নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিক ও রাজাকার মুক্ত ব্লগ

আমি তুমি আমরা

লেখার সর্বস্বত্ব সংরক্ষিত।আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা কোথাও প্রকাশ করা যাবে না।

আমি তুমি আমরা › বিস্তারিত পোস্টঃ

দ-শ-ব-ছ-রঃ আমি-তুমি-আমরা নামাঃ পর্ব-১

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:২৭



মাঝে মাঝেই নিজেকে প্রশ্ন করি, ২০১০ সালে যখন রেজিস্ট্রেশন করেছিলাম তখনও কি ভাবতে পেরেছিলাম দশ বছর পরেও এই প্লাটফর্মে আমি ব্লগিং করব?

যদি নিজের কাছে সৎ থাকি তবে নিশ্চিতভাবেই উত্তরটা হবে "না"। লিখতে এবং পড়তে ভালবাসতাম বলেই তখন ব্লগে রেজিস্ট্রেশন করা, ব্লগ নিয়ে কোন উচ্চাশা বা উদ্দেশ্য তখন ছিল না। হয়ত সেকারণেই শাহবাগ আন্দোলনের সময় যখন অপপ্রচার চালানো হল যে ব্লগার মাত্রই নাস্তিক- তখন ব্লগ ছেড়ে যাইনি। ফেসবুকে ফলোয়ার অপশনের আগমনেও তাই দ্রুত জনপ্রিয়তা পাওয়ার আশায় ব্লগ ছাড়া হয়নি ওই একই কারণেই-কোন উচ্চাশা না থাকা।

মাঝেমাঝেই নিজেকে প্রশ্ন করি, কেন ব্লগ নিয়ে আমার কোন উচ্চাশা ছিল না? আসলে নিজের পূর্ববর্তী, সমসাময়িক আর পরবর্তীতে আসা কিছু ব্লগার এতই চমৎকার লিখতেন আর মানুষ হিসেবে তারা এতটাই ভদ্রলোক ছিলেন যে কখনো তাদের কাতারে উঠতে পারব-এই আশাটাই আমি করিনি।

সামুতে এই দীর্ঘ যাত্রার নানা অভিজ্ঞতা মাঝে মাঝে লিখে রাখতে ইচ্ছা করে, অন্যদের সাথে শেয়ার করতে ইচ্ছা করে। সেই ইচ্ছা থেকেই এই পোস্ট দিয়ে একটা নতুন সিরিজ শুরু করছি।আমি-তুমি-আমরা নামা। কয়েক পর্বে ভাগ করে সিরিজ আকারে পোস্ট করার ইচ্ছা আছে। আজ পোস্ট করছি তার প্রথম পর্ব।প্রথম পর্বে থাকছে আমার পুরনো বর্ষপূর্তি পোস্টগুলোর পেছনের গল্প।

সামুতে আসার পর প্রথম দুবছরে কোন বর্ষপূর্তি পোস্ট দেয়া হয়নি। এমনকি নিজের পঞ্চাশ, একশ বা দুইশতম পোস্টও স্পেশাল কিছু ছিল না। অলসতা বা আরও অনেক কারণ এর পেছনে দেখানো যেতে পারে, সেদিকে আর না যাই। তৃতীয় থেকে নবম-প্রতিটি বর্ষপূর্তিতে একটা পোস্ট দেয়া হয়েছে। পোস্টের মান নিয়ে কোন কথা না বলি। পাঠক নিজেই সেটা যাচাই করে নেবেন। পাঠকের সুবিধার্তে সেইসব পোস্টগুলোর লিংক যোগ করে দিচ্ছি এখানে।


সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
সামুতে আমার লেখা প্রথম বর্ষপূর্তি পোস্ট। স্মৃতিচারণ টাইপের লেখা, বিগত তিন বছরের নানান অভিজ্ঞতা আর ব্লগ নিয়ে নিজস্ব অবজারভেশন তুলে ধরেছিলাম। লিখতে লিখতে বিরক্ত হঠাৎ করে লেখা বন্ধ করে দিয়েছিলাম। সেই হঠাৎ শেষ পোস্টটাই পাবলিশ করে দিয়েছিলাম।
পোস্টঃ সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
মোট পাঠ সংখ্যাঃ ৯৫০
মোট ভাল লাগাঃ ২১
মোট মন্তব্যঃ ১৩৪
মোট প্রিয়ঃ ০৪
মোট ফেসবুক শেয়ারঃ ১৪


