নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে যাব- তবু যতক্ষণ দেহে আছে প্রাণ, প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল।

হাবিব

বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

হাবিব › বিস্তারিত পোস্টঃ

এদেশে পাসপোর্ট হয় রোহিঙ্গাদের, আটকে আছি আমি!

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১২:১৩




আমার পাসপোর্ট সমস্যা সমাধানে কেউ কি সাহায্য করতে পারবেন?

২০১৮ সালের ডিসেম্বরের কথা।
তখন টাঙ্গাইলেই থাকতাম। সেই সূত্রে ২০১৯ সালের জানুয়ারীর তিন তারিখে পাসপোর্ট করতে দেই টাঙ্গাইল পাসপোর্ট অফিসে। সেই যে দিলাম, তারপর থেকে কতবার যে গিয়েছি পাসপোর্ট অফিসে তার ইয়াত্তা নেই। পাসপোর্ট পাচ্ছি না। ঝামেলা নাকি ডেমোগ্রাফিক জাস্টিফিকেশন। মানে হলো আমার কিছু তথ্যের সাথে আরেকজনের তথ্যগত কিছু মিল পাওয়ায় আমারটা আটকে দেয়া হয়েছে। যার সাথে মিল পাওয়া গেছে তিনি আগেই পাসপোর্ট করেছেন। তার বাড়িও টাঙ্গাইল। তাকে আমি ব্যক্তিগত ভাবে চিনি না। মিলের মধ্যে নিজের নাম, মায়ের নাম, বাবার নাম এবং জন্ম তারিখে মিল। কিন্তু আলাদা আলাদা আইডি কার্ড তো আছেই। এইটুকুতে পাসপোর্ট আটকে যায় কি করে আমার বুঝে আশে না। এই হলো আমাদের ডিজিটাল বাংলাদেশ!!

বার বার টাঙ্গাইল টু ঢাকা পাসপোর্ট অফিস দৌড়াতে দৌড়াতে অবস্থা খারাপ। এই বিষয়ে গত ১৩ এপ্রিল ২০১৯ সালে ব্লগে একটা পোস্টও দিয়েছিলাম। তখনও লকডাউন ছিল। কয়েকজন দালালের সাথে কথাও বলেছি। লাভ হয়নি। তারা মোটা অংকের টাকা চায়। লাখ টাকার উপরে নাকি লাগবে। এক সাথে এত টাকা তো চোখেই দেখিনাই জীবনে। পাসপোর্টের জন্যে কেমনে দিব। ইচ্ছা ছিল উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাবো। বয়স ত্রিশ ছুঁই ছুঁই। আর মনে হয় এ যাত্রায় বিদেশ যাওয়া হবে না।

আরিশের আম্মু রোজ বলে আমি নাকি পাসপোর্টের জন্য কোন চেষ্টাই করছি না। কিভাবে চেষ্টা করবো বলুন। সরকারী অফিসে চড়া গলায় কথা বলা যায় না। তাদেরকে স্যার স্যার করতে হয়। কিন্তু স্যার স্যার বলে হাতে পায়ে ধরেও তো কাজ হচ্ছে না।

নিউজে দেখি রোহিঙ্গারা পাসপোর্ট করে বিদেশে যায়। জাতীয় পরিচয়পত্র তো অহরহই করছে দালালের মাধ্যমে। কিন্তু আমি কি দোষ যে করলাম!!

আমাকে কেউ কোন পরামর্শ কিংবা সাহায্য করতে পারবেন?

মন্তব্য ৫৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এত তথ্য কিভাবে মিলে গেল? এমন কি জন্ম তারিখ!!!
আপনার বাবার নাম, মায়ের নাম কি হুবহু এক?

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৬

হাবিব বলেছেন: সব তথ্য হুবহু এক। ইংরেজি এর্ং বাংলা বানান উভয়ই। আমিও অবাক হয়েছিলাম এত তথ্য মিল হয়েছে শুনে। পরে টাঙ্গাইল পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মহোদয় যখন দেখালেন বের করে তখন বিশ্বাস করেছিলাম। তিনি এও বলেছেন আমার ব্যাপারে নাকি হেড অফিসে সুপারিশ করেছেন, সেই সুপারিশের একটা কপিও দিয়েছেন আমাকে। তার পরও কাজ হচ্ছে না।

২| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি আমাদের গ্রুপে পোস্ট দেন পাশাপাশি, ডিসপারেটলি সিকিং গ্রুপেও পোস্ট দিতে পারেন। তবে হাবিব ভাই, এইভাবে আপনার বাবার নাম, মায়ের নাম, জন্মতারিখ সবই মিল থাকাটা একটু বেশি মাত্রায় কাকতালীয়!!

