নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অত্যন্ত সহজ কিসিমের মানুষ...জীবনটাকে সহজভাবে দেখতেই পছন্দ করি...

ফুয়াদের বাপ

সাদা মনের মানুষ...

ফুয়াদের বাপ › বিস্তারিত পোস্টঃ

জীবন সুখী করার তিন চাবি...

২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৩৩

যাপিত জীবন প্রভাবিত করে তিনটি উপাদান নিয়ে লিখেছেন ব্লগার মোহাম্মদ কামরুজ্জামান - ১)বিশ্বাস ২) ভালোবাসা আর ৩)সন্তুষ্টি। যথার্থ উপলব্ধির বিস্তর ব্যাখ্যা দিয়েছেন। এই তিনটা উপদানের অনুকূল চর্চা জীবনকে যেমন সুখী করবে তেমন প্রতিকূল চর্চা দুখী হয়ে উঠতে পারে জীবন।

এই তিনটি উপদান কেমন তা নিচের ব্যাখ্যা থেকে বুঝার চেষ্টা করি -
১) বিশ্বাস - বাবা তার শিশু সন্তানকে যখন উপরে ছুঁড়ে দেয় তখন সন্তান খিলখিল হাসে কারন সে জানে বাবা ঠিকই তাকে ধরবে। এটাই হচ্ছে বিশ্বাস।
২)ভালোবাসা - ক্যান্সারে আক্রান্ত স্ত্রী নিশ্চিত মারা যাচ্ছে জেনেও স্বামী তার শিউরে বসে স্ত্রীর মাথায় বিলি কেটে বলে, "ইনশাআল্লাহ তুমি দ্রুত সুস্থ্য হয়ে যাবে, আমি তো আছি তোমার পাশে" এটাই হচ্ছে ভালোবাসা।
অথবা,
২)ভালোবাসা - বন্যার বানে ভেসে যাওয়া সন্তানকে বাঁচাতে শেষোক্ত চেষ্টা করা মায়ের আত্বত্যাগ মনে করিয়ে দেয় মায়ের ভালোবাসার চেয়ে বৃহৎ কিছু নেই এই ধরায়।
৩) সন্তুষ্টি - নিজের যা আছে তাতেই তুষ্ট থাকার নামান্তরই সন্তুষ্টি। প্রাত্যহিক চাহিদা সীমিত রেখে বর্তমানে নিজের জিম্মায় যা আছে তাই নিয়ে তুষ্ট থেকে জীবন নির্বাহ করাই সন্তুষ্টি।

সুখের চাবিকাঠি আমাদের নিজের হাতেই। চাইলেই নিজেকে সুখী করা যায়। অধিক অর্থে সুখ থাকে না। অর্থ সুখের এটা উপকরন মাত্র। সুখ আসলে মানুষের মনে। বিশ্বাস-ভালোবাসা-সন্তুষ্টির চর্চায় চাইলেই সুখী করা যায় যাপিত জীবন।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে।

২৮ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:২২

ফুয়াদের বাপ বলেছেন: আন্তরিক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.