাই না। অকপটে। মনে রাখবো আপনার নিক। আমি আপনার পোস্টে কখনও মন্তব্য করবো না। আপনিও করবেন না।

ভালো থাকবেন। শুভকামনা।

১৩| ১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: গুজরাট দাঙ্গা কার নেতৃত্বে হয়েছিল? কি জন্য তোষামোদী করছেন? কেমন অংকের চেক পান?

১২ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৫৩

অর্ক বলেছেন: আচ্ছা আপনিই ঠিক।

ধন্যবাদ।

১৪| ১২ ই জুলাই, ২০২১ দুপুর ১:২৮

রাকু হাসান বলেছেন:

ব্যক্তি মোদির পাশাপাশি প্রধানমন্ত্রী মোদির ব্যাপারেও লেখার অনুরোধ করছি । রেফায়েল কান্ডে ফেসে যেতে পারেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদি ,তদন্ত হচ্ছে। আপনার মতামতের প্রতি আমার শ্রদ্ধা আছে থাকবে । আমি মোদিকে একজন উগ্র হিন্দুত্ববাদী হিসাবেই দেখে আসছি।

ব্যক্তি মোদি ধার্মিক হতে পারে, কিন্তু তিনি তথাকথিত হিন্দুত্ববাদী নন কিছুতেই---ধার্মিক হওয়াতে সমস্যা নেই ,হোক ,সে তার ধর্ম পালন করুক। তবে তিনি যে হিন্দুত্ববাদী তা কিছুতেই মানতে পারলাম । মোদি যে হিন্দুত্ববাদী নয় সেটার পক্ষের যুক্তিগুলো
বললে জানতে পারতাম ।

আমার বুঝার ক্ষমতা নেই ,যেখানে রাষ্ট্রীয় ভাবে ঘোষণা দেওয়া হয় মুসলিম ব্যতিত সবাই নাগরিকত্ব দেওয়ার ,সেখানে হিন্দুত্ববাদীর কথা আসে না ? শতশত উদাহারণ টানা যাবে ,এমন ।

ভারত উপমহাদেশে একটি বিষবৃক্ষ , সেই বিষবৃক্ষের রোপনকারী বিজেপী , আরও মোটাদাগে বললে তা মোদি-অমিত শাহেরা ।
বিজেপী ভারতকে ১০ বছর পিছিয়ে দিয়েছ , এই সত্যতা ভারতীয়রা যত তাড়াতাড়ি বুঝবে ততই মঙ্গল হবে তাদের জন্য। সুযোগ ছিল ,আকাশ ছোঁয়ার ,এখনও আছে ,তবে সংকীর্ণতা ছাড়তে হবে ।


যেহেতু মোদি নিয়ে লিখছেন তা রাজনৈতিক প্রসঙ্গও চলে এসেছে। ধন্যবাদ ।

১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

অর্ক বলেছেন: আপনি তো ভাই, রাজ্যের বিষয়ের স্টিমার চালিয়ে দিয়েছেন মন্তব্যে। চেষ্টা করবো কিছু লেখার।

১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৬

অর্ক বলেছেন: বছর খানিক আগে পাকিস্তানি ব্রিটিশ গায়ক আদনান সামীকে ভারত নাগরিকত্ব দিয়েছে। আরও বহু মুসলিমকে একইভাবে নাগরিকত্ব দিয়েছে ভারত সরকার। সি এ এ যে বিলের কথা বলেছেন ওখানে মুসলমানদের নাম যুক্ত করার সুযোগ নেই। কারণ এটা শুধু বাংলাদেশ পাকিস্তান আফগানিস্তান থেকে নির্যাতিত হয়ে আসা সংখ্যালঘুদের জন্য। ওই তিন দেশ থেকে কি মুসলমানরা নির্যাতিত হয়ে যাবে!

নিচে হাওয়া হাওয়াই কথা বলেছেন।

ধন্যবাদ ভাই।

১৫| ১২ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩৭

নীল আকাশ বলেছেন: লেখক বলেছেন মোদিকে নিয়েঃ চরম প্রতিকূল পরিবেশে, রাজ্যের প্রোপাগাণ্ডা অপপ্রচারের মাঝেও কোথাও তাঁর এক চুল পরিমাণ কোনও দোষ তো দূরের কথা, সামান্য একটা ভুলও পাওয়া যায়নি।
আপনার এই লাইন যদি গোয়েবলস পড়তো তাহলে সাথে সাথেই হার্টফেইল করতো। আর হিটলার যদি জানতো গোয়েবলস কোনদিনও চাকুরী পেতো না।

১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০০

অর্ক বলেছেন: ফিরে এসে এই নিম্ন রুচির হালকা মন্তব্য না করলেই ভালো হতো! যাক ভালো থাকবেন। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.