নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়াশোনা করি। লেখালেখি করি। চাকরি করি। লেখালেখি করে পেয়েছি ৩টি পুরস্কার। জাতিসংঘের (ইউনিসেফ) মীনা মিডিয়া এ্যাওয়ার্ড ২০১১ ও ২০১৬ প্রথম পুরস্কার। জাদুর ঘুড়ি ও আকাশ ছোঁয়ার গল্পগ্রন্থের জন্য অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০১৬।

বিএম বরকতউল্লাহ

জানতে চাই।

বিএম বরকতউল্লাহ › বিস্তারিত পোস্টঃ

রাজকন্যা

১৫ ই জুলাই, ২০২০ সকাল ১১:১৮

রাজকন্যা যেমন সুন্দরী তেমন তাঁর অহংকার।
রাজকন্যা তার বাগানের ফুলকে বলে, আমার রূপের সাথে তোমাদের রূপের কি কোনো তুলনা হয়? আমি হলাম সৌন্দর্যদেবী। আমি বাগানে এলে তোমাদের দিকে আর কেউ ফিরেও তাকাবে না। সে এমনই অহংকার করে বেড়ায় বাগানের পাখি ও পুকুরের মাছেদের সাথে। সবার মনে বেজায় কষ্ট।
২.
আশপাশের রাজ্য থেকে রাজকন্যার বিয়ের প্রস্তাব আসে। কিন্তু তাঁর অহংকারের কথা শুনে মুখ ফিরিয়ে নেয় সবাই।
কিছুদিন পর। দূরের এক রাজ্যের রাজপুত্র রাজকন্যার অহংকারের কথা জেনেও বিয়ের প্রস্তাব পাঠালো। রাজকন্যা এই আনন্দে লাফিয়ে লাফিয়ে মনের কথা বলার জন্য ছুটে গেল বাগানে। একি! বাগানের ফুল কই? ফল কই? পাখি কই? পুকুরের পানি কই? রাজকন্যা দৌড়ে গেল পুকুরে। না, একফোঁটা পানি নেই সেখানে। পুকুরের তলা ফেটে চৌচির হয়ে আছে। প্রাণহীন রংহীন বিরান ভূমি! রাজকন্যা প্রচন্ড কষ্ট নিয়ে ফিরে এল প্রাসাদে।
৩.
রাজপুত্র এসে গেছে। রাজপুত্র শুধু দেখতেই সুন্দর নয়Ñসে অনেক বুদ্ধিমান। বিয়ের তারিখ নিয়ে কথা উঠতেই রাজপুত্র বললেন, রাজকন্যার বাগানে যেদিন ফুল ফুটবে, ফল ধরবে, পাখিরা মনের সুখে গান ধরবে আর পুকুরে হাঁস ও মাছেরা খেলা করবে ঠিক সেদিনই হবে আমাদের বিয়ে।
৪.
রাজকন্যা এখন কী করবে? সে এক দৌড়ে চলে গেলে বাগানে। তার ভেতরে সত্য আর সুন্দরের সুর বেজে উঠল। সে বাগানে গিয়ে বলল, হে বাগানের ফুল-ফল, পাখি; হে পুকুরের পানি, হাঁস ও মাছেরা শোনো, তোমাদের ছাড়া এই পৃথিবীটা সুন্দর হতে পারে না। আর আমার অহংকার এই পৃথিবীর সবচেয়ে অসুন্দর জিনিস। আমি খুব কষ্ট পাচ্ছি। আমি অনুতপ্ত। তোমরা আমাকে ক্ষমা করে দাও।
সে কাঁদতে কাঁদতে মাথা তুলে দেখে ফুলে-ফলে ভরে গেছে গাছ। পুকুর ভরা পানি। মাছ ও হাঁসেরা খেলা করছে। আনন্দে তার মুখ চিকচিক করে উঠল।
মহাসমারোহে বিয়ে হয়ে গেল রাজকন্যার। বেজায় আনন্দে আছে তারা।


মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২০ সকাল ১১:৩০

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার গল্প...........

১৫ ই জুলাই, ২০২০ সকাল ১১:৩০

বিএম বরকতউল্লাহ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২| ১৫ ই জুলাই, ২০২০ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: অতি মনোরম।

৩| ১৫ ই জুলাই, ২০২০ দুপুর ২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: অসাধারণ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.