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৯

হাবিব বলেছেন: আচ্ছা ভাইয়া, গ্রুপে পোস্ট করবো। কাকতালীয় তো বটেই। কারো ক্ষেত্রে এমন ঘটে কি আমার জানা নেই। পাবলিক সার্ভিস হেল্প গ্রুপে অবশ্য পোস্ট করেছিলাম। কেউ কোন সমাধান দিতে পারেনি।

৩| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন: মিলের মধ্যে নিজের নাম, মায়ের নাম, বাবার নাম এবং জন্ম তারিখে মিল।
পরপর ৫টা এমনি জিনিস মিলে যাওয়া কোনো ভাবেই কাকতালীয় হতে পারে না!!
আপনার প্রাথমিক তথ্য ব্যবহার করে অন্যকেউ পাসপোর্ট করিয়ে ফেলেনিতো?

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১০

হাবিব বলেছেন: প্রাথমিক তথ্য ব্যবহার করলে তো অবশ্যই জন্মসনদ অথবা জাতীয় পরিচয়পত্র দিয়ে পাসপোর্ট করতে হবে। আমি দেখেছি সেই লোকটার জাতীয় পরিচয় পত্রের সাথে আমার জাতীয় পরিচয় পত্রের নম্বরে কোন মিল নেই।

৪| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৪

গফুর ভাই বলেছেন: ভাই আইনজীবীর সাথে কথা বলে সামনে আগান।আপানার জন্য ভালো হবে।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:১৪

হাবিব বলেছেন: আচ্ছা, সেটাও করতে হবে যদি এমনিতেই না হয়।

৫| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: এটা কিভাবে সম্ভব??
বিস্ময়কর!
একটা দুটো তিনটে নয় চারটেই হুবহু এক!!!!!!!!!!!

আপনার বাবা-মার এনআইডিতেও তথ্য হুবহু এক? নাম, বানান, সবকিছু?


আপনি এনআইডিতে তথ্য সংশোধন করিয়ে,(যেহেতু তারা ভুলের দায় কোনদিনই নেবে না! এবং তাদের ভুলে বহু মানুষ বহু বহু রকম ভোগান্তিতে ভুগছে) বাবা অথবা মায়ের নামের সাথে মো: বা মোসাম্মাৎ যোগ করে
আবার নতুন করে আবেদন করে ট্রাই করতে পারেন।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫৪

হাবিব বলেছেন: আমার আইডি কার্ডের বাবা-মায়ের নাম আর আমার বাবা মায়ের কার্ডে ওনাদের নামের বানানে পার্থক্য আছে। পাসপোর্ট করার সময় বাবা-মায়ের এনআইডি কার্ড চাওয়া হয়নি।

আমার আইডি কার্ডে মা-বাবার বানান এবং সার্টিফিকেটের বানান এক নয়। আমি আমার সার্টিফিকেটের মা-বাবার নামের বানান অনুযায়ী পাসপোর্ট করতে দিয়েছিলাম। কারন আমার লক্ষ্য ছিল স্টুডেন্ট ভিসা। যদি আমার আইডি কার্ডের মা-বাবার নাম অনুযায়ী পাসপোর্ট করতে দিতাম তাহলে হয়তো এমন ঝামেলা হতো না।

৬| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দেখুন এত সব কিছু মিলে যাওয়া খুবই সন্দেহ জনক। আপনি অনুগ্রহ করে কি ঐ লোকের জাতীয় পরিচয়পত্র নাম্বার জোগার করতে পারবেন? বা সেটা যে ভ্যারিফাইড সেটা কি নিশ্চিত? জন্ম তারিখ মিলে যাওয়াটা খুবই সন্দেহজনক ভাই।

আমি ইতিমধ্যে একজনের সাথে আলাপ করলাম। তিনি বললেন, এখানে কোথাও একটা সমস্যা অবশ্যই আছে।

দুই, আপনার ন্যাশনাল আইডি কার্ড যদি ভ্যারিফায়েড হয়, আপনার জন্মসনদ যদি অনলাইন হয়, তাহলে আপনার পাসপোর্ট দিতে বাধ্য।
আর অন্য লোকের ক্ষেত্রে তার ন্যাশনাল আইডির কি অবস্থা প্লাস উনার জন্মসনদ কি এটাও জানতে হবে।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:১৩

হাবিব বলেছেন: জাদিদ ভাই, আপনাকে একটা মেইলে ওনার সব তথ্য দিয়েছি। ওনার বার্থ আইডি: ১৯৯৩৯৩২৮৭০৪১২৯৩০৩, পাসপোর্ট করেছেন ২০১৬ সালে। পাসপোর্টে এনআইডি ব্যবহার করেন নি।

