নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

পৃথিবী বিখ্যাত ব্যক্তিদের মা\'য়েরা .............. এট্টুসখানি রম্য :D

৩০ শে মে, ২০২০ রাত ৮:০৫



পৃথিবীর সব মা’য়েরাই একদম মা’য়ের মতো ।
সন্তান বিখ্যাত কি অবিখ্যাত, সে জিনিষ তার কাছে কোনও ব্যাপার নয়। তার কাছে সে কোলের শিশুটির মতোই এই টুকুন । যাকে ধমকানো যায়, শাসন করা যায়..এই আর কি !
যদি পৃথিবী বিখ্যাত সন্তানদের মা’য়েরা তাদের সন্তানদের কি বলতে পারেন, এই করোনাকালে যদি একটু কল্পনা করে দেখি, কেমন হয়? ……………


কলম্বাসের মা – “বাইরে টো-টো করে ঘুরে তুমি কি আবিষ্কার করেছ না করেছ তাতে আমার কিচ্ছু যায় আসেনা । বাইরে বাইরে না ঘুরে,ঘরে বসে তুমি তো লিখেই দিতে পারতে কি আবিষ্কার করছো। যা হয়েছে ভুলে যাও, কোথা থেকে কি ভাইরাস নিয়ে এসেছো আল্লাহ-ই জানে। এসো, সাবান দিয়ে বিশ সেকেন্ড স্নান করিয়ে দেই….”


মাইকেলেঞ্জেলোর মা - “ বাছা, আইসোলেশনে থাইক্কা কি কামডা করছো! সারা সিলিঙ-ছাদ ভংচং আইক্কা ভইররা ফালাইছো। তুমি কি অন্য পোলাপানগো মতো হুদা দেওয়ালে আঁকিবুকি করতে পারোনা ? তোমার কি ধারনা আছে, সিলিঙয়ে যেসব ছাইপাশ আকছো হেডা মুছতে করোনায় ধরনের আগেই আমার জান বাইরাইয়া যাইবে ? এহোন যাও.. বাঁশের মাতায় একটা ঝাড়ু বাইন্দা আনো, এডা দিয়া পারিনা....”


আইনষ্টাইনের মা – “ আইসোলেশনে থেকে থেকে চুল না কাটতে পেরে চুলের তো বারোটা বাজিয়েছো। অথচ তুমি এতো এতো থিওরী দিচ্ছো রোজ, বুদ্ধি দিচ্ছো সবাইকে অথচ তোমার চুলগুলি যে ছ্যারাবেড়া সেটা সোজা করার কোনও বুদ্ধিতো তোমার মাথায় দেখিনা ! একটু স্টাইলিং জেল না হয় নিদেনপক্ষে একটু সর্ষের তেলও তো মাথায় মাখতে পারো !”


নেপলিয়নের মা – “ ঠিক আছে বাছা, এই লকডাউনের সময় তুমি দ্বিগ্বিজয় করিয়া কি কি ছিড়িয়াছো আর ঐ জোব্বার সাথে কোভিড-১৯, ২০,২১ কি কি নিয়া আসিয়াছো সেই রিপোর্ট কার্ডটি যদি পকেটে ঢুকিয়ে না থাকো তবে পকেট থেকে হাত বের করে দেখাও…”


আব্রাহাম লিংকনের মা – “ আবার তুমি ঐ “ষ্টোভপাইপ” টুপিটা মাথায় দিয়েছ ? "পাসিং শো" সিগ্রেট ধরেছো মনে হয়! জানোনা, সিগ্রেট খেলে করোনায় কাবু হলে রক্ষা নাই ? একটু ভদ্র হতে শেখো। অন্য ছেলেদের মতো একটা “বেসবল” টুপি মাথায় দিলেই তো হয় ……”


মোনালিসার মা – “ এই করোনায় মরার ঝুকি নিয়ে হাসপাতালে গুতোগুঁতি করে তোর দাঁত বাঁধাতে আমি আর তোর বাপ যে এত্তোগুলি পরিশ্রম আর টাকা খরচ করলাম আর তুই এর চেয়ে জোরে একটা হাসি আমাদের দিতে পারলিনা ? একটা দাঁতও তো দেখাতে পারতি ! ছেমড়ি বেআক্কল কুনহানকার…”


থমাস এডিসনের মা – “ বুঝলাম, লকডাউনে দোকানপাট সব বন্ধ, হেরিকেনের কেরাসিন নেই তাই রাত জেগে আকাম করতে যাতে সুবিধা হয় এজন্যে তুমি ইলেক্ট্রিকবাল্ব বানিয়েছো । এবার এটা নিভিয়ে ঘুমাতে যাও… রাত অনেক হয়েছে ।”


বিলগেটসের মা – “ তোমার কি আর কোনও কাজ নেই বাছা ? অনলাইনে ক্লাস চলছে আর তুমি লেখাপড়া বাদ দিয়ে সারাটি দিন বখাটে ছেলেদের মতো কম্পিয়্যুটার নিয়ে মেতে আছো, আক্কেল জ্ঞান সব জলাঞ্জলি দিয়েছো মনে হয় ? দেখবো, পরীক্ষার রেজাল্ট কি হয় ! রেজাল্ট খারাপ হলে ঘর থেকে বের করে দেবো, খয়রাত করেও দিশা পাবেনা...................”


ষ্টিফেন হকিংয়ের মা – “ সারাদিন তো ম্যাটার, এন্টি-ম্যাটার নিয়ে আছো । পার্টিকেলস কি ভাবে কাজ করে, কতো শক্তি তার, কিভাবে জোড়া লাগে আর কি হয়, এইসব বয়ান দিচ্ছো সবাইকে । নিজের ভাঙ্গা হাত-পা’য়ে একটু জোর আনার জন্যে নিউরোন পার্টিকেলসকে কিভাবে কাজে লাগানো যায় এইসব চিন্তা ভাবনা করলেও বুঝতাম একটা কাজের কাজ করছো । যাক তবুও মন্দের ভালো, ঘরে ঐ চেয়ারটায় লকডাউন অবস্থায় ছিলে তাই তোমাকে করোনায় ধরতে পারেনি। ধরলে বুঝতে কতো ধানে কতো ম্যাটার........... ”


মার্ক জুখারবার্গের মা – “তোমার স্বভাব চরিত্র তো দিন দিন খারাপ হচ্ছে বাপধন ! পৃথিবীর সব মানুষ মরনের চিন্তায় চিন্তায় মারা যাচ্ছে আর তুমি কিনা সারাদিন আকামের ছেলেপুলেদের মতো সেই ফেসবুক নিয়ে পড়ে আছো ? শোন, ফেসবুকের ঐসব গুজবে কান দিয়ে কোনও ষ্ট্যাটাস দিওনা, ট্রাম তোমার একাউন্ট বন্ধ করে দেবে .................. ”


রবীন্দ্রনাথের মা – “ বাবা, একটা দোতারা নাইলে আমি তোমার হাতে দিতে পারি নাই । হেই দুঃখে জীবনভর গান ল্যাখছো, লম্বা দাড়ি রাইখ্যা আমারে ফ্যালাইয়া দ্যাশ বিদ্যাশ ঘু‌ইররা ব্যারাইছো, লকডাউন মানো নাই! ভাগ্য ভালো যে এতো ঘোরাফেরার পরেও তোমারে করোনায় ধরে নাই! আল্লায় বাচাইছে। কিন্তু এতো কিছু কইররাও তুমি লালন ফহির হইতে পারলানা, হেই দুঃখ মু্ই রাহি কই ?”

