নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...
রাজনীতি (কবিতা খন্ড)
প্রজ্ঞাময় এক বৃক্ষের কাছে প্রশ্ন রাখি,
‘রাজনীতি’ আর ‘নিজনীতি’র পার্থক্য কি ?
উত্তরে অশীতিপর বৃদ্ধের মতো নির্বাক চেয়ে থাকে
বৃক্ষ সেই । গায়ে তার বলিরেখা, পাখিদের বিষ্ঠায়
বয়সের গাছ-পাথর বোঝা যায় না, কেবল বাতাস
শীষ তোলে, রোদের ফাজিল মুখ ফিকফিক করে হাসে
পাতায় পাতায় ।
পাকা চুলের মতো একটি দু’টি পাতা নিরবে খসে পড়ে
পায়ের কাছে শব্দহীন ।
গতর বেচা নগরবিলাসিনী এক নারীকে প্রশ্ন রাখি,
‘রাজনীতি’ আর ‘ধান্দাবাজী’র পার্থক্য কি ?
সবে প্রথম স্রাবের মুখ দেখেছে এমোন কিশোরীর মতো
ফ্যাকাসে হয় নারী সেই । একদা উদ্দ্যত বুকের কাঁচুলি ঠিক করে,
পায়ের বুড়ো আঙুলে খুটে তোলে মাটি,
সখিরা ঢলে পড়ে গায়ে, হাসাহাসি করে, নাগর আমার !
ধান্দাবাজীর আর জায়গা পাননা, না ?
সফেদ চুলের বিদগ্ধ একজনের কাছে প্রশ্ন রাখি,
‘রাজনীতি’ আর ‘আখের গোছানো নীতি’র তফাৎ কি ?
কালো ফ্রেমে উতল কাঁচের ওপারে তার চোখ
অতিকায় হয়ে ভাসে, পুরুলেন্সের চশমা খুলে
মুছতে থাকেন বারবার, অস্থির হয়েছেন তিনি বোঝা যায়,
পড়াশুনো অনেক, সীমাহীন জ্ঞানের পরিধি
বইয়ের আলমারী ছাড়িয়ে হেটে গেছে অনেক দুর ।
আমার উত্তরও তার সাথে হেটে যায় দরজা পেরিয়ে
উল্টে দিয়ে যায় পোর্সেলিনের ফুলদানী –
যাহ্, গেলোতো ভেঙে …! অস্ফুটে বলেন তিনি ।
আকাশের যতো তারা আছে প্রশ্ন রাখি,
‘রাজনীতি’ আর ‘শোষননীতির’ তফাৎ কি ?
ওরা শুধু মিটিমিটি জ্বলে তীব্র দহনে অন্ধকারে,
বুকের ভেতরে নিয়ে অযুত বিষ্ফোরন অপেক্ষায় থাকে
জ্বলে জ্বলে নিঃশেষে হবে এক কৃষ্ণগহ্বর কবে,
আলো যেখানে থাকেনা আলো হয়ে, কর্পূরের মতো উবে যায়
নিমেষে, সূঁচের ছিদ্র দিয়ে উট গলে যাওয়ার মতোন
ব্রম্মান্ডও শোষিত হবে তখোন নাকি আর এক পৃথিবীতে ।
আসলে নিয়তিই তার শোষিত হওয়ার, তাই
তারারা ব্যস্ত হয়ে ওঠে নিঃস্ব হয়ে যেতে ।
কাগজ কুড়োনো এক টোকাইকে প্রশ্ন রাখি,
‘রাজনীতি’ আর ‘নিজনীতি’
‘রাজনীতি’ আর ‘ধান্দাবাজী’
‘রাজনীতি’ আর ‘আখের গোছানো নীতি’
‘রাজনীতি’ আর ‘শোষননীতি’র
পার্থক্য কি জানিস ?
