নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইসলামি চিন্তাবিদ

ইসলামি চিন্তাবিদ › বিস্তারিত পোস্টঃ

বাঁচাও দেশ বাঁচাও বিশ্ব মানবতা… মুছে যাক সকল প্রকার সাম্প্রদায়িকতার বন্ধন

১৩ ই জুন, ২০১৮ সকাল ৯:৪১


।।সকল প্রশংসাই মহান স্রষ্টার যিনি বিষ্ণু।।
বর্তমানে মানব সম্প্রদায় এক বড় ধরনের হুমকির মাঝে আছে যা আজ শুধুমাত্র সংখ্যাগরিষ্ঠ বাংগালী জাতিই তা বুঝতে চাইছে না। যদিও এর প্রধান কারন শুধুমাত্র বাংগালীদের নৈতিক চরিত্রের চরম পদস্খলনই নয় বরং স্বইচ্ছায় মূর্খতায় গাঁ ভাসানোও একটি বড় কারন যেমন- তারা না বুঝে অনেক ব্যাপারেই নিজেদের জীবন পর্যন্ত দিয়ে দেয়, ঠিক তেমন দুটি বিষয় হচ্ছে জাতীয়তাবাদ এবং সাম্প্রদায়িকতা । এ দুটি বিষয় আলোচনার পুর্বে প্রথমেই দেখতে হবে আসলে বাংগালীদের কি কি ক্ষেত্রে নৈতিক চরিত্রের পদস্খলন ঘটেছে? সত্যিকার্থে একমাত্র বাংগালীদেরই প্রায় সর্বদিক দিয়েই নৈতিক চরিত্রের চরম অবনতি হয়েছে আর এই অবনতি বেশকিছুদিন হল এমন পর্যায়ে পৌচেছে যে একমাত্র বাংগালীই আজ ১ম হুমকির মুখে রয়েছে অর্থাৎ ঈশ্বরের রোষানলের পরেছে নিজেদের কিছু বিশেষ চরিত্রের কারনে। এখন দেখতে হবে আমার চরিত্রের সাথে নিম্নে উল্লেখিত সেসব বিশেষ চরিত্রের মিল আছে কিনা ???

১) একটি জাতির চরিত্র কতটুকু খারাপ তা সামগ্রিকভাবে বুঝতে হলে সেই জাতির প্রশাষনভিত্তিক কাঠামোকে সবার আগে বিবেচনায় আনতে হবে আর সেটা বিবেচনায় আনতে হলে ১মেই দেখতে হবে যে সেই জাতির নিজস্ব একটি ভুমি রয়েছে কিনা? হ্যা ! আজ বাংগালী জাতিরও নিজস্ব ১টি ভুমি রয়েছে আর তাকে ১৯৭১ সালের পর হতে আমরা বাংলাদেশ হিসেবে জানি যদিও ভারতসহ আরও অন্নান্য দেশের মাঝেও অনেক বাংগালী রয়েছে কিন্তু ভালভাবে লক্ষ্য করলে দেখা যাবে যে তাদেরও বেশির ভাগই বাংলাদেশের আশপাশে প্রতিবেশী হিসেবে এমনভাবে রয়েছে যে বাংলাদেশের প্রভাবও তাদের উপরে পরে এবং তাদেরও অনেক প্রভাব বাংলাদেশের উপরে পরে যদিও তারা অন্যদেশের মাঝে পরেছে।
যাইহোক বাংলাদেশ কয়েকবার দুর্নিতিতে ১ম হয়ে বৈশ্বিকভাবেও প্রমান করে দিয়েছে যে একমাত্র বাংলাদেশের বাংগালীই হল বিশ্বের মাঝে সবচেয়ে বেশি খারাপ। আবার এই ধরনের খারাপ বাংগালীই কিন্তু প্রশ্ন করতে পারে যে
আমরা যদি সত্যি সত্যিই বেশী খারাপ হতাম তবে প্রতিবারই তো দুর্নীতিতে ১ম হতাম ? হ্যা! বার বার দুর্নীতিতে ১ম হলে বুঝা যেত যে সাংবাদিক মহল এবং সরকারি পরিসংখ্যান বিভাগের লোকগুলো অন্তত্ব একটু ভাল আছে তাই তারা প্রশাষনিক ক্ষেত্রের সঠিক হিসাব ঠিকই তুলে ধরছে । পরবর্তীতে এরাও যখন চরম দুর্নীতিতে পা বাড়াল তখন থেকে কিন্তু সামগ্রিক জাতিগত ভাবে ঐটুকু বিবেকও লোপ পাওয়া শুরু করল তবুও কিন্তু ২০১৮ সালের দূর্নীতির সূচকে আরো দুই ধাপ এগিয়েছে এই জাতি। সে যাইহোক এখন সবচেয়ে ভয়ংকর ব্যাপার হল এতে কিন্তু অধিকাংশ বাংগালী আফসোস করার চাইতে আরো ভিতরে ভিতরে গর্ববোধ করে যে আমরা খুবই চালাক গোছের এমন এক জাতি যে অপরকে ঠকানোর ক্ষেত্রে বড়ই পারদর্শী।