ছবি - নেট থেকে সংগৃহিত।

মন্তব্য ৯০ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২০ রাত ৮:২৯

খায়রুল আহসান বলেছেন: বিদ্যমান পরিস্থিতির আলোকে চমৎকার রম্য। রবীন্দ্রনাথের মাকেই বেশী কাইন্ড মনে হলো।
পোস্টে তৃতীয় প্লাস + +।

৩০ শে মে, ২০২০ রাত ৮:৪১

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




কি করবো আর! এই নিরানন্দ সময়ের উৎকন্ঠা, অস্থিরতা থেকে একটু অন্যরকম বাতাস টেনে নেবার, আপনাদেরকেও তা দেবার বাসনা থেকে এই পোস্ট।
রবীন্দ্রনাথের মা তো, নরম তো হতেই হবে!

প্রথম মন্তব্যে প্লাস ।

২| ৩০ শে মে, ২০২০ রাত ৮:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রবীন্দ্রর মা আল্লাহকে পাইলা কই?
তার গো ভগবান পযৃন্ত যাবার পারমিশন আছে।
আল্রাহতো থাকেন সবার উপরে।।

৩০ শে মে, ২০২০ রাত ৮:৫৮

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু,




এইতো প্যাঁচ লাগাইলেন মনে হয়। :(
এই করোনা কালে যে যারে ডেকে পার পায় ক্ষতি কি !!!!! B:-/
সবার উপরে যদি আল্লাহই থাকেন তবে তো তাকেই ডাকা উচিৎ্। ঠিক কিনা ? :P

৩| ৩০ শে মে, ২০২০ রাত ৮:৫২

জুন বলেছেন: বরিশাইল্লারা কই বলে নাকি :-*
রবীন্দ্রনাথ ঠাকুরের মা বলবে " এ মনু এই দুক্ক মুই রাহি কোম্মে "! B-)
হাহাহা ভীষণ মজা লাগলো বিশেষ করে কলম্বাসের মা এর কথা শুনে =p~
+

৩০ শে মে, ২০২০ রাত ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: জুন,




বলে ...বলে... বরিশাইল্লারা বলে! 'কই" ও বলে আবার "কৈ" আর "কোম্মে"ও কয়। "রাহি" ও কয় আবার "থুই"ও কয়! :)

তবে হয়েছে কি, করোনার মতোন এখন ভাষাও বিশ্বজনীন হয়ে গেছে। কোনটার মধ্যে যে কোনটা ঢুকে যায়! চৌত্রিশ বার ভাষার জিন বদল হয়েছে তো ! :P

কলম্বাসের মায়ের কথা তো ভালো লাগবেই , আপনি নিজেই তো একজন মহিলা কলম্বাস, এদেশ সেদেশ আবিষ্কার করেন। তা ব্যাংকক আবিষ্কার শেষ ? :#)

৪| ৩০ শে মে, ২০২০ রাত ৯:১৩

শের শায়রী বলেছেন: শ্রদ্ধেয়া খালাম্মার সাথে আলাপ থাকলে তাকে সালাম দিয়ে অনুরোধ করতাম আপনাকে বলতে, " এই করোনা কালে তো খুব একটা বাইরে যেতে হয় না, অন্তত প্রতি দুই দিনে একটা পোষ্ট দিতে।"

ভালো ইনোভেটিভ পোষ্টের আকালে এই ধরনের পোষ্ট আরো একটু ঘন ঘন দিলে আমাদের সময়টা ভালো কাটত। পোষ্টে অশেষ ভালো লাগা শ্রদ্ধেয় ভাই।

৩০ শে মে, ২০২০ রাত ৯:৫১

আহমেদ জী এস বলেছেন: শের শায়রী,





শের শায়রীর মা - " করোনার ভয়ে ঘরে থেকে থেকে মাথাটাতো আউলা ঝাউলা করে ফেলেছো! আমার বোন মানে তোমার খালাম্মারে আবার পেলে কই ? সে তো ঐপারে গেছে কবে! " :((

সময়টা আর ভালো কাটবে কই! কাল থেকেই তো সব খুল্লাম খুল্লা। আবার যেই লাউ সেই কদু................ :(

আর ঘন ঘন লেখার প্রসব বেদনা হলে কোন হাসপাতালে যাবো ? কেউ ভর্তি করতে চাইবেনা। দেখা যাবে হাসপাতালের গেটের সামনেই ...............

৫| ৩০ শে মে, ২০২০ রাত ৯:১৬

ঢাবিয়ান বলেছেন: দারুন দারুন পোস্ট। =p~ =p~ =p~

৩০ শে মে, ২০২০ রাত ১০:১৫

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




দারুন দারুন বলে আপনি তো হাসতে হাসতেই শেষ, করোনার আর কিছু করার থাকলোনা..... :(

৬| ৩০ শে মে, ২০২০ রাত ১০:০১

নেওয়াজ আলি বলেছেন: কাল হতে সব সীমিত আকারে খোলা । তবে যাদের মা আছে তারা যেন অসীম ভালো থাকে। আনন্দময় লেখা।

৩০ শে মে, ২০২০ রাত ১০:৫৫

আহমেদ জী এস বলেছেন: নেওয়াজ আলি,



"কাল হতে সব সীমিত আকারে খোলা" ।
তাই কি ? আসলে সবই তো খোলা শুধু লেজুরটা এই " স্বাস্থ্যবিধি মেনে"!