চা-র-ব-ছ-রঃ একজন সামু গ্রাজুয়েটের গল্প
নিজের বর্ষপূর্তি পোস্টগুলোর মধ্যে এই পোস্টটা লিখতে সবচেয়ে বেশি এফোর্ট দেয়া লেগেছে। সামুতে একসময় 'আমার বিভাগ' বলে একটা অপশন ছিল, যাতে নিজের ইচ্ছামত বিভাগ তৈরী করে নিজের পোস্টগুলোকে বিষয়ানুসারে সাজানোর সুযোগ ছিল।ধরা যাক, একজন ব্লগার ১০০টি পোস্ট লিখেছেন নানা বিষয়ের ওপর। এর মধ্যে ১০ টি গল্প। পোস্ট পাবলিশ করার সময় তিনি সেগুলোকে 'গল্প' বিভাগে পাবলিশ করলেন। ফলে কোন ব্লগার তার প্রোফাইলে ঢুকে 'গল্প' বিভাগে ক্লিক করলে শুধুমাত্র ওই দশটি গল্পই দেখা যাবে।

কোন এক অজানা কারণে সামু এই চমৎকার অপশনটি বন্ধ করে দেয়। তাই নিজের চার বছর পূর্তিতে নিজের লেখা ১২২টি পোস্টকে বিষয় অনুযায়ী সাজিয়ে নিজের জন্যই সূচীপত্র তৈরী করে রেখেছিলাম।

এখন পোস্টের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। সবগুলো পোস্টকে আবার বিষয়ানুসারে সাজিয়ে এই সিরিজেরই আগামী কোন পর্বে পোস্ট করার ইচ্ছা আছে, ইন শা আল্লাহ।

পোস্টঃ চা-র-ব-ছ-রঃ একজন সামু গ্রাজুয়েটের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ১২৭৩
মোট ভাল লাগাঃ ১২
মোট মন্তব্যঃ ১০৪
মোট প্রিয়ঃ ০৭
মোট ফেসবুক শেয়ারঃ ০৫


পাঁ-চ-ব-ছ-র
প্রতিবার বর্ষপূর্তি পোস্ট দেয়ার জন্য নতুন নতুন আইডিয়া খুজি। তারই ফলশ্রুতিতে পাঁচ বছর পূর্তিতে দিয়েছিলাম সামুর সব ইন্টারেস্টিং স্ক্রীনশট। সামুতে বিভিন্ন পোস্ট পরতে গিয়ে নানান ইন্টারেস্টিং বা হাস্যকর জিনিস চোখে পড়ে। মাঝে মাঝেই সেগুলোর স্ক্রীনশট নিয়ে রাখি। সেগুলোরই সংকলন ছিল এই পোস্টটি। আগ্রহী পাঠকগণ ঘুরে আসতে পারেন পোস্ট থেকে।
পোস্টঃপাঁ-চ-ব-ছ-র
মোট পাঠ সংখ্যাঃ ৭৪৭
মোট ভাল লাগাঃ ০৭
মোট মন্তব্যঃ ৭৪
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ৩৪


আমি তুমি আমরা ফিচারিং সামু ব্লগারসঃ অর্ধযুগের প্রেমের গল্প
মূলত একটা গল্প লিখতে চেয়েছিলাম। ইচ্ছা ছিল গল্পের চরিত্রগুলোর নাম, সংলাপ আর ঘটনার বর্ণনার মধ্য দিয়ে সামুর সাবেক ও বর্ত্মান ব্লগারদের নাম তুলে ধরব।ইচ্ছা ছিলা প্রত্যেক ব্লগারের নাম মেনশান করার সময়ই সাথে তার ব্লগ লিংক যোগ করে দেব। লিখতে গিয়ে দেখলাম বাবারে, বিশাল কাজ। একেতো প্রত্যেক ব্লগারের ব্লগে গিয়ে লিংক এড করতে হবে, তারওপর পুরনো অনেক ব্লগারের নামই ভুলে বসে আছি। ফলে এই গল্পটা তখন শেষ করা হয়নি, অসমাপ্ত অবস্থায়ই ব্লগে পোস্ট করেছিলাম। আফসোসের কথা হল, গত চার বছরেও লেখাটা শেষ করা হয়নি। সর্বমোট ৬৩ জন ব্লগারকে মেনশান করা হয়েছিল পোস্টটিতে।
পোস্টঃ আমি তুমি আমরা ফিচারিং সামু ব্লগারসঃ অর্ধযুগের প্রেমের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ১০২৪
মোট ভাল লাগাঃ ১৫
মোট মন্তব্যঃ ৭৩
মোট প্রিয়ঃ ০১
মোট ফেসবুক শেয়ারঃ ২৬