আমার বার্থ আইডির সাথে এই নম্বর মিল নেই। আমার বার্থ আই ডি অনলাইন করা। সেটা জমা দিয়েছি। আমার ন্যাশনাল আইডিকার্ড ভেরিফাইড।

৭| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার ডকুমেন্টগুলোর স্ক্যান কপি যদি পাঠাতে পারেন,
তবে মেইনস্ট্রিীম মিডিয়াতে বিষয়টি নিয়ে আলোকপাত করাতে চেষ্ট করতে পারি।

কা_ভা ভাইয়ের ৬ নং মন্তব্যে সহমত।

আপনার সমস্যার দ্রুত সমাধান হোক

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:১৫

হাবিব বলেছেন: ভাইয়া আপনার মেইল আইডি দিবেন প্লিজ।। আমার আইডি: [email protected]

৮| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @বিদ্রোহী ভৃগুঃ আমিও মনে মনে আপনার কথা ভাবছিলাম। ভেবেছিলাম আপনি আর প্রথম আলোর একজন সিনিয়র সাংবাদিক আছে, তার সাথে এই ব্যাপারে কথা বলব।

আপনাকে হাবিবভাই ডকুমেন্ট পাঠাক, দেখি কি করা যায়। তাছাড়া আমাদের ব্লগে প্রশাসনের অনেক লোক আছেন, আশা করি তাদের কার না কারো চোখে এই ব্যাপারটি পড়বে।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:১৭

হাবিব বলেছেন: যত শীগ্র সম্ভব আমি বিদ্রোহী ভৃগু ভাইকে ডকুমেন্টগুলো পাঠাবো। না হলে আপনাকে আবার নক করবো।

৯| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এতগুলো মিল অতিমাত্রায় কাকতালীয়। তবে, সবকিছুই যদি মিলে যায়, যেমন, ধরা যাক আপনি আর আপনার যমজ ভাই, যার নামও হাবিব, তাহলেও এক জায়গায় পার্থক্য আসবে - সেটা হলো আঙুলের ছাপ (বায়োম্যাট্রিক্স)। সুতরাং এতগুলো মিল থাকায় পাসপোর্ট ডেলিভারি আটকে গেছে, এটা কোনো যুক্তি হতে পারে না, এবং খুব সম্ভবত পাসপোর্ট অফিসও সঠিক তথ্যটি আপনাকে দেয় নি। যে-কারণে আটকে যেতে পারে, তার কয়েকটা উদাহরণ :

আপনার এসএসসি সার্টিফিকেট ও জন্মনিবন্ধনে বা এন আইডিতে তথ্যগত ভুল বা পার্থক্য - তা যদি সামান্য 'মোঃ'-এর হেরফেরও হয়। আমার এক পরিচিত ব্যক্তির আগের পাসপোর্টে যা নাম ছিল, এন আইডিতে শুধু ডাকনাম 'বাবু' (ধরুন) যোগ করেছে, ৩ বছরের মতো দৌড়াদৌড়ি করেছে, শেষ পর্যন্ত হয়েছে কিনা জানি না।

আগের পাসপোর্টের সাথে বর্তমান পাসপোর্টের (আবেদনকৃত) কোনো তথ্যগত পার্থক্য থাকলে। (এটাই বোধ হয় আপনার প্রথম পাসপোর্ট। কাজেই, এটাও কোনো কারণ না)

এন আই ডি ও পাসপোর্টে এত কড়াকড়ি হচ্ছে দালালদের দৌড়াত্ম্য বা দুই নাম্বারি বা ক্রিমিনালদের পাসপোর্ট বানানোর সুযোগ না রাখার জন্য। কিন্তু তারপরও দালাল ও কিছু অসাধু ব্যক্তির দুর্নীতির খপ্পড়ে পড়ে সাধারণ নাগরিকরা হয়রানির শিকার হচ্ছেন।

আপনি থানায় একটা জিডি করুন এই মর্মে। জিডির কপি নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিন। তার আগে, সম্ভব হলে, আরেকবার পাসপোর্ট অফিসে যেয়ে নিশ্চিত হোন আপনার পোসপোর্ট না পাওয়ার কারণ কী।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:২৩

হাবিব বলেছেন: খলিল ভাই, আমি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবো বিধায় পাসপোর্ট করতে দিয়েছি আমার এসএসসি সনদ অনুযায়ী। সেই সনদে আমার নামের সাথে এনআইডি কার্ডের নাম বাংলা ইংরেজী উভয়ই এক। তবে আমার সার্টিফিকেটে মা-বাবার নাম আর আমার এনআইডি তে বাবা-মার নামের বানানে পার্থক্য আছে। পাসপোর্ট অফিস থেকে আমাকে বলা হয়েছে একব্যক্তির তথ্যের সাথে আপনার তথ্য মিল আছে বিধায় পাসপোর্ট আটকে গেছে। এইটাকে নাকি ডেমোগ্রাফিক জাস্টিফিকেশন বলে। এই সমস্যা হলে আঞ্চলিক অফিস থেকে পুন:রায় রিপোর্ট দিতে হয় হেড অফিসে। সেই রিপোর্টও পাঠিয়েছে।