হ্যা যাদের যাদের মা রয়েছেন তারা যেন ভালো থাকেন আর যাদের নেই তারাও যেন ভালো থাকেন।

৭| ৩০ শে মে, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: চমৎকার বিনোদনমূলক পোষ্ট।

৩০ শে মে, ২০২০ রাত ১১:১১

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,



চেষ্টা করেছি করোনায় ভরা করোল্লার মতো তেতো দিনগুলোতে যেন একটুখানি মিঠা তুলে দিতে পারি আপনাদের হাতে ।

৮| ৩০ শে মে, ২০২০ রাত ১০:৩৮

শায়মা বলেছেন: হা হা ভাইয়া তুমি ছোট থাকলে তোমাকে মা কি বলতো??? :P

৩০ শে মে, ২০২০ রাত ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: শায়মা,



আহমেদ জী এস এর মা - " দুই মাস তো হৈল ঘরের মইদ্যে হান্দাইয়া রৈছো। ল্যাহা পড়ার নাম তো নাই । খালি বোলগ ছ্লগ না কি য্যানো আছে হেই হানে উষ্টা খাইয়া যে পড়ছো আর তো ওডোনা। এই যে ব্যাতের লাডিতে তৈল মাখাইয়া রাকলাম। সালাম দিয়া রাইক্কো!!!!!! " :D :((

৯| ৩০ শে মে, ২০২০ রাত ১০:৪২

শায়মা বলেছেন: ২. ৩০ শে মে, ২০২০ রাত ৮:৪৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রবীন্দ্রর মা আল্লাহকে পাইলা কই?
তার গো ভগবান পযৃন্ত যাবার পারমিশন আছে।
আল্রাহতো থাকেন সবার উপরে।।
৩০ শে মে, ২০২০ রাত ৮:৫৮০

লেখক বলেছেন: নূর মোহাম্মদ নূরু,




এইতো প্যাঁচ লাগাইলেন মনে হয়। :(
এই করোনা কালে যে যারে ডেকে পার পায় ক্ষতি কি !!!!! B:-/
সবার উপরে যদি আল্লাহই থাকেন তবে তো তাকেই ডাকা উচিৎ্। ঠিক কিনা ? :P



হাহাহাহাহাাহাহাহাহহাাহাহাহহাহাহাহাহাহাহাহাহাহাহাহা হাহাহাহাহাহাাহাহহাহাহাহাহাহাহহাহাহাহা মরেই গেছি ভাইয়া হাসতে হাসতে!

এই যে এতক্ষন দেরী হলো কমেন্ট লিখতে সেই হাসির কারণেই।

চোখ দিয়ে পানি পড়ছে হাসতে হাসতে!!!!!!!!

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩২

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




হাসির সেক্সোফেন শুনে শায়মার মা - কিরে ছেমড়ি ! এত্তো হাসির কি হৈছে ? করোনায় না মইররা হাসির চোডেই তো দেখি মারা যাইতাছো। তোর হাসি শুইন্না আশপাশের ফ্লাটের লোকজন লকডাউন ভাইঙ্গা সব জানলা কপাট দিয়া ঊক্কি দিতাছে। করোনা তো ঘরে আইলো বইল্লা! হের উপ্রে আবার কাইন্দা তো ফ্লোরডারেও ভিজাইছো। বুয়ারাও নাই, একটা ন্যাকড়া নিয়া পানি মুইচ্ছা ফালা, নাইলে আবার পানিতে আছাড় খাইয়া তোর ঠ্যাংডারে ভাঙবি। :(( হসপিটালে নিয়া গেলে ভাববে করোনায় ধরছে, চিকিৎসাই পাবিনা। হেইলে তোর তিন মাস ঘরেই চিৎ হৈয়া থাকতে হৈবে। লাফাবি কেম্মে ? :) কফাল আমার................

১০| ৩০ শে মে, ২০২০ রাত ১০:৪৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: অনেক মা'ই ভদ্রভাবে পিরিতির ভাষায় কন-
"এই করোনা কালেও তুমি আর ঠিক হইলা না। মানুষ খেতে পায় না জল, তুমি টানো নিকোটিনের কল(টিউবওয়েল)। তাও আবার টেরাম্পের (ট্রাম্পের) দেশি। কও শুনি তুমি লাইনে আসবা কবে, রাস্তা ঘাটে কলার উঁচাইয়্যা হাটলে কী হইবোনি কোনো? করুনার দিনে মাইয়্যাগুলানরে একটু শান্তি দিও৷ভাষায় বসে একটু লেখালেখি করতে পারন যায় না।"



আসসালামু আলাইকুম
আছেন কেমন? শরীরগতর ভালো তো?
আপনার কথা প্রায়ই স্মরণ হয়!

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম,




সৈয়দ তাজুল ইসলামের মা -- কিরে বেয়াদপ ছ্যামড়া, মা'য়েগো লৈয়া ইয়ার্কি করতাছো ? কবে তোর কোন মা'য়ে ঐসব কতা কৈছে? দাড়ি রাইখ্যা, মিছা কতা কও ক্যা ? মরন তো মাতার উফ্রে, সময় আছে আল্লাবিল্লা কর................ :P :)


মনে রাখার জন্যে ধন্যবাদ। আপনার কথাও আমার মনে আছে। ভালো আছেন নিশ্চয়ই!
ভালো থাকুন, নিরাপদে থাকুন।

১১| ৩১ শে মে, ২০২০ রাত ১২:৩০

রাজীব নুর বলেছেন: এরকম বিনোদন আরো দিবেন। ভালোই লাগে।

৩১ শে মে, ২০২০ রাত ৮:১২

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




দেখা যাক ঘটে আর কি কি বিনোদন আছে................

১২| ৩১ শে মে, ২০২০ রাত ১২:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রবীন্দ্রর মায় কইলো হেতে কোন দোষ হইলে না
মুই কইলেই খালি দোষ, থাকমুইনা তোমাগো লগে
তিনমাস ঘরের মইদ্যে হান্দায় আছি ভাল্লাগেনা!! এবার
দিছে সব খুইল্লা ! এইবার দেহি মোরে কেডা ঠ্যাহায়।
পুত করলেই লঞ্চে উডুম এক ঘুমে বে্ইন্যা বেলা ঢাহা!!

৩১ শে মে, ২০২০ রাত ৮:৩৯

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু,




রবীন্দ্রর মায় কইছে বইল্লাই তো দোষ ধইররা আম্নেই আগে চিল্লাইলহেন। এহোন আবার সুর উল্ডাইলেন ক্যা ? :||

যাক এই উছিলাতে আর একবার এখানে এলেন তো!

১৩| ৩১ শে মে, ২০২০ রাত ১:৩১

শায়মা বলেছেন: ১২. ৩১ শে মে, ২০২০ রাত ১২:৩৭০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রবীন্দ্রর মায় কইলো হেতে কোন দোষ হইলে না
মুই কইলেই খালি দোষ, থাকমুইনা তোমাগো লগে
তিনমাস ঘরের মইদ্যে হান্দায় আছি ভাল্লাগেনা!! এবার
দিছে সব খুইল্লা ! এইবার দেহি মোরে কেডা ঠ্যাহায়।
পুত করলেই লঞ্চে উডুম এক ঘুমে বে্ইন্যা বেলা ঢাহা!!



