নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুমুখী প্রতিভার অধিকারী জসিম উদ্দিন জয় তিনি ঢাকা জেলায় খুব সাধারণ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । পিতা আব্দুল ছাত্তার খান ও মাতা আমেনা বেগম, পৈত্তিকভিটা কুমিল্লা জেলায়। প্রযুক্তিবিদ, সাংবাদিক, সাহিত্যিক এবং একজন দক্ষ সংগঠক হিসাবে বেশ পরিচিত তিনি | 19

জসিম উদ্দিন জয়

সাহিত্যিক, সংগঠক, প্রযুক্তিবিদ

জসিম উদ্দিন জয় › বিস্তারিত পোস্টঃ

নিরাপদ সড়কের জন্য ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে ।

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩০


নিরাপদ সড়কের জন্য ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে ।
1) ব্ল্যাক বক্স
2) গতি সনাক্তকরণ ডিভাইস
3) ট্র্যাকিং সফটওয়্যার
4) নিরাপদ সিকিউরিটি সিস্টেম লেন এবং সেন্সর সনাক্তকরন
5) স্বয়ংক্রিয়ভাবে ব্রেক এবং স্টিয়ারিং
6) স্বয়ংক্রিয় এলার্ম ডিভাইস স্যাটেলাইট ন্যাভিগেশন
7) ড্রাইভিং লাইসেন্স আটো স্ক্যান, ডাটা সংরক্ষণ



প্রথমেই ব্ল্যাক বক্স একটি সহজ প্রযুক্তি যা নিরাপদ সড়ক এর জন্য ভূমিকা রাখতে পারে ।
আপনারা অনেকেই বিমানের ব্ল্যাক বাক্সের কথা শুনেছেন । কিন্তু গাড়ির জন্য ব্ল্যাক বক্স কি?

মূলত,বিমানের ব্লাক বাক্সগুলি চলন্ত বিমানের বা বিমানঘাঁটির অপারেশনগুলিতে নিয়মিত সংগ্রহ ও সংরক্ষণের কাজ করে। দুর্ঘটনার সময়, ঘটনার কারণ নির্ধারণ বা ব্যাখ্যা করার জন্য কাজে লাগে।

গাড়ির ব্লাক বাক্স মুলত অ্যাক্সিলেশন সেন্সর এবং একটি জিপিএস রিসিভার মডিউল সঙ্গে একটি ভিডিও রেকর্ডিং ডিভাইস। এটি একটি গাড়ীর সামনে যেকোন পরিস্থিতি রেকর্ড করে এবং একটি বিল্ট-ইন মেমোরি কার্ডে ডিজিটাল ইমেজের আকারে তথ্য সংরক্ষণ করতে পারে। গাড়ির কালো বাক্স এটা নতুন উন্নত প্রযুক্তি নয়, তবে সড়ক নিরাপত্তা বৃদ্ধির উদ্দেশ্যে বিদ্যমান ভিডিও-রেকর্ডিং প্রযুক্তির একটি অ্যাপ্লিকেশন। এই সাধারণ প্রযুক্তিটিও ট্র্যাফিক ক্র্যাশগুলির সাথে সম্পর্কিত সমস্যার সমাধান বা ব্যাখ্যা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সর্বোপরি, গাড়ির জন্য ব্লাক বাক্সে জন্য দূর্ঘনার হ্রাস হয় ।

উদাহরণস্বরূপ, দক্ষিণ কোরিয়াতে, ট্যাক্সি ড্রাইভার প্রথমে ২008 সালে গাড়ির ব্লাক বাক্সগুলি ইনস্টল করে। তারপর থেকে, স্থানীয় সরকার ও বীমা সংস্থাগুলির পৃষ্ঠপোষকতায়, সারা দেশে ট্যাক্সিগুলিতে ব্লাক বাক্স সংযোজন করে।