সা-ত-ব-ছ-রঃ সামুতে আমার বিবর্তনের গল্প
এটাও মূলত একটা স্ক্রীনশট পোস্ট। ২০১০ সালের জুন মাসের ১৬ তারিখে এই ব্লগে রেজিস্ট্রেশন করেছিলাম। ইচ্ছা ছিল, আমার ব্লগ বাড়ির প্রতি বছরের ১৬ ই জুনের স্ক্রীনশট দিয়ে পোস্টটা সাজাব। একটি ব্লগ সাইট বা একজন ব্লগারের বিবর্তন দেখানোর জন্য খুব ভাল আইডিয়া বলে মনে হয়েছিল আমার কাছে। যেবছরে ১৬ই জুন স্ক্রীনশট নেয়া হয়নি, চেষ্টা করেছি ১৬ই জুনের আশেপাশের কোন তারিখের স্ক্রীনশট নিতে।
পোস্টঃ সা-ত-ব-ছ-রঃ সামুতে আমার বিবর্তনের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ৪১৬
মোট ভাল লাগাঃ ০৭
মোট মন্তব্যঃ ৫৪
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ০৮


গল্পঃ অসীম শূন্যতার মাঝে (৮ বছর পূর্তি পোস্ট)
ততদিনে আমি রীতিমত বুড়ো ব্লগারে পরিণত হয়েছি। টাইপ করতে ভয়াবহ অলসতা, অন্যদিকে ব্লগে নিজের বর্ষপূর্তিরও জানান দেয়া প্রয়োজন। ফলাফল এই পরমাণু গল্পটি। তবে আকারে পরমাণু হলেও গল্পটিতে চেষ্টা ছিল শূন্য থেকে অসীমকে খুঁজে নেয়ার। নিজের লেখা পরমাণু গল্পগুলোর মধ্যে আমার সবচেয়ে পছন্দ।
পোস্টঃ গল্পঃ অসীম শূন্যতার মাঝে (৮ বছর পূর্তি পোস্ট)
মোট পাঠ সংখ্যাঃ ১১২১
মোট ভাল লাগাঃ ০৮
মোট মন্তব্যঃ ৪৮
মোট প্রিয়ঃ ০১
মোট ফেসবুক শেয়ারঃ ০৬


বর্ষপূর্তি পোস্টঃ ন-য়-ব-ছ-র
মোবাইল থেকে পোস্ট করা আমার একমাত্র বর্ষপূর্তি পোস্ট। অতি স্বাভাবিকভাবেই খুব ছোট পোস্ট, কোন অপ্রয়োজনীয় কথা কিংবা বাহুল্য নেই। শুধু সবাইকে জানিয়ে নয় বছর পার করেছি এই ব্লগে।
পোস্টঃ বর্ষপূর্তি পোস্টঃ ন-য়-ব-ছ-র
মোট পাঠ সংখ্যাঃ ৩৮১
মোট ভাল লাগাঃ ০৪
মোট মন্তব্যঃ ৪২
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ১৩

আর সবশেষে আজকের পোস্ট।

আমি তুমি আমরা
১৬ই জুন ২০১০- বর্তমান।

করোনার এই দূর্যোগকালে আল্লাহ তাআলা সবাইকে সুস্থ ও নিরাপদ রাখুন।
হ্যাপী ব্লগিং।

মন্তব্য ৬৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৩

বিজন রয় বলেছেন: অভিনন্দন!!

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৪৬

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ বিজন রয়। :)

২| ২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৪

বিজন রয় বলেছেন: আপনারা এখন আর নিয়মিত না আসলেও আমরা সামু চালাচ্ছি।

আশাকরি আাবর নিয়মিত হবে।

শুভকামনা।

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৪৮

আমি তুমি আমরা বলেছেন: নিয়মিত হওয়ার ইচ্ছাতো আছেই, কিন্তু কেন যেন শেষ পর্যন্ত হয়ে ওঠে না। তবুও সামু চলছে আপন গতিতে-এটাই আশার কথা। পুরনোদের জায়গায় নতুনরা আসবে-এটাই স্বাভাবিক। শুন্যতা তৈরী না হলেই হল।

৩| ২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৪০

ইসিয়াক বলেছেন:





অভিনন্দন

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৪৮

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ ইসিয়াক।

৪| ২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সামহোয়্যারইন ব্লগে ১০ বছর পার করায় অভিনন্দন জানাচ্ছি।

আপনার কৌতুক-সিরিজ আমি উপভোগ করেছি। ব্লগারদের পোস্ট নিয়ে পরিসংখ্যানমূলক পোস্টগুলো খুব পরিশ্রমী পোস্ট ছিল। আপনার গোয়েন্দা/থ্রিলার গল্পগুলো চমৎকার।

আমি নিজে কোনোদিন কোনো বর্ষ্পূর্তি বা --তম পোস্ট সংক্রান্ত কোনো পোস্ট দিই নি। ভষিব্যতে একটা দিতে হবে :)

যারা আগে থেকেই টুকিটাকি লেখালেখি করতেন, তাদের জন্য এই ব্লগটা একটা অসাধারণ প্ল্যাটফর্ম ছিল নিজেকে অন্যের কাছে পৌঁছে দেয়ার জন্য। আমি নিজে এ প্রিভিলেজটা এনজয় করার চেষ্টা করেছি।