ভাইয়া দোষ কেনো হবে! শুনলে না করোনাকালে এত বাছ বিচার নাই! যে যাকে ডেকে পার পাবে তাই হবে। হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাাহাহা

৩১ শে মে, ২০২০ রাত ৯:০৯

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




এ করোনা কালে যে যে ভাবে পার পায়, এটাই তো ঠিক। যেমন করোনা সন্দেহে লাশ নদীতে ভাসিয়ে দিয়ে কিম্বা পুড়িয়ে ফেলে বা অন্যলোকের হাতে দাফনের কাজটি ধরিয়ে দিয়ে মানুষ তো পার-ই পেতে চায়।

নূর মোহাম্মদ নূরু নিশ্চয়ই এমন হা..হা..হা... পায় যে হাসির জবাব দেবেন। :-*

১৪| ৩১ শে মে, ২০২০ রাত ২:৩৬

ওমেরা বলেছেন: :D :D :D :D :D :D

৩১ শে মে, ২০২০ রাত ৯:২০

আহমেদ জী এস বলেছেন: ওমেরা,




এই লকডাউনে চোয়ালের সব লক খুলে দিলেন ? মাস্ক কই ? :P

১৫| ৩১ শে মে, ২০২০ রাত ৩:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




ঠাকুরমাহমুদের মা: বাজানগো তোমরা সবাই ঘরে থাকো। বাজার সদাই যা লাগে আমি আসমার মারে নিয়া বাজার করবো। আমরার বাজান বয়ষ হয়েছে আর দুনিয়াতে থাকলেই কি - না থাকলেই কি? (এই হচ্ছে আমার পাগলী মায়ের কথা, সত্যি সত্যি তিনি এসব বলেন)

আগোরা ও স্বপ্নে মাকে অনেকেই দাদী ডাকেন। গত বছরের কথা, আগোরাতে ফ্রিজ থেকে দৈ নিতে গিয়ে মা এক মেয়ে কর্মী কে ধমক! এই বেডি তুমি ভাত খাও না? এতো দুবলা ক্যান তুমি!

আপনার লেখা একটুর জন্য মিস করিনি। মিস হলে খুবই মন খারাপ লাগতো। ভালো থাকুন। নিরাপদ থাকুন।

০১ লা জুন, ২০২০ রাত ৮:১৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




শুরুতেই তো বলেছি - মা'য়েরা একদম মায়েরই মতো!
ঠাকুরমাহমুদের মা তো সেই মা-ই। একজন সনাতন মা

তাহলে আমার এই লেখাটি অতিরঞ্জিত নয় কিছু। মা'য়েরা এরকমই হয়ে থাকেন.............

১৬| ৩১ শে মে, ২০২০ ভোর ৬:১৩

কল্পদ্রুম বলেছেন: অনিবার্য কারণে চুল দাঁড়ি কাটা বন্ধ রেখেছি।পিতা এবং মাতা দুজনেরই কাছ থেকে লক ডাউনে এ নিয়ে কতবার উপদেশ শুনতে হয়েছে ইয়ত্তা নেই!আইনস্টাইনের কষ্ট ফিল করতে পারি।

০১ লা জুন, ২০২০ রাত ৮:৪৬

আহমেদ জী এস বলেছেন: কল্পদ্রুম,




কল্পদ্রুমের মা --- মাতাডারে তো কাউয়ার বাসা বানাইছো। উঁকুনের চাষ শুরু করছো নাকি ? শয়তান পোলা, চুল কাডাইতে না পারলে আইজই চুলে সবুজ রং করবি যাতে পঙ্গপালে কামডা সাইররা দ্যায় নাইলে আমিই কেরোসিন ঢাইল্লা ঐ কাউয়ার বাসায় আগুন লাগাইয়া দিমু। :-P :D

১৭| ৩১ শে মে, ২০২০ সকাল ১০:৫৫

নীল আকাশ বলেছেন: মজার হয়েছে। তবে সবচেয়ে ভালো লেগেছে মোনালিসার মায়ের টা।
ধন্যবাদ।

০১ লা জুন, ২০২০ রাত ৯:২৫

আহমেদ জী এস বলেছেন: নীল আকাশ,




সূর্য্য আড়াল করা, দম বদ্ধ ঘরে একটু ফিচকে হাসির মজার হাওয়া বইয়ে দিতে চেয়েছি শুধু.... :(

১৮| ৩১ শে মে, ২০২০ সকাল ১১:৩০

বুরহানউদ্দীন শামস বলেছেন: হা হা হা :)

০২ রা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫২

আহমেদ জী এস বলেছেন: বুরহানউদ্দীন শামস ,




:( :|

১৯| ৩১ শে মে, ২০২০ দুপুর ২:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: ভালো বিনোদন হয়েছে। নীল আকাশ ভাইয়ের সঙ্গে একমত। মোনালিসার মায়েরটা আমারও খুব ভাল লেগেছে।
পোস্টে দশম লাইক।‌

শুভেচ্ছা নিয়েন শ্রদ্ধেয় জী এস ভাই।

০২ রা জুন, ২০২০ রাত ৮:০৬

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি ,




এই রূদ্ধশ্বাস পরিবেশ থেকে খানিকটা চোখ ফেরানোর চেষ্টা করেছি।

এই করোনাকালে আমাদেরও মোনালিসার মত অবস্থা, খোলা মুখের হাসি উবে গেছে।

ভালো থাকুন আর নিরাপদে।
শুভেচ্ছান্তে।

২০| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৫০

ডঃ এম এ আলী বলেছেন:




করোনার এ নিরানন্দ দিনে অনেক অনেক বিনোদন এনে দিল ব্যতিক্রমী সচিত্র এই রম্য কথন ।
কথার সাথে ছবির মিল রেখে বিশ্ব বিখ্যাত ব্যক্তিদের ছবির সমাহার সত্যিই একটি কঠিন কর্ম ।
প্রিয়তে তুলে রাখলাম। পোষ্টটির কলেবর আরো বৃদ্ধি করে আমাদের বিনোদনের মাত্রা বাড়ালে
আরো ভাল লাগবে ।

শুভেচ্ছা রইল

০২ রা জুন, ২০২০ রাত ৮:২৬

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




আমাদের মা'য়েরাও এরকমের কতো কিছুই তো বলেছেন । ছবির সাথে সেইরকম বলা থেকেই মিল রেখে বলা।

এই নিরানন্দ সময়ের উৎকন্ঠা, অস্থিরতা থেকে একটু অন্যরকম বাতাস টেনে নেবার, আপনাদেরকেও তা দেবার বাসনা থেকে এই পোস্ট।

প্রিয়তে নিয়েছেন জেনে কৃতজ্ঞ।
শুভেচ্ছান্তে।

২১| ৩১ শে মে, ২০২০ রাত ৮:০৫

রাকু হাসান বলেছেন:


ভালো চেষ্টা । ভিন্নধর্মী পোস্টের জন্য ধন্যবাদ । মোনালিসার মায়ের ডায়লগটা ..বেআক্কল কুহানকার ..... :) ভালো লাগছে।

