নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারদিকে নদী বেষ্টিত বৃত্তাকৃতির দ্বীপের মত, চির সবুজের সমারোহ বিকেল বেলায় পশ্চিমা আকাশে রুদ্রের লুকোচুরি খেলা এক অজপাড়া গাঁয়ের নাম নিজ ছেংগার চর।জনম দুঃখিনী মায়ের অন্ধেরযষ্টি এলএলবি সমাপ্ত করে সম্মান জনক পদে অধিষ্টিত থাকায় নিরন্তর সংগ্রাম অব্যাহত।।

আমি সম্মানের পাত্র নই

যুগ্মসাধারন সম্পাদক (রায়াব)

আমি সম্মানের পাত্র নই › বিস্তারিত পোস্টঃ

হত্যার পর চাপাতি মার্কা ধর্মান্ধরা নির্বিঘ্নে পলায়নের সুযোগ পায় কেন?

০২ রা নভেম্বর, ২০১৫ রাত ২:১৫



এস এম সারফুদ্দিন শাওন।

যদি এক কথায় উত্তর দেই, জনগন আর পুলিশ।কেহ কেহ বলতে পারেন জনগনের আবার দায় কিসের? দায়-দায়িত্ব সবতো পুলিশের।হ্যা দায়িত্ব সব পুলিশের।তবে আমাদের দেশে পুলিশের সংখ্যা জনগনের চেয়ে অনেক কম রয়েছে।তাই সকল নাগরিকের নিরাপত্তা দিতে পুলিশের একার পক্ষে সম্ভব হয় না। আবার পারত দেশপ্রেমিক, মানবপ্রেমিক,পুলিশ বাহিনী যদি তৈরি করা যেত।।

মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহনের কথা যদি বলি, দেখতে পাব সামরিক লোকদের চেয়ে বেসামরিক লোকজন বেশী অংশ গ্রহন করেছে।বেশীর ভাগ ক্ষেত্রে সাধারন মানুষ অর্থাৎ জনগনের বাহিনীর কাছে পাকবাহিনী বেশী ধরাশায়ী হয়েছে। অধিকতর বীরত্ব পুর্ন অপারেশনে অগ্রহনী ভুমিকাও তাদেরই ছিল।তাই বর্তমানে যে নিরাপত্তার হুমকির মুখে দেশ ও জনগন সেখানেও জনগনকেই এগিয়ে আসতে হবে,জনগনকেই চাপাতি মার্কা ধর্মান্ধাদের কবল থেকে তরুন মেধাবী প্রগতিশীল লেখক, প্রকাশককে রক্ষা করতে পারে।