১০| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

'হাবিব ভাই এটা মোটেই কাকতালীয় নয়!
অ্ন্য কেউ আপনার সব ডাটা সংগ্র্রহ করে
পাসপোর্ট বানিয়ে নিয়েছে !! হতেে পারে
কোন রোহিঙ্গা !! আপনি নতুন করে
ই পাসপোর্টের জন্য আবেদন করতে
পারেন, তখ্ন হয়াতা একটা সুরহা
হতেও পারে !

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:২৫

হাবিব বলেছেন: নতুন করে করতে দিলেও তো হবে বলে মনে হয় না। অনেকের সাথেই আলাপ করেছি। পাসপোর্ট অফিসেও বলেছি। তারা বলেছেন নতুন আবেদন করে লাভ নেই।

১১| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সম্মানিত সোনাবীজ ভাই যা বলেছেন, সেটার সাথে সহমত প্রকাশ করছি।

দুই, এই বিষয়টি কাকতালীয় নয়। এন আইডি দিয়ে যদি পাসপোর্ট না করা হয়, তাহলে এখানে ভিন্ন কোন উদ্দেশ্য আছে। আপনি দেরী না করে দ্রত স্থানীয় থানায় যোগাযোগ করুন এবং এই ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করুন।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:২৭

হাবিব বলেছেন: আচ্ছা ভাইয়া। তবে আমি আগে আবার পাসপোর্ট অফিসে যাবো। ওনাদের বক্তব্য শোনার পর থানায় যাবো। আপনাকে আপডেট জানাবো।

১২| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৩:১৯

রাজীব নুর বলেছেন: সব সম্ভবের দেশ হচ্ছে বাংলাদেশ।
এই দেশে সব সম্ভব।

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৩:২৪

হাবিব বলেছেন: আমার পাসপোর্ট করা তো সম্ভব হচ্ছে না।

১৩| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৩:২৭

নতুন নকিব বলেছেন:



বিশাল ঝক্কি ঝামেলায় পড়েছেন দেখছি! তবে চিন্তিত হবার কিছু নেই। শেষ পর্যন্তু বিষয়টি নিয়ে পোস্ট দিয়ে ভালো কাজ করেছেন। খলিল ভাইয়ের মন্তব্যে সহমত পোষন করছি। বিদ্রোহী ভৃগু ভাই এবং কা_ভা ভাইয়ের পরামর্শ আপনার জন্য উপকারী হবে, আশা করি। তাদের উভয়ের সাথে যোগাযোগটা কন্টিনিউ করুন। পাশাপাশি কা_ভা ভাইয়ের কথানুযায়ী এই পোস্টটি প্রশাসনের দায়িত্বশীল কারও নজরে এলে দ্রুত একটি সমাধান বেরিয়ে আসার প্রত্যাশাও আমরা রাখতে পারি। সর্বোপরি এই মুহূর্তে আপনার প্রতি অনুরোধ, আপনি ধৈর্য্য নিয়ে প্রচেষ্টা চালিয়ে যান। যার সাথে আপনার নাম ধাম ইত্যাদি তথ্যগত মিল রয়েছে, ভালোভাবে সেই ব্যক্তির খোঁজ খবর নেয়ার চেষ্টা করুন এবং তাকে সন্দেহজনক কোনো লোক মনে হলে নিরাপত্তাজনিত কারণ বিবেচনায় একান্ত প্রয়োজন মনে করলে নিকটস্থ থানায় বিষয়টি জানিয়ে একটি সাধারণ ডায়েরি করে রাখতে পারেন। এটি আপনার জন্য পরবর্তী ধাপগুলোতে সাপোর্ট হিসেবে কাজ করবে। তবে এই ক্ষেত্রে তার সম্মন্ধে সঠিকভাবে প্রয়োজনীয় তথ্যাদি জেনে নেয়ার পরেই কেবল সাধারণ ডায়েরি করার চিন্তাটা করা উচিত বলে মনে করি।

পরিশেষে আমরা আন্তরিকভাবে কামনা করছি, যাতে অচিরেই অনাকাঙ্খিত এই জটিলতা কেটে যায় এবং অতি সহজেই আপনার পাসপোর্ট পেয়ে যান।