ব্ল্যাক বক্সের প্রভাব দূর্ঘটনা হ্রাস পেতে থাকে ।
দুর্ঘটনার সঠিক কারণ তথ্য সরবরাহ করে, যার মধ্যে রয়েছে দুর্ঘটনার সময়, পার্শ্ববর্তী এলাকার ডিজিটাল ভিডিও চিত্র, গতি/গতি বিঘ্নিত, সঠিক দুর্ঘটনা স্থান এবং রেকর্ডকৃত ভয়েস তথ্য। এই তথ্য প্রয়োজনীয় কারণ পরিবহন বিশেষজ্ঞদের স্পষ্টতা সঙ্গে ট্রাফিক সম্পর্ক নির্নয় করে । এবং এই সকল ঘটনা থেকে শিক্ষা নিয়ে উপযুক্ত সমাধান এর মাধ্যমে নিরাপদ সরক নিশ্চিত করা যায়।

একটা সময় দক্ষিণ কোরিয়াতে 81% শিশু পথচারী ট্রাফিক দুর্ঘটনার শিকার হতো তখন তথ্য সংগ্রহ করা প্রায় অসম্ভব ছিলো।
যখন দক্ষিণ কোরিয়াতে যানবাহনগুলির ব্ল্যাক বাক্স ব্যাপকভাবে সংযোজন করা হয় এবং এর ব্যবহার শুরু হয় । তখন কোরিয়ার সরকার সড়ক নিরাপত্তা উন্নয়নের জন্য তথ্য যোগাযোগ প্রযুক্তির ব্যবহারকে অগ্রাধিকার দিয়েছে। সরকার একটি এই ব্লাক বাক্স ব্যবহার করে যে গাড়ির মালিকদের বীমা প্রিমিয়াম মধ্যে 5-10 শতাংশ ডিসকাউন্ট গ্রহণ করা উচিত সুপারিশ দ্বারা নীতি প্রস্তাব করে।

একটি গাড়ির ব্লাক বাক্সটি উন্নয়নশীল ও উন্নত উভয় দেশে সড়ক নিরাপত্তার উন্নতির জন্য খুবই উপযোগী হতে পারে, কারণ এই প্রযুক্তির বাস্তবায়নের জন্য অতিরিক্ত অবকাঠামো প্রয়োজন হয় না এবং এর সম্ভাব্য বিনিয়োগ খরচটি পুনরুদ্ধারযোগ্য ।

আসুন আমরা আশা করি যে এই কোরিয়ার অভিজ্ঞতাকে কাজে লাগাই । সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং মূল্যবান জীবন রক্ষা করতে একটি নিরাপদ সড়ক তৈরী করতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার শুরু করি । নিচে আরে কয়েকটি ডিজিটাল ডিভাইসের বর্ননা দেওয়া হলো . . . যারা ধারাবাহিক ভাবে বর্ননা করা হবে ।

• সড়ক ট্রাফিক দুর্ঘটনা প্রতিরোধে গতি সনাক্তকরণ ডিভাইস ব্যবহার করা।
• কোন দুর্ঘটনা ঘটার পূর্বেই সেন্সর সনাক্ত করতে পারবে যা স্বয়ংক্রিয়ভাবে একটি গাড়ীর ব্রেক এবং স্টিয়ারিং নিতে পারে । নিরাপদ সিকিউরিটি সিস্টেম লেন পালন এর জন্য কার্যকর ভূমিকা রাখবে ।
• এই "ড্রাইভার সহকারী" সিস্টেমগুলি ক্যামেরা এবং অন্যান্য সেন্সরগুলি ব্যবহার করে সেইসাথে সফ্টওয়্যারটি সনাক্ত করে এবং সম্ভাব্য বিপদজনক পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানায়।
• ট্র্যাকিং সফটওয়্যারটি,
• স্বয়ংক্রিয় এলার্ম ডিভাইস স্যাটেলাইট ন্যাভিগেশন পদ্ধতির মাধ্যমে,
• ল্যস ভেগাসে একটি স্বয়ংক্রিয় চালকবিহীন শাটল বাস চালু ‍ এটা নিয়ে বিস্তারিত .... . ( ধারাবাহিক )