ফোকলা দাঁতের ফাঁকে ফাঁকে তার মুখ
প্রজ্ঞাময় হয়ে ওঠে, আমন্ত্রন চোখে
এক পথবিলাসী সাজে, মাথার রুক্ষু চুলে
লাগে যেন বিদগ্ধ সফেদ এর ছোঁয়া,
তীব্র দহনে পোড়া সপ্রতিভ মুখে
যেন ছড়িয়ে যায় হাসি –
‘এডাও জানেন না আফনে-
পারথোক্কো হুদা বানানে !’
[ বিশেষ সংযোগ – দিনেদিনে রাজনীতির চেহারা খোলার এই আগুন লাগা মূহুর্তে কবিতাটি সময়োপযোগী হবে বলে পুনঃস্থাপিত হলো । ]
ছবি – ইন্টারনেট থেকে নিয়ে পরিশোধিত ।
২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৭
আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,
আমি একটি খাটি গল্পই লিখেছি , রাজনীতির বহমান হালচাল নিয়েই ।
আমি, আপনি কিন্তু এই রাজনীতির-ই ভোক্তা । উদরাময় হয়ে যাওয়ার কথা; ভোগ করতে করতে । উপভোগ্য হবে কি করে !
তবুও উপভোগ্য হয়েছে জেনে ভালো লাগলো ।
২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৫
বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার।
২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৮
আহমেদ জী এস বলেছেন: বঙ্গভূমির রঙ্গমেলায় ,
আপনার "চমৎকার " বলায় বালকবেলার চলতি বায়োস্কোপওয়ালার কথাই মনে পড়ে গেলো । বাক্সের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে সে সুর করে গাইতো -
কি চমৎকার দেখা গেল / বান্দরের খেল আইয়া পড়লো / কি চমৎকার দেখা গেল.........
এইভাবে এগুতো ।
আমরাও আজ "কি চমৎকার" খেল দেখতে পাচ্ছি ............
৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৭
বিদ্রোহী বাঙালি বলেছেন: রাজনীতি, নিজনীতি, ধান্দাবাজী, আখের গোছানো নীতি, শোষণ নীতি, দুর্নীতি- আমাদের দেশের প্রেক্ষাপটে আসলেই এদের মধ্যে কোন পার্থক্য খুঁজে পাওয়া ভার। টোকাই যা বলেছে সেটাই সত্যি। শুধু বানানের পার্থক্য। এর থেকে উত্তরণ দরকার। উত্তরণের পথ তখনই ত্বরান্বিত হবে যখন জনগণ নিজেই এই পথ একান্তভাবে খুঁজবে।
কবিতা খুব ভালো হয়েছে। মূল বক্তব্যটা যথার্থভাবেই ফুটিয়ে তুলেছেন। পঙক্তি বিন্যাস এবং শব্দচয়নও ভালো লাগলো। পুনঃস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ আহমেদ জী এস।
২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:১৪
আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী বাঙালি ,
হুমমমম , আশা করতে ভালোই লাগে ।
তবে জনগণ নিজেদের উত্তরনের পথ, কেউ না দেখিয়ে দিলে, হাত ধরে না নিয়ে গেলে খুঁজে পায়না কখোন ও ।
শুভেচ্ছান্তে ।
৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:২৮
স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
অসাধারণ আর সময়োপযোগী কবিতা!
সহমত @ বাঙালি, অনেক ভালোলাগা ++
ধন্যবাদ জানুন আর ভালো থাকুন তবুও!
২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫
আহমেদ জী এস বলেছেন: স্বপ্নচারী গ্রানমা ,
আহা...রে.... আমাদের রাজনৈতিক দলগুলো যদি এরকম সহমত জানাতে শিখতো !!!!!!!!!