২) একটি দেশের জনগনের সামগ্রিক মন-মানষিকতা আসলে কি ধরনের তা গভীরভাবে বুঝতে হলে সেই দেশের প্রধান বিনোদন মাধ্যম চলচ্চিত্রের অবস্থান, নির্মাতা, প্রযোজক এবং সংখ্যাগুরু দর্শক শ্রেনীদের আশা আকাংখা এবং কর্মকান্ড দেখলে খুব সহজেই সেই দেশের মানুষের নৈতিক চরিত্রের অবস্থা সম্পর্কে ধারনা করা যায়। বিশেষ করে ২০০০ সালের পর হতে বাংলাদেশের চলচ্চিত্র খুবই দ্রুত এতই নৈতিক অবক্ষয় শুরু হয় যে একদমই সীমাতিক্রম করে ফেলে যাদ্দরুন এদেশের চলচিত্র শিল্প পুরোই ধ্বংস হয়ে যায় ২০০৮ সালের পরেই এরপর চলচিত্রের নামে যা চলছে তাকে কেউ আর চলচিত্র বলে না। যেখানে পর্ন মুভির দেশ আমেরিকার মত দেশেই চলচিত্রে মুভির মাঝে পর্ন অবৈধ সেখানে বাংলাদেশে চলছিল সরাসরি পর্ন এবং শুধুই সেক্স ভায়োলেন্সপূর্ন এমনি নাচ-গানে ভরপুর সব মুভি যার পোষ্টারের দিকেও তাকানো কঠিন হয়ে যায়। কিন্তু পাশ্ববর্তী দেশ ইন্ডিয়াতেও কিন্তু চলচিত্র শিল্পের এমন চরম অবক্ষয় দেখা যায়নি। এখন যদি দেখা যায় আমিও এমন অবস্থাকে কোন ব্যাপার না ভেবে থাকি তবে বুঝতে হবে আমারও নৈতিক অবক্ষয় ঘটেছে সুতারাং এই ধরনের বাংগালীরা আজ কিসের মুখোমুখী আছে বুঝা যায় ? (চলবে)

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৮

Realanswer বলেছেন: নিচের ভিডিওতেও ডিটেলস পাবেন- http://www.dailymotion.com/video/x683j69

২| ১৩ ই জুন, ২০১৮ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: শয়তানের চেহারা মানুষের মতোই, তাই মানুষকেই
বেশি ভয় পাই।

২০ শে জুন, ২০১৮ রাত ১০:৪০

ইসলামি চিন্তাবিদ বলেছেন: শয়তানের নির্দিষ্ট কোন চেহারা নেই

৩| ১৩ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৯

কাইকর বলেছেন: রাজীব ভাইয়ের সাথে একমত

০১ লা আগস্ট, ২০১৮ সকাল ৮:২৮

ইসলামি চিন্তাবিদ বলেছেন: হা

৪| ১৬ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩১

ইসলামি চিন্তাবিদ বলেছেন: ২য় ভাগের লিংক
Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.