নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অত্যন্ত সহজ কিসিমের মানুষ...জীবনটাকে সহজভাবে দেখতেই পছন্দ করি...

ফুয়াদের বাপ

সাদা মনের মানুষ...

ফুয়াদের বাপ › বিস্তারিত পোস্টঃ

সংসার সুখের হয় রমনীর গুনে-কথাটি সত্য নয়

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৬

সংসার সুখের হয় রমনীর গুনে-কথাটি সত্য নয়
=============================

শিরোনাম শুনেই ক্ষ্যাপা-ক্ষিপ্ত হবেন না অনুগ্রহ করে। মতের অমিল-ই বাকস্বাধীনতার অন্যতম একটি সৌন্দর্য্য। সারা জীবন শুনে এসেছি,"সংসার সুখের হয় রমনীর গুনে"। সমাজের ব্রেন ওয়াস এই বাক্যই। ছেলের জন্য বউ পেতে রমনী খুঁজে হয়রান সারাদেশ। অধিকাংশ পাত্রী-বিশেষজ্ঞগণ ত্বক ফর্সাকেই রমণী মনে করে করেন। সাথে লাগবে ঘরের সব কাজ করার গুন-রান্না করা (হোটেলের বাবুর্চী টাইপ), কাপড় ধোয়া (ধোপার মতো), ঘর পরিষ্কার (বুয়ার মতো), বাচ্চা পড়ানো (শিক্ষকের মতো), স্বামী সামলানো (দেবতা পুঁজোর মতো), শশুড়-শাশুড়ী দেখা (নার্স/ডাক্তারের মতো)। রমনী হবার সাথে সাথে এত্তসব গুন দিয়েও কি অনেক নারী পারে সংসারে সুখী হতে!!!

"সংসার সুখের হয় স্বামী-স্ত্রী উভয়ের গুনে"
আসলে একটা সংসার সৃষ্টি হয় বিবাহের মাধ্যেমে। সংসারটা অনেকটা একটা ফুল বাগানের মতো। স্বামী-স্ত্রী হলো ঐ বাগানের মালি। সংসারের সদস্যরা হলো এক একটি ফুলের গাছ। স্বামী-স্ত্রী উভয়ে মিলে বাগানের যথাযথ পরিচর্চা করলে বাগানময় থাকবে বিভিন্ন ফুলের সুঘ্রান।

রাসূল সা: বলেছেন একজন ঈমানদার-নেককার স্ত্রী তার স্বামীর জন্য শ্রেষ্ঠ সম্পদ এবং আল্লাহর পক্ষ থেকে বড় নেয়ামত। স্ত্রীর ভালোবাসা স্বামীর জন্য আল্লাহ তা'য়ালার পক্ষ থেকে বিশেষ রহমত।

সংসারের সকল দায়-দায়িত্ব স্ত্রী ঘাড়ে চাপিয়ে দিয়ে নেটফ্লেক্সে মুভি দেখা স্বামী কখনো দেখার সময় পায়না স্ত্রীর চিবুক গড়িয়ে পরা ঘামের কণা। কাজের চাপে কখনো স্ত্রী কপালে হাত দিয়ে দেখা হয়না জ্বরের মাত্রাটা বাড়লো কিনা। বোন কেন ক্ষ্যাপা, মা কেন চেঁচায়, ভাই কেন ক্ষ্যাপায় খতিয়ে দেখা হয়না কখনো বরং ঝাড়িটা বরাদ্দ থাকে বউয়ের ঘাড়ে-"সবাইকে মানিয়ে চলতে পারেনা কেন?"

ভাবটা এমন যে সংসারে সুখের সবটা দ্বায় শুধু রমনীর। যদি এমন হতো-স্ত্রী হতো বন্ধুর মতো। হাসি-খুশি সারাদিন, একসাথে করি কাজ মিলে মিশে, মিলেমিশে হারি জিতি নাহি লাজ। অবসরে মুভি দেখি একসাথে। সংসারের যে কোন সমস্যা দুজনে মিলে করবো সমাধান। দুজনে মিলে করবো স্বর্গময় সুখী সংসার।

লেখা: ০২-০২-২০২৩

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২০

জ্যাক স্মিথ বলেছেন: অনেক বাজে স্বামীর সংসার রমনীর গুণে টিকে আছে, অনেক ভাল স্বামীর জীবন অতিষ্ঠ করে দিয়েছে বাজে রমনী; দুটোই হয়।
তবে সন্তান মানুষ করার জন্য একজন ভালো মায়ের বিকল্প কিছু নেই।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪০

ফুয়াদের বাপ বলেছেন: হুম, কথা সত্য। হাজারো কষ্ট সহ্য করে সংসারের সার্থে টিকে থাকে অনেক মা-বোন তার নিজের নেতৃত্ব গুনাবলীতে। সংসারে সতিকার সুখ আসে স্বামী-স্ত্রীর উভয়ের গুনে। মা-সন্তানের জীবনে প্রথম শিক্ষক।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৮

শূন্য সারমর্ম বলেছেন:


কথাটি উৎপত্তি নিয়ে লেখেন।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৭

স্প্যানকড বলেছেন: সংসার জীবন একটা বাই সাইকেলের মতো দুই চাকায় সম পরিমাণ বায়ু থাকতে হয় নইলে এগোতে মুশকিল। আর এতো মুশকিল দেখেই এতো বিবাহ বিচ্ছেদ ! ভালো থাকবেন।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৭

নতুন বলেছেন: পুরুষতান্ত্রীক সমাজে এমন কথাই তো সকল পুরুষের ভালো লাগবে।

তবে স্ত্রীর গুনেই সংসার সফল হয়ে উঠে, পুরুষেরা সংসারে অর্থনৈতিক যোগান ছাড়া তেমন কাজ করেনা।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

জুল ভার্ন বলেছেন: প্রবাদটা ইউনিভার্সাল ট্রুথ নয়, তাই স্থান কাল পাত্র ভেধে ভিন্নতা রয়েছে।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২০

অনামিকাসুলতানা বলেছেন: সংসার সুখের হয় দু জনের গুনে। এক মত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.