০২ রা জুন, ২০২০ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান,




মোনালিসার হাসি নিয়ে সারা পৃথিবীতে কতো যে গবেষণা তার জবাব দিতেই মোনালিসার মায়ের এই ডায়লগ!!!! B:-/

২২| ৩১ শে মে, ২০২০ রাত ১১:৫৪

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
অনেকদিন পর এমন একটি মজাদার রম্য পোস্ট দেয়ার
জন্য আন্তরিক ধন্যবাদ গ্রহন করুন ।
হেই দুঃখ মু্ই রাহি কই ?... এবার
বাপ'দের নিয়েও আরেকটা রম্য পোস্ট চাই।
আবারো ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো ।

০২ রা জুন, ২০২০ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল ,




ধন্যবাদ তো দিলেন তা গ্রহন করার আগে যে সেটাকে আবার কোয়ারেন্টাইনে রাখতে হবে, হেই দুঃখ মু্ই রাহি কই ?. :((

না, বাপদের নিয়ে রম্য হবেনা। বাপেরা বড় বড় ছেলেমেয়েদের মায়েদের মতো শিশু ভাবেনা । শিশু ভাবার ঐ এক্তিয়ার শুধু মায়েদেরই। মায়ের কাছে বুড়াধুড়া সন্তানরাও শিশু। মা বলে কথা ................

আবারও ধন্যবাদ ! :( দাঁড়ান আগেরটা সামলে নেই! B-)

ভালো থাকুন আর নিরাপদে।

২৩| ০১ লা জুন, ২০২০ রাত ১:৩৯

মা.হাসান বলেছেন: জনৈক জনদরদি নেতার মায়ের ডায়ালগ-
আহারে ছাওয়ালডা সারাদিন মন মরা হইয়া শুইয়া থাকে। আগে দিনে কবার কইরা টিভিতে দ্যাখাইতো, সন্ধ্যার পর ক্যাসিনোতে খ্যালাধুলা কইরা শরীরটা ফিট রাখতো, মাঝে মাঝে বন্ধু-বানধবি লইয়া কুঞ্জ বনে যাইতো, কেমুন মরার করোনা আইলো , সারা দিন ঘরে বইয়া থাকে, করোনা তুই মরিসনা ক্যা!

এই মন খারাপ করা সময়ে এমন মন চাঙ্গা করা পোস্টে অনেক ভালো লাগা।

০২ রা জুন, ২০২০ রাত ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান,




মা.হাসান এর মা - ঐ গাধা কুনহানকার, তুই ডিজিটাল নিরাপত্তা আইন জানোছ না ? :| জনদরদী নেতারে নিয়া কি সব লেইখ্যা হের ইজ্জতের লুঙি ধৈররা টান দিছো, এহোন যদি তোরে পুলিশে নিয়া যায় তয় পাড়াপিতিবেশীরা কৈবে তোর করোনা পজিটিভ হের লইগ্গা তোরে নিয়া গ্যাছে। :P
আমি লকডাউনে পইররা যামু। হেইয়া হৈলে আমি শপিংয়ে যামু কেম্মে ? :((

মনে হয় আপনার ভোতা মগজটাকে আর একটু বেশি চাঙ্গা করতে পেরেছি। ;)

২৪| ০১ লা জুন, ২০২০ রাত ৮:১৯

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহা
চমৎকার ভাইয়া !!!
মা সব যুগেই সব সময় এক রকম।

চলে যাওয়া ঈদ শুভেচ্ছা।

০২ রা জুন, ২০২০ রাত ১০:২৯

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা,




"মা সব যুগেই সব সময় এক রকম।"
জ্বি... সে জন্যে তো শুরুটাই করেছি এভাবে --- পৃথিবীর সব মা’য়েরাই একদম মা’য়ের মতো ।

আমিও জানাচ্ছি ঈদের বাসী জাফরানের শুভেচ্ছা.................



২৫| ০৩ রা জুন, ২০২০ দুপুর ১২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই,
আপনার লেখা সামান্যতম অতিরঞ্জিতও নয়। মজাদার রম্য হয়েছে তবে কোনোভাবেই বাস্তবতার বাইরে নয়। আজ বক্সার মুহাম্মদ আলীকে নিয়ে একটি পোস্ট দিয়েছি, অবসরে (বিশেষ করে জিয়া অপশনটি) পড়ার জন্য অনুরোধ করছি। ধন্যবাদ ভালো থাকুন।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:০২

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




আবার আসাতে ধন্যবাদ।
আপনার লেখা আগেই পড়েছি কিন্তু মন্তব্য করা হয়নি। যাবো.................

২৬| ০৪ ঠা জুন, ২০২০ দুপুর ২:৫৩

করুণাধারা বলেছেন: দারুন!!! করোনাকালে এই ধরনের লেখা ওষুধের কাজ করে। (Laughter is the best medicine)

ধন্যবাদ অন্যরকম স্বাদের এই পোস্টের জন্য।

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:০৩

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা ,




তাহলে বলতে চান , করোনার একটা ঔষধের খোঁজে বিশ্ব যখন পাগলপ্রায় তখন আমি করোনার ঔষধ অলরেডী বাজারে দিয়ে দিয়েছি ? :(

করোনায় শুকিয়ে যাওয়া মুখগুলোর জন্যে একটু মুখশুদ্ধির আয়োজন আর কি !!!!!!!!! ;)

২৭| ০৬ ই জুন, ২০২০ রাত ৯:১১

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাঃ হাঃ, জীবন বাবুর মা এমতাবস্থায় কি বলতেন তাই-ই ভাবছি!

০৬ ই জুন, ২০২০ রাত ১০:৪৫

আহমেদ জী এস বলেছেন: প্রোফেসর শঙ্কু,




শঙ্কিত হওয়ার কিছু নেই, জীবন বাবুর মা বলতেন -
হারাদিন তো বৈয়া বৈয়া দ্যাশের খালবিল, আগাছা-ঘাস লৈয়া কি ল্যাখতাছো, চুলায় যে আগুন জ্বলেনা হে খবর আছে ? দুইডা ঘাস কাইট্টা বাজারে বেইচ্চা তো চাউল ডাইল আনতে পারতি! নাইলে খালবিল হাতড়াই্য়া দুই চাইরডা ভেটকি মাছ আনলেও তো হৈত। এহোন তো না খাইয়া মরতে হৈবে। তহন তো ধান সিঁড়ির এই দ্যশে ফিইররা আইতেও পারবি না............

২৮| ০৭ ই জুন, ২০২০ রাত ১১:০৬

মিরোরডডল বলেছেন: ওভারল লেখাটা পড়েই মজা পেলাম :)
ডু ইউ হ্যাভ মোর ফান পোষ্ট ?
ইফ সো আমাকে লিংক দিন ।
আই লভ ফান পোষ্ট ।

০৭ ই জুন, ২০২০ রাত ১১:৩১

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,



পোস্টে স্বাগতম।

আরো রসের হাড়ি চাখতে চেয়েছেন দেখি, কিছু পড়েটরে আছে কিনা ... স্ত্রীয়াশ্চরিত্রম দেবা না জানন্তি কুতো মনুষ্যা ....