পুলিশ মানে জনগনের বন্ধু।আমার দেশের পুলিশ অদৌ কি জনগনের বন্ধু হতে পেরেছে?পারেনি, কারন মেজর জিয়া পুলিশের ধমনিতে দুর্নীতির যে চারা গাছ রোপন করে গেছেন,সেটি ধীরে ধীরে বট বৃক্ষের মত ডালা-পালা মেলে গ্রাস করে ফেলেছে সততা আর আদর্শ নামক,পুলিশের যে শপথ বাক্য ছিল তাহাও ভুলে গিয়ে রপ্ত করছেন, প্রতিযোগিতা করছেন, অবৈধ টাকা রোজগারের ঘৃন্য উৎসবে। যদি একবার! শুধু একবার!পুলিশ বন্ধুরা ভাবতেন আমার গাঁয়ের পোষাকটা জনগনের টেক্সের টাকায় তৈরি,আমার সামগ্রিক জীবন ব্যবস্থার অংশিদার এ দেশের জনগন, তাহলে হলফ করে বলতে পারি, পুলিশ এত বেপরোয়া হতে পারত না,জাতির বৃহত্তর কল্যানে নিজেকে সর্বদা সচেষ্ট রাখিত।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পুত্র জাগৃতি প্রকাশনার মালিক ফয়সাল আরেফিন দীপনকে দিন দুপুরে জনতার সামনে কুপিয়ে মারল কেহ এগিয়ে এলনা,শুধু চেয়ে চেয়ে দেখল আর গুনল কতটি কোপ তার দেহেটাকে ক্ষত-বিক্ষত করছে,মানব হৃদয়ে একটু খানি সহানুভূতি জাগল না তাকে রক্ষা করার। কেনই বা রক্ষা করতে যাবে? সেতো আমার কেউ নয়,তার জন্য আমরা কেন চাপাতি মার্কা লোকদের ধরতে যাব?আসলে কি ভাই, চাচা আপন প্রান বাচা।অর্থাৎ যার জীবন সে সে বাচা।
হে মানব সন্তানরা একবার কি ভেবে দেখেছ? এমন নির্মম হৃদয় বিদারক দৃশ্যের ভিকটিম আমি,তুমি সেও হতে পারি, ঐ বর্বরতার স্বীকার।সে দিন অন্য লোকজন তোমার গাঁয়ের কোপের সংখ্যা হিসাব করবে। আমি তোমার দৃশ্য দেখব, তুমি আমার দৃশ্য দেখবে, দেখতে দেখতে চাপাতি মার্কা যুদ্ধারা অপ মানবতার বিজয় নিশান উড়াতে থাকবে আমরা অসহায়ের মত নির্বাক দৃষ্টিতে তাকিয়ে থাকব,বলার কিছু থাকবেনা। সে আমার আত্মীয় নয়, তাই বলে পলায়ন করনা; মনে রেখো মানুষ হিসাবে মানুষকে রক্ষা করা, বিপদে সাহায্য করা প্রিয় নবীজীর আদর্শিক শিক্ষা।
উল্লেখ যোগ্য কিছু কারনসমুহঃ
*কর্তব্যরত পুলিশের দায়িত্বে অবহেলা,
*গনসচেতনতার খানিকটা অভাব, *মানুষের প্রতি মানুষের মমত্ববোধের যথেষ্ট ঘাটতি
*দুই চার জন এগিয়ে আসলেও বাকিরা পলায়নের চেষ্টা
*পথ-ঘাটে,বিভিন্ন রাস্তার মেড়ে অনাকাংঙ্খিত কোন ঘটনা ঘটলে পুলিশের লোক এগিয়ে না আসা
*টহলধারী পুলিশ মোবাইল ফোন নিয়ে ব্যাস্ত থাকা
*বাংলাদেশ জঙ্গিরাষ্ট্র হলেও পুলিশের কিছু করার আছে এমন মন ভাবের অভাব থাকা
*সাধারন পথচারীদের অযথা হয়রানির নামে ফিটিং খাওয়ার চিন্তা-ভাবনা
*প্রকৃত অপরাধীকে গ্রেফতারে অনিহা* উৎকোচ গ্রহনের জন্য সার্বক্ষনিক নিজেকে প্রস্তুত রাখা।
পরিশেষে পুত্র হারানো পিতার অভিমানী বক্তব্য আমার হৃদয়ে চিন-চিন ব্যথার সৃষ্টি হয়েছে,করেছে পথের বিবাগী।পুত্র হত্যার বিচার না চাওয়া,আমার জীবনে তথা বাংলাদেশের ইতিহাসে নব সংযোজন।তাও আবার ভার্সিটি শিক্ষক।আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর বিশ্বাস হীনতাই এরকম অভিমানি উক্তি করেছেন।বিগত দিনে যাহারা হত্যা হয়েছেন তাদের বিচার না হওয়ার কারনে তিনি ক্ষুব্ধ।রাব্বুল আলামিন তাকে শক্তি দাও শোককে শক্তিতে রুপায়িত করে অপরাধীদের সনাক্ত করনে সহায়তা করলে আগামী সুন্দর বাংলাদেশ বির্নিমানে, নিরাপত্তার চাদের ঢ়েকে সুন্দর নগরীতে পরিনত করতে যথাযথ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ করছি।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ২:২৪

আমি সম্মানের পাত্র নই বলেছেন: "মাগো তোমার মুখে হাসি ফুটানো যদি অপরাধ হয়,সে অপরাধ করব অনবরত

২| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:২৩

গেম চেঞ্জার বলেছেন: ব্লগে স্বাগতম!!

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

আমি সম্মানের পাত্র নই বলেছেন: আপনাকেও স্বাগতম ভাই গেইম চেঞ্জার

৩| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:২৪

গেম চেঞ্জার বলেছেন: বেশি কিছু বলার নেই। দেশে নৈরাজ্য চলছে। মন হচ্ছে কোন দূরের দেশের লোকেরা আমাদের শাসন করছে। যাদের কোন কনসার্ন নেই। আর জনগণেরা মন্ত্রমুগ্ধ পুতুলের ন্যায় নড়ছে।

৪| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

আমি সম্মানের পাত্র নই বলেছেন: বোবার কোন শত্রু নেই,সত্যের মৃত্যু নেই,কাপুরুষের নেতৃত্ব নেই,মুর্খের সাথে বেহেস্তের যাইতেও রাজি নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.