ব্লগে ঢোকার পর আসলে সাথে সাথে কেউই নিজেকে আবিষ্কার করতে পারেন না, যদিও কেউ কেউ হয়ত ভবিষ্যত পরিকল্পনা নিয়েই অগ্রসর হয়ে থাকেন।

অনেক অনেক শুভ কামনা থাকলো আপনার জন্য।

২০ শে জুন, ২০২০ দুপুর ১:০৮

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,

কৌতুক আমার নিজেরও অসম্ভব প্রিয় বিষয়। যে কৌতুকগুলো তখন পোস্ট করতাম, তারমধ্যে দুইটি কিংবা তিনটি পোস্ট আমার নিজের অনুবাদ করা ছিল। বাকি সবগুলোই কপি পেস্ট। একসময় কপি পেস্ট আর করতে চাইনি বলেই কৌতুক পোস্ট করা বন্ধ করে দিয়েছিলাম। নাহয় জোক্সের পোস্ট বেশ ভালই পঠিত হয়।

ব্লগ নিয়ে পরিসংখ্যানমূলক পোস্টগুলো লিখতে আর সংকলন করতে গিয়ে সত্যিকার অর্থেও অনেক পরিশ্রম হয়েছে। তবে এতে লাভ হয়েছে এমন অনেক পোস্ট আর লেখকের কথা জানতে পেরেছি যারা হয়তে আমি আসার আগেই ব্লগ ছেড়ে চলে গেছেন। ব্লগ ও ব্লগারদের সম্পর্কে প্রচুর জানতে পেরেছি এই পোস্টগুলো লিখতে গিয়ে।

থ্রিলার গল্প লেখা বেশ কষ্টসাধ্য। যতই চেষ্টা করি, কিছু ফাকফোকড় থেকেই যায়।

আপনিও বর্ষপূরতি পোস্ট দিয়ে দিন। একজন সিনিয়র ব্লগার আপনি, আপনার ব্লগিং এবং লেখালেখি বিষয়ক অভিজ্ঞতা বাকি ব্লগারদের বেশ কাজে লাগবে বলেই মনে করি।এখানে বলে রাখি, আপনার বই প্রকাশ বিষয়ক একটা পোস্ট আমার প্রিয় পোস্টের তালিকায় আছে।

যারা আগে থেকেই টুকিটাকি লেখালেখি করতেন, তাদের জন্য এই ব্লগটা একটা অসাধারণ প্ল্যাটফর্ম ছিল নিজেকে অন্যের কাছে পৌঁছে দেয়ার জন্য। একেবারে শতভাগ সত্য কথা। আমিও আপনার মতই সেই সুযোগটা নেয়ার চেষ্টা করেছি।

ভাল থাকুন প্রিয় ব্লগার। আল্লাহপাক আমাদের সকলের সহায় হোন।

৫| ২০ শে জুন, ২০২০ দুপুর ১:০২

মাহমুদ০০৭ বলেছেন: অভিনন্দন!
দশ বছর চাট্টিখানি কথা নয়।
নিশ্চয়ই অনেক কথা জমা আছে।আশা করছি আমি তুমি আমরানামাতে তা উঠে আসবে।
শুভেচ্ছা।

২০ শে জুন, ২০২০ দুপুর ১:১১

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় মাহমুদ০০৭,

অনেকদিন পর আপনাকে দেখলাম ব্লগে। আশা করি ভাল আছেন।

হ্যা, দশ বছর আসলে বিশাল যাত্রা। অনেক কিছুই বলার মত আছে, যদিও না কতটুকু বলতে পারব। দেখা যাক।

ভাল থাকুন। শুভকামনা সবসময়।

৬| ২০ শে জুন, ২০২০ দুপুর ১:০৬

কল্পদ্রুম বলেছেন: আমার আইডি পুরাতন হলেও ব্লগে ঘুরছি ইদানিংকালে।প্রথম দিকে যে কজনের নিক মনে ছিলো তার ভিতর আপনি একজন।পোস্ট প্রিয়তে রাখছি।লিংকের লেখাগুলো সময় নিয়ে পড়বো।

২০ শে জুন, ২০২০ দুপুর ১:১৪

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় কল্পদ্রুম,

পোস্ট প্রিয়তে নিয়েছেন জেনে সম্মানিতবোধ করছি। আশা করছি ব্লগে নিয়মিত হবেন। হয়ত ব্লগে চমৎকার একটা যাত্রায় আমরা সংগী হব।

ভাল থাকুন। শুভকামনা রইল।

৭| ২০ শে জুন, ২০২০ দুপুর ১:৪৭

আখেনাটেন বলেছেন: এক দশক। অভিনন্দন রইল। টিকে থাকার মাঝেই আনন্দ। :D

আপনার বৈচিত্রময় লেখার ফর্দি দেখে আপ্লুত হলুম। :D

বর্ষপূর্তি পোস্টের নয়া নয়া আইডিয়া নিয়ে আবির্ভূত হওয়া বেশ। আরো দশক থাকুন সামুতে এই কামনা।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪০