“শরবতে শাহী” নয় “শরবতে ছহি”য়ের রেসিপি

২৯| ০৭ ই জুন, ২০২০ রাত ১১:১৬

মৃন্ময়ী শবনম বলেছেন: মা অর্থ সম্ভবত চিরোদুঃখি এক নারী যিনি নিঃশব্দে আঁচলে চোখ মোছেন। মা’কে নিয়ে রম্য ভালো লেগেছে। মা’কে সবাই হাসাতে পারেন না, যারা হাসাতে পারেন তারা নিসন্দেহে বড় হৃদয়ের মানুষ। আপনি শুধু বয়সে বড় নন, আপনি শুধু বড় ব্লগার নন, আপনি একজন বড় হৃদয়ের মানুষও বটে।

০৮ ই জুন, ২০২০ রাত ৮:১৩

আহমেদ জী এস বলেছেন: মৃন্ময়ী শবনম,




"মা" একাধারে যেমন চিরদুঃখি এক নারী তেমনি সন্তানের সকল শৌর্য্যবীর্যে আঁচল ভরে তোলা গৌরবময় এক নারীও!
"মা" এক সর্বংসহা ধরিত্রীর নাম!
ভেবে দেখুন, আমাদের মায়ের কাছে আমরা এখনও এক একজন শিশুই। স্মৃতির পাতায় তাঁদের সব আদর-সোহাগ, রাগ-অভিমান, শাসন-পীড়নের কতো অম্লমধুর বচনই এখনও জমা পড়ে আছে।

শেষের লাইনটি মাথায় তুলে রাখলুম।

নিরাপদে থাকুন, থাকুন ব্লগে.......................

৩০| ১১ ই জুন, ২০২০ দুপুর ১:৪৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
বিখ্যাতদের মায়েদের নিয়ে উপভোগ্য রম্য।

রবি ঠাকুরের মার রম্যটাই বেশি উপভোগ্য ছিল। এটাই সেরা।

শুভকামনা রইল। :)

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৯

আহমেদ জী এস বলেছেন: বঙ্গভূমির রঙ্গমেলায়,




করোনাকালের এই দমবদ্ধ বঙ্গভূমিতে খানিকটা রঙ্গ করে দমবদ্ধ ভাবটা কাটানো আর কি..................

ধন্যবাদ মন্তব্যে।

৩১| ১২ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৯

জাফরুল মবীন বলেছেন: হা হা হা.... চমৎকার আইডিয়া!

মোনালিসার মা’র ঝাড়িটা বেশি উপভোগ করেছি :-)

করোনা ঝুঁকি, মায়ের মমতা ‍ও বিচলতা আর রম্যতার দারুণ এক ককটেল!

১২ ই জুন, ২০২০ রাত ৮:৪৫

আহমেদ জী এস বলেছেন: জাফরুল মবীন ,



করোনা ঝুঁকিতে দরজা জানালা আটকানো এক দমবদ্ধ পরিবেশ খানিকটা স্বস্তি দিতেই লেখাটি।
হ্যা... মায়ের মমতা ‍ও বিচলতা , সেজন্যেই শুরুতেই বলেছি "পৃথিবীর সব মা’য়েরাই একদম মা’য়ের মতো ।"
মায়ের কাছে তাঁর বুড়ো সন্তানটিও কোলের শিশুর মতোই যাকে সোহাগ করা যায় - শাসন করা যায়, ধমকানো যায়, স্নেহ করা যায়!

মোনালিসার হাসি নিয়ে সারা পৃথিবীতে এতো এতো যে গবেষণা তার জবাব দিতেই মোনালিসার মায়ের এই ডায়লগ!!!!

৩২| ১২ ই জুন, ২০২০ রাত ৯:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অম দেহো দেহি কান্ড!
অমন মজার জিনিষ মিস করছিলাম!!!!

সব লকডাউনের দুষ ;) আমার কুনু দোষ নাইক্যা ভায়া B-)

অসাধারন রম্যে হা হা প গে
জিনিয়াস ক্রিয়েটিভিটি রম্যে ১৯ তম প্লাস
১৯=১+৯=১০=১+০=১ ;)
হেহে আমি ফাস্টো হইছি :P

+++++

১২ ই জুন, ২০২০ রাত ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,




এই মন্তব্যটি দেখে বিদ্রোহী ভৃগুর মা - "বাহরে বেডা বাহ... তুইতো দেহি পরীক্ষার সরল অংকের ফল মিলাইয়া হালাইছো। তয় মেট্টিক পরীক্ষায় অংকে তিন তিনবার ফেলু হৈছিলি ক্যা ? হেই সমায় যদি এই বোলগে আইয়া এই অংকডা প্যাকটিছ করতি তয় তুই তো কতো আগেই মেট্টিক পাশ কৈররা দারোগা হৈতে পারতি। আইজ হেলে ঘরে লকডাউন হৈয়া থাকতি না, তুই-ই অন্য মাইনষেরে লকডাউনে ঢুকাইতে পারতি..... বেআক্কল । "
;) :D B-)) :((

৩৩| ১৫ ই জুন, ২০২০ রাত ৮:২৮

সেলিম আনোয়ার বলেছেন: ২০ তম লাইক । অর্থপূর্ণ। করোনার দিনগুলোতে বিনোদিত হলাম । =p~

১৭ ই জুন, ২০২০ রাত ৯:২৪

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার,




আপনার এই মন্তব্যের জবাব দেয়া কি করে যে ফস্কে গেলো এখনও বুঝে উঠতে পারছিনে। একান্তভাবেই দুঃখিত।

করোনাকালে আপনাদের খানিকটা ভারমুক্ত করতেই এই পোস্ট। লাইক দেয়াতে কৃতজ্ঞ।

৩৪| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:১১

মুক্তা নীল বলেছেন:
শ্রদ্ধেয় ভাই ,
সম্প্রতি আমার গোলাপ ফুল পোস্টে আপনি যে মন্তব্য
করেছেন সেই মন্তব্যের প্রতিমন্তব্য আমি দিয়েছি কিন্তু
মন্তব্যে লাইক প্রদান করতে কিভাবে যেনো ভুলে অন্য
বাটনে ভুলে মন্তব্যটা ডিলিট হয়ে গেছে।
ভাই অনুরোধ করছি মন্তব্যটা যদি আরেকবার করতেন
ভীষণ আফসোস ও কষ্ট লাগছে সেই সুন্দর
মন্তব্যটির জন্য ।
প্লিজ ভাই মন্তব্যটি আবার দেয়ার অনুরোধ রইলো।