আপনিও ভালো থাকুন দিনভর । শুভেচ্ছান্তে ।
৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১৭
প্রামানিক বলেছেন: কবিতা খুব ভালো লাগল। মূল বক্তব্য সুন্দরভাবে ফুটে উঠেছে।
২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৭
আহমেদ জী এস বলেছেন: প্রামািনক
ধন্যবাদ, রাজনৈতিক একটি কবিতা ভালো লেগেছে জেনে ।
শুভেচ্ছান্তে ।
৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৯
জুন বলেছেন: পুরনো একটি পোষ্ট হলেও কবিতাটি চলমান পরিস্থিতির জন্য যথার্থ আহমেদ জী এস। সুন্দর
+
২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫৭
আহমেদ জী এস বলেছেন: জুন ,
ধন্যবাদ পুরোনো পোষ্টটি আবার দেখার জন্যে । অবশ্য আপনার কথার প্রতিধ্বনিই আমি এখানে করেছি এভাবে -
[ বিশেষ সংযোগ – দিনেদিনে রাজনীতির চেহারা খোলার এই আগুন লাগা মূহুর্তে কবিতাটি সময়োপযোগী হবে বলে পুনঃস্থাপিত হলো । ]
রাতের শুভেচ্ছা ।
৭| ০৩ রা মার্চ, ২০১৫ বিকাল ৪:১১
শায়মা বলেছেন: ‘এডাও জানেন না আফনে-
পারথোক্কো হুদা বানানে !’
সবচেয়ে ঠিক উত্তর দিয়েছে সে.....
০৪ ঠা মার্চ, ২০১৫ রাত ৮:০২
আহমেদ জী এস বলেছেন: শায়মা ,
জ্বী , সঠিক এবং বুদ্ধিদীপ্ত সেরা উত্তরটি -ই দিয়েছে আমাদের টোকাই ।
মাইন্ড ইট ! আমাদের টোকাই ; আমরা নই .....
ধন্যবাদ মন্তব্যের জন্যে ।
রাতের শুভেচ্ছা ।
৮| ০৯ ই মার্চ, ২০১৫ রাত ৮:৫৩
সেলিম আনোয়ার বলেছেন: বেশ লিখেছেন আহমেদ জিএস ।
১০ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৭
আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার ,
চলতি হাওয়ার পঙক্তি লিখেছি । হাওয়া তো এরকমই দিচ্ছে সবসময়, সব কালে ?
ধন্যবাদ মন্তব্যের জন্যে ।
৯| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪২
অন্ধবিন্দু বলেছেন:
গুস্তাভ লে’বেন তার গ্রন্থ দ্য ক্রাউড: এ স্টাডি অফ দ্য পপুলার মাইন্ড এই নীতি-দর্শন নিয়ে মজা করছিলেন যার সাথে টোকাইয়ের উত্তরটাও প্রাসঙ্গিক লাগছে ! আমি বলি- প্রমিত বানান টা ঠিক থাকলেই হলো, বাকিসব চলতি হাওয়া উড়তে থাকুক যে যার মতো হাহ হাহ হা।
১১ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪৯
আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,
প্রাসঙ্গিক তো লাগতেই হবে .... গ্রেট মেন থিংক এ্যালাইক
বানানটা ঠিক না থাকলেই বা কি ! ক্রাউডের মাইন্ড নিয়ে কথা । ক্রাউড তো কতো রকম মাইন্ডই করতে পারে । ঠিক - বেঠিক কোনটি যে কখন কার ভালো লাগে, কে বলতে পারে ? যে যার মতো উড়তে থাকুক না .........
১০| ১৬ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪
প্রোফেসর শঙ্কু বলেছেন: কোন পার্থক্য নেই, কোন পার্থক্য নেই!