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় আখনোটেন। আমিও চাই আপনাদের সাথে নিয়ে আরো বছরের পর বছর লিখে যেতে।

৮| ২০ শে জুন, ২০২০ দুপুর ১:৫৬

নেওয়াজ আলি বলেছেন: ভালোই ।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪১

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ :)

৯| ২০ শে জুন, ২০২০ দুপুর ২:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন। আমার গত বর্ষপূর্তি পোস্ট করা হয়নি পর্ণ সাইটের মিথ্যে অভিযোগে ব্লগ ব্যান থাকায়। ভিপিএন দিয়ে ব্লগিং করেছি প্রতিটি পোস্ট ছিল নিরব প্রতিবাদ।

আপনার সুদীর্ঘ ব্লগ জীবন আগামীতে এখন আরও সুন্দর হোক সমৃদ্ধ হোক এই কামনা থাকলো।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৫

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় সেলিম ভাই,

আপনার আট বছর পূর্তি পোস্টের অপেক্ষায় রইলাম।

সামুকে যে মিথ্যা অপবাদ দিয়ে আটকে রাখার চেষ্টা করা হয়েছিল, আমরা তার থেকে বেরিয়ে এসেছি। আগামী দিনের বাধাগুলোকেও আমরা এভাবেই জয় করব।

শুভকামনা। ভাল থাকুন।

১০| ২০ শে জুন, ২০২০ দুপুর ২:৪০

রাকু হাসান বলেছেন:


অভিনন্দন ! ১ দশক । দারুণ ।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৬

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় রাকু হাসান, চমৎকার এই মন্তব্যটির জন্য অসংখ্য ধন্যবাদ।

১১| ২০ শে জুন, ২০২০ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: ১০ বছর অনেক লম্বা সময়। কত কিছু ঘটে গেছে ১০ বছরে।
আপনাকে আন্তরিক অভিনন্দন জানাই।

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৭

আমি তুমি আমরা বলেছেন: সামুতে আপনারও দশ বছর পেরিয়ে গেছে দেখলাম। আপনাকেও দশ বছর পূর্তির লেট অভিনন্দন।

১২| ২০ শে জুন, ২০২০ বিকাল ৩:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: সামহোয়্যারইন ব্লগে ১০ বছর!

অভিনন্দন :)

দশ হোক শতক
অন্তহীন শুভকামনা ভায়া

২০ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৯

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় ভৃগুদা, আমার দশক পেরোল আর আপনার যুগ পূর্তি আসছে সামনে। ক্যালেন্ডারের পাতায় চোখ রাখলাম।

১৩| ২০ শে জুন, ২০২০ বিকাল ৫:২৫

পদ্মপুকুর বলেছেন: বর্ষপুর্তির পোস্ট দেয়ার একটা চল সামুতে আছে। সে হিসেবে আপনি আগের বছরগুলোতে দিয়েছেন। আপনি এই ব্লগের একজন চ্যাম্পিয়ন ব্লগার। দশকপুর্তিতে আপনার পোস্টও তাই চ্যাম্পিয়ন হওয়ার কথা, হয়েছেও তাই। পরের পর্বগুলোর পপকর্ন হাতে নিয়ে গ্যালারিতে বসলাম। আর অতি অবশ্যই অভিনন্দন।

২০ শে জুন, ২০২০ রাত ১০:২২

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় পদ্মপুকুর, আপনার মন্তব্যের ঠিক কি প্রতিক্রিয়া জানাব -বুঝতে পারছি না। আপনি আমারও আগে এই ব্লগে এসছেন, ইতিমধ্যেই পার করে ফেলেছেন একযুগ। সামুর ইতিহাস আপনি আমার থেকে ভাল জানেন, সামুর অলিগলিগুলোও আপনার ভাল করেই চেনা। সামু নিয়ে আপনি যদি লিখতে চান, আমরা সবাই থেকে নতুন কিছু জানব, ভাবনার খোরাক পাব-এটাই আমার বিশ্বাস।

চমৎকার এই মন্তব্যটির জন্য আপনাকে ধন্যবাদ।
ভাল থাকুন। শুভকামনা সবসময়। :)

১৪| ২০ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন।
তাকায়ে দেখলাম আমার ১০ বছর ৬ মাস হইছে।

২০ শে জুন, ২০২০ রাত ১০:২৫

আমি তুমি আমরা বলেছেন: ব্লগেতো তাহলে আপনি আমার মুরুব্বি। আপনিও তাহলে সামু নিয়ে নিজের স্মৃতি, অব্জারভেশন, ভাবনাগুলো আমাদের সাথে শেয়ার করেন।

অঃ টঃ আপনি কি চতুরে মরুভূমির জলদস্যু নামে ব্লগান?