৩৫| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:১৯

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,




অবাক হয়েছিলুম আপনার পোস্টে আমার মন্তব্যটি নাই দেখে।
যাক, আবার দিতে চেষ্টা করছি ।

৩৬| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:০০

মুক্তা নীল বলেছেন:
ভাই অনুরোধ করছি পুনরায় মন্তব্য প্রদানের জন্য।
মন্তব্যটির জন্য ভীষণ আফসোস লাগছে।

১৫ ই জুন, ২০২০ রাত ১১:১৭

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,




অবাক হয়েছিলুম আপনার পোস্টে আমার মন্তব্যটি নাই দেখে।
যাক, আবার দিতে চেষ্টা করছি ।

৩৭| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:৩৭

আখেনাটেন বলেছেন: হা হা। করোনাভেটিভ পোস্ট। :P


হিটলারের মা হলে কি বলত সেটা থাকলে ভালো হত। :D

১৭ ই জুন, ২০২০ রাত ১১:৪১

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন,




হিটলারের মা - দুন্নইডারে তো জ্বালাইয়া পোড়াইয়া ছাড়খার করছো, ভাবছো আগুনে পুইড়ড়ড়ড়ড়ড়রা করোনা মরবে ?
ব্যাডা, করোনা মরবেনা, করোনার হাত দিয়া বাঁচার লইগ্যা মাডির তলে যে বাংকার বানাইছো হেহানে পলাইয়াও বাঁচতে পারবিনা!

যে গোঁফ রাখছো, আর চেহারাখান যা বানাইছো হেইয়া দেইখ্যাই করোনা তোর পিছে পিছে বাংকারে ঢোকপে..........

৩৮| ১৬ ই জুন, ২০২০ রাত ১:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
অসাধারণ আইডিয়া।

শুরুটাই অসাধারণ - পৃথিবীর সব মায়েরাই একদম মায়ের মতো। কথাটা যুগান্তকারী। প্রতিটা ক্যারেক্টারের মা যেন জীবন্ত রূপেই আমাদের সামনে কথাগুলো বলছেন।

সবগুলোই ভালো লেগেছে। তবে বেশি ভালো লেগেছে কলম্বাস, নেপলিয়ন আর মোনালিসার মাকে

প্রতিটা ব্যক্তি ও তাদের কাজ সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে এত বাস্তবসম্মত ভাবে লেখা যায় না

আমার মাথায় একটা অদ্ভুত চিন্তা করতো আগে। দেশের রাষ্ট্রপতি, বিচারপতি, প্রধানমন্ত্রী, সেনাপতি- অফিস থেকে বাসায় যাওয়ার পর মায়ের ধমক খাচ্ছে, বাপের ধমক খাচ্ছে, বড়ো ভাই বা বোনের ধমক খাচ্ছে, নানান পারিবাকিক বিষয়-আশয় আলোচনা করার সময়। মা হয়ত তাকে ধমক দিয়া বলে বসলো- তুই চুপ থাক, কিছু বুঝস না :) এগুলো ভেবে মজা পেতাম।

আসলে করোনাময় রম্যের আড়ালে মায়ের চিরন্তন রূপটাই ফুটে উঠেছে।

সুন্দর পোস্টের জন্য শুভেচ্ছা প্রিয় আহমেদ জী এস ভাই।

১৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,




পৃথিবীর সব মায়েরাই একদম মায়ের মতো। কথাটা যুগান্তকারী। প্রতিটা ক্যারেক্টারের মা যেন জীবন্ত রূপেই আমাদের সামনে কথাগুলো বলছেন।
ধুলোবালিছাই এর ভেতরে হাত ডুবিয়ে সোনাটাই তুলে এনেছেন ।

মা'য়েদের কাছে আমরা সবাই শিশু, ছোট-বড়, বিখ্যাত-অবিখ্যাত, ভালো-মন্দ সবাই।
মা'য়েরা কতো কিছুই তো আমাদের বলেছেন উঠতে বসতে, কতো শাসন, কতো কঠোরতা আবার কতো কতো সোহাগও!
মা'য়েরা যে বটবৃক্ষের মতোই অটুট-অবিচল-অকম্পিত।

শুভেচ্ছা রইলো আপনার জন্যেও।

৩৯| ১৭ ই জুন, ২০২০ রাত ১১:২৭

জেন রসি বলেছেন: হা হা হা.......মজা পেলুম জী এস ভাই। শুনেছিলাম এডমণ্ড হিলারির মা ছোটবেলায় তাকে বলেছিল আর যেখানেই যাও, ছাদে যেও না! তারপরত ইতিহাস।

মায়েদের সাথে যুক্তি তর্ক কিছুই চলেনা।

আমার মা-মুরগি কি ভালোমত সিদ্ধ করেছিস? তোর পক্ষে সিদ্ধ না করেও খেয়ে ফেলা সম্ভব। এভাবে একা কোন সুস্থ মানুষ থাকতে পারে? গলা শুনেইত বুঝা যাচ্ছে তোর সর্দি। রাখ তোর সব ঠিক আছে। ১০৪ ডিগ্রি জ্বর হলেও তোর সব ঠিক আছে। বেকুব ছেলে। সরকার আর ধর্ম নিয়ে কোথাও কিছু লিখবিনা। সাধারন ছুটিতে সবাই বাড়ি চলে আসছে। একমাত্র তুই ই স্পেশাল। করোনা পজিটিভ হলে আমরা ছাড়া দেখবে কে এখন? সব ব্যাপারে মাতব্বর। বেশী বুঝে। :P

বাকি সব নাহয় নাই শোনালাম। অনেকদিন বাবা মার সাথে দেখা হয়না। ঢাকা ছেড়ে তাদের সাথে দেখা করার সাহস কোন ভাবেই পাচ্ছিনা। ভয় একটাই। যদি আমার থেকে তাদের মধ্যে ভাইরাস সংক্রমিত হয়ে যায়। আই মিস দেম। অনেকদিন মায়ের হাতের রান্না খাই না। এখনো সে আমার ভাত মেখে দেয়।

২১ শে জুন, ২০২০ রাত ৮:৪০

আহমেদ জী এস বলেছেন: জেন রসি,




দিলুম তো নষ্টালজিক করে !!!!!!!
মা'য়েরা অমনই হয়। ছেলেমেয়েরা ধাঁড়ি হোক আর পিচ্চি মা'য়ের কাছে তারা কোলের শিশুটিই।

এবারে দেখি জেন রসির মা কি বলেন।
জেন রসির মা - ছ্যামড়া বেআক্কল, দিলি তো সব ফাঁস কইররা! তোরে যে এ্যাহোনও ভাত মাইখ্যা খাওয়াইতে হয় হেই কতা হুনলে কোন ছেমড়ি তোরে বিয়া করবে ? নাতির মুখ দ্যাহা তো বন্দ কইররা দিলি..............
;) :D :P

৪০| ১৯ শে জুন, ২০২০ রাত ৯:৫৫

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: পড়লাম ।
সরি,কিছু বলতে পারছি না। মার কথা মনে পড়ে গেল।
ভাল থাকবেন প্রিয় জী এস ভাই।

২৩ শে জুন, ২০২০ রাত ১০:০৬

আহমেদ জী এস বলেছেন: মাহমুদ রহমান (মাহমুদ),




স্পর্শকাতর মন্তব্য - "মার কথা মনে পড়ে গেল।"
মা যে, তাঁর কথা তো মনে পড়বেই!!!!!!!!!