শুভকামনাসহ পরবর্তী আপডেট জানার প্রত্যাশায়।

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩২

হাবিব বলেছেন: আপনার/'আপনাদের আন্তরিক প্রচেষ্টায় প্রীত হলাম। আশা করছি বিষয়টির সুষ্ঠ সমাধান হবে। বিদ্রোহী ভৃগু ভাই এবং কা_ভা ভাইয়ের পরামর্শ মত কাজ করবো। সোনাবীজ ভাইও সাহায্য করবেন বলেছেন। পরবর্তি পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আপডেট জানাবো।

১৪| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনি টিএনও'র সাথে দেখা করেন; সম্ভব হলে এমপি'কে বলতে পারেন।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১০:৩৬

হাবিব বলেছেন: সরকারী অফিসের পিয়নেরাই যে ভাব নিয়া থাকে সেখানে টিএনও এমপি তো অনেক দূরের কথা

১৫| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:




এই খারাপ সময় আপনার নামের থেকে "স্যার" সরানো ঠিক হয়নি।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৮:১৮

হাবিব বলেছেন: স্যার শব্দ উচ্চারণে বাঙালিদের ইগোতে লাগে

১৬| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: কাভা ভাইয়ের সঙ্গে বিদ্রোহী ভৃগু ভাইয়ের কমেন্ট পড়লাম। ভালো লেগেছে ওনাদের পজেটিভ আলোচনায়। আশাকরি এবার একটা সুরাহা হবে।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১০:৩৮

হাবিব বলেছেন: সুষ্ঠ সমাধানের আশা আমারও। সব ডকুমেন্টস ভৃগু ভাইকে পাঠিয়েছি। দেখি কোন ফিডব্যাক পাই কি না

১৭| ০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৫৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমার পাসপোর্ট করা তো সম্ভব হচ্ছে না।

কই যাবেন?

০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১২:৩৮

হাবিব বলেছেন: স্কলারশীপ যেখানে পাই। প্রাথমিক পছন্দের তালিকায় কানাডা, ফিনল্যান্ড

১৮| ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
নুরু ভাইয়ের সন্দেহটি ঠিক মনে হচ্ছে।

অ্ন্য কেউ আপনার সব ডাটা সংগ্র্রহ করে
পাসপোর্ট বানিয়ে নিয়েছে !!
২০১৬ তাই রোহিঙ্গা হওয়ার সম্ভাবনা কম, সে একজন গুরুতর মামলার আসামী বা একজন খুনি হতে পারে। যে পাসপোর্ট অধিকার হারিয়েছে।
সে আপনার ও পিতামাতার সব ডাটা ফটোকপি দোকান থেকে সংগ্র্রহ করে টাকা খরচ করে আলাদা জন্ম সনদ নিয়েছে, এরপর পাসপোর্ট করেছে উইতদাউট এনআইডি। অলরেডি সে দেশের বাইরে পালিয়ে যাওয়ার সম্ভবনা।

আপনি এইমুহুর্তে থানায় জিডি করুন। তারপর অন্য কিছু।

০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৯

হাবিব বলেছেন: ভৃগু ভাইকে সব তথ্য মেইল করেছি আজকে সকালে। দেখি কি ফিড ব্যাক দেন। তারপর পরবর্তি পদক্ষেপ নিবো।

১৯| ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার মেইলে উত্তর দিয়েছি ভায়া

নাম বিভ্রাট জনিত জটিলতাতেই আটকে আছে আপনার পাসপোর্ট, অন্যেকান ইস্যু নয় বলেই মনে হয়েছে কাগজ পত্র দেখার পর। আপনার এনআইিড, সার্টিফিকেট এবং জন্মসনদ আর আবেদনে পিতা-মাতার নামের হেরফেরের জন্যই সম্ভবত আটকে আছে।

বিস্তারিত মেইলে দেখুন।

এখন হয় এনআইডিতে পিতা-মাতার নাম সংশোধন আবেদন করে সমস্যার সমাধান করতে পারেন
অথবা সার্টিফিকেটে পিতা-মাতার নাম সংশোধন করাতে হবে। এবং জন্ম সনদেও তাই করতে হবে।


০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১:৩১

হাবিব বলেছেন: ভাইয়া, আমি আমার সার্টিফিকেট আর জন্মসনদ অনুযায়ী পাসপোর্ট করতে দিয়েছি। ওরা সে অনুযায়ীই তথ্য নিয়েছে। আমার এনআইডিতে মা-বাবার নাম নিয়ে নাকি এই সমস্যা হয় নি। তার পরও আমি আমার এনআইডিতে মা-বাবার নাম সংশোধনের জন্য আবেদন করেছি অনেক আগেই। নির্বাচন অফিস বলেছে বাবা-মার আইডি কার্ড দিতে। এখন আবার সমস্যা হলো বাবা-মায়ের আইডিতে নামের বানান ভিন্ন। সে কারনে আমার এন আইডি সংশোধন করতে পারছি না।