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৪

বিজন রয় বলেছেন: এদেশে ওসব চলবে না।

২| ০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৫০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দারুন সব আইডিয়া। দু-চারটা প্রযুক্তি অবস্যই ব্যবহার করা দরকার।

৩| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৯

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: প্রিয় চুলকানি ব্লগার রা (যারা ছাত্রদের আন্দোলনকে বিকৃত/ভিন্নভাবে দেখেছেন)- আপনাদের হয়তো এ্ই ব্লগটি পড়ে মনে হয়নি--- এটা ডিজিটাল তাই হয়তো কোন মন্তব্য নেই। আশাকরি এই প্রযুক্তিগুলো নিয়ে এখনি দ্রুত ভাবা উচিত । ধন্যবাদ সময়োপযোগি ব্লগ লেখার জন্য। কোটি কোটি টাকা দিয়ে রাস্তায় ক্যামেরা; রং দিয়ে লা্ইনের দাগ দেয়ার চেয়েও মনে হয় খরচ কম হবে এই প্রযুক্তিতে ।

৪| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৪

বাকপ্রবাস বলেছেন: এতসব আয়োজন এসব সাহিত্য মনে হয় দেশের প্রেক্ষাপটে। বাস্তবতার সাথে মিল রেখে সংস্কার করতে হবে, আমাদের প্রধান সমস্যা অর্থ এবং দূর্নীতি, তারপর সদিচ্ছার

৫| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

আবু হাসান লাবলু বলেছেন: আপনি যে আইডিয়া দিয়েছেন এটা খারাপ না তবে এই রকম প্রোজেক্ট এর জন্য অনেক সময়, বাজেট এবং উন্নত রাস্তার প্রয়োজন, এটা কে ইন্টেলিজেন্স ট্রান্সপোটেশন সিস্টেম (আইটিএস) বলে। কিন্তু আমাদের বাস্তবতার সাথে মিল রেখে পদক্ষেপ নিতে পারলে ভাল হবে বলে আমি মনে করি।

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: চমৎকার।
আমার মনে হয় এসব ব্যবহার করলে আমরা উপকার পাবো।

৭| ১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৫

জসিম উদ্দিন জয় বলেছেন: ইতিমধ্যে আমাদের শিক্ষার্থীরা মাত্র ৫০০০/- টাকা খরচে এটা তৈরী করে দেখিয়েছে সুত্র িইন্টারনেট । তাছাড়া ড্রাইভারের শাস্তি সনাক্ত করতে এই ব্লাক বক্সের বিকল্প নাই । এটা কি হত্যা না দুর্ঘটনা, বা রাস্তায় বেপারোয়া গাড়ী চালিয়েছিলো, ড্রাইভারের জীবন বৃত্তান্ত সহ এই গাড়ীর কাগজপত্র, লাইসেন্স সবকিছু । তছাড়া বেপারোয়া গাড়ী চালানোর আগেই গতি সনাক্তকারী যন্ত্র থেকে এটা সিকিউরিটি এলাম বাজতে শুরু করবে । দুর্ঘটনা কম হবে । ড্রাইভারদের গাফলতি থাকবে না । নগরে, এবং হাইওয়ে নিয়মশৃখংলা ফিরে আসবে ।

৮| ১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৪

মামুন সাখী। বলেছেন: আপনার আইডিয়াটি খুবই চমৎকার। আপনার আইডিয়াটি সরকারের a2i - Access to Information এর আইডিয়া ব্যাংকে জমা দিয়েছেন কি? এমন আইডিয়া দেশের জন্য দরকার। সরকার যদি এটাকে ভালো মনে করেন,তাহলে আপনার আইডিয়াটি বাস্তবায়ন করবেন। এমন একটি আইডিয়া নিয়ে আমি কাজ করতে চেয়ে ছিলাম,কিন্তু আপনে তা করে ফেলেছেন, আপনাকে স্বাগতম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.