ভালো থাকুন আপনিও।
শুভেচ্ছান্তে।

৪১| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:০৮

ডঃ এম এ আলী বলেছেন:

এবার বিশ্ববিখ্যাত ব্যক্তিদের বাবাদেরকে নিয়ে হয়ে যাক এমন একটি সচিত্র লেখা ।

শুভেচ্ছা রইল

২৪ শে জুন, ২০২০ রাত ৮:২২

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




আসলে কি, বাপদের নিয়ে রম্য হবেনা। বাপেরা বড় বড় ছেলেমেয়েদের মায়েদের মতো শিশু ভাবেনা :||
শিশু ভাবার ঐ এক্তিয়ার শুধু মায়েদেরই। মায়ের কাছে বুড়াধুড়া সন্তানরাও শিশু। মা বলে কথা ........

৪২| ২৪ শে জুন, ২০২০ রাত ৮:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি যখন অফলাইনে থাকি তখনও সাম্প্রতিক মন্তব্যে আপনার নাম দেখলে সাথে সাথে পড়ি কি মন্তব্য করেছেন। আমি আপনার মন্তব্যের এবং পোস্টের একজন রেগুলার পাঠক।

২৪ শে জুন, ২০২০ রাত ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




আমার এই ছোট্টঘরে আপনাকে স্বাগতম।
ভালো লাগলো আপনার অকপট এই মন্তব্যের কথাগুলো।

এই অকালের সময় নিজেকে নিরাপদ রাখুন আর ভালো থাকুন।
সন্ধ্যেরাতের শুভেচ্ছা।

৪৩| ২৪ শে জুন, ২০২০ রাত ৮:২৬

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ এটা আপনার সঠিক উপলব্দি, বাবাদেরকে নিয়ে যতার্থ মুল্যায়ন :)

৪৪| ২৪ শে জুন, ২০২০ রাত ১১:৪৯

ডঃ এম এ আলী বলেছেন:



শ্রদ্ধেয় আহমেদ জী এস ভাই,
করোনার হাত হতে ফিরে আসলেও বেশ দুর্বলতায় ভুগছি।
লেখালেখিতে বেশ ম্লো হয়ে গেছি ।
আমার পোষ্টে আপনার অতি মুল্যবান মন্তব্যটি সিরিয়ালের
বেশ নীচে থাকায় উত্তরদানের জন্য সিরিয়াল মেইনটেন
করে সেখানে যেতে একটু সময় নিবে।আমার পোষ্টটিতে
সকলের মন্তব্যই এত বেশী গঠনমুলক ও মুল্যবান যে
সেগুলির উত্তরটিও ধীরে সুস্স্থে লিখতে হচ্ছে।
আশা করি উত্তর দানে বিলম্বটুকু ক্ষমার চোখে
দেখবেন ।

শুভেচ্ছা রইল

২৬ শে জুন, ২০২০ রাত ৯:১২

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




মন্তব্যের জবাব দিতেই হবে এমন কোনও কথা নেই। কিন্তু যথার্থ দায়িত্বশীল বলেই আপনি বিলম্বটুকু ক্ষমার চোখে দেখতে বলেছেন।

আপনি যে সৃষ্টিকর্তায় কৃপায় সুস্থ্য আছেন এটাই আমাদের অনেক অনেক পাওয়া। রোগকে জয় করেছেন এবার শারীরিক ও মানসিক অবসাদকেও জয় করুন। হাসিখুশি থাকুন, ব্লগে হাজিরা দিন। পড়ার অভ্যেস তো আপনার আছেই, সেটার পরিধি বাড়ান। নিশ্চয়ই ব্লগ আপনার দৃপ্ত পদচারণায় আবারও সচকিত হয়ে উঠবে।

ভালো থাকুন। শুভেচ্ছান্তে ।

৪৫| ২৬ শে জুন, ২০২০ রাত ১০:৩০

উম্মে সায়মা বলেছেন: একেবারে সময়োপযোগী কথোপকথন আহমেদ জী এস ভাই। ওরা যদি শুনত এগুলো। হাহাহা। অবশ্য এখনো জাকারবার্গের শোনার সম্ভাবনা আছে ;)

২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৭

আহমেদ জী এস বলেছেন: উম্মে সায়মা ,




করোনাকালীন জানালা বন্ধ পরিবেশের মধ্যে থেকেও উঁকি দিয়েছেন দেখে ভালো লাগলো।

হা...হা...হা...."জাকারবার্গের শোনার সম্ভাবনা আছে" বলেছেন। সেই সৌভাগ্য কি আর হবে ? :(( বিল গেটসই বা বাদ যায় কেন ? :||

৪৬| ২৭ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৩

পুলক ঢালী বলেছেন: কি দারুন একটা রম্য পোষ্ট, কিন্তু রম্যের মধ্যেও চিরন্তন মা তার স্বরূপে আবির্ভূত হয়েছেন।
কার মা কি বলেছেন সেটা কোন বিষয়ই নয়, কিন্তু সব মা'ই স্নেহ, বাৎসল্যে অন্ধভাবে সন্তানের মঙ্গলাকাংখী।
আহা! মা, মাগো তোমায় ভালবাসি।



ট্রাম্পের মা কি বলতেন ভাবছি :D

২৮ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

আহমেদ জী এস বলেছেন: পুলক ঢালী,




সেজন্যেই তো শুরুতেই বলেছি -
পৃথিবীর সব মা’য়েরাই একদম মা’য়ের মতো ।
সন্তান বিখ্যাত কি অবিখ্যাত, সে জিনিষ তার কাছে কোনও ব্যাপার নয়। তার কাছে সে কোলের শিশুটির মতোই এই টুকুন । যাকে ধমকানো যায়, শাসন করা যায়....


ট্রাম্পের মা কি বলেছেন আমি এখনও তা শুনতে পাইনি বা বুঝতে পারিনি, ইংরেজীতে বলেছে তো................. :((

৪৭| ২৮ শে জুন, ২০২০ রাত ১২:৫৬

ঢুকিচেপা বলেছেন: ইউনিক আইডিয়া। অসাধারণ লাগলো প্রতিটা মায়ের ডায়ালগ।

শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.