পাসপোর্ট অফিস বলেছে, আমার তথ্যের সাথে (আমি আপনাকে একটা স্ক্রীন শট দিয়েছে) ওই ব্যক্তির তথ্য মিল থাকায় পাসপোর্ট ডেমোগ্রাফিক জাস্টিফিকেশনে আছে। এমন সমস্যা নাকি অনেকেরই হয়। আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে তখন চিঠি পাঠালে নাকি ঠিক করে দেয় হেড অফিস।

টাঙ্গাইল আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে একটা চিঠিও দিয়েছে এখানকার সহকারী পরিচালক (যে চিঠির ছবি গোলাটে)। সেই চিঠিতে বলে দিয়েছেন, যার সাথে তথ্য মিল রয়েছে তিনি আর আমি ভিন্ন ব্যক্তি। টাঙ্গাইল অফিসের এই চিঠির কোন জবাব নাকি হেড অফিস এখনো দেয়নি। হেড অফিসে যাদের লোক থাকে তারা খুব সহজেই কাজটি সমাধান করতে পারেন।

আমার তো তেমন পরিচিত কেউ নাই। এখন আমি কি করবো বলুন।

মোট কথা হলো, আমার এনআইডিতে মা-বাবার নাম নিয়ে যে অসামাঞ্জস্যতাতা সেই কারণে আমার পাসপোর্ট আটকেনি। আটকেছে আরেকজনের সাথে বেশ কিছু তথ্য মিল রয়েছে সেজন্য।

২০| ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ২:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার দাখিল সনদ, জন্ম সনদ এবং পাসপোর্টআবেদনে পিতার নাম আবদুল কদ্দুস আছে।
কিন্তু এনআইডিতে কদ্দুছ মিয়া এবং মায়ের নাম আয়েশা বেগম
কিন্তু জন্মনিবন্দনে মায়ের নাম শুধু আয়েশা আবার পাসপোর্টের আবেদনে মাতার নাম আছে শুধু আয়েশা
এবং আপনার স্ত্রীর নাম্ও নিশ্চয়ই মিলে যায় নি।

এতগুলো অসামঞ্জস্যতার জন্যই সমস্যা হচ্ছে বলেই যাদের দেখিয়েছি বলে সকলে মতামত দিলেন।
আবার আপনি বলেছেন- “এখন আবার সমস্যা হলো বাবা-মায়ের আইডিতে নামের বানান ভিন্ন। সে কারনে আমার এন আইডি সংশোধন করতে পারছি না।”
তাহলেতো সমস্যা আরো জটিল।
আগে আপনার পিতা-মাতার নামের বানান ঠিক করতে হবে। পরে আপনার এনআইডিতে সে অনুযায়ী আবেদন করতে হবে।
অথবা
আপনার সার্টিফিকেটে এনআইডি অনুযায়ী নাম সংশোধনের জন্য আবেদন করলেও সমস্যার সমাধান হয়ে যাবে বলেই আশা করছি।

০১ লা আগস্ট, ২০২১ দুপুর ২:১৫

হাবিব বলেছেন:






ভাই, আমি এনআইডি অনুযায়ী করতে দেইনি আমার পাসপোর্ট।
পাসপোর্ট করতে দিয়েছে এসএসসি সনদ অনুযায়ী।

আমার এনআইডি ছাড়া সব ডকুমেন্টের তথ্য একই।

এনআইডির জন্য পাসপোর্ট আটকে যায় নি।

২১| ০১ লা আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৩

জুন বলেছেন: আমার জানা মতে পাসপোর্টের জন্য কারো বাবা মায়ের এন আইডি দরকার হয় না হয় আপনার । এখন নতুন করে জন্ম সনদ বের করুন আর তাতে আপনার মা বাবার নাম আপনার এন আই ডিতে যেভাবে লেখা আছে সেভাবে পুরন করুন । সেই বার্থ সার্টিফিকেট অনুযায়ী পাসপোর্টের ফর্ম ফিলাপ করুন । এতে হয়তো কাজ হবে । কিন্ত আপনি যদি কখনো আপনার পিতা মাতাকে অন্য দেশে নিতে স্পন্সার করেন তা হলে উনারা সেই এন আই ডি জটিলতায় আটকে যাবে । অর্থাৎ আপনি তাদের সন্তান এটা প্রমান করতে সমস্যা হবে । নইলে সবার এন আই ডি ঠিক করুন নাহলে সমস্যা থাকবেই ।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৫৭

হাবিব বলেছেন: সার্টিফিকেট এবং বার্থ রেজি কপি অনুযায়ী আবেদন করেই এই সমস্যায় পড়েছি।

এনআইডি অনুযায়ী পুন:রায় আবেদন করা কি ঠিক হবে?

