নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যকে প্রতিষ্ঠিত করব,মানবতার সমাজ গড়বো ইনশাআল্লাহ।

মোঃ হৃদয় মোল্লা

বিএসসি অনার্স(রসায়ন)নরসিংদী সরকারি কলেজ

মোঃ হৃদয় মোল্লা › বিস্তারিত পোস্টঃ

সুখের আাশায়!

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:২৬

রব তাঁর বান্দাদের মাঝে মাঝে এমন ধরণের কষ্টের মধ্যে পতিত করে, যখন বান্দা সত্যিকার অর্থেই উপলব্ধি করে যে এই দুনিয়া মুমিনদের জন্য কারাগার তুল্য।
.
মুমিনের জন্য দুনিয়া সুখের জায়গা না, কারাগার তা রাসূল (সাঃ) কর্তৃক ডিক্লেয়ার করা আছে।
.
আপনি যখন এতটাই কষ্টে থাকবেন যে দুনিয়া কে কারাগার তুল্য মনে হবে, তখন বুঝবেন আপনার মুমিন হবার একটা লক্ষণ মিলছে আপনার।আলহামদুলিল্লাহ।
.
মূলত কারাগারে দুঃখ কষ্ট থাকবে এটাই স্বাভাবিক। কোন রকম কষ্ট করে কারাগারের রুলস রেগুলেশন মেনে, মনে হাজারো কষ্ট চেলে, অনেক গুলো না পাওয়া মেনে নিয়ে এখানে কোনরকম ভাবে দিন পার করে দিতে হবে ব্যাস।
.
অপছন্দের কিছু ঘটলেও ধৈর্যধারণ করে সব ক্ষেত্রে আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করে তাঁরই আনুগত্য করে যাওয়াই আমাদের মূল কাজ। বাকী সব গৌণ।
.
আলহামদুলিল্লাহ সেসব কষ্টের জন্য যা আমাকে মনে করিয়ে দেয়, এই দুনিয়ায় আমি সুখী হতে আসিনি, পরের দুনিয়ায় যেন সুখী হতে পারি তার প্রস্তুতি নিতে এসেছি।
.
আলহামদুলিল্লাহ সেসব কষ্টের জন্য যা আমাকে মনে করিয়ে দেয়-
এই দুনিয়াই আমরা ইচ্ছা আয়েশ পূরণ করতে আসিনি, গোলামী করতে এসেছি আমার রবের। বাকী আরাম আয়েশ কিছু রবের করুনায় পেলেও তা বোনাস। এগুলো কোনটাই সাথে যাবে না। আমাদের সব ইচ্ছা-খায়েশ জান্নাতে গিয়েই পূরণ হবে ইনশা আল্লাহ।
.
আলহামদুলিল্লাহ আমার সাথে ঘটা সেসব অনাচারের জন্য যা আমাকে মনে করিয়ে দেয় — আল্লাহ আমাদের দুনিয়ার জীবনে করে যাওয়া প্রতিটা স্যাক্রিফাইসের, আমাদের সাথে হওয়া প্রতিটা অন্যায় অবিচারের বিনিময় ও বদলা সেখানে দিবেন।
.
আমাদের পা এ সামান্য কাটা বিধলেও তার এত অসামান্য প্রতিদান আল্লাহ তায়ালা রেখেছেন যে তা দেখে স্বয়ং রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অবাক হয়েছেন, তাহলে আমাদের বড় বড় ক্ষতি গুলোর প্রতিদান কী হতে পারে? আমাদের ক্ষুদ্র ব্রেইন তা কল্পনার সামর্থ্য রাখেনা।
.
দুঃখ বলতে সেখানে কিছুই থাকবেনা, মনে আঘাত দেবার কেউ থাকবেনা, সুখ শান্তির কোনই শেষ থাকবেনা। মন যা চাইবে তা পাবো। এবং অনন্ত সময়, লক্ষ্য বছরের পর বছর এই সুখ বহাল থাকবে।
.
রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এইভাবে বলেছেন যে — দুনিয়াই আমাদের দুঃখ কষ্ট, দুয়া করে কবুল না হওয়া, চেয়ে না পাওয়া এর প্রতিদান গুলো এভাবে দেওয়া হবে, এমন ভাবে দেওয়া হতে থাকবে যে, যে আমরা দুনিয়াই অভিযোগ অভিমান করতাম, কেন আমার এই সিম্পল চাওয়া পূরণ হলোনা, সেই আমরা আফসোস করব! হায় দুনিয়ায় যদি আমার কোন চাওয়াই পূরণ না হতো!
.
এটাই রাব্বে কারীমের ওয়াদা। আমরাও সেই মুহুর্তের প্রত্যাশী, আমাদের বেচে থাকা হোক কেবলই সেই মুহুর্তের প্রস্তুতির জন্যই।
.
জান্নাতের নেয়ামত দুনিয়ার তুলনায় কেমন তার অসংখ্যা বর্ণনা থাকলেও, এক বাক্যে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর একটি উপমায় যথেষ্ট, "জান্নাতের একটি চাবুক রাখার স্থান সমস্ত দুনিয়া ও তার মধ্যস্থিত সকল নেয়া‘মত থেকে উত্তম।" (সহীহ বুখারী, হাদিস নং ২৮৯২)
.
স্বামী/ স্ত্রী, সন্তান, গাড়ি, বাড়ি, পোষাক, চাকরি, সম্পদ, খ্যাতি, ক্যারিয়ার ইত্যাদি যত পার্থিব নিয়ামত আছে সব সহ এমনকি নেয়ামত হিসেবে পুরো পৃথিবীও যদি মনে করেন, সব গুলোর থেকে জান্নাতে একটা চাবুক রাখার সামান্য স্থান টুকু উত্তম।
.
এই ঠুনকো নশ্বর পৃথিবীর চাওয়া না পাওয়া বা কষ্ট গুলোর জন্য কেঁদে মরে কী লাভ!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: আনন্দ করে বাচাই ভালো।
পৃথিবীতে ঝগড়া ফ্যাসাদ করে বোকারা।

২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৩৯

মোঃ হৃদয় মোল্লা বলেছেন: ঠিকই বলেছেন,ঝগড়া করে বোকারা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.