অনুগল্প বা কবিতা- যাই হোক, ভাব প্রকাশে সফল সম্পূর্ণভাবে। উপভোগ করলাম।
১৬ ই মার্চ, ২০১৫ রাত ১০:৩৫
আহমেদ জী এস বলেছেন: প্রোফেসর শঙ্কু
পার্থক্য যে নেই এটা আমজনতা কোনও সময়ই বোঝেনা । অথবা বুঝেও বুঝতে চাইবেনা ।
ধন্যবাদ মন্তব্যের জন্যে ।
১১| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪২
কথাকথিকেথিকথন বলেছেন: বাস্তবের রাজনীতির ব্যাখ্যা দারুণ দিয়েছেন । সাংঘর্সিকতার সম্পর্কহীনতা যথার্থ হয়েছে । প্রশ্নগুলোর উত্তর সবার ক্ষেত্রেই একি হবে । আর শেষের উত্তরটা ইপিক হয়েছে ।
১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫২
আহমেদ জী এস বলেছেন: কথাকথিকেথিকথন ,
হুম .... আপনি আপনার লেখা "রাজনীতি"তে খানিকটা আশার , প্রত্যয়ের আলো জ্বেলে দেখিয়েছেন । যদিও সে আশাকে আবার গুড়িয়েও দিয়েছেন শেষে ।
আমি আপনার মতোই "রাজনীতি" র খোলস খুলে দেখাতে চেয়েছি রূঢ়তার সাথে , বোঝাতে চেয়েছি মানুষকে । আপনি সুকুমার কথায় তা বলেছেন আর আমি কাঠখোট্টা ভাষায় ।
কৃতজ্ঞতা এমন মন্তব্যে । ভালো থাকুন এবং এমনই সচেতন থাকুন ।
১২| ২০ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২৮
ঠাকুরমাহমুদ বলেছেন:
রাজনীতি হচ্ছে রাজার নীতি। রাজা যা বলবেন তাই রাজনীতি। শাসন করবে শোষণ করবে। অত্যন্ত মজাদার ও মূল্যবান কবিতাটি আমি প্রিয়তে রেখে সংরক্ষণ করছি একদিন কোনো সেমিনারে আপনার নামে বলে দিবো ইনশা -আল্লাহ।
২০ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৯
আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,
প্রিয়তে নেয়ার জন্যে ধন্যবাদ । আরো ধন্যবাদ কোনো সেমিনারে এই কবিতাটি তুলে ধরবেন জেনে।
১৩| ২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৫
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ! রাজনীতি তার বিবর্তিত পাশবিক রূপেই বিবৃত হয়েছে কবিতায়। অসাধারণ প্রকাশ। রাজনীতির সাথে পার্থক্যটুকু তো সবাই বোঝেন। সবাই বোঝেন, কিন্তু প্রকাশে অনিচ্ছুক, তাই নীরব থেকেছেন। চতুর অথচ বোকা টোকাই সেটা খোলসা করে দিয়েছে, এই আর কী।
অভিভূত, মুগ্ধ হলাম প্রকাশভঙ্গিতে।
শুভেচ্ছা আহমেদ জী এস ভাই।
২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৪
আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,
আমিও অভিভূত আপনার এমন দিলদরাজ মন্তব্যে। অনেক অনেক ধন্যবাদ কবিকাটি পড়ার জন্যে।
১৪| ০৭ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৬
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রাজনীতি শব্দের ব্যাসবাক্য হলো রাজার নীতি (ষষ্ঠী তৎপুরুষ)। রাজার নীতি হলো প্রজাদের কল্যাণের জন্য নীতি, অন্য অর্থে প্রজাদের নিয়ন্ত্রণের নীতি। এ থেকেই অনুমান করা যায়, সেই নীতির স্বরূপ কী হতে পারে।
'রাজায় রাজায় যুদ্ধ হয়, উলুখাগড়ার প্রাণ যায়'। এ প্রবাদ থেকেই বোঝা যায়, রাজনীতি থেকে প্রজারা কী কী উপকার পাবার অধিকার রাখে।
কমেন্টের জন্য ধন্যবাদ, প্রিয় সাধু।
১১ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:১৬
আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,
সাধু ?
১৫| ০৭ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওহহো, ভুলে আপনার এখানে কমেন্ট পড়ে গেছে আহমেদ জী এস ভাই
©somewhere in net ltd.
১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৪
হাসান মাহবুব বলেছেন: চমৎকার। কবিতার সাথে অণুগল্পের ফ্লেভারও আছে, যা বেশ উপভোগ্য।