নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্যকর্মী, সংবাদকর্মী এবং শ্রমজীবী। facebook.com/Lucky.Jayed.Husain

জায়েদ হোসাইন লাকী

সাহিত্যকর্মী, সংবাদকর্মী এবং শ্রমজীবী

জায়েদ হোসাইন লাকী › বিস্তারিত পোস্টঃ

আজ মহান বিজয় দিবস, আজ আমার পিতার ৫ম মৃত্যুবার্ষিকী।

১৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৪

আমার পিতা মরহুম কে. এম. টি হুসেইন (১৯৩৬-২০১৩) একজন রাষ্ট্রীয় সম্মানপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার এবং ভাষাসৈনিক ছিলেন। তিনি সংস্থাপন মন্ত্রণালয়য় এর অধীন বাংলাদেশ সরকারী মুদ্রণালয় (BG Press) এর Pakistan Civil Service পরবর্তীতে Bangladesh Civil Service-BCS এর Non BCS Cadre ভুক্ত ‘শ্রম-কল্যান অফিসার’ (১ম শ্রেণির গেজেটেড অফিসার) পদে কর্মরত ছিলেন।

তিনি বাংলাদেশ সরকারী মুদ্রণালয় এর CBA এর নির্বাচিত সভাপতি ছিলেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘনিষ্ঠ সান্নিধ্য পেয়েছিলেন। চাকুরীর পাশাপাশি তিনি লেখালেখি করতেন। দৈনিক বাংলা এবং ইত্তেফাকে তার লেখা কলাম এবং চিঠিপত্র বিভাগে তার লেখা নিয়মিত প্রকাশিত হতো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার চন্ডিবরদী গ্রামে পাক হানাদারগণ আগুন জ্বালালে এবং মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে আক্রমণ করলে আমার বাবা জীবনের মায়া ছেড়ে দিয়ে উর্দু ভাষায় পাকবাহিনীদের সাথে তুমুল বাক-বিতণ্ডা করেন এবং মুক্তিযোদ্ধাদের উপরে আক্রমণ করতে নিষেধ করেন। তার কথায় পাক বাহিনী ভড়কে যায় এবং উক্ত গ্রাম থেকে চলে যায়। এভাবে উক্ত এলাকাটি পাক হানাদারদের আক্রমণের হাত থেকে মুক্তি পায়। (তথ্যসূত্রঃ সোলায়মান আলী মোল্লার লিখিত এবং তপন বাগচী সম্পাদিত ‘ফরিদপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস’ গ্রন্থ)

তিনি পাক হানাদারদের সাথে সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন এবং আহত হন। দেশ স্বাধীন হবার পরে তিনি সরকারী চাকুরী থেকে অবসর গ্রহন করে BEXIMCO GROUP এ ব্যাবস্থাপক (প্রশাসন) পদে দীর্ঘ ১২ বছর কাজ করেন। পরবর্তীতে তিনি SILVA Group এর মহা ব্যাবস্থাপক (প্রশাসন) Top Taste Food Processing Ltd এর মহা ব্যাবস্থাপক, Kawlam Sweater Ltd এর মহা ব্যাবস্থাপক (প্রশাসন) Debonair Garments Ltd. এর মহা ব্যাবস্থাপক (প্রশাসন) এবং Industrial Consumers Supply Ltd এর মহা ব্যাবস্থাপক এর পদে চাকুরী করেন।

২০০১ সালে তিনি চাকুরী জীবন সমাপ্ত করে নিজ জন্মস্থান ফরিদপুরে বসবাস শুরু করেন। এলাকায় বসবাস কালীন সময়ে তিনি রাজনীতির সাথে সক্রিয় হয়ে এবং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল এর সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ১৬ ডিসেম্বর সকালে উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত ‘বিজয় দিবসের সরকারী অনুষ্ঠানে’ তার সভাপতিত্বে করার কথা থাকলেও উক্ত দিন সকাল ৫ ঘটিকায় তিনি মৃত্যুবরণ করেন। আজ আমার পিতার ৫ম মৃত্যুবার্ষিকী। আমার মরহুম পিতার আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে দোয়া করছেন মাননীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি।

আমার পিতার আত্মার শান্তি কামনা করে সকল ব্লগার বন্ধুদের কাছে দোয়া চাচ্ছি।

আমার পিতার কর্মময় জীবন
জায়েদ হোসাইন লাকী সম্পাদিত

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: শ্রদ্ধাঞ্জলী মহান মুক্তিযুদ্ধা সমীপে।।।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০০

মা.হাসান বলেছেন: আল্লাহ আপনার আব্বাকে উত্তম প্রতিদান দিন। আমরা স্বাধীন দেশে বাংলায় ব্লগে মনের ভাব প্রকাশ করতে পারছি কারন ওঁনারা দেশের জন্য যুদ্ধ করেছিলেন।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৩

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার বাবাকে জান্নাত নসিব করুন।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা জানাই আপনার বাবাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.