২২| ০১ লা আগস্ট, ২০২১ বিকাল ৫:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: স্যার,আপনে মাইনকা চিপায় ফাসছেন।এর সমাধান কি হবে বা আদৌ সমাধান হবে কিনা সব সম্ভবের (কারো কারো জন্য কোন কিছুই অসম্ভবের দেশ,কারন তার ক্ষেত্রে কোন সুচকই কাজ করেনা ) এই দেশে ,এটা লাখ টাকার প্রশ্ন।

তবে " ফেল কড়ি মাখ তেল " - না হলে এ সমস্যার সমাধানের সম্ভাবনা ক্ষীণ এটা নিশ্চিত।

আর রকম একটা মধুর অভিজ্ঞতা আমারো আছে ।বহুকাঠ-খড় পুড়িয়েও তা থেকে বের না হতে পেরে সেই রকম "ছেকা খেয়ে ব্যাকা হয়ে " পরে বেরিয়ে এসেছি আর ইউএই (আরব আমিরাত ) আমার জন্য হয়ে গেছে হারাম (প্রথমবারই দুবাই যাওয়ার সব পেপার রেডি হওয়ার পর বিদেশ মন্ত্রণালয়ে কাগজপত্র সত্যায়িত করতে গিয়ে আবিষ্কার হয় সেইম নাম-নাং-ঠিকানায় আমি নাকি এখন দুবাই আছি) আর গচছা গিয়েছে আমার সময়-অর্থ (তখন থেকে এখনো আমি আরব আমিরাতে কালো তালিকা ভূক্ত) একবারও আরব আমিরাত না গিয়ে।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:০০

হাবিব বলেছেন:


কড়ি ফেলেও তো কাজ হচ্ছে না ভাই। আর যে পড়িমান কড়ি চাচ্ছে তা দিতে গেলে আমার কিডনি বেঁচতে হবে।


ভাইয়া, ব্লগে এমনিতেই স্যার লিখা নিয়ে ক্যাচাল হচ্ছে। আমাকে স্যার না বলায় শ্রেয়। আমি অনেক ছোট মানুষ। বয়স ৩০ পেরোয়নি। ভাই বললেই খুশি হবো। নাম ধরে ডাকলেও সমস্যা নেই।

২৩| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি বুঝতে পারছি না, এসএসসির সার্টিফিকেট দিয়ে কিভাবে আপনি পাসপোর্টের জন্য আবেদন করেছেন? :||
পাসপোর্ট করার জন্য নুন্যতম প্রয়োজন এনআইডি অথবা বার্থ সার্টিফিকেট। এই দুটো ছাড়া পাসপোর্ট বানানোর সুযোগ নেই।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৫৫

হাবিব বলেছেন: আমি নিজে নিজেই পাসপোর্টের জন্য আবেদন করেছি। আবেদন করার জন্য প্রথমে ফরম ফিলাপ করে যখন অফিসে যাই তারা বলেন আপনি যেহেতু পেশা লিখেছেন ছাত্র সেহেতু আপনার সকল তথ্য হতে হবে সার্টিফিকেট অনুযায়ী সাথে দিতে হবে অনলাইন বার্থ সার্টিফিকেট।

আমি পুনরায় ফরম ফিলাম করি। সার্টিফিকেট অনুযায়ী সব ঠিক করে জমা দেই। ওনারা আমার ছবি এবং আঙ্গুলের ছাপ নেই।

মাস পার হবার পরও যখন পাসপোর্ট পাচ্ছি না তখন আবার পাসপোর্ট অফিসে গিয়ে জানতে পারি আমার পাসপোর্ট ডেমাগ্রাফিক জাস্টিফিকেশনে আছে। এরকম সমস্যা অনেকেরই হয়। আবার সমাধানও হয়। পাসপোর্ট অফিসের প্রধান আমাকে জানান যে পূর্বে তৈরীকৃত পাসপোর্টের সাথে যদি একাধিক তথ্য হুবহু মিলে যায় তাহলে এমন পরিস্থিতি তৈরী হয়। সমাধানে সময় লাগবে। আমরা চেষ্টা করছি।

তারপরে চাকরিতে জয়েন করি। টাঙ্গাইল বার বার যাতায়াত সম্ভব হয় না। মাঝে মাঝে গেলেও সমাধান করতে পারি না বিষয়টা।