১৫| ২০ শে জুন, ২০২০ বিকাল ৫:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ফিরে আসুন আবার।
আমরা সবাই অপেক্ষায় আছি।

২০ শে জুন, ২০২০ রাত ১০:২৬

আমি তুমি আমরা বলেছেন: ফিরেতো আসবই, আসতেই হবে। এই সামুতেই আতুর ঘর, এটা ছেড়ে জাব কোথায়?

১৬| ২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: সামুর ইতিহাসে দুর্লভ কৃতিত্বের অধিকারী। দশম বছরের দীর্ঘ মাইলফলক অতিক্রম করার জন্য আপনাকে অভিনন্দন।
জীবনের বাকি বসন্তগুলোও ভাস্বর হয়ে থাকুক এমন সুখানুভূতিতে....

২০ শে জুন, ২০২০ রাত ১০:২৮

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় পদাতিক চৌধুরী।

ভাল থাকুন। শুভকামনা রইল।

১৭| ২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: অভিনন্দন।
ভাই বর্তমানে ব্লগে সবচেয়ে বেশী হিট হওয়া পোস্ট কোন গুলো? আপনার কাছে কি ইনফো আছে?

২০ শে জুন, ২০২০ রাত ১০:৩১

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ ভাই।

সাম্প্রতিক সময়ের তেমন কোন খবর আসলে রাখি না। ব্লগ কর্তৃপক্ষ অফিশিয়ালি বা কোন ব্লগার ব্যক্তিগত উদ্যোগে এ ধরণের কোন সংকলন করেছেন কিনা-জানা নেই।

অনেকদিন ধরেইত অনিয়মিত। বুঝতেই পারছেন।

বহুদিন পর আপনাকে আমার ব্লগবাড়ীতে দেখলাম। অবশ্য মাঝখানে একদিন ফেসবুকে আপনাকে আর ব্লগার স্রাঞ্জি সে'কে দেখেছিলাম জাদীদ ভাইয়ের সাথে ভার্চুয়াল আড্ডায়। আশা করি ভালই আছেন।

১৮| ২০ শে জুন, ২০২০ রাত ৯:১৬

রাজীব নুর বলেছেন:

নিন খান।

২০ শে জুন, ২০২০ রাত ১০:৪০

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ।

১৯| ২০ শে জুন, ২০২০ রাত ৯:৫৯

মা.হাসান বলেছেন: কেহ কেহ দশ বছরে লাখের বাতি জ্বালাইবার পরিকল্পনা করিতেছেন, আর আপনি পনেরো হাজারেই আটকাইয়া আছেন। কি কষ্ট কি কষ্ট! |-)

যাহা হউক, মোবারক থাকিলো, বাদ দিলাম না।
১৯৬৯ সাল থেকে আপনি ব্লগিঙের সাক্ষী, কম করিয়া ২০৬৯ পর্যন্ত থাকিবেন আশা রাখি।

২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৫

আমি তুমি আমরা বলেছেন: পনেরো হাজারে করতেই খবর হয়ে গেছে, লাখের বাতি জ্বালানো সম্ভব হবে হলে মনে হচ্ছে না। মনে বড় বেদনা। :((

তবে আপনার শেষ কথাটা সত্য। সেই ১৯৬৯ থেকে ব্লগিং এর সাক্ষী আমি, ২০৬৯ পর্যন্ত আশা করতেই পারি B-)) B-)) B-))

২০| ২০ শে জুন, ২০২০ রাত ১০:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন: [link|https://www.somewhereinblog.net/blog/MdMaidulSarker/30300566|ব্লগীয় সংবাদ (রম্য-রঙ্গ-১৮)
ব্লগারদের নিক নিয়ে সংবাদ হয়তো পোস্টটি আপনার পড়া হয়নি।

অভিনন্দন।

এই পথ চলা দ্বিগুন, তিনগুন, চলতেই থাকুক।

২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৭

আমি তুমি আমরা বলেছেন: চমৎকার একটা লেখার লিংক দিয়েছেন মাইদুল ভাই, পড়ে ভাল লাগল। এই আইডিয়াটা নিয়ে কাজ করা বেশ কঠিন, ব্লগারদের নামের সাথে মিলিয়ে বাক্য গঠন করা বেশ কঠিন কাজ। আপনি বেশ ভালভাবেই কাজটা করতে পেরেছেন।

ভাল থাকুন। শুভকামনা সবসময়।

২১| ২০ শে জুন, ২০২০ রাত ১০:৫৪

চাঙ্কু বলেছেন: দশকপূর্ন করা জন্য অনেক অনেক কপিনন্দন।

২১ শে জুন, ২০২০ রাত ৮:০১

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনিও দেখি এক যুগ পূর্তির প্রান্তে দাঁড়িয়ে আছেন। অগ্রিম শুভেচ্ছা জানিয়ে দিলাম।

২২| ২০ শে জুন, ২০২০ রাত ১১:০৮

লাবনী আক্তার বলেছেন: অভিনন্দন অনেক!