আশা করি আমি আপনাকে বুঝাতে পেরেছি।

২৪| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৯:১১

সেলিম আনোয়ার বলেছেন: আপনার জমাকৃত কাগজে নির্ভুল তথ্য ও গরমিল গুলো ঠিক করে যথাযথ নিয়ম অনুসরণ করে জমাদিন। পাসপোর্ট হয়ে যাবে। তাড়াহুড়া ব্যস্ততা দেখাতে গেলেও পাসপোর্ট অফিস ঝামেলা করে। ধীরে সুস্থে কাজ করুন।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৫৭

হাবিব বলেছেন: সার্টিফিকেট এবং বার্থ রেজি কপি অনুযায়ী আবেদন করেই এই সমস্যায় পড়েছি।

এনআইডি অনুযায়ী পুন:রায় আবেদন করা কি ঠিক হবে?

২৫| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৮:২২

সাসুম বলেছেন: এসব কাজে পাস্পোর্ট অফিসের দালাল ছাড়া এই বংগ দেশে উপায় নাই।

আমার পাস্পোর্ট টা হাতে পেতে মাত্র আমার ২ টা বছর লেগেছিল। কোম্পানি থেকে সান ফ্রান্সিস্কো তে যাওয়ার সুযোগ বাদ দিতে হয়েছিল। কোম্পানির সবাই বিদেশ গেচ্ছে আমি বাংলাদেশে বসে বসে আন্ডা তা দিছি।

যাই হোক, সব ঠিক থাকার পরেও মাত্র ৫ হাজার টাকা ঘুষ দিতে হয়েছিল বিভিন্ন যায়গায় আর সময় ২ বছর।

দেশে গিয়ে পাস্পোর্ট এর মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করব এটা ভাবতেই ভয় লাগছে, তাই দিলাম বিদেশে এম্বাসি তে । মাশাল্লাহ! কবে নাগাদ হাতে পাই একমাত্র আল্লাহ ছাড়া কেউ জানেন না।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:০০

হাবিব বলেছেন: আপনি তো ৫ হাজার দিয়েছেন আমি ১০ হাজার দিতে চেয়েছি। তাও কাজ হচ্ছে না। দাবী করছে লাখ টাকা

২৬| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি আমার আমার নিজের ও আমার পরিবারের জন্য প্রায় ৫/৬ টি পাসপোর্ট করেছি। মজার ব্যাপার হলো, আমার কখনই দালাল লাগে নাই এবং দালাল ছাড়াই আমি পাসপোর্ট পেয়েছি। তবে আমার বন্ধুর আপনার মত কিছু সমস্যা ছিলো, পরে সেটা আমি নিজেই ঠিক করে পাসপোর্ট এর জন্য জমা দিসি। স্বাভাবিক নিয়মেই পাসপোর্ট পেয়ে গেছে।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:১০

হাবিব বলেছেন:




এখন আমার করণীয় কি বুঝতে পারছি না। আমি কি পেশা কাচুরীজীবী দিয়ে এনআইডি অনুসারে আবার আবেদন করবো? সেক্ষেত্রে কি কোন জটিলতা তৈরী হবে?( আঙ্গুলের ছাপ তো পাসপোর্টের আবেদনের সময় দিয়েছি, তাই ভাবছি আর কি।)

আমি আমার মামার এবং ছোট ভাইয়ের পাসপোর্ট করে দিয়েছি কোন সমস্যা হয়নি। আটকে গেছে শুধু আমার টাই

২৭| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৯

করুণাধারা বলেছেন: ভৃগুর ২০ নম্বর মন্তব্য পড়ে মনে হল বিভিন্ন কার্ড করার সময় আপনার এবং আপনার বাবা-মায়ের নাম একটা থেকে একটার অমিলকে আপনি আমলে নেননি। যদিও খুব সময় লাগবে, তবু সব জায়গায় সব নাম একরকম করা জরুরি। আপনি প্রথম বাবা-মায়ের এন আই ডির নাম ঠিক করে সেই অনুযায়ী নিজের সব কাগজ ঠিক করলে ভালো হয়।

আমার পরিচিত একজন, ধরা যাক তার নাম রোকেয়া বেগম, তার সব ব্যান্ক একাউন্ট, বাড়ির দলিল তার এন আই ডি অনুযায়ী রোকেয়া বেগম। কিন্তু সব জায়গায় তার পরিচয় স্বামীর নাম অনুসারে রোকেয়া ইসলাম দিয়ে থাকেন। তার ছেলেমেয়েরা তাদের এন আই ডিতে মায়ের নাম দিয়েছে রোকেয়া ইসলাম। এখন তার মৃত্যুর পর নামের ভিন্নতার জন্য তারা মায়ের উত্তরাধিকারী হতে পারছেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.