দশ বছর আসলেই অনেক লম্বা সময়। আমি নিজেই যখন দেখি আমার ৭ বছর হয়েছে গেছে তখন অবাক হই । সময় মনে হয় খুব দ্রুতই চলে যায়।

২১ শে জুন, ২০২০ রাত ৮:০২

আমি তুমি আমরা বলেছেন: একদম ঠিক বলেছেন। সময় খুব দ্রুত যায়। আশা করি আপনাকেও কিছুদিনের মধ্যেই আট বছরের শুভেচ্ছা জানাতে পারব।

ভাল থাকুন। শুভকামনা রইল।

২৩| ২০ শে জুন, ২০২০ রাত ১১:১০

করুণাধারা বলেছেন: দশ বছর পূর্তিতে অভিনন্দন আমি তুমি আমরা ৎ!!

একের ভিতর অসংখ্য পোস্ট। এখনো সামু গ্রাজুয়েট পর্যন্ত পড়ছি, আশাকরি সব পোস্ট পড়ে ফেলব, যদি বেঁচে থাকি!!

আগামীদিনের জন্য শুভকামনা রইল।

২১ শে জুন, ২০২০ রাত ৮:০৭

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার।

হ্যা, আমার অধিকাংশ পোস্টেই অন্য পোস্টের লিংক সংযুক্ত করা থাকে, আবার সেই লিংক ধরে নতুন পোস্টে ঢুকলে দেখা যায় তাতেও লিংকের ছড়াছড়ি। একেবারে মাকড়সার জাল। একটা পোস্ট লিখলেই তাই তার মধ্যে অসংখ্য পোস্ট এসে পড়ে B-))

নিজের বর্ষপূর্তি পোস্টের মধ্যে সামু গ্রাজুয়েটই আমার সবচেয়ে পছন্দের।

আপনার নতুন জীবন সিরিজটা শুরু করব করব করেও করতে পারছি না। দেখ যাক কবে নাগাদ শুরু করতে পারি।

ভাল থাকুন। শুভকামনা সবসময়।

২৪| ২০ শে জুন, ২০২০ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: আপনার সামুর গ্রাজুয়েশন পোস্ট টা এখনও আমার চোখে ভাসে । মনে হয় যেন এই তো সেদিন দিলেন পোস্ট । অথচ দেখেন আজকে দশ বছর । আমারও নয়বছর হতে চলল ! লম্বা সময় পার করে দিলাম সামুতে !

২১ শে জুন, ২০২০ রাত ৮:১১

আমি তুমি আমরা বলেছেন: নিজের বর্ষপূর্তি পোস্টের মধ্যে সামু গ্রাজুয়েটই আমার সবচেয়ে পছন্দের। মনে হয় এইতো সেদিন সামুতে পোস্ট দিলাম। অথচ ওটা দেয়ার পর আরো ছয় ছয়টি বছর পেরিয়ে গেছে।

আপনিও কিছুদিনের মধ্যে নয় বছর পূর্তি পোস্ট দিয়ে দিন। হয়ত সেই পোস্টে অনেক বছর নিশি ফিরে আসবে, হয়ত আমরা আবার একটা টিয়া পাখির গল্প পাব ...

ভাল থাকুন। লিখতে থাকুন দুহাতে কিবোর্ড চেপে।

২৫| ২১ শে জুন, ২০২০ রাত ১২:৫৩

অগ্নি সারথি বলেছেন: অভিনন্দন!

২১ শে জুন, ২০২০ রাত ৮:১২

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ অগ্নি সারথি :)

২৬| ২১ শে জুন, ২০২০ সকাল ৮:৪৫

নতুন নকিব বলেছেন:



আল্লাহ পাক আপনাকে সুস্বাস্থ্যে দীর্ঘজীবী করুন। +

২১ শে জুন, ২০২০ রাত ৮:১৩

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ ভাইজান। আল্লাহ পাক আপনাকেও উত্তম প্রতিদান দিন।

জাযাকুমুল্লাহ খাইরান।

২৭| ২১ শে জুন, ২০২০ সকাল ১১:৩০

জে.এস. সাব্বির বলেছেন: অভিনন্দন আপনাকে।

২১ শে জুন, ২০২০ রাত ৮:১৪

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ সাব্বির।

২৮| ২১ শে জুন, ২০২০ সকাল ১১:৪১

মনিরা সুলতানা বলেছেন: দশম বর্ষপূর্তির অভিনন্দন আপনাকে !
আশা করছি নিয়মিত পাবো।

২১ শে জুন, ২০২০ রাত ৮:১৭

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার।

প্রায় ছয় মাস পর পোস্ট দিয়েছেন দেখলাম। আশা করি ভালই আছেন।

২৯| ২১ শে জুন, ২০২০ দুপুর ২:৫৫

নীল আকাশ বলেছেন: দশম বর্ষপূর্তি উপলক্ষে আপনাকে অভিনন্দন রইলো।
বিশাল ধৈর্য্যের জন্য ধন্যবাদ। আশা করছি সামনের দিনগুলিতেও আপনাকে সামুতে নিয়মিতই পাবো।

২১ শে জুন, ২০২০ রাত ৮:১৯

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় নীল আকাশ। আনলাইনে হোক কিংবা অফলাইনে-আমি আপনাদের সাথেই আছি।

আশাকরছি করোনার এই প্রকোপকালে আল্লাহ পাক আপনাকে নিরাপদে রেখেছেন।

৩০| ২১ শে জুন, ২০২০ রাত ৮:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



দশ বছর পূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা রইলো। আপনার সংকলন পোস্টগুলো বেশে ইন্টারএকটিভ হতো।
এই পোস্টেও আপনি কিছু সংকলন দিয়েছেন, যা আমাদেরকে স্মৃতিকাতর করে।
মনে রাখবেন, আপনি অনেক প্রিয় ব্লগারদের তালিকায়!

জীবনের পথে কারও নেই পর্যাপ্ত সময়। কাজেই, আসাযাওয়া চলতে থাকুক!

২১ শে জুন, ২০২০ রাত ৮:৪৫

আমি তুমি আমরা বলেছেন: প্রিয় মইনুল ভাই, অনেকদিন পর আপনাকে আমার ব্লগবাড়ীতে দেখে ভাল লাগল। আশা করি, আল্লাহ্‌র রহমতে ভাল আছেন।

একটা সময় আমরা সবাই মিলে খুব চমৎকার একটা সময় কাটিয়েছি ব্লগে। ব্লগারদের মধ্যে পরস্পরিক সম্মান আর সহমর্মিতা ছিল, আমরা নিয়মিত ব্লগে আসতাম, পরস্পরের লেখা পড়তাম, নিজের প্রতিক্রিয়া জানিয়ে আসতাম। আপনার বেশ কিছু স্মৃতিকথা আর সমসাময়িক ভাবনা নিয়ে লেখা পোস্টগুলো আমায় মুগ্ধ করেছে তখন।

সেই সময়টা পেরিয়ে এসেছি আমরা সবাই-ভাবতে ভাল লাগুক আর না-ই লাগুক। মন্তব্যের শেষ দুটো বাক্যে খুব চমকারভাবে সেই বাস্তবতাকে আপনি তুলে ধরেছেন। জীবনের পথে কারও নেই পর্যাপ্ত সময়। কাজেই, আসাযাওয়া চলতে থাকুক!

ভাল থাকুন প্রিয় ব্লগার। শুভকামনা রইল।

৩১| ২২ শে জুন, ২০২০ রাত ১২:৫৮

শের শায়রী বলেছেন: অভিনন্দন ভাই এক দশকের, আপনার কিছু পোষ্ট এখনো আমার প্রিয় তালিকায় ঝুলছে মাঝে মাঝে এখনো সেখানে ঢুকি। ভালো ভাবে এক যুগ দুই দশক বা তারো বেশী পুর্তি করতে পারেন যেন সেই আন্তরিক কামনায়।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:০৪

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় শের শায়েরী। আপনার কিছু পোস্টও আমার প্রিয় তালিকায় আছে।

হ্যা, আগামীতে এক যুগ, দুই যুগ-এভাবেই এগিয়ে যেতে চাই। আশা করি, এই জার্নিতে আপনাদেরকেও পাশে পাব। :)

৩২| ২২ শে জুন, ২০২০ সকাল ৭:৫৬

জাফরুল মবীন বলেছেন: অভিনন্দন হে অগ্রজ......

২৬ শে জুন, ২০২০ রাত ১০:০৫

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার অর্ধযুগ পেরিয়ে গেছে দেখছি। লেট শুভেচ্ছা রইল।

৩৩| ২২ শে জুন, ২০২০ দুপুর ১:০৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
অভিনন্দন বর্ষপূর্তির।

আপনাকে সামুর সাথে সবসময় দেখতে চাই।

ভাল থাকুন নিরন্তর। :)

২৬ শে জুন, ২০২০ রাত ১০:১০

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ ভাই। আমিও সামুর সাথে থাকতে চাই। আর এই যাত্রায় পাশে চাই আপনাদের।

৩৪| ২৬ শে জুন, ২০২০ রাত ৯:২২

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,




দশবছরের বর্নিল রোজনামচা।
আশা করা যায় আগামী বছরগুলোও আরো বর্ণাঢ্যতা আরো গতিশীলতা নিয়ে হাজির হবে ব্লগে।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:১৫

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনি যত বৈচিত্রময় বিষয় নিয়ে পোস্ট দেন, আমারগুলা তার কাছে